Nid Account Locked হলে করণীয় কি?

Nid Account Locked হলে করণীয় কি?

Nid Account Locked

Nid Card Lock হওয়ার ঝামেলায় অনেকেই পড়েছেন। Nid Card Lock এবং Nid Account Locked দুইটা আলাদা বিষয় হলেও এটা নিয়ে আমরা খুবই দুশ্চিন্তায় পড়ে যাই। তবে এতে দুশ্চিন্তার কোন কারণ নেই। কেন Nid Card Lock হয় এবং কেন Nid Account Locked সে বিষয়ে আমাদের অনেকেরই সুস্পষ্ট ধারণা নেই। এই লেখাটির মাধ্যমে আপনি Nid Card Lock এবং Nid Account Locked এর বিষয়ে সঠিক তথ্য জানতে পারবেন। আরো জানতে পারবেন Nid Card Lock হলে এবং Nid Account Locked হলে কিভাবে তা আনলক হবে।


কেন Nid Card Lock লক হয়?

আগেই বলেছি Nid Card Lock এবং Nid Account Locked দুইটা আলাদা বিষয়। আপনি ইচ্ছা করে অথবা ভুল করে কোনভাবেই Nid Card Lock করতে পারবেন না। কিছু সুনির্দিষ্ট কারণ ছাড়া কখনো Nid Card Lock হয় না। 

যদি কোন ভোটার তার ভোটার এলাকা পরিবর্তনের আবেদন করে এক ভোটার এলাকা থেকে অন্য ভোটার এলাকায় ভোটার স্থানান্তর করতে চায় তাহলে আবেদনের কার্যক্রম শুরু হওয়া মাত্রই সামিয়কভাবে Nid Card Lock করে দেয়া হয়। এ সময় আপনি চাইলে অনলাইনে Nid Account Registration করতে পারবেন না। রেজিস্ট্রেশন করতে গেলে Nid Card Lock করা হয়েছে এমন দেখাতে পারে। এটাই নিয়ম, এতে চিন্তার তেমন কিছুই নেই।

ভোটার এলাকা স্থানান্তরের আবেদন অনুমোদন হয়ে গেলে Nid Card Lock ঠিক হয়ে যায়। তখন আপনি চাইলে অনলাইনে Nid একাউন্ট রেজিস্ট্রেশন করতে পারবেন।

কেন Nid Account Locked হয়?

Nid Account Locked হওয়ার পিছনে কিছু কারণ অবশ্যই আছে। আমরা যখন Nid Account ৈতরী করার জন্য রেজিস্ট্রেশন করতে যাই তখন প্রথম ধাপে Nid Number এবং জন্ম তারিখ দিয়ে সাবমিট করলে দ্বিতীয় ধাপে ঠিকানা সিলেক্ট করার জন্য ফরম আসে। ভোটারের স্থায়ী ও বর্তমান ঠিকানা সঠিকভাবে সিলেক্ট না করে যদি ভুল ঠিকানা সিলেক্ট করে ২-৩ বার চেষ্টা করা হয় তাহলে Nid Account Locked করে দেয়া হয় না। 

তাছাড়া অনেকেরই এনআইডি একাউন্ট পূর্বে তৈরী করা থাকে পরবর্তীতে লগইন করার জন্য ভুল পাসওয়ার্ড দিয়ে বার বার চেষ্টা করার ফলে Nid Account Locked লক করে দেয়া হয়। 

ভুল তথ্য দেয়ার কারণে সিস্টেম ধরে নেয় যে, কেউ না কেউ অন্য কারো একাউন্টে প্রবেশ করতে চাইছে এবং স্প্যাম হিসেবে ধরে বিধায় Nid Account Locked করে দেয় সাময়িকভাবে।

অর্থাৎ ভুল ঠিকানা দিয়ে রেজিস্ট্রেশন করতে গেলে এবং ভুল পাসওয়ার্ড দিয়ে লগইন করতে গেলে Nid Account Locked হয়। দ্বিতীয় কোন কারণ নেই এনআইডি একাউন্ট লাক হওয়ার।

Nid Account Lock To Unlock করার জন্য করণীয় কি?

একবার Nid Account Locked হয়ে গেলে তখন কোনভাবেই একাউন্ট তৈরী করা যায় না বা একাউন্টে লগইন করা যায় না। যদি Nid Account Locked হয়েই যায় তাহলে তার জন্য আপনার করণীয় কি? আপনি সর্বোচ্চ ৩ টি কাজ করতে পারেন। 


তবে তার আগে জানতে হবে কি কারণে আপনার Nid Account Locked করা হয়েছে। যদি ভুল ঠিকানা দিয়ে রেজিস্ট্রেশন করার জন্য একাউন্ট লক হয়ে থাকে তাহলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে আপনার স্থায়ী ও বর্তমান ঠিকানা কি দেয়া আছে তা জেনে আসতে হবে। 

প্রথমত, ১০৫ নম্বরে ফোন করে তাদেরকে বিস্তারিত বলবেন ভুল ঠিকানা দিয়ে রেজিস্ট্রেশন করার চেষ্টা করেছিলাম বিধায় Nid Account Locked করা হয়েছে। তবে বর্তমানে আমি আমার সঠিক ঠিকানা সংশ্লিষ্ট নির্বাচন অফিস থেকে জেনে নিয়েছি। এমতাবস্থায় আপনার Nid Account Unlock করে দেয়ার জন্য অনুরোধ করা যেতে পারে। যদি তারা আপনাকে আশ্বস্ত করে তাহলে হয়তো আপনার Nid Account Unlock হতে পারে। 

দ্বিতীয়ত, নির্বাচন কমিশনের হেড অফিস এনআইডি উইং এ গিয়ে একটি আবেদন করতে পারেন। আবেদনে বিস্তারিত বিষয় উল্লেখ করে দিতে হবে। আপনার আবেদনের প্রেক্ষিতে তারা আপনার এনআইডি একাউন্ট আনলক করে দিতে পারে। তবে এই প্রোসেসটি সকলের জন্য সম্ভব না। কারণ এই কাজের জন্য কেউ ঢাকা যেতে চাইবে না।

তাহলে Nid Account Locked হলে সহজে তা আনলক করার কি কোন উপায় নেই? উত্তর, অবশ্যই আছে। খুব সহজে তৃতীয় উপায়ে আপনার Nid Account Unlock করতে পারবেন। 

তৃতীয়ত, যখনই দেখবেন আপনার Nid Account Locked হয়ে গেছে। তখন থেকে আর রেজিস্ট্রেশন করার চেষ্টা করবে না। সংশ্লিষ্ট নির্বাচন অফিস থেকে সঠিক ঠিকানা জেনে নিয়ে চুপচাপ বসে থাকবেন কম করে ৭ দিন। ৭ দিন পর পুনরায় সঠিক তথ্য দিয়ে Nid Account Registration করার জন্য চেষ্টা করবেন। দেখবেন আপনার এনআইডি একউন্ট আনলক হয়ে গেছে এবং সহজেই রেজিস্ট্রেশন হয়ে যাবে।

Nid Account Locked হলে Unlock করার জন্য এটাই সহজ উপায়। একটা নির্ধারিত সময় পর অটোমেটিক Nid Account Unlock হয়ে যায়। আপনি আপনার এই ধরণের সমস্যার জন্য সংশ্লিষ্ট নির্বাচন অফিসে গিয়ে যতই চাপাচাপি করেন না কেন তাতে কোন লাভ হবে না। কারণ এখন পর্যন্ত উপজেলা বা জেলা পর্যায় থেকে Nid Account Unlock করার কোন সুযোগ চালু হয়নি। হয়তো ভবিষ্যতে এমন সুযোগ চালু হতে পারে। 

যদি Nid Account এ লগইন করতে গিয়ে একাউন্ট লক হয়ে যায় তাহলে পাসওয়ার্ড রিসেট করার জন্য চেষ্টা করুন। পাসওয়ার্ড রিসেট হয়ে গেলে Nid Account Unlock হয়ে যাবে। তখন সঠিক পাসওয়ার্ড দিয়ে লগইন করতে পারবেন। 

যদি পাসওয়ার্ড রিসেট করার পরও একাউন্ট লক দেখায় তাহলে কম করে ৭ দিন পর পুনরায় লগইন করার চেষ্টা করুন। আশা করি সমস্যার সমাধান হবে। 

এই ছিলো Nid Account Locked হওয়ার বিষয়ে বিস্তারিত পরামর্শ। যদি এ বিষয়ে কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করে জানাবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে অবশ্যই চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে  বন্ধুদের মাঝে শেয়ার করার জন্য অনুরোধ রইলো। ধন্যবাদ...!

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন