Nid Wallet কি এবং Nid Wallet এর কাজ কি?

Nid Wallet কি এবং Nid Wallet এর কাজ কি?

Nid Wallet

যারা অনলাইন থেকে Nid Service নিয়েছেন তারা অবশ্যই Nid Wallet নামটার সাথে পরিচিত। বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করার সময় Nid Wallet এর প্রয়োজন হয়। কিন্ত যারা অনলাইন থেকে এখনো Nid Service নেননি, ভবিষ্যতে নিবেন তাদের কাছে Nid Wallet নামটা অপরিচিত হতেই পারে। তাদের উদ্দেশ্যে আজকের এই পোষ্টটি করা হয়েছে। 


আপনাদেরকে সহজভাবে বোঝানোর চেষ্টা করবো Nid Wallet কি? Nid Wallet এর কাজ কি? এবং Nid Wallet ছাড়া কি কোন ভাবে Nid Account করা সম্ভব? উক্ত বিষয়গুলো সর্ম্পর্কে বিস্তারিত জানতে পোষ্টটি পড়তে থাকুন। তাহলে চলুন শুরু করা যাক-

Nid Wallet কি? What Is Nid Wallet

Nid Wallet হচ্ছে একটি Multi Purpose মোবাইল অ্যাপ্লিকেশন। এই Nid Wallet Application টি ডেভলপ করেছে বাংলাদেশ নির্বাচন কমিশন। আপনারা জানেন যে, বর্তমানে অনলাইন থেকে Nid Card এর প্রায় সকল Service পাওয়া যায়। অনলাইন থেকে সহজে Nid Service পেতে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করে Nid Account তৈরী করতে হয়। একাউন্টে লগইন করে প্রয়োজন অনুযায়ী Nid Card Download করা কিংবা Nid Reissue এর আবেদন কিংবা Nid সংশোধনের আবেদন করা যায়। 

যেহেতু Nid Account এ নাগরিকের ব্যক্তিগত তথ্য সংরক্ষিত থাকে সেহেতু, একজন ব্যক্তির Nid Account এ অসৎ উদ্দেশ্য সাধনের জন্য যাতে অন্য কোন ব্যক্তি রেজিস্ট্রেশন না করতে পারে সেই কারণে Nid Account Registration System টা Nid Wallet এর মাধ্যমে সিকিউর করা হয়েছে। 

Nid Wallet এর কাজ কি?

অনলাইনে Nid Account তৈরী করার সময় আবেদনকারীর ফেস ভেরিফাই করার প্রয়োজন হয়। এনআইডি'র সার্ভারে থাকা ছবির সাথে আবেদনকারীর ফেস ভেরিফাই করার জন্য Nid Wallet App ব্যবহার করা হয়ে থাকে। অর্থাৎ Nid Wallet এর মূল কাজ হচ্ছে ফেস ভেরিফিকেশনের মাধ্যমে সঠিক ব্যক্তিকে সনাক্ত করা। 

Nid Wallet Verification

Nid Account Registration করার সময় প্রথমে এনআইডি নম্বর ও জন্ম তারিখ দিয়ে পরবর্তী ধাপে যেতে হয়। দ্বিতীয় ধাপে স্থায়ী ও বর্তমান ঠিকানা সিলেক্ট করতে হয়। তৃতীয় ধাপে আবেদনকারীর মোবাইল নম্বর দিয়ে বার্তা প্রেরণ করতে হয় এবং মোবাইলে ছয় সংখ্যার যাচাইকরণ কোড আসে সেটি দিয়ে সাবমিট করলে উপরের নমুনা ছবির মত একটি পেজ আসে এবং সেখানে একটি QR Code দেখা যায়। 


Nid Wallet এর মাধ্যমে এই QR Code টি স্ক্যান করার পর Nid Wallet এ আবেদনকারীর ফেস স্ক্যান করতে হয়। এনআইডির সার্ভারে থাকা ছবির সাথে আবেদনকারীর ফেস মিলে গেলেই ভেরিফিকেশন কমপ্লিট হয়ে যায় এবং পেজটি রিডাইরেক্ট হয়ে পরবর্তী ধাপে নিয়ে যায়। তাছাড়া প্রক্রিয়াটি শেষ করতে হলে কি কি করনীয় সে বিষয়ে এই পেজের মধ্যেই সংক্ষিপ্ত আকারে বিবরণ দেয়া রয়েছে।

Nid Account Register করার সময় QR Code স্ক্যান করা এবং ফেস স্ক্যান করা পর্যন্তই Nid Wallet এর কাজ। এই কাজটুকু ছাড়া বাকী তেমন কোন কাজেই Nid Wallet এর প্রয়োজন হয় না।

Nid Wallet APK ডাউনলোড

অনেকেই Nid Wallet APK ডাউনলোড করার জন্য চেষ্টা করে থাকেন। আমার ব্যক্তিগত মতে যা কখনোই ঠিক নয়। Nid Wallet APK ডাউনলোড করতে গিয়ে বিপদ হতে পরে। ইন্টারনেটের সকল তথ্যই যে সঠিক তা কিন্ত ঠিক নয়। অনেক অসাধু ব্যক্তি আছে যারা মানুষের ক্ষতি করার জন্য বিভিন্ন রকম ভাইরাস তৈরী করে বিভিন্ন নামে ইন্টারনেটে ছেড়ে দিয়ে থাকে।

Nid Wallet Apk ডাউনলোড করতে গিয়ে অনেক সময় ভাইরাস যুক্ত লিংকে ক্লিক লেগে গেলে আপনার মোবাইলের সকল মূল্যবান ডাটা নষ্ট হতে পারে এমনকি আপনার মোবাইল হ্যা*ক*ও হতে পারে। তাই কখনোই Nid Wallet APK ফাইল ডাউনলোড করার চেষ্টা না করা ভালো। 

Nid Wallet Download করার নিয়ম

Nid Wallet App টি দূর্লভ নয়। খুব সহজেই পাওয়া যায় এবং এর ফাইল সাইজও খুব ছোট। তাই পরামর্শ দিয়েছি Nid Wallet Apk ফাইল ডাউনলোড না করার জন্য। Nid Wallet ডাউনলোড করার দরকার হলে সরাসরি আপনার মোবাইল থেকে Play Store এ চলে যাবেন এবং Nid Wallet লিখে সার্স করবেন। তাহলে দেখবেন নিচের ছবির মত দেখতে Nid Wallet App পেয়ে যাবেন।

Nid Wallet App Download

Nid Wallet App টি Install করে ব্যবহার করবেন। বাইরে থেকে Nid Wallet Apk Application ডাউনলোড করার থেকে Play Store থেকে Nid Wallet App ডাউনলোড করে ব্যবহার করা শতভাগ নিরাপদ।

Nid Wallet ছাড়া কি Nid Account করা সম্ভব? 

Nid Account করতে হলে যার একাউন্ট একমাত্র সেই ব্যক্তির উপস্থিতিতেই একাউন্ট তৈরী করতে হবে। সেই কারণেই Nid Wallet এর মাধ্যমে Nid Registration System টাকে সিকিউর করা হয়েছে। 

মূল ব্যক্তি উপস্থিত না থাকলে Nid Account করা সম্ভব না। কারণ একাউন্ট তৈরীর সময় আবেদনকারীর ফেস ভেরিফাই করার প্রয়োজন হয়। ফেস ভেরিফাই সম্পন্ন না হলে অনলাইনে Nid Account তৈরী করা যায় না।

কিন্ত বর্তমানে দেখা যাচ্ছে কিছু অসদুপায় অবলম্বন করে আবেদনকারীর উপস্থিতি ছাড়াই অনলাইনে Nid Account তৈরী করা হচ্ছে। আমাদের পরবর্তী পোষ্টে জানানো হবে কিভাবে আবেদনকারীর উপস্থিতি ছাড়াই Nid Account তৈরী করা যায়। তবে আমি কখনোই আবেদনকারীর উপস্থিতি ছাড়া Nid Account তৈরী করার পক্ষপাতী নই।

এই ছিলো Nid Wallet App সম্পর্কিত বিস্তারিত তথ্য। Nid Wallet সম্পর্কে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন, আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন