ভোটার আইডি কার্ড সংশোধন - নিজের নাম সংশোধনে করণীয় এবং প্রয়োজনীয় কাগজপত্রসমূহ।

ভোটার আইডি কার্ড সংশোধন - নিজের নাম সংশোধনে করণীয় এবং প্রয়োজনীয় কাগজপত্রসমূহ।

এনআইডি কার্ডে নিজের নাম সংশোধনের জন্য করণীয় এবং প্রয়োজনীয় কাগজপত্রসমূহ

পূর্বে যারা ভোটার হয়েছেন তাদের অনেকেরই এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ডে কিছু না কিছু ভুল অবশ্যই আছে। অনেকেই জিজ্ঞাসা করেন জাতীয় পরিচয়পত্র সংশোধন করার নিয়ম কি? বা কিভাবে ভোটার আইডি কার্ড সংশোধন করা যায়? ভোটার আইডি কার্ড সংশোধন করতে কি কি লাগে? 

সত্য এটাই যে, অনেকেই এসব প্রশ্নের সঠিক উত্তর জানেন না। ফলে তারা এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড এর ভুল নিয়ে নানা ধরণের ভোগান্তিতে পরেন। এই পোষ্টে উল্লেখ করবো খুব সহজে কিভাবে ভোটার আইডি কার্ড সংশোধন করা যায়। ভোটার আইডি কার্ড এ নিজের নাম সংশোধনে করণীয় কি এবং কি কি প্রয়োজনীয় কাগজপত্র জমা দিলে আবেদন দ্রুত নিষ্পত্তি হয়।

জাতীয় পরিচয়পত্র সংশোধন করার নিয়ম:-

এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ডে নিজের বাংলা নাম ও ইংরেজি নামে যদি প্রকৃতপক্ষেই ভুল থাকে তাহলে সংশোধনের আবেদন দাখিল করে তা ঠিক করা যায়। এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড সংশোধন এর আবেদন দুই ভাবে করা যায়। 


প্রথমত সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার আইডি কার্ড সংশোধন ফরম - ২ সংগ্রহ করে পূরণ করতে হবে। ভোটার আইডি কার্ড সংশোধন ফি রকেট/বিকাশ এর মাধ্যমে জমা দিয়ে তার রশিদ ও প্রয়োজনীয় কাগজপত্র ফরমের পিছেনে পিন-আপ করে জমা দিলে সংশোধনের কার্যক্রম শুরু হয়। 

দ্বিতীয়ত অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন এর আবেদন দাখিল করা যায়। বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট services.nidw.gov.bd ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করে লগইন করলে ওই ভোটারের ছবি, নাম, পিতার নাম, মাতার নাম, জন্ম তারিখসহ যাবতীয় তথ্য দেখা যায় এবং এগুলো এডিট করার মাধ্যমে আবেদন দাখিল করা যায়। আপনি চাইলে ঘরে বসে নিজেই নিজের মোবাইল বা কম্পিউটার ব্যবহার করে এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড সংশোধন এর আবেদন দাখিল করতে পারবেন। এক্ষেত্রে অফিসে যাওয়া আসার কষ্ট করার প্রয়োজন হয় না এবং সময়ও বেচে যায়। বর্তমান সময়ের প্রেক্ষিতে ঘরে বসে অনলাইনে এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড সংশোধন এর আবেদন করাই ভালো।

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কি কি লাগে?

যদি নামের বানান প্রকৃতপক্ষে ভুল থাকে এবং নামের আগের থাকা মোঃ/মোছাঃ যোগ করতে বা বাদ দিতে চান, অর্থাৎ সাধারণ ভুল হয় সেক্ষেত্রে আবেদনের সাথে-

❖ এসএসসি সনদ: আবেদনকারীর এসএসসি/সমমান সনদের ফটোকপি আবেদনের সাথে জমা দিতে হবে। অথবা অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন এর আবেদন করার সময় ছবি তুলে বা স্ক্যান করে আপলোড করতে হবে। 


❖ জন্ম নিবন্ধন সনদ: আবেদনকারীর অনলাইন জন্ম নিবন্ধন সনদের কপি আবেদনের সাথে জমা দিতে হবে। জন্ম নিবন্ধন সনদ সবার জন্য বাধ্যতামূলক।

যদি আপনি বিবাহিত হন এবং শিক্ষাগত যোগ্যতার সনদ না থাকে তাহলে আবেদনের সাথে নিম্নোক্ত কাগজপত্রগুলো জমা দিতে পারেন।

❖ অনলাইন জন্ম নিবন্ধন সনদের ফটোকপি (বাধ্যতামূলক)

❖ সন্তানদের ভোটার আইডি কার্ডের কপি অথবা শিক্ষা সনদ অথবা জন্ম নিবন্ধন সনদ (যদি থাকে)।

❖ স্বামী/স্ত্রীর এনআইডি কার্ডের কপি (যদি থাকে)। 

 ❖ কাবিননামা/বৈবাহিক সনদ (যদি থাকে)

❖ সার্ভিস বই/এমপিও শীটের কপি (চাকরিজীবি হলে)।

 ❖ পৌর মেয়র/চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়নপত্র ইত্যাদি (যার ক্ষেত্রে যেটি প্রযোজ্য)।

আপনি যদি বিবাহিত না হন তাহলে একটু খেয়াল করে দেখবেন যেসব কাগজপত্রে আপনার নাম সঠিক করে লেখা আছে। সে সব কাগজপত্র আবেদনের সাথে জমা দেবেন।

যদি নামের পদবী সম্পূর্ণ পরিবর্তন করতে চান তাহলে-

❖ এসএসসি সনদ (যদি থাকে)।

❖ অনলাইন জন্ম নিবন্ধন সনদ (বাধ্যতামূলক)।


❖ স্বামী/স্ত্রীর এনআইডি কার্ডের কপি (যদি থাকে)।

❖ কাবিননামা/বৈবাহিক সনদ (যদি থাকে)

সন্তানদের ভোটার আইডি কার্ড এর কপি অথবা শিক্ষা সনদ অথবা জন্ম নিবন্ধন সনদ (যদি থাকে)।

❖ পাসপোর্টের কপি (যদি থাকে)

❖ ড্রাইভিং লাইসেন্স এর কপি (যদি থাকে)

 ❖ পৌর মেয়র/চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়নপত্র ইত্যাদি (যার ক্ষেত্রে যেটি প্রযোজ্য)।  

আরো পড়ুনঃ ভোটার আইডি কার্ড সংশোধন- জন্ম তারিখ সংশোধনে করনীয়

আরো পড়ুনঃ অনলাইনে ইনকাম করার উপায়

আরো পড়ুনঃ ই-পাসপোর্ট বিষয়ক পরামর্শ সেবা

উপরোক্ত কাগজপত্রের মধ্যে যে কাগজপত্রগুলো আপনার আছে আবেদনের প্রাথমিক অবস্থায় সেগুলো জমা দেবেন।

যদি আপনার সম্পূর্ণ নাম পরিবর্তন করার জন্য আবেদন করেন সেক্ষেত্রে উপরিউল্লেখিত কাগজপত্রের মধ্যে যে যে কাগজগুলো আপনার আছে সেগুলোর সাথে একটি এ্যাফিডেভিট/হলফনামা জমা দিতে হবে। হলফনামা অবশ্যই জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে সম্পাদিত হতে হবে, নোটারী পাবলিক থেকে না করাই ভালো। 

সম্পূর্ণ নাম পরিবর্তনের আবেদনগুলোতে যত কাগজপত্রই দেন না কেন সেখানে সরেজমিন তদন্ত করার প্রয়োজন হয়। উপজেলা নির্বাচন অফিসার সরেজমিন তদন্ত করবেন রিপোর্ট তৈরী করে প্রেরণ করবেন উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট। তদন্ত প্রতিবেদন ও আপনার দাখিলকৃত কাগজপত্র পর্যালোচনা করে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আপনার আবেদন অনুমোদন করতে বা বাতিল করতে পারে। এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড থেকে নিজের সম্পূর্ণ নাম পরিবর্তনের আবেদনগুলো সহজে অনুমোদন পায় না। কারণ সেখানে অনেক কিছু বিচার বিশ্লেষণ করার থাকে এবং সেগুলো সম্পন্ন না হওয়া পর্যন্ত আবেদন চলমান অবস্থায় থাকে। তারপরও আপনি চাইলে আমার দেয়া পরামর্শ অনুযায়ী আবেদন করে দেখতে পারেন। 

আপনার দাখিলকৃত আবেদন অনুমোদন হলে বা বাতিল হলে বা আরো কাগজপত্র প্রয়োজন হলে আবেদনের সময় সরবরাহকৃত মোবাইল নম্বরে ম্যাসেজ করে জানানো হয়। 


আবেদন অনুমোদন হলে অনলাইন সিস্টেম হতে মূল এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড এর একটি অনুলিপি ডাউনলোড করা যাবে। সেটি প্রিন্ট করে লেমিনেটিং করে নিলেই নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন। অথবা আবেদন অনুমোদন হওয়ার পর ৫-৭ কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে সংশোধিত এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ডটি সংগ্রহ করা যাবে।

এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড এ নিজের নাম সংশোধনের জন্য যে পরামর্শ এখানে দেয়া হলো আপনি যদি উপজেলা নির্বাচন অফিসে গিয়ে পরামর্শ নেন তাহলে তারাও আপনাকে এই একই ধরণের পরামর্শ দেবে। তাই আপনার নামে যদি এ ধরণের কোন ভুল থাকে তাহলে আবেদনের প্রাথমিক অবস্থায় আমার দেয়া এই পরামর্শ অনুযায়ী আবেদন দাখিল করতে পারেন। 

ভোটার আইডি কার্ড সংশোধন সম্পর্কে উক্ত পরামর্শটি একটি সঠিক পরামর্শ। এর পরও যদি এ বিষয়ে কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের সঠিক উত্তর দেয়ার চেষ্টা করবো। লেখাটি ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ.......।

205 মন্তব্যসমূহ

  1. নাম সংশোধনের জন্য অনলাইনে আবেদন করেছিলাম। প্রমাণ সরূপ জন্ম সনদ, পাসপোর্ট কপি এবং ম্যারেজ সার্টিফিকেট দিয়েছিলাম। উনারা এসএসসির সনদ চেয়েছিলেন, সনদে নাম ভুল আছে, সেটা উল্লেখ করে অনান্য ডকুমেন্টস অনুসারে নাম সংশোধন করার জন্য অনুরোধ করেছিলাম। যেহেতু এনআইডি জরুরি। কিন্তু উনারা আবেদন বাতিল করে দিয়েছেন। আমার এখন কি করনীয়? এসএসসি সনদ ঠিক করতে পারবো না, অনেক টাকা লাগবে। আমি গরিব মানুষ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডির সার্ভারে আপনার শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাশ দেয়া আছে বিধায় তারা এসএসসি সনদ চেয়েছিলো। যেহেতু আপনি এসএসসি পাশ তাই এসএসসি সনদ না দেয়া পর্যন্ত এনআইডি কার্ডের আবেদন অনুমোদন পাবে না। যদি এনআইডি কার্ডে নাম সংশোধন করতেই চান তাহলে উচিত কাজ হবে আগে এসএসসি সনদ সংশোধন করে নেয়া তারপর এনআইডি কার্ড সংশোধনের আবেদন করা। এর বিকল্প আর কিছু নেই।

      মুছুন
    2. ভাই আমার মা বাবার এন আইডি কার্ডের পদবি পরিবর্তন করতে চাই,,কিন্তু জন্ম নিবন্ধন সনদ নাই,,আর জন্ম নিবন্ধন সনদ করতে গেলে ইউনিয়ন সচিব বলেন এন আইডি কার্ড অনুযায়ী জন্ম নিবন্ধন সনদ হবে,,যদি এমনটা হয় তাহলে পদবির ভেজাল থেকেই যায়,,এখন যদি আমি জন্ম নিবন্ধন সনদ ছাড়া আমার এন আইডি কার্ড এবং সার্টিফিকেট এবং চেয়ারম্যান কর্তৃক প্রত্যয়ন পত্র দিয়ে আবেদন করি তাহলে কি সমাধান হবে

      মুছুন
    3. যেতেহু আপনার বাবা মায়ের এনআইডি কার্ড সংশোধন হবে সেহেতু তাদের জন্ম সনদ এবং অন্যান্য যেসকল কাগজপত্রে তাদের নাম সঠিক করে লেখা আছে সেগুলো জমা দিতে হবে। আপনার বাবা মায়ের এনআইডি কার্ড সংশোধনের ক্ষেত্রে আপনার জন্ম সনদ, সার্টিফিকেট,এনআইডি কার্ড কিছুটা সাপোর্ট করলেও সম্পূর্ণভাবে তাদের নাম সংশোধনের পক্ষে সাপোর্ট করবে না।

      মুছুন
  2. আমার এনআইডি কার্ডের ইংরেজি নামের অক্ষর ভুল। আমি অষ্টম শ্রেণি পাস। আমি এনআইডি কার্ড নাম সংশোধন করব কিভাবে আর আমার ভোটার এরিয়া 2 নং ওয়ার্ড আমি এক নং ওয়ার্ডের ভোটার এরিয়া নিতে চাই সে ক্ষেত্রে আমি অনলাইনে আবেদন করতে পারবো কি না।এক্ষেত্রে আবেদন করতে কি কি লাগতে পারে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রথমে ভোটার এলাকা স্থানান্তরের আবেদন করে ২ নং ওয়ার্ড থেকে ১ নং ওয়ার্ডে নিয়ে যান। ভোটার এলাকা স্থানান্তর হয়ে যাওয়ার পর নাম সংশোধনের আবেদন জমা দেবেন অনলাইনে। আবেদন করার সময় আপনার অষ্টম শ্রেণীর পাশের সনদ এবং ইংরেজি ভার্সনের একটি জন্ম সনদের কপি জমা দেবেন তাহলেই হবে।

      মুছুন
  3. আমার মায়ের সাটিফিকেট নেই। তার এনআইডি কার্ডের সাথে আমার সাটিফিকেটের নাম মিল নেই। আমার মায়ের এনআইডি কার্ড সংশোধন করতে কি কি লাগবে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মায়ের এনআইডি কার্ডে তার নিজের নাম সংশোধনের ক্ষেত্রে যেসব কাগজপত্র জমা দেয়া যেতে পারে সে বিষয়ে বিস্তারিত তথ্য পোষ্টের মধ্যেই উল্লেখ করা হয়েছে। একটু ভালো করে পড়ে সে মোতাবেক আবেদন করুন। তাছাড়া কি কি কাগজপত্র লাগবে তা নতুন করে বলার কিছু নেই।

      মুছুন
  4. আমার আইডি কার্ডে বাংলা নাম মোঃ বাবলু কিন্তু ইংরেজি নাম ভুল হয়ে ওঠেছে MD.BABUL. এখন বাবলু এর জায়গায় ইংরেজিতে বাবুল ওঠাতে পাসপোর্ট করতে পারছি না এখন আইডি কার্ড ঠিক করতে আমার কিকি লাগবে জুদি একটু বলতেন স্যার

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার যদি এসএসসি সনদ থাকে তাহলে আবেদনের সাথে এসএসসি সনদের কপি দিলেই সংশোধন হয়ে যাবে। আর না থাকলে জন্ম নিবন্ধন সনদটি ইউনিয়ন পরিষদ বা পৌরসভায় নিয়ে গিয়ে ইংরেজীতে একটি ভার্সন করবেন। তারপর বাংলা এবং ইংরেজী দুইটার কপি আবেদনের সাথে জমা দেবেন সংশোধন হয়ে যাবে। তাছাড়া আরো অন্যান্য কাগজপত্রে যাদি নাম সঠিক করে লেখা থাকে সেগুলোও দিতে পারেন। যেমন স্ত্রীর এনআইডি কপি, কাবিন নামা, সন্তানদের জন্ম সনদ ইত্যাদি।

      মুছুন
    2. আমার একটা সম্যা যদি কেউ সমাধান দিতেন ভালো হতো

      মুছুন
  5. আমার আম্মুর এনাইডি সংশোধন আবেদন করেছি। আমি অনলাইনে সব ভুল সংশোধন করেছিলাম। নাম ও জন্ম তারিখ সংশোধন করার পরও আবেদন সাবমিট করার পরেও দেখা গেল জন্ম তারিখ সংশোধন আবেদন পত্রে উঠেনি। সাথে সাথে পরিবর্তন করার জন্য কোনো পথ খুজে পেলাম না। আরেকবার আবেদনের অপশনটিও নেই। এখন আমি কি জানতে পারি কতদিন ম্যাক্সিমাম সময় সংশোধনের জন্য লাগতে পারে যাতে। জন্মের তারিখ সংশোধন আবেদনপত্রে উঠেনি তা জানানোর জন্য এনআইডি হেল্পলাইনে কল করে দেখি নাম্বার বন্ধ -০১৭০৮-৫০১২৬১ । এই কেমন সরকারের হেল্পলাইন। আপনার কাছে কি অন্য কোনো নাম্বার আছে তাদের সাথে যোগাযোগ করার জন্য। আমি লন্ডন থেকে সব কিছু করেছি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইনে এনআইডি সংশোধনের আবেদন সাবমিট করার আগে যে ফিল্ডগুলো এডিট করবেন তার সবগুলোই ডাউনলোড করা আবেদন ফরমে অবশ্যই উঠবে। যদি ফরমে সবগুলো তথ্য না ওঠে তাহলে ধরে নিতে হবে আবেদনের সময় কোন না কোন ভুল অবশ্যই হয়েছে। একবার আবেদন সাবমিট হয়ে গেলে তা অফিস কর্তৃপক্ষ ছাড়া কেউ এডিট করতে পারে নাা। তাছাড়া সাবমিট করা আবেদন অনুমোদন বা বাতিল না হওয়া পর্যন্ত দ্বিতীয়বার আবেদন করা যায় না। সাবমিট করা আবেদন কতদিনে সংশোধন হবে সেটা বলা যায় না। দ্রুত সংশোধন করার প্রয়োজন হলে বা আবেদন এডিট করে জন্ম তারিখ সংশোধনের বিষয়টা এ্যাড করতে চাইলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে। আবেদন এডিট করতে হলে উপজেলা নির্বাচন অফিসার বরারব আবেদন করার প্রয়োজন হতে পারে। এনআইডি'র হেল্পলাইনে কথা বলতে চাইলে ১০৫ নম্বরে কল দিবেন। আপনি যে নম্বরে ফোন দিয়েছেন সেটি এনআইডি'র হেল্পলাইনের নম্বর না।

      মুছুন
  6. আসসালামু আলাইকুম,
    স্যার,
    আমার মায়ের এনআইডি কার্ড এর নামের সাথে আমার সার্টিফিকেট এর নামে বৈসাদৃশ্য রয়েছে।
    আমার মায়ের এনআইডি কার্ডে তার নাম দেওয়া রয়েছে, Asma Khatun, কিন্তু আমার এইচএসসি/এসএসসি/জেএসসি সার্টিফিকেটে মাতার নাম Asma Begum দেওয়া রয়েছে।
    অপরদিকে, আমার জন্ম সনদ এ মায়ের নাম "মোছাঃ আসমা বেগম" দেওয়া রয়েছে।
    এমতাবস্থায়, আমি আমার মায়ের এনআইডি কার্ড সংশোধন করে আমার সার্টিফিকেট এর সাথে সাদৃশ্য করতে চাচ্ছি।
    কিন্তু, দুঃখের বিষয় যে, আমার মায়ের কোন জন্ম সনদ নাই। এছাড়াও তাহার শিক্ষাগত যোগ্যতার কোন সনদ পত্র নাই। এক কথায়, তাহার কোন প্রয়োজনীয় ডকুমেন্ট-ই নাই।
    বিঃদ্রঃ আমার মায়ের জন্ম সনদ তুলতে গেলে এনআইডি কার্ড এর নাম অনুযায়ী জন্ম সনদ তোলা যাবে। অপরদিকে, তার এনআইডি কার্ড সংশোধন না করলে আমার জন্ম নিবন্ধন কার্ড ডিজিটাল/অনলাইন করতে পারছি না। এদিকে আমার ১৮+ বয়স হওয়া সত্ত্বেও এনআইডি কার্ড এর জন্য আবেদন করতে পারছি না।
    এমতাবস্থায়, আমার করণীয় কি?
    মেহেরবানি করে জানালে উপকৃত হব।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মায়ের এনআইডি কার্ড সংশোধন করতে চাইলে অবশ্যই কিছু প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে। যেমন জন্ম সনদ, স্বামীর এনআইডি কার্ডের কপি, প্রয়োজনে কাবিননামা। এই ডকুমেন্টস জমা না দিলে তার এনআইডি কার্ড সংশোধন হবে না। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ/পৌরসভায় গিয়ে তাদেরকে বিষয়টি বুঝিয়ে কোনভাবে মায়ের জন্ম সনদ তৈরী করাতে পারেন কি না সেটি দেখেন। আরো একটি বিষয় লক্ষণীয় আপনার পিতার এনআইডি কার্ডের তথ্যের মধ্যে তার স্ত্রীর নাম অর্থাৎ আপনার মায়ের নাম কি দেয়া আছে সেটি দেখতে হবে। যদি সেখানে আসমা খাতুন লেখা থাকে তাহলে মায়ের জন্ম সনদ তৈরী করেও লাভ হবে না। কারণ মায়ের এনআইডি কার্ড সংশোধন করতে গেলে অবশ্যই স্বামীর এনআইডি কার্ডের কপি চাইবে। তারপরও যদি মায়ের জন্ম সনদটি তৈরী করতে পারেন তাহলে তার জন্ম সনদ ও আপনার সার্টিফিকেটের কপি দিয়ে এনআইডি কার্ড সংশোধনের আবেদন করবেন। প্রথম পর্যায়ে স্বামীর এনআইডি কার্ডের কপি আবেদনের সাথে জমা দেবেন না। এ ধরণের ছোট-খাটো ভুল উপজেলা পর্যায় থেকেই সংশোধন হয়। প্রয়োজনে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসারকে বিষয়টি বুঝিয়ে বলবেন এবং আবেদনটি অনুমোদন করে দিতে অনুরোধ করবেন।
      আর যদি কোনভাবেই এগুলো করা সম্ভব না হয় তাহলে দ্বিতীয় পথ হচ্ছে মায়ের এনআইডি কার্ড অনুযায়ী আপনার সকল সার্টিফিকেট সংশোধন করে নেয়া। যদিও খুব কষ্টকর বিষয় তারপরও না করে তো উপায় নেই।

      মুছুন
  7. আমার এনআইডি কার্ডে বাবার নাম ভুল এসেছে।এখন আমি এটা কীভাবে সংশোধন করতে পারি। দয়াকরে পরামর্শ দিলে বাধিত হব।

    উত্তরমুছুন
  8. আমার Nid তে ৮ম শ্রেণী আছে।কিন্তু আমি ৪র্থ শ্রেণি পযন্ত লেখাপাড়া করছি.এখন আমার নাম এবং বাবার,মাায়ের।জম্ম তারিখ সহ টিক করার জন্য আবেদন করেছি।কিন্তু আবেদন করার সময় ৮ম থেকে ৪থ দিয়ে আবেদন করেছি।এখন আবেদন টি কি বাতিল হয়ে যাবে???এবং একটু জানাবেন প্লিজ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নিজের নাম, পিতা-মাতার নাম, জন্ম তারিখ এবং শিক্ষাগত যোগ্যতা এ সবগুলো সংশোধন করাতে হলে পর্যাপ্ত পরিমান কাগজপত্র দিয়ে প্রমাণ করতে হবে যে আপনার চাহিত তথ্য সঠিক। আপনার আবেদন বাতিল হবে না কি অনুমোদন হবে সে বিষয়ে আমি সঠিক তথ্য দিতে পারবো না। কি হবে সেটা আবেদনের সাথে দাখিল করা কাগজপত্রের উপর নির্ভর করে। আপনি সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে দাখিলকৃত আবেদনর সার্বিক অবস্থা জানতে পারবেন।

      মুছুন
  9. আমি নাম সংশোধন করার জন্য আবেদন করছিলাম মোছাঃ মনি বেগম থেকে মোছাঃ মনিরা বেগম করতে চাই।জন্ম নিবন্দন সনদ,স্বামীর NID,সন্তানের এসএসসি মার্কসিট দিয়েছিলাম কিন্তু আমার আবেদন বাতিল করা হয়েছে।।তাহলে আমি কি করতে পারি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ড সংশোধনের আবেদন অনুমোদন বা বাতিল করার ক্ষমতা সংশ্লিষ্ট কর্মকর্তাদের হাতে। তারা আবেদনেএর সাথে দাখিলকৃত কাগজপত্রের উপর ভিত্তি করেই আবেদন অনুমোদন বা বাতিল করে থাকেন।

      মনি এবং মনিরা দুইটা সম্পূর্ণই আলাদা নাম। সম্পূর্ণ নাম পরিবর্তন হওয়া খুবই জটিল কাজ। আপনার কার্ডে ছবির নিচে যেখানে স্বাক্ষর করা আছে সেখানে মনি লিখে স্বাক্ষর করেছে নাকি মনিরা লিখে স্বাক্ষর করেছেন লক্ষ্য করবেন। স্বামীর এনআইডি কার্ডের তথ্যের মধ্যে আপনার নাম মনি বেগম লেখা আছে নাকি মনিরা বেগম সেটি যাচাই করবেন। আপনাদের কাবিননামায় আপনার নাম কি লেখা আছে সেটিও দেখবেন। এ সব জায়গায় যদি মনিরা বেগম লেখা থাকে তাহলে উক্ত কাগজপত্রগুলোর সাথে সন্তানদের জন্ম সনদ, শিক্ষা সনদসহ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্ট থেকে একটি হলফনামা তৈরী করে পুনরায় আবেদন করে দেখতে পারেন।

      এনআইডি কার্ড সংশোধনের আবেদন করলেই যে তা সংশোধন হবে সেটিও ঠিক নয়। ভোটার আইডি কার্ড কিভাবে সংশোধন হয় সে বিষয়ে বিস্তারিত পরামর্শ দেয়া হয়েছে প্রয়োজনে দেখে নিতে পারেন।

      মুছুন
  10. জনাব, আমি ইংরেজি নামের সংশোধনের জন্য আবেদন করেছি। ১ মাসের মত হল পেন্ডিং দেখাচ্ছে , ১০৫ এ ফোন করে পাচ্ছি না স্বেবা। এখন কী করণিয়? এখানে সংশোধনের কী কোন সিরিয়াল নাম্বার থাকে? সিরিয়াল নাম্বার পাচ্ছি না, সেটা কী করে পাব? দয়া করে উত্তর দিলে কৃতজ্ঞ থাকব? ধন্যবাদ জনাব।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ইউনিয়ন পরিষদ নির্বাচনের সময় এনআইডি কার্ড সংশোধনের কাজগুলো অনেকটাই ধীরগতিতে হয়। কারণ নির্বাচন সংশ্লিষ্ট কাজে সকল কর্মকর্তাগণ ব্যস্ত থাকেন। আপনার আবেদনের বর্তমান অবস্থা জানার জন্য সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে যোগাযোগ করতে পারেন। তাছাড়া সংশোধনের আবেদনের কোন সিরিয়াল নম্বর থাকে না। আবেদন দাখিল করার পর তা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার একাউন্টে চলে যায়।

      মুছুন
  11. আমার মায়ের ভোটার আইডি কার্ডে শিউলি আরা খাতুন দেওয়া আছে কিন্ত সেটা পরিবর্তন করে শিউলি আক্তার করতে চাচ্ছি।আমার মায়ের জন্ম নিবন্ধনে শিউলি আক্তার আছে।।এক্ষেত্রে করণীয় কী প্লিজ বলবেন 🙏🙏🙏

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইনে অথবা অফিসে গিয়ে এনআইডি কার্ড সংশোধনের আবদেন করেন। আবেদনের সাথে আবেদনকারীর জন্ম সনদ, শিক্ষাগত যোগ্যতার সনদ (যদি থাকে), স্বামীর এনআইডি কাপি, কাবিননামা, সন্তানদের জন্ম সনদ ও শিক্ষা সনদ জমা দেবেন।

      মুছুন
  12. আমার বাবার আইডি কার্ডে আছে লেদু শেখ ইংজিতে Ladu shake আর আমার জেডিসি সার্টিফিকেট এ আসছে Md.ledu সার্টিফিকেট এ আমার বাবার শেখ পদবীটা আসে নাই এ ক্ষেত্রে কি সমস্যা হবে? এবং নামের শুরতে Md যোগ হয়ছে
    এক্ষেত্রে আমি কি করব? বাবার আইডি নাকি আমার সার্টিফিকেট সংশোধন করব আপনার কাছে পরামর্শ চাইছি ভাই।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সার্টিফিকেট সংশোধন করলে সব থেকে ভালো হয়। তাহলে আর কোথায়ও কোন ভুল থাকে না। কিন্ত পিতার এনআইডি কার্ড থেকে তার নাম সংশোধন করতে গেলে পর্যাপ্ত পরিমান কাগজপত্র শো করতে পারবেন না বিধায় আবেদন বহু দিন ধরে পেন্ডিং থাকতে পারে অথবা বাতিল হতে পারে। সুতরাং যদি সম্ভব হয় তাহলে আপনার সার্টিফিকেটটি সংশোধন করে নিন তাহলে সব সমস্যার সমাধান হবে।

      মুছুন
    2. আমার ভোটের এন আই ডি কাটে নাম ভুল কি করবো

      মুছুন
  13. আমার আইডি কার্ডের জন্মসালের সাথে সার্টিফিকেটের জন্মসালের মিল নেই....
    আইডি কার্ডের জন্মসাল পরিবর্তনে আমার করনীয় কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেতেহু আপনি একজন সার্টিফিকেটধারী সেহেতু খুব সহজেই এনআইডি কার্ড থেকে আপনার জন্ম তারিখ সংশোধন করতে পারেবেন। আপনার যেসব কাগজপত্রে জন্ম তারিখ সঠিক করে লেখা আছে সেগুলো দিয়ে আবেদন করেন। এনআইডি কার্ডে জন্ম তারিখ সংশোধনে করনীয় কি সে বিয়য়ে বিস্তারিত তথ্য পাবেন।

      মুছুন
  14. স্যার, আমার জন্ম নিবন্ধন কার্ডে বাবার নাম কিছুদিন আগে সংশোধন করেছি আমার সার্টিফিকেট অনুযায়ী তদরুপ আমার জাতীয় পরিচয়পত্রে ও সংশোধনটা করতে চাচ্ছি। কিন্তু আমার বাবা জন্ম হওয়ার আগেই চলে গেছেন যার ফলে তার কোনো তথ্য আমাদের কাছে নেই এক্ষেত্রে কি আমার জন্ম নিবন্ধন, আর মায়ের জাতীয় পরিচয় পত্র দিয়ে আবেদন করা যাবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু আপনার পিতা মৃত সেহেতু তার মৃত্যু সনদ সংগ্রহ করবেন। তারপর আপনার সার্টিফিকেট, জন্ম সনদ, মাতার এনআইডি, পিতার মৃ্ত্যু সনদ, সকল ভাই বোনের এনআইডি কার্ডের কপিসহ আপনার এনআইডি কার্ড সংশোধনের আবেদন করবেন। তাছাড়া এনআইডি কার্ডে পিতা-মাতার নাম সংশোধনে করণীয় কি সে বিষয়ে বিস্তারিত তথ্য জেনে নিতে পারেন।

      মুছুন
  15. স্যার, এনআইডি করা হয়েছে কিন্তু হাতে পায়নি। এনআইডি প্রদানের সিরিয়াল নম্বরটিও হারিয়ে গেছে। এখন আমি চাচ্ছি জন্ম নিবন্ধন ফরম ও এনআইডি তারিখ পরিবর্তন করতে। তাহলে এখন আমার কী করণীয়।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভোটার হওয়ার পর নিবন্ধন স্লিপ হারিয়ে গেলে সংশ্লিষ্ট এলাকার ভোটার তালিকা দেখুন সেখানে আপনার নাম আছে এবং ১২ সংখ্যার একটি ভোটার নম্বর আছে। ভোটার নম্বরটি নিয়ে নির্বাচন অফিসে গেলে এনআইডি নম্বর পেয়ে যাবেন। তাছাড়া ভোটার নিবন্ধন স্লিপ হারিয়ে গেলে করণীয় কি সে বিষয়ে বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে প্রয়োজনে জেনে নিতে পারেন।

      এনআইডি নম্বর হাতে পাওয়ার পর আপনি এনআইডি কার্ডের জন্ম তারিখ সংশোধনের আবেদন করতে পারবেন। যদিও জন্ম তারিখ সংশোধন খুব জটিল বিষয় উপযুক্ত কাগজপত্র জমা দেয়ার প্রয়োজন পড়ে তারপরও আবেদন করে দেখতে পারেন। এনআইডি কার্ডের জন্ম তারিখ সংশোধনে করণীয় কি সে বিষয়ে বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে প্রয়োজনে জেনে নিতে পারেন।

      মুছুন
  16. এনআইডি কার্ডের পুরো নাম ও জন্ম তারিখ পরিবর্তন করা যাবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অবশ্যই সংশোধনের আবেদন করতে পারবেন। তবে উপযুক্ত কাগজপত্র দিয়ে প্রমাণ করাতে হবে। প্রমাণ না করাতে পারলে সংশোধন হবে না। পুরো নাম পরিবর্তনের বিষয়ে এই আর্টিকেলে বিস্তারিত উল্লেখ করেছি। এনআইডি কার্ডে জন্ম তারিখ সংশোধনের জন্য করণীয় কি সে বিষয়েও বিস্তারিত তথ্য উল্লেখ করেছি প্রয়োজনে জেনে নিতে পারেন আবেদন করার পূর্বে।

      মুছুন
  17. আমি ভোটার এরিয়া পরিবর্তনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র ও তথ্যাদি সহ স্থানীয় উপজেলা নির্বাচন কমিশনে আবেদন করি। ভোটার এলাকা পরিবর্তন অনুমোদিত হয় কিন্তু সেইসাথে আমার স্থায়ী ঠিকানা আগের ভোটার ঠিকানায় চলে যায় যদিও আমার ভোটার এলাকা, স্থায়ী ও অস্থায়ী সব ঠিকানা সব একই হওয়ার কথা ছিল। এখন অনলাইনে লগিন করে স্থায়ী ঠিকানা পরিবর্তন করার সুযোগ দিচ্ছেনা। এক্ষেত্রে আমি কি করতে পারি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. একজন ব্যক্তির দুইটা ঠিকানা হয়- বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা। ভোটার এলাকা স্থানান্তর করলে যে কোন একটি ঠিকানা পরিবর্তন হয়(অধিকাংশ ক্ষেত্রেই বর্তমান ঠিকানা) সাথে ভোটার এলাকার নাম স্থানান্তিরত হয়।

      যাই হোক, আপনার স্থায়ী ঠিকানা সংশোধনের মাধ্যমে ঠিক করতে হবে। বর্তমানে অনলাইনে স্থায়ী ঠিকানা সংশোধনের সুযোগ নেই ভবিষ্যতে চালু হতে পারে। স্থায়ী ঠিকানা সংশোধনের জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে সংশোধনী ফরম- ২ পূরণ করে আবেদন করতে হবে। আপনি যে উপজেলায় স্থানান্তরিত হয়েছেন সেই উপজেলা নির্বাচন অফিসে গিয়ে আবেদন করুন সংশোধন হয়ে যাবে।

      মুছুন
  18. আমার বাবার এনআইডিতে মোহাম্মদ পূর্ণরূপ (মোহাম্মদ ইয়াকুব আলী) আমি এটিকে মোঃ করতে চাচ্ছি (মোঃ ইয়াকুব আলী)।

    উনার অনলাইন জন্ম নিবন্ধন, চাকুরী প্রত্যায়নপত্র,ইউনিয়ন চেয়ারম্যান প্রত্যায়ন,৮ম শ্রেনী স্কুল ছাড়পত্র (১৯৯৩), টিন সার্টিফিকেট, নোটারী টিন সার্টিফিকেট এই সকল কাগজ আছে। এখন আবেদন করতে আরও কি কি লাগবে? নাকি এই সকল কাগজই যতেষ্ট।

    সকল প্রমাণপত্র মোঃ ইয়াকুব আলী আছে। ধন্যবাদ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যে কাগজপত্রের কথা উল্লেখ করেছেন সেগুলোর সাথে আবেদনকারীর স্ত্রীর এনআইডি কপি এবং সন্তানদের জন্ম সনদ/শিক্ষা সনদ জমা দেবেন। এসব কাগজপত্রে যদি সঠিক করে তার নাম লেখা থাকে তাহলে এনআইডি সংশোধন হয়ে যাবে। তাছাড়া সার্ভারে যদি আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাশ দেয়া থাকে তাহলে এসএসসি সনদ ছাড়া সংশোধন হবে না। আবেদনকারীর

      মুছুন
  19. আমার আম্মুর nid কার্ডে স্থায়ী ঠিকানার উপজেলা দেওয়া নেই (তথ্যটি ১০৫ কল সেন্টার থেকে নেওয়া) যার কারণে আমার আম্মুর smart card issue হচ্ছেনা এখন।

    আমার করণীয় কি দয়াকরে জানাবেন স্যার।
    👏👏

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি সংশোধন করে স্থায়ী ঠিকানার উপজেলা এ্যাড করে নিতে হবে। বর্তমানে স্থায়ী ঠিকানা অনলাইনে সংশোধন করা যাচ্ছে না। সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে সংশোধনের আবেদন করতে হবে তাহলেই সংশোধন হয়ে যাবে এবং পরবর্তীতে স্মার্ট কার্ড ইস্যু হবে।

      মুছুন
  20. স্থান পরিবর্তন এর জন্য উপজেলায় আবেদন করা হয়েছে। যাবতীয় সব কাগজ দেওয়া হয়েছে।কিন্ত উপজেলা থেকে বলা হয় একটা ম্যাসেজ যাবে তারপর অনলাইনে আবার নাকি আবেদন করতে হবে।ম্যাসেজ আসছে কিন্তু কি করবো বুঝতেছিনা।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. স্থানান্তরের আবেদন করলে দুইটা ম্যাসেজ আসে মোবাইলে, একটি ম্যাসেজে আবেদন গ্রহণ করা হয়েছে বলা থাকে এবং অপরটিতে স্থানান্তরের আবেদন অনুমোদন করা হয়ে বলা থাকে। স্থানান্তরের আবেদন অনুমোদন হওয়ার পর এনআইডি রিইস্যু এর জন্য আবেদন করতে হয় অনলাইনে বা অফিসে গিয়ে তাহলে নতুন ঠিকানার একটি কার্ড চলে আসে অফিসে।

      মুছুন
  21. আমার জন্মসন ও পদবীর বানান ঠিক করতে হবে । নির্বাচন অফিসে যোগাযোগ করলে তারা বলতেছে অনলাইনে করতে, অনলাইনে করলে কতদিনের মধ্যে সংশোধন হবে এবং কি কি কাগজ লাগবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ড সংশোধনের আবেদন অফিসে বা অনলাইনে যেখানেই করুন না কেন কতদিনে সেটি দিনে সংশোধন হবে তা নির্দিষ্ট করে বলা যায় না। এগুলো আবেদনের সাথে জমা দেয়া কাগজপত্র ও কর্মকর্তাদের কাজের ব্যস্ততার উপর নির্ভর করে। ভোটার আইডি কার্ড সংশোধন কোথায় হয় - কিভাবে হয় - কত দিন লাগে এসব বিষয়ে বিস্তারিত তথ্য দেয়া হয়েছে প্রয়োজনে জেনে নিতে পারেন।

      মুছুন
    2. আমার নামের শেষ অক্ষর কাটতে হবে

      মুছুন
    3. এনআইডি কার্ড সংশোধনের আবেদন করুন ঠিক হয়ে নতুন এনআইডি কার্ড চলে আসবে। আবেদনের সাথে এমন কিছু কাগজপত্র জমা দেবেন যেখানে আপনার নাম ইংরেজি লেখা এবং সঠিক করে লেখা আছে যেমন- এসএসসি সনদ, জন্ম সনদ (ইংরেজি ভার্সন)।

      মুছুন
  22. আমি এনআইডি কার্ডের নাম পরিবর্তন করার জন্য অনলাইনে আবেদন করেছি। সব কিছু সম্পূন হওয়ার কিছু সময় পর আমাকে একটা ফর্ম ডাউনলোড দিতে বলা হয়েছে

    ফর্মটি ডাউনলোড দেওয়ার পর আমার কি করনীয়?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ফরমটি ডাউনলোড করে প্রিন্ট করে নিজের কাছে রেখে দেবেন। পরবর্তীতে যখনই অফিসে যাবেন ফরমটি সাথে নিয়ে গেলেই হবে। তাছাড়া অনলাইনে আবেদন করার পর ফরম ডাউনলোড করে অফিসে জমা দেয়ার প্রয়োজন নেই। আপনার আবাদন অনুমোদন হলে বা বাতিল হলে বা আরো কাগজপত্র চাওয়া হলে মোবাইলে ম্যাসেজ করে জানানো হবে।

      মুছুন
  23. এন আইডি কার্ডে নামঃ তানিয়া ফাতেমা, বাংলা +ইংরেজি,ছবির নিচে (tania) জন্ম নিবন্ধনে, নামঃ তানিয়া আক্তার (বাংলা) ( সংশোধিত) এস এস সি / এইচএসসি সার্টিফিকেটে, নামঃ তানিয়া আক্তার, এন আইডি সংশোধন করতে চাই,
    জানাবেন স্যার,জন্ম নিবন্ধন( বাংলা), এস এস সি সার্টিফিকেট দিয়ে আবেদন করলে সংশোধন হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যা, আপনার এসএসসি, এইচএসসি সনদ, জন্ম সনদ দিয়ে সংশোধনের আবেদন করলে সংশোধন হয়ে যাবে। তাছাড়া আপনি যদি বিবাহিত হন তাহলে স্বামীর এনআইডি কার্ডের কপি ও কাবিননামা আবেদনের সাথে জমা দিতে পারেন। উক্ত কাগজপত্রের বাইরেও যদি কোন কাগজপত্রে আপনার নাম তানিয়া আক্তার লেখা থাকে তাহলে সেগুলোও আবেদনের সাথে জমা দিতে পারেন।

      মুছুন
  24. এন আইডি কার্ডে নামঃ তানিয়া ফাতেমা, বাংলা +ইংরেজি, ছবির নিচে(tania) জন্ম নিবন্ধনে নামঃ তানিয়া আক্তার (সংশোধিত),এস এস সি,এইচএসসি সার্টিফিকেটে, নামঃ তানিয়া আক্তার,

    জন্ম নিবন্ধন (বাংলা) সাথে এস এস সি সার্টিফিকেট দিয়ে, অনলাইন আবেদন করলে সংশোধন হবে কি স্যার?

    উত্তরমুছুন
  25. আমার জন্ম নিবন্ধন মায়ের নাম রহিমা বেগম কিন্তু ভোটার কার্ডে লেখা রহিমা আক্তার আবার আমার সাটিফিকেটে লেখা রহিমা খাতুন এখন আমি যদি আমার ভোটার কার্ডে ঠিকানা ট্রান্সফার করি তবে আমাকে কি কি করতে হবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ড, জন্ম সনদ এবং সার্টিফিকেট তিনটি কাগজেই মায়ের নাম তিন রকম লেখা। এগুলো ঠিক করতে হলে সংশোধনের আবেদন করে ঠিক করতে হবে। তাছাড়া ভোটার আইডি কার্ডের ঠিকানা ট্রান্সফার করতে হলে যে ঠিকানায় ট্রান্সফার হবে সেই ঠিকানার নির্বাচন অফিসে গিয়ে ভোটার এলাকা ট্রান্সফারের আবেদন করতে হবে। লিংকে ক্লিক করলে ভোটার এলাকা ট্রান্সফার করার জন্য করণীয় কি সে বিষয়ে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

      মুছুন
  26. এনআইডি সংশোধনী আবেদন কি অফিসে গিয়ে করা যায় না ? অফিসে যোগাযোগ করলে তারা বললো এটা আমাদের কাজ না অনলাইনে করেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ড সংশোধনের আবেদন অনলাইনে এবং অফিসে দুই জায়গায়ই করা যায়। এখন তারা অফিসে আবেদন গ্রহণ করবেন কি না সেটা নিত্যান্তই তাদের ব্যাপার।

      মুছুন
  27. আমার ডাকঘর - পুটিয়াবাড়ী (জন্মনিবন্ধন)
    আর এন আই ডি তে ডাকঘর- পুটিয়া -১৬০০..

    এটা সংশোধন আবেদন করতে গিয়ে দেখি,,অনলাইনে এই নামের কোন অপশন নাই,,,, এটা সংশোধন এর ক্ষেত্রে করণিয় কি?
    আমার কাছে প্রত্যয়ন পত্র আর জন্মনিবন্ধন আছে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি ডাকঘরের নাম ডিফল্টভাবে না পাওয়া যায় তাহলে অন্যান্য সিলেক্ট করলে ম্যানুয়ালী ডাকঘরের নাম লেখা যাবে। এনআইডি কার্ডের ঠিকানা সংশোধনের জন্য করণীয় কি এবং কি কি কাগজপত্র লাগবে সে বিষয়ে বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে প্রয়োজনে দেখে নিতে পারেন।

      মুছুন
  28. আমি একবার কাকিমার নাম সংশোধন করছি কিন্তু আমার নামের টাইটেলে একটা অক্ষর ভুল হইছে ....আবার কি আবেদন করতে পারবো কি কি ডকুমেন্টস লাগবে
    প্রথমে ছিলো shima sarkar সংশোধন করে shima momdol হইছে তবে কাকাি জন্ম নিবন্ধন ও তার ছেলের ৮ম শ্রেনির রেজিষ্ট্রেশন shima mondal আছে কাকি এখন mondol থেকে mondal করতে চাচ্ছে ...কিবাবে করলে ভালো হবে ভাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যা পুনরায় আবেদন করতে পারবেন। আবেদনের সাথে এমন কিছু কাগজপত্র জমা দিতে হবে যেখানে তার নাম ইংরেজিতে লেখা আছে এবং সঠিক বানানে লেখা আছে তাহলেই হবে।

      মুছুন
  29. Ki ki documents deoa jai akto bolen....tar Birth certificate thik ase ata dile hobe naki aro kisu dite hobe

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কি ভুল হয়েছে সেটা না বললে আন্দাজে বলবো কি করে যে কি কি কাগজ লাগবে? তাছাড়া উপরে বিস্তারিত তথ্য দেয়া হয়েছে ভুলের ধরণ অনুযায়ী যেসব কাগজপত্রের কথা উল্লেখ করা হয়েছে সেগুলো দিয়ে আবেদন করেন।

      মুছুন
  30. আমার NID কার্ডের নিজের নাম, পিতার নাম ও মাতার নাম পরিবর্তন করতে চাই, এখন সংশোধন আবেদন করতে কি কি কাগজপত্র বাধ্যতামূলক?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. উপরে যতগুলো কাগজপত্রের কথা উল্লেখ করা হয়েছে সেগুলোর মধ্যে যেসব কাগজপত্রে নিজের নাম ও পিতা-মাতার নাম সঠিক করে লেখা আছে সেগুলো দিয়ে আবেদন করে দেখতে পারেন।

      মুছুন
  31. স্যার আমার ডাক নাম হল মোঃ মমিন আর এস এস সি সার্টিফিকেটে দেওয়া আছে মোঃ মোমেন। আমি ২০০৮ সালে ভোটার হয়েছি আমার ডাক নাম মোঃ মমিন এই নামে এবং সাইন ও করেছি মমিন নামে। এখন আমার নাম পরির্তন করে মোঃ মোমেন দেওয়া লাগবে।আমি এখন কি করতে পারি দয়া করে জানাবেন। স্যার আরেকটা বিষয় হল আমার সাইন পরিবর্তন না করে শুধু নামের বানানটা পরিবর্তন যেমন md.momin এর যায়গায় md.momen একই রুপ বাংলা বানান মোঃ মমিন থেকে মোঃ মোমেন করা যাবে কিনা দয়াকরে যানাবেন এবং কোনটার জন্য কি করতে হবে জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি সংশোধনের আবেদন অবশ্যই করতে পারবেন। সংশোধন হবে কি হবে না সেটা আমি বলতে পারবো না। তবে যেসকল কাগজপত্র দিয়ে আবেদন করা যেতে পারে সে বিষয়ে আমি আপনাকে বলে দিচ্ছি। আবেদনের সাথে আপনার এসএসসি সনদ, জন্ম সনদ, স্ত্রীর এনআইডি কার্ডের কপি, কাবিননামা, সন্তানদের জন্ম সনদ/সার্টিফিকেট জমা দেবেন। এগুলোর পরেও যদি কোন কাগজপত্রে আপনার নাম সঠিক করে লেখা থাকে তাহলে সেগুলোও জমা দেবেন।

      তাছাড়া জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্ট থেকে একটি এ্যাফিডেভিট করে আবেদনের সাথে দেয়া লাগতে পারে। কারণ মমিন এবং মোমেন দুটো আলাদা নাম। সম্পূর্ণ নাম পরিবর্তন হওয়া খুব কষ্টকর তারপর আবার স্বাক্ষর করা আছে মমিন লিখে। তাই যতগুলো কাগজপত্রে আপনার নাম সঠিক করে লেখা আছে সেগুলো দিয়ে আবেদন করবেন। আবেদনের সময় স্বাক্ষর পরিবর্তন করবেন না। স্বাক্ষর পরিবর্তন চাইলে আবেদন আরো জটিল হয়ে দাড়াবে।

      মুছুন
  32. স্যার, আমার সকল একাডেমিক সার্টিফিকেট এর সাথে এন আই ডির নামের ২ টা ইংলিশ বানান ভুল আছে। আমি ইউপি থেকে ইংরেজিতে নামের বানান কারেকশন করেছি। এখন আমি কি আমার এন আই ডি কারেকশন এর জন্য আবেদন করতে পারব? আর আবেদন করার জন্য কি কি ডকুমেন্টস লাগবে? আর আবেদন করার কতদিনের মধ্যে পেতে পারি?একটু জানাবেন🙏

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যা পারবেন, আবেদনের সাথে অনলাইন জন্ম নিবন্ধন সনদ ও এসএসসি সনদের কপি জমা দেবেন। আবেদন করার পর কত দিনে সংশোধন হবে এটা বলা যায় না। ভোটার আইডি কার্ড সংশোধন কোথায় হয় - কিভাবে হয় - কত দিন লাগে এ বিষয়ে বিস্তারিত উল্লেখ করেছি প্রয়োজনে জেনে নিতে পারেন।

      মুছুন
  33. আমার অনলাইন জন্ম সনদ নেই।এনআইডিতে বাবার নামের শেষে মোল্লা এবং মায়ের নামের শুরুতে মোছাঃ আছে কিন্তু সার্টিফিকেটে মোল্লা, মোছাঃ নেই আমি কি জন্ম সনদ ছাড়া সার্টিফিকেট দিয়ে সংশোধন করতে পারব?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার অনলাইন জন্ম নিবন্ধন সনদ ও এসএসসি সদন দিয়ে আবেদন করতে হবে। প্রয়োজনে জন্ম সনদ তৈরী করুন। তাছাড়া আবেদন করার পর পিতা-মাতার এনআইডি কার্ডের কপি চাইতে পারে। কারণ এনআইডি কার্ড থেকে পিতা-মাতার নাম সংশোধন করতে হলে পিতা-মাতার এনআইডি কার্ডের কপি জমা দেয়া আবশ্যক। প্রয়োজনে এনআইডি কার্ডে পিতা ও মাতার নাম সংশোধনের জন্য করণীয় কি সে বিয়ষে বিস্তারিত তথ্য জেনে নিতে পারেন।

      মুছুন
  34. আসসালামু আলাইকুম।
    ভাইয়া কমেন্টটি একটু দীর্ঘ ও প্যাচালো হলেও পড়বেন আশা করি।

    ১.আমার ডাকঘরের নাম রহিমিয়া মাদ্রাসা-৩১৮০ কিন্তু NIDতে রহিমিযা মাদ্রাসা-৩১৮০ লেখা। অনলাইনে সংশোধন করতে গেলে এ নামের কোনো ডাকঘর আসেনা,ম্যানুয়ালি লেখার জন্য অন্যান্য অপশনও আসেনা।

    ২.আমার NID তে নিজের নাম ও মায়ের নামের বাংলা বানানে ভুল।
    🔻
    অনলাইনে নিজে ব্যর্থ(পোস্ট অফিস না আসার কারণে) হয়ে যখন উপজেলা নির্বাচন অফিসে গিয়ে যোগাযোগ করলাম তারা বললো আপনি নিজের নাম ও মায়ের নামের জন্য নিজে আবেদন করুন।আমরা পরে পোস্ট অফিসের নামের জন্য আমরা আবেদন করব।। কারণ তাদের আবেদন করতে নাকি দুই সপ্তাহ লেগে যাবে।

    👉এখন সমস্যা হচ্ছে আমি এডিট করায় ডাকঘরের নামটি গেছে এটা এখন আর আসেনা যেহেতু ম্যানুয়ালি লেখা ছিলো। পরিবর্তন হয়ে বর্তমান এর স্থানে ভুল(রহিমিযা মাদ্রাসা) নাম, কিন্তু আপডেট এর বক্স খালি থাকে।এখন কি সংশোধিত হয়ে ডাকঘরের নাম পরিবর্তিত হয়ে কিছুই থাকবে না? বা
    আবেদনটি পেন্ডিং এ থাকার সম্ভাবনা আছে কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সংশোধনের আবেদন সাবমিট করার পর অনলাইন থেকে ২ নং সংশোধনী পরম ডাউনলোড হয়। সেই ফরমে যা কিছু সংশোধন চেয়েছেন সেগুলো উল্লেখ থাকে। এখন ওই ফরমে ডাকঘারের নাম এসেছে কি না দেখতে হবে। যদি এসে থাকে এবং চাহিত তথ্যে যা লেখা থাকবে সংশোধন হওয়ার পর কার্ডে তাই আসবে। আপনি প্রযোজনে আমাদের ফেসবুক পেজে NID Seba ম্যাসেজ করুন তাহলে হয়তো আপনাকে বোঝাতে সুবিধা হবে।

      মুছুন
  35. আমার এলাকার নাম উজিরা বাপের বাড়ি কিন্তু আইডি কার্ডে আসছে উজিয়া বাপের বাড়ি এটা আমি অনলাইনে সংশোধন করেছি কিন্তু এখনো এটা পরিবর্তন হচ্ছেনা কেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ডের ঠিকানা সংশোধনতেমন কোন জটিল কাজ নয় খুব সহজেই হয়ে যায়। যদি আপনার আবেদন এখনো অনুমোদন না হয়ে থাকে তাহলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে একটু খোজ নেন। হয়তো কর্মকর্তাগণ অন্যান্য কাজে ব্যস্ত থাকায় সংশোধনের কাজ করতে দেরি হচ্ছে।

      মুছুন
  36. আসসালামু আলাইকুম।
    বিষয়টা একটু প্যাঁচালো হলেও দায় করে সবটা পড়ে সমাধান দিন।

    বাবার এনআইডিতে নাম: মোঃআয়ূব খান লিটন।
    আমার বোনের এনআইডি,সার্টিফিকেটে বাবার নামঃ আয়ূব খান লিটন।
    আমার এনআইডি,সার্টিফিকেট বাবার নাম:আয়ূব খান।
    মায়ের এন আইডিতে নাম: মোছাঃ বিলকিছ আক্তার।(মৃত)
    আমার আর বোনার এন আইডি সার্টিফিকেটে মায়ের নাম: বিলকিছ আক্তার।


    এখন বলবেন দয়া করে যে কোন উপায়ে এই নাম ভুলের সংশোধন করবো। বাবার তার এনআইডি পরিবর্তন
    করতে গেলে আমার সাথে মিলে গেলেও আমার বোনপর সাথে ভেজাল থেকে যায়।এখন কি করবো? যাতে সহজ উপায়ে নাম পরিবর্তন করতে পারি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. একটাই সঠিক পরামর্শ সেটা হচ্ছে পিতা-মাতার এনআইডি কার্ডের তথ্য অনুযায়ী আপনাদের সার্টিফিকেট সংশোধন করে নেয়া। তাহলে সকলের সমস্যাই সমাধান হবে।

      মুছুন
  37. আসসালামু আলাইকুম,
    স্যার,
    আমার মায়ের এনআইডি কার্ড এর নামের সাথে আমার সার্টিফিকেট এর নামে বৈসাদৃশ্য রয়েছে।
    আমার মায়ের এনআইডি কার্ডে তার নাম দেওয়া রয়েছে,Jharna Rahman, কিন্তু আমার এইচএসসি/এসএসসি/জেএসসি সার্টিফিকেটে মাতার নাম Shamim Ara Begum দেওয়া রয়েছে।
    অপরদিকে, আমার জন্ম সনদ এ মায়ের নাম " Shamim Ara Begum " দেওয়া রয়েছে। এবং মায়ের জন্ম সনদে "Jharna Rahman " দেয়া আছে। এমতাবস্থায়, আমি আমার মায়ের এনআইডি কার্ড সংশোধন করে আমার সার্টিফিকেট এর সাথে সাদৃশ্য করতে চাচ্ছি।কিন্তু, দুঃখের বিষয় যে,তাহার শিক্ষাগত যোগ্যতার কোন সনদ পত্র নাই। এক কথায়, জন্ম সনদ ছাড়া প্রয়োজনীয় ডকুমেন্ট-ই নাই।
    বিঃদ্রঃ আমি আমার মায়ের জন্ম সনদ পরিবর্তন করতে পারবো। আমরা ৪ ভাইবোন হওয়ায় সকলের সার্টিফিকেট পরিবর্তন করা কষ্ট সাধ্য । এমতাবস্থায় কোন কাজ প্রথমে শুরু করতে হবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. শুধুমাত্র জন্ম সনদ এবং সন্তানদের শিক্ষা সনদ দিয়ে মায়ের এনআইডি কার্ড থেকে তার সম্পূর্ণ নাম পরিবর্তন করা খুবই দুর্বিসহ ব্যাপার হবে। এই ধরণের আবেদনগুলো বছরের পর বছর পেন্ডিং থাকে। কখনো সংশোধন হবে কি না সেটাও বলা যায় না। আপনার পিতার এনআইডি কার্ডের তথ্যে তার স্ত্রীর নাম অর্থাৎ আপনার মায়ের নাম কি দেয়া আছে চেক করবেন, কাবিননামায় কি নাম ব্যবহার করা হয়েছে সেটিও চেক করবেন। যদি সেখানে জাহানারা রহমান দেয়া থাকে তাহলে মায়ের এনআইডি কার্ড সংশোধন করার জন্য আবেদন না করাই ভালো। কারণ আপনার বর্ণনা থেকে বুঝতে পারছি যে, আপনার মায়ের নাম যা তাই আছে তার এনআইডি কার্ডে কিন্ত আপনাদের শিক্ষা সনদে অন্য নাম ব্যবহার করা হয়েছে। যদি আমার ধরণা সঠিক হয়ে থাকে তাহলে মায়ের এনআইডি কার্ডের তথ্য অনুযায়ী আপনাদের সার্টিফিকেট সংশোধন করে নিন। তাছাড়া এনআইডি কার্ড সংশোধনের থেকে সার্টিফিকেট সংশোধনে ভোগান্তি কম হবে।

      মুছুন
    2. এক্ষেত্রে আমি কি মায়ের আইডি কার্ডের নাম পরিবর্তনের এ্যাফেডেফিট দিয়ে বিভিন্ন কার্য সম্পাদন করতে পারবো বা আমার চাকরির জন্য অথবা বিভিন্ন প্রয়োজনে পিতার আইডি কার্ড ব্যবহার করে কার্য সম্পাদন করতে পারবো।
      অনুগ্রহ করে জানাবেন, এইটা নিয়ে আমরা ৪ ভাই-বোন ই অনেক চিন্তিত আছি 😪

      মুছুন
    3. মায়ের আইডি কার্ডের নাম পরিবর্তনের এ্যাফেডেফিট দিয়ে কোন কাজই হবে না। বর্তমানে চাকরিসহ বিভিন্ন কাজে পিতা-মাতার এনআইডি কার্ডের কপি প্রয়োজন হয়ে থাকে, ভবিষ্যতে এর ব্যবহার আরো বাড়বে। প্রয়োজনে আপনি আপনার মায়ের এনআইডি কার্ড সংশোধনের আবেদন করে দেখতে পারেন। যেসব কাগজপত্রে তার নাম সঠিক করে লেখা আছে সেগুলো জমা দেবেন এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্ট থেকে নাম পরিবর্তনের জন্য একটি এ্যাফিডেভিট তৈরী করে আবেদনের সাথে জমা দিতে পারেন। যদি এনআইডি কার্ড সংশোধন হয় তো ভালো আর না হলে কষ্ট হলেও সার্টিফিকেট সংশোধন করেন তাহলে সব সমস্যার সমাধান হবে।

      মুছুন
    4. এইখানে ২ ধরনের সমস্যা রয়েছে
      প্রথমত, আমি যদি মায়ের আইডি কার্ডের নাম পরিবর্তন করতে যাই সেখানে প্রথমেই মায়ের জন্ম সনদের নাম পরিবর্তন করে তারপরে আইডি কার্ড সংশোধন করার চেষ্টা করতে হবে।
      দ্বিতীয়ত, যদি চেষ্টা করে ব্যার্থ হই সেক্ষেত্রে পুনরায় মায়ের জন্ম সনদ পরিবর্তন করে আমার সার্টিফিকেটে মায়ের নাম পরিবর্তন করার জন্য আবেদন করতে হবে।

      এমতাবস্থায় আমার কোন সিদ্ধান্ত গ্রহণ করা উচিত?

      বি.দ্র: কাবিন নামায় মায়ের না "শামীম আরা বেগম" দেওয়া আছে কিন্তু পরবর্তীতে পিতার আইডি কার্ড তথ্যে স্ত্রীর নাম "ঝর্ণা রহমান" দেওয়া আছে।

      মুছুন
    5. যেহেতু আপনার মায়ের এনআইডি কার্ডে নাম ঝর্না রহমান এবং পিতার কার্ডের মধ্যেও তার স্ত্রীর নাম ঝর্না রহমান সেহেতু আমার মনে হয় আইডি কার্ড সংশোধনে দিয়ে কোন লাভ হবে না। কাবিননামায় যেভাবে নাম লেখা ছিলো সেভাবে যদি আপনার পিতার এনআইডি কার্ডের তথ্যেও শামীম আরা বেগম লেখা থাকতো তাহলে সংশোধন হওয়ার একটা সম্ভাবনা ছিলো। জন্ম সনদ, কাবিননামা, আপনাদের শিক্ষা সনদ/এনআইডি দিয়ে আবেদন হয়তো করতে পারবেন। কিন্ত কয়েকদিন পরেই দেখবেন স্বামীর এনআইডি কার্ডের কপি চেয়ে বসবে। স্বামীর এনআইডি কপি না দেয়া পর্যন্ত কার্যক্রম আগাবে না আর দিলে সংশোধনই হবে না।

      তাই যদি সম্ভব হয় সার্টিফিকেট সংশোধনের আবেদন করেন। অন্তপক্ষে শক্তপোক্ত প্রমাণ থাকবে আপনার কাছে। মা-বাবার এনআইডি কার্ড সামনে ধরে বলতে পারবেন মায়ের এনআইডি কার্ডে নাম রয়েছে ঝর্না রহমান কিন্ত আমার সার্টিফিকেটে ভুল হয়ে শামীম আরা বেগম হয়েছে যা সংশোধন করানো প্রয়োজন। সার্টিফিকেট সংশোধন হলে সব সমস্যার সমাধান হবে এবং ভবিষ্যতেও কোন সমস্যা সামনে আসবে না।

      মুছুন
    6. সার্টিফিকেট পরিবর্তন করতে গেলে আমাকে JSC,SSC,HSC,public varsity থেকে অনার্স সকল সার্টিফিকেটই পরিবর্তন করতে হবে

      মুছুন
    7. এতগুলো সার্টিফিকেট সংশোধন করা সত্যিই খুব কঠিন ব্যাপার। কিন্ত কি করবেন, এনআইডি কার্ড সংশোধনে দিলে তা সংশোধন হবে কি হবে না এর কোন গ্যারান্টি নেই। আপনি চাইলে এনআইডি সংশোধনের আবেদন করে দেখতে পারেন। যদি এনআইডি সংশোধন হয় তাহলে তো ভালো আর না হলে তখন সার্টিফিকেট সংশোধনে দিতে পারেন।

      মুছুন
  38. আসসালামু আলাইকুম,
    স্যার,
    আমার মায়ের এনআইডি কার্ড এর নামের সাথে আমার সার্টিফিকেট এর নামে বৈসাদৃশ্য রয়েছে।
    আমার মায়ের এনআইডি কার্ডে তার নাম দেওয়া রয়েছে,Jharna Rahman, কিন্তু আমার এইচএসসি/এসএসসি/জেএসসি সার্টিফিকেটে মাতার নাম Shamim Ara Begum দেওয়া রয়েছে।
    অপরদিকে, আমার জন্ম সনদ এ মায়ের নাম " Shamim Ara Begum " দেওয়া রয়েছে। এবং মায়ের জন্ম সনদে "Jharna Rahman " দেয়া আছে। এমতাবস্থায়, আমি আমার মায়ের এনআইডি কার্ড সংশোধন করে আমার সার্টিফিকেট এর সাথে সাদৃশ্য করতে চাচ্ছি।কিন্তু, দুঃখের বিষয় যে,তাহার শিক্ষাগত যোগ্যতার কোন সনদ পত্র নাই। এক কথায়, জন্ম সনদ ছাড়া প্রয়োজনীয় ডকুমেন্ট-ই নাই।
    বিঃদ্রঃ আমি আমার মায়ের জন্ম সনদ পরিবর্তন করতে পারবো। আমরা ৪ ভাইবোন হওয়ায় সকলের সার্টিফিকেট পরিবর্তন করা কষ্ট সাধ্য । এমতাবস্থায় কোন কাজ প্রথমে শুরু করতে হবে

    উত্তরমুছুন
  39. ভোটার আইডি কার্ড এ গ্রামের নাম ভুলবশত খাড়াকান্দি এসেছে কিন্তু খাসকান্দি হবে এখন এইটা সংশোধন করতে কি কি ডকুমেন্টস প্রয়োজন একটু জানাবেন!!

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. জন্ম সনদ, বাড়ির বিদ্যুৎ বিলের কপি, চৌকিদারী ট্যাক্স রশিদ/পৌর করের রশিদ, চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলররের নিকট থেকে একটি প্রত্যয়নপত্র নিয়ে আবেদনের সাথে জমা দিতে পারেন। প্রয়োজনে ভোটার আইডি কার্ডের ঠিকানা সংশোধন সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পারেন।

      মুছুন
  40. ভোটার আইডি কার্ড সংশোধন হতে কতদিন সময় লাগবে এবং কোথায় হতে সংগ্রহ করতে হবে, জানালে উপকৃত হব।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভুলের উপর নির্ভর করে কত দিনে সংশোধন হবে। বড় ধরণের ভুল হলে সেগুলো সংশোধন হতে তুলনামূলক বেশি সময় লাগে। কার্ড সংশোধন হলে উপজেলা নির্বাচন অফিস থেকে সংগ্রহ করতে হয়। ভোটার আইডি কার্ড সংশোধন কোথায় হয় - কিভাবে হয় - কত দিন লাগে এ সব বিষয়ে বিস্তারিত তথ্য প্রদান করেছি প্রয়োজনে জেনে নিতে পারেন।

      মুছুন
  41. আমার পিতার আইডি কার্ডে নামে ভূল ছিল।বিধি মতো আবেদন করে নাম সংশোধন করিয়ে কার্ড হাতে পেয়েছি কিন্তু কার্ডের পেছনে উওীর্নের মেয়াদ দেওয়া হলো কেনো? মেয়াদ পরে কার্ড কি করবো? এটা জানা খুব জরুরী।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি এনআইডি কার্ডের পেছনে মেয়াদ উত্তীর্ণের তারিখ দেয়া থাকে তাহলে ওই তারিখের পরে কার্ডটি পুনরায় নবায়ন করতে হবে। অর্থাৎ রিইস্যুর আবেদন করে আরো একটি নতুন কার্ড তুলে নিতে হবে। তখন মেয়াদ উত্তীর্ণ কার্ডটি আর ব্যবহার করা যাবে না।

      মুছুন
  42. আমরা মায়ের এসএসসি সার্টিিকেট এ মায়ের নাম তার বাবার নাম ও মায়ের নাম আর এনআইডি কার্ডের নামে অমিল যেমন সার্টিফিকেট এ নাম সামীমা সুলতানা রোনা আর কার্ডে লেখা রোনা বেগম সংশোধন করতে কি করা প্রয়োজন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মায়ের এনআইডি কার্ড সংশোধন করতে হলে এমন কিছু কাগজপত্র আবেদনের সাথে জমা দিতে হবে যে সকল কাগজপত্রে তার নাম সামীমা সুলতানা রোনা লেখা আছে। যেমন জন্ম নিবন্ধন সনদ, শিক্ষা সনদ (যদি থাকে), স্বামীর এনআইডি কার্ডের কপি, কাবিননামা, সন্তানদের শিক্ষা সনদ ও এ্যাফিডেভিট। যদি স্বামীর এনআইডি কার্ডের তথ্যের মধ্যে এবং কাবিননামায় আপনার মায়ের নাম সামীমা সুলতানা রোনা লেখা থাকে তাহলে আবেদন করলে সংশোধন হওয়ার সম্ভাবনা থাকবে। আর যদি শুধু রোনা বেগম লেখা থাকে তাহলে তার এনআইডি কার্ড সংশোধন না হওয়ার সম্ভাবনাই বেশি। সেক্ষেত্রে মায়ের এনআইডি কার্ডের তথ্য অনুযায়ী আপনার সার্টিফিকেট সংশোধন করে নেয়াই ভালো।

      মুছুন
  43. আমার মায়ের নাম সিপ্রা ধর।কিন্তু তার nid তে নাম উঠেছে সিপ্রা রাণি ধর এবং জন্মতারিখ ও ভুল উঠেছে। আমার মায়ের কোনো শিক্ষা সনদ নেই। কিন্তু আমার nid ও শিক্ষা সনদগুলোতে মায়ের নাম সিপ্রা ধর আছে। এখন আমি কিভাবে আমার মায়ের nid এর ভুল সংশোধন করতে পারি এবং এটি করতে কতদিন সময় লাগতে পারে। Please একটু জানান।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইনে অথবা অফিসে গিয়ে এনআইডি কার্ড সংশোধনের আবেদন করতে হবে। আবেদনের সাথে এমন কিছু কাগজপত্র জমা দিতে হবে যেগুলোতে তার নাম সঠিক করে লেখা আছে। কাগজপত্রসমূহ যেমন- অনলাইন জন্ম নিবন্ধন সনদ, স্বামীর এনআইডি কার্ডের কপি, সন্তানদের শিক্ষা সনদ/জন্ম সনদ/এনআইডি কপি ইত্যাদি জমা দেয়ে যেতে পারে। এগুলোর পরেও যদি কোন কাগজপত্রে তার নাম সঠিক করে লেখা থাকে তাহলে সেগুলো জমা দিতে হবে।

      যেহেতু তার কোন শিক্ষা সনদ নেই সেহেতু জন্ম তারিখের ভুল সংশোধন হবে বলে মনে হয় না। যেটুকু সংশোধন করলে আপনার সমস্যার সমাধান হয় শুধু সেটুকুই সংশোদনের আবেদন করবেন। কারণ পর্যাপ্ত পরিমান কাগপত্র দিয়ে প্রমান না করাতে পারলে সবগুলো ভুল সংশোধন হবে না।

      এনআইডি কার্ড সংশোধন হতে কত দিন লাগবে এটা তো বলা সম্ভব না। ভোটার আইডি কার্ড সংশোধন কোথায় হয় - কিভাবে হয় - কত দিন লাগে এ বিষয়ে বিস্তারিত তথ্য উল্লেখ করেছি প্রয়োজনে জেনে নিতে পারেন।

      মুছুন
  44. আমার আব্বুর নাম ইংরেজিতে একটা H বেশি দেওয়া...বার্থ সার্টিফিকেট ইংরেজিতে আছে কিন্তু এইচএসসি সার্টিফিকেট বাংলাতে করা...কোন সমস্যা হবে কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ইংরেজি ভার্সনের জন্ম সনদ ও এসএসসি সনদের কপি দিয়ে আবেদন করলে সংশোধন হয়ে যাবে।

      মুছুন
  45. আমার নাম সজিব
    আমার সার্টিফিকেট এ ইংরেজি স্পেলিং sazib
    কিন্তু আমার এনআইডি তে ইংরেজি স্পেলিং আসছে
    sajib

    প্রয়োজনীয় কাগজ দেওয়ার পর ও তারা এই ভুল করেছে।
    এখন আমি আমার এনআইডির স্পেলিং ঠিক করাতে চাচ্ছি।
    প্রমান সরুপ কাগজ পত্র হিসেবে
    আমি কি শুধুমাত্র ssc পরিহ্মার সার্টিফিকেট বা ssc transcript certificate
    এর ছবি জমা দিয়ে নামের স্পেলিং ঠিক করাতে পারবো।
    যদি বার্থ সাটিফিকেট এর কপি না জমা দেই তাতে কোন সমস্যা হবে।
    অনলাইন বার্থ সাটিফিকেট ছাড়া এটা কি ঠিক করা যাবে।
    এখন আমাকে কি কি কাগজ দাখিল করতে হবে এটা ঠিক করার জন্য?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এসএসসি সার্টিফিকেটের কপি ও জন্ম সনদের কপি (ইংরেজি ভার্সন) দিয়ে আবেদন করা উচিত। যদি জন্ম সনদের কপি জমা না দিতে পারেন তাহলে শুধু এসএসসি সনদের কপি দিয়ে আবেদন করেন। পরবর্তীতে যদি জন্ম সনদের কপি চেয়ে বসে তখন জমা দিতে হবে।

      মুছুন
  46. আমার নাম জিহাদ, আমার পিতা প্রবাশী। আমার জে এস সি, এস এস সি সকল সার্টিফিকেটে আমার পিতার নাম রফিকুল ইসলাম, কিন্তু আমার পিতার আইডিকার্ডে তার নাম দেওয়া রফিক,
    আমি আমার পিতার আইডি কার্ড এর নাম পরিবর্তনকরে রফিকুল ইসলাম করতে চাচ্ছি যদি তার নাম এইটুকু পরিবর্তনকরি তাহলে কি আমার পিতার নামে থাকা জমির দলিলে কোন সমস্যা হবে, যদি হয় তাহলে কি করতে পারি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. জমির দলিল ও পর্চায় যদি পিতার নাম রফিক দেয়া থাকে এবং এনআইডি কার্ড সংশোধন করে রফিকুল ইসলাম করে নেয়া হয় সেক্ষেত্রে সমস্যা হতেই পারে। তাছাড়া তিনি যেহেতু প্রবাসী, তার পাসপোর্টেও হয়তো রফিক নাম ব্যবহার করা আছে। ভবিষ্যতে তিনি তার পাসপোর্ট নিয়ে ঝামেলায় পড়তে পারেন। জমির দলিল, পর্চা, পাসপোর্ট, পিতার এনআইডি কার্ড এ সকল জায়গায় যদি তার নাম রফিক লেখা থাকে তাহলে সব থেকে উত্তম কাজ হবে আপনার সার্টিফিকেট সংশোধন করে নেয়া। তাহলে ভবিষ্যতে কোন ঝামেলা হবে না।

      মুছুন
  47. আমার পিতার নামঃ মোঃ নান্না হাওলাদার। তবে তার ভোটার আইডি কার্ডে মোঃ নান্নু এসেছে। এখন এটা কীভাবে ঠিক করা যাবে? আমাদের সকল কাগজে মোঃ নান্না হাওলাদার দেওয়া রয়েছে। নোটঃ তার জন্মসনদ এবং সাটিফিকেট নেই। ইউনিয়ন পরিষদে গেলে তারা আইডি কার্ড অনুযায়ী জন্মসনদ করে দেওয়ার কথা বলে।এতে করে তো সমস্যার সমাধান হবেনা। দয়া করে সঠিক উওর দিয়ে সাহায্য করবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নান্না এবং নান্নু দুইটা আলাদা নাম। সম্পূর্ণ নাম পরিবর্তনের ক্ষেত্রে যে নির্দেশনা উপরে দেয়া হয়েছে সে অনুপাতে কাগজপত্র দিয়ে আবেদন করতে হবে। আবেদনকারীর জন্ম সনদ বাধ্যতামূলক লাগবে এবং সেই সাথে স্ত্রীর এনআইডি কার্ডের কপি, কাবিননামাসহ যে সকল কাগজপত্রে তার নাম সঠিক করে লেখা আছে সেগুলো দিয়ে আবেদন করতে হবে।

      মুছুন
  48. আমার মায়ের স্মার্টকার্ড/NID কার্ডের ইংরেজি বানান ভুল আসছে। জন্মনিবন্ধন হারিয়ে গেছে। এক্ষেত্রে সংশোধনের উপায়/ করনীয় কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. জন্ম সনদ অবশ্যই লাগবে। প্রয়োজনে ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভায় গিয়ে পুনরায় জন্ম সনদের একটি কপি সংগ্রহ করতে হবে। জন্ম নিবন্ধন সনদ ছাড়াও অন্য কোন কাগজপত্রে তার নাম যদি ইংরেজিতে লেখা থাকে সে কাগজপত্রগুলোও আবেদনের সাথে জমা দিতে হবে। যেমন পাসপোর্ট, সন্তানদের শিক্ষা সনদ ইত্যাদি।

      মুছুন
  49. আমার বাবার নাম সুষেন চন্দ্র পুরকায়স্থ এর পরিবর্তে সুষেন পুরকায়স্থ হয়েছে। আমার জন্মনিবন্ধন সনদে নাম ঠিক আছে। জাতীয় পরিচয় পত্রে
    " চন্দ্র " লাগাতে কি কাগজপত্র লাগবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রাথমিক অবস্থায় আবেদনের সাথে আপনার অনলাইন জন্ম নিবন্ধন সনদ, এসএসসি সনদ (যদি থাকে), পিতার এনআইডি কার্ডের কপি এবং প্রয়োজনে অন্যান্য ভাই-বোনের এনআইডি কার্ডের কপি জমা দিতে পারেন। এনআইডি কার্ডে পিতা মাতার নাম সংশোধন সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করেছি প্রয়োজনে বিস্তারিত জেনে নিতে পারেন।

      মুছুন
  50. ভাইয়া আমার সার্টিফিকেট এর সাথে বাবা মা দুজনের NID কার্ডের ভুল রয়েছে। বাবার NID তে নাম Md. Sadek Hossain আর আমার সার্টিফিকেটে নাম আছে Md. Sadiqur Rahman
    মায়ের NID তে নাম Mst. Morsheda Khatun আর আমার সার্টিফিকেট এ নাম আছে Muslima Begum. আমার ছোট ভাইয়ের সার্টিফিকেটে বাবার নাম Sadek Hossain এখানে Md. নাই আর মায়ের নাম Muslima Begum এখান কিভাবে কি করতে পারি কিছুই বুঝতে পারছিনা। বাবা মা দুজনের NID দেখলে মনে হবে আমি ওনাদের ছেলেই নাহ। আমার জন্য কোন সাজেশন দিবেন কি? প্লিজ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনাদের সার্টিফিকেট অনুযায়ী যদি পিতা মাতার এনআইডি কার্ড সংশোধন করে নিতে চান তাহলে সেটা অতি কষ্টকর একটা বিষয় হবে এবং তাতে সফলতা পাবেন কি না সে বিষয়ে তেমন কোন গ্যারান্টি নেই। কারণ তাদের এনআইডি কার্ড থেকে সম্পূর্ণ নাম পরিবর্তণ করার মত পর্যাপ্ত পরিমান প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে পারবেন না। ফলে মাসের পর মাস পেন্ডিং অবস্থায় পড়ে থাকবে আবেদন। আর যদি তাদের নাম পরিবর্তন হয়ও তবে তাদের নামীয় জমি জমার কাগজপত্রে থাকা নামের সাথে এনআইডি কার্ডের নাম সাংর্ঘষিক হয়ে দাড়াবে, তখন আরেক ধরণের ঝামেলায় পড়ে যাবেন।

      আমার ব্যক্তিগত অভিমত এটাই যে আপনারা সকল ভাই-বোন পিতা মাতার এনআইডি কার্ডে উল্লেখিত নাম অনুযায়ী নিজেদের সার্টিফিকেট সংশোধন করে নিন। সার্টিফিকেট সংশোধনের জন্য পর্যাপ্ত পরিমান কাগজপত্রও আপনারা জমা দিতে পারবেন এবং ভবিষ্যতে সকল সমস্যার সমাধান হবে।

      মুছুন
  51. ভাই আমার আব্বুর ফেস অনলাইনে এপে দেখাচ্ছে যে মেচ হচ্ছে না এখন কি করণীয়?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইনে রেজিস্ট্রেশন না করা গেলে অফিসে গিয়ে আবেদন করা যাবে।

      মুছুন
  52. আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লাহ, ভাইজান, “ মোঃ হামিদ মিয়া “ আর “আব্দুল হামিদ“ কি সম্পূর্ণ ভিন্ন নাম, নাকি সাধারণ ভুল হিসেবে আবেদন করতে পারবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভাই এই দুইটা আলাদা নামই ধরা চলে। এ ধরণের নাম সংশোধনের ক্ষেত্রে পর্যাপ্ত পরিমান কাগজপত্র দিয়ে আবেদন করতে হবে। বিশেষ করে স্ত্রীর এনআইডি কাডের কপি, জন্ম সনদ, কামিননামা,সন্তানদের এনআইডি কপিসহ জুডিশিয়াল ম্যাজেস্ট্রেট কোর্টে সম্পাদিত হলফনামা জমা দেয়া যেতে পারে।

      মুছুন
  53. আমি নাম এবং জন্ম তারিখ সংশোধনের আবেদন করেছি এস এস সির সনদ দিয়ে এখন আরো অনেক ডুকুমেন্টস চাইছে যা আমি সংগ্রহ করতে সম্ভব না এখন পেন্ডিং অবস্থায় আছে আমি এখন কি করতে পারি জানালে উপকৃত হবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অফিসে থেকে যে সকল কাগজপত্র চেয়েছে সেগুলোর মধ্যে যতগুলো সম্ভব জমা দিন এবং দেখেন কি হয়। তবে ধরে রাখবেন তারা যে সকল কাগজপত্র চেয়েছে সেগুলো জমা না দিতে পারলে আপনার এনআইডি কার্ড সংশোধন করে দেবে না।

      মুছুন
  54. আমার এক ছোট ভাইয়ের জাতীয় পরিচয় পত্রের জন্ম তারিখ সংশোধনের জন্য উপজেলা পরিষদ এ গিয়ে আবেদন করা হয়,এখন তারা বলছে কাজ হয়েছে কিন্তু ৩০ হাজার টাকা দিলে সংশোধিত আইডি কার্ড দিবে,এত টাকা চেয়েছে,এখন কি করতে পারি,জানালে অনেক উপকার হত।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যদি ঘুষ দিতে রাজি থাকেন তাহলে দিন। আর ঘুষ দিতে না চাইলে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট অভিযোগ করতে পারেন।

      মুছুন
  55. জনাব আমার জন্ম নিবন্ধন এবং ন্যাশনাল আইডি কার্ড অনুযায়ী আমার বয়স 20 বছর আমি আমার বয়স 22 বছর করতে চাই এটা কিরূপে করতে পারি জানালে কৃতজ্ঞ থাকব

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ইচ্ছাকৃতভাবে এনআইডি কার্ডে জন্ম তারিখ বাড়ানো বা কমানো যায় না। এনআইডি কার্ডের জন্ম তারিখ বৃদ্ধির জন্য আবেদন করতে হয় এবং সাথে উপযুক্ত কাগজপত্র জমা দিয়ে প্রমাণ করাতে হয়। যদি আপনার এনআইডি কার্ডের জন্ম তারিখ পরিবর্তণ করতে চান তাহলে এমন কিছু কাগজপত্র জমা দিতে হবে যেখানে আপনার চাহিত জন্ম তারিখ লেখা আছে। আমদের ব্লগে এনআইডি কার্ডের জন্ম তারিখ সংশোধন সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে প্রয়োজনে বিস্তারিত জেনে নিতে পারেন।

      মুছুন
  56. ভাই আমার কাকার আইডি কার্ডে নাম দেওয়া হইছে তার ডাক নাম দোলোয়ার হোসেন খান। আর সার্টিফিকেটে নাম হচ্ছে মনিরুজ্জামান। এখন চাচ্ছি তার সার্টিফিকেটে নাম মনিরুজ্জামান করতে । এখন কি করতে পারি। অনলাইনে একবার আবেদন ও করিছিলাম। কিন্তু তারা ভালো রির্পোট দেয় নাই। তার কারনে হয় নাই। এখন আর কোন কি ওয়ে আছে। জানতে চাচ্ছি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সম্পূর্ণ নাম পরিবর্তন হওয়া খুব কষ্টকর ব্যাপার। প্রথমবার আবেদন করার পর অফিস থেকে যে তদন্ত রিপোর্ট দিয়েছিলো তা আবেদনকারীর নাম সংশোধনের বিপক্ষে ছিল হয়তো তাই সংশোধন হয়নি। আবেদনকারীর স্ত্রীর এনআইডি কার্ডের তথ্যে স্বামীর নাম কি দেয়া আছে একটু খোজ নিয়ে দেখুন এবং আবেদনকারীর এনআইডি কার্ডে ছবির নিচে যে স্বাক্ষর আছে সেটাও দেখুন। এ সকল জায়াগায় যদি নাম দেলোয়ার হোসেন খান লেখা থাকে তাহলে দ্বিতীয়বার আবেদন করলেও হয়তো সে আবেদন অনুমোদন পাবে না। আর যদি মনিরুজ্জামান লেখা থাকে তাহলে পুনরায় আবেদন করে দেখতে পারেন। আবেদনের সাথে তার জন্ম সনদ, সার্টিফিকেট, স্ত্রীর এনআইডি কার্ডের কপি, কাবিননামা, সকল সন্তানের জন্ম সনদ/এনআইডি কার্ডের কপি, চেয়ারম্যানের প্রত্যয়নপত্র, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টের হলফনামাসহ আবেদন করতে হবে। এগুলোর পরেও অফিসার তদন্ত করের রিপোর্ট করবেন। সে রিপোর্ট যদি পজেটিভ হয় সেক্ষেত্রে হয়তো তার নাম সংশোধন হতে পারে।

      মুছুন
  57. আসসালামু আলাইকুম আলাইকুম ওয়ারহমাতূল্লাহ, ভাইজান, এনআইডি কার্ডে নাম সংশোধনের আবেদন করেছিলাম ২ দিন হয়ে গেল। েএখনোতো মোবাইলে কোন ধরনের মেসেজ আসেনি। কতদিন লাগতে পারে জানা থাকলে বলবেন। আর মেসেজটা কত নাম্বার থেকে আসতে পারে বলে আপনার জানা আছে কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এত কম সময়ে ম্যাসেজ না আসারই কথা। মুলত কবে নাগাদ ম্যাসেজ আসতে পারে তা সঠিক করে বলা যায় না, এটা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার উপর নির্ভর করে। তিনি যখন কাজ করবেন তখনই ম্যাসেজ সেন্ট হবে। ম্যাসেজ আসে ১০৫ নম্বর থেকে। আবেদন যদি দ্রুত সংশোধন করানোর প্রয়োজন হয় তাহলে সংশ্লিষ্ট উপজেলায় গিয়ে একটু যোগাযোগ করতে পারেন। তাছাড়া ভোটার আইডি কার্ড সংশোধন কোথায় হয় - কিভাবে হয় - কত দিন লাগে এসব বিষয়ে বিস্তারিত তথ্য উল্লেখ করেছি প্রয়োজনে একটু জেনে নিতে পারেন।

      মুছুন
  58. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. স্মার্ট কার্ড এখন পাবেন না, পেপার লেমিনেটেড কার্ড আসবে এবং অফিস থেকে সংগ্রহ করা যাবে। এখন পর্যন্ত এনআইডি কার্ড সংশোধনের পর স্মার্ট এনআইডি কার্ড দেয়ার নিয়ম চালু হয়নি, হয়তো ভবিষ্যতে চালু হবে। যে পেপার লেমিনেটেড এনআইডি কার্ডটি দেয়া হবে সেটি দিয়েই কাজ চালাতে হবে এবং সেটা দিয়ে যাবতীয় কাজই হবে।

      মুছুন
  59. ধরেন বাংলা নাম আছে (হিরা লাল বাড়ৈ) আর ইংরেজি নাম আছে(Hiralal barai) এরকমই সব্জায়গায় লেখা।এখন আমার কথা হল hiralal এ কোন স্পেচ নাই কিন্তু বাংলা নামে (হিরা লাল)স্পেচ আছে। এটা কি কোন সমস্যা।বা কোন সরকারি চাকরির ক্ষেত্রে কোন সমস্যা হবে কিনা।আমার সার্টিফিকেটে এরকম লেখা ইংরেজি নাম।আর বাংলা নামে যদি এরকম স্পেচ থাকে তাহলে কি কোন সমস্যা।বাংলা বা ইংরেজি নামে কোন বানান ভুল নাই।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এটা তেমন কোন সমস্যা না। তবে সার্টিফিকেটে যেহেতু Hiralal লেখা আছে মাঝে কোন স্পেস নেই সেহেতু বাংলা নামও সার্টিফিকেটের নামের মত করে নেয়া যেতে পারে।

      মুছুন
    2. আমার বাবার জন্মনিবন্ধন এবং আমার জন্মনিবন্ধন সব জায়গা এরকমই লেখা।এই স্পেচ এর কারনে কি সরকারি চাকরি বা পাসপোর্ট বা ব্যংক একাউন্ট এ কোন ঝামেলা হবে না তো?

      মুছুন
    3. চাকরির ক্ষেত্রে যদি কর্তৃপক্ষ ঝামেলা করে তাহলে করতেই পারে। তবে আমার মতে কোন ঝামেলা হবে না। কারণ মূল নাম ঠিক আছে, শুধু স্পেসের কারণে বড় কোন ধরণের সমস্যা হওয়ার কথা না। চাকরির ক্ষেত্রে আপনার এনআইডি কার্ড, সার্টিফিকেট এবং পিতা মাতার এনআইডি কার্ডের কপি প্রয়োজন হবে। এনআইডি কার্ডে কপি দিলে জন্ম সনদ জমা দেয়ার প্রয়োজন হয় না।

      মুছুন
  60. আমার সকল সার্টিফিকেটে আম্মুর নামঃ রুপালী বেগম...
    আম্মুর এবং আমার জন্ম নিবন্ধনে আম্মুর নামঃ রুপালী বেগম...
    আম্মুর এন আইডি কার্ডে নামঃ রুপালী আক্তার...
    আম্মুর কোনো শিক্ষা সনদ নেই...
    এক্ষেত্রে আমি যদি আমার সার্টিফিকেট ঠিক রাখার জন্য আম্মুর এন আইডি কার্ড সংশোধন করতে চাই তাহলে কি কোনো ঝামেলায় পড়তে হবে নাকি সহজেই সংশোধন কাজটি সম্পন্ন হবে...???
    আর সংশোধন আবেদন করার পর কি আমি কোনো ডকুমেন্টস পাবো, যেটা দিয়ে সংশোধিত এন আইডি কার্ড পাওয়ার আগপর্যন্ত আমার কোনো জরুরি কাজ থাকলে করতে পারবো, যদি পারি তাহলে সেই ডকুমেন্টস টি কিভাবে কত দিন পর পাবো...???

    বিষয়টি জানালে খুবই উপকৃত হবো, অগ্রিম ধন্যবাদ...

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি আপনার পিতার এনআইডি কার্ডের তথ্যের মধ্যে আপনার মাতার নাম রুপালী বেগম লেখা থাকে তাহলে খুব সহজেই সংশোধন হয়ে যাবে। আর যদি রুপালী আক্তার লেখা থাকে তাহলে একটু ঝামেলা হতে পারে। তবে যেহেতু মূল নাম ঠিক আছে সেহেতু খুব বেশি ঝামেলা হবে না। আপনি সংশোধনের আবেদন করেন, আবেদনের সাথে আবেদনকারীর জন্ম সনদ, আবেদনকারীর স্বামীর এনআইডি কার্ডের কপি, সন্তানদের জন্ম সনদ ও এসএসসি সনদ জমা দেবেন। আবেদন করার ২-৩ দিন পর সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসারের সাথে যোগাযোগ করতে পারেন। কেন নামের পদবী পরিবর্তণ করতে চাইছেন তাকে বিস্তারিত বুঝিয়ে বলবেন যাতে আপনার আবেদনটি দ্রুত অনুমোদন করিয়ে দেয়ার ব্যবস্থা নেয়।

      অনলাইনে আবেদন করলে আবেদনের কপি ডাউনলোড করা যাবে, সেটি কাছে রেখে দিতে হবে। অফিস থেকে কার্ড সংগ্রহ করার সময় আবেদনের কপি প্রয়োজন হবে। তাছাড়া সংশোধনের আগ পর্যন্ত জরুরী কাজ চালানোর মত তেমন কোন ডকুমেন্টস পাবেন না।

      মুছুন
  61. ভাই আমার সার্টিফিকেট অনুযায়ী নামের মধ্যে অক্ষর পরিবর্তন এবং আমার বাবা মায়ের নামের আগে মোঃ ও মোসাঃ বাদ দেওয়ার জন্য আমি জন্মসনদ,এস এসির সনদ,চেয়ারম্যান সার্টিফিকেট জমা দিয়েছি কিন্তু প্রত্যয়নপত্র জমা দেই না,এখন প্রত্যয়নপত্র না দেওয়ার কারনে কি সংশোধন হবে না,দয়া করে জানালে উপকৃত হতাম।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রত্যয়নপত্র জমা না দিলেও সমস্যা নেই সংশোধন হয়ে যাবে।

      মুছুন
  62. গত ৫/৬ মাসের উপরে হবে,,এতো আগে আমার বাবা-মায়ের আইডি কার্ডের নাম সংশোধন করার জন্য আবেদন করছি।এখনো কোনো খোঁজ পাইনি।আবেদন গ্রহন হলো নাকি বাতিল হলো কোনো খবর পাইনি।এখন করণীয় কী?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু অনেক দিন হলো আবেদন করেছেন কিন্ত কোন ম্যাসেজ পাননি সেহেতু এনআইডি নম্বর নিয়ে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে একটু খোজ নিতে হবে। এনআইডি নম্বর তাদেরকে দিয়ে বললবেন ৫-৬ মাস আগে এনআইডি সংশোধনের আবেদন করা হয়েছে, আবেদনের বর্তমান অবস্থা কি সে বিষয়ে জানান।

      মুছুন
  63. আমার আইডি কার্ড থেকে (মোঃ) অংশ টি বাদ দিয়ে আইডি সংশোধন আবেদন করেছি প্রায় ২ মাস হয়ে গেছে। প্রমাণস্বরুপ,পাসপোর্ট, জন্ম নিবন্ধন, এসএসসি সার্টিফিকেট দিয়েছি। অনলাইন এ চেক করি,কিন্তু আবেদন টি এখনো পেন্ডিং দেখাচ্ছে। এমতাবস্থায় কি করতে পারি?আরো কতদিন অপেক্ষা করতে হতে পারে? অফিসের সাথে ফোনে যোগাযোগ করার কোনো উপায় আছে কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সাহাদত ভাই অনলাইন থেকে উপজেলা নির্বাচন অফিসের ফোন/মোবাইল নম্বর এখন আর পাওয়া যায় না, পূর্বে পাওয়া যেত। যেহেতু অনেকদিন হলো আবেদন করেছেন সেহেতু অফিসে গিয়ে আবেদনের বিষয়ে খোজ নিতে হবে। ভোটার আইডি কার্ড সংশোধন হতে কত দিন লাগে সে বিষয়ে সঠিক করে বলা যায় না, এটা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার উপর নির্ভর করে। আপনি একটু সময় করে অফিসে যান এবং আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে খোজ নেন। তা না হলে আপনার আইডি কার্ড সংশোধন হতে আরো দেরি হতে পারে।

      মুছুন
  64. আমার এন আইডি কার্ড অনেক ভুল আছে সংশোধন করতে চাই কিন্তু আমাকে দেখাচ্ছে আপনার কার্ড লক করা হয়েছে, এখন আনলক করতে কি করতে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ড সংশোধনের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করার সময় ভুল তথ্য দিলে একাউন্ট লক করে দেয়া হয়। এই লক আপনা আপনিই ঠিকা হয়ে যায় ৫-৭ দিনের মধ্যে।

      ভোটার এলাকা স্থানান্তরের আবেদন করলে যতদিন না পর্যন্ত স্থানান্তরের আবেদন অনুমোদন হয় ততদিন ভোটার তথ্য লক হয়ে থাকে এবং এ সময় সংশোধনের আবেদন করা যায় না। স্থানান্তর হয়ে গেলে পুনরায় সংশোধনের আবেদন করা যায় বা অনলাইনে রেজিস্ট্রেশন করা যায়।

      এখন আপনি ভেবে দেখুন এই দুইটা কাজের মধ্যে কোনটা আপনি করেছেন! রেজিস্ট্রেশন করার সময় ভুল তথ্য প্রদান করেছেন নাকি ভোটার এলাকা স্থানান্তরের আবেদন করেছেন।

      মুছুন
  65. আবেদন করেছি ১ মাস হয়েছে কোন মেসেজ আসে নাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আবেদনের উপর কার্যক্রম গ্রহণ না করলে ম্যাসেজ আসে না। ধৈয্য ধরেন কর্মকর্তা যখন আপনার আবেদন অনুমোদন বা বাতিল বা আরো কাগজপত্র চাইবে তখন ম্যাসেজ চলে আসবে।

      মুছুন
  66. কতো দিন সময় লাগে ১ মাস হয়ে গেছে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভোটার আইডি কার্ড সংশোধন হতে কত দিন লাগে তা সঠিক করে বলা যায় না। যার উপরে দায়িত্ব দেয়া আছে সে যেদিন আপনার কাজ করে দেবে সেদিন সংশোধন হবে। দ্রুত সংশোধন করানোর প্রয়োজন হলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে যোগাযোগ করতে পারেন।

      মুছুন
  67. ভাইয়া, আপনার এই লিখার জন্য ধন্যবাদ। আমার স্ত্রী'র এনআইডি কার্ডে শুধুমাত্র ইংরেজী বানান ভুল আসছে। এক্ষেত্রে কি কি ডোকুমেন্টস জমা দিলে হবে, জানালে উপকৃত হব। ই-পাসপোর্ট করার জন্য NID লাগে। যতটুকু জানি মূল (চিপ সহ) সংশোধিত NID কার্ড পেতে অনেক সময় লাগে। সেক্ষেত্রে সংশোধন হবার পর অনলাইনে যে কপি পাওয়া যায় তা দিয়ে কি ই-পাসপোর্ট করা যাবে? বা যেসব ক্ষেত্রে অরিজিনাল NID লাগে, সেইসব কাজ উক্ত কপি দিয়ে কি করা যাবে?
    Thanks in Advance.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু শুধু ইংরেজি নামের বানানে ভুল সেহেতু এমন কিছু কাগজপত্র জমা দিতে হবে যেখানে তার নাম ইংরেজিতে লেখা আছে, যেমন- এসএসসি সনদ, জন্ম সনদ ইংরেজি ভার্সন ইত্যাদি। নাম সংশোধনের পরে পেপার লেমিনেটেড এনআইডি কার্ড আসবে স্মার্ট কার্ড আসবে না এবং সেটি দিয়ে ই-পাসপোর্টসহ যাবতীয় কাজ করা যাবে, কোথায়ও কোন সমস্যা হবে না নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন।

      মুছুন
  68. আমার NID কার্ড এর নাম আছে মোঃ হান্নান (আছুর উদ্দিন)।হান্নান আমার ডাক নাম।পরিবর্তন করে মোঃ আছুর উদ্দিন করতে চাচ্ছি।জন্ম নিবন্ধন, নিকাহনামা এগুলো আছে।স্বাক্ষর আবার হান্নান নামে দেওয়া আছে।এখন আমি কি নাম পরিবর্তন করতে পারব, স্বাক্ষর পরিবর্তন না করে? ধন্যবাদ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যা স্বাক্ষর সংশোধন না চেয়ে শুধু নাম পরিবর্তনের আবেদন করতে পারবেন। যে সকল কাগজপত্রে আপনার নাম আছুর উদ্দিন লেখা আছে সেগুলোর সাথে একটি এ্যাফিডেভিটও জমা দেবেন।

      মুছুন
    2. আমার ঠিকানা টাংগাইল দেওয়া আছে।আমি কি টাংগাইল আঞ্চলিক অফিস থেকে সংশোধন করতে হবে নাকি ঢাকা থেকে করতে পারবো।ধন্যবাদ ভাই।

      মুছুন
    3. অফিসে আবেদন করতে হলে আপনি যে উপজেলার ভোটার সেই উপজেলার নির্বাচন অফিসে গিয়ে আবেদন করতে হবে। আর যদি অনলাইনে আবেদন করেন তাহলে দেশের যেকোন স্থানে বসেই আবেদন করতে পারবেন।

      মুছুন
  69. Amr NID Card a (Rafiul Islam) asa
    (abbu ammu) nam o thik asa .tader NID satha mil asa

    kintu amr certificate asa (RAFIUL Islam Shuvo)
    abbu ammu nam vul asa. MD r MST jog hobe.

    ami abbu ammu nam board thake thik korbo sudu

    akn jodi ami NID card a amr nam thik korta ji ssc certificate
    dibo kintu ammu abbu nam vul takkla amr nam ki thik kora dba na.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি আপনার সার্টিফিকেট ও জন্ম সনদ দিয়ে নিজের নাম সংশোধনের আবেদন করেন সংশোধন হয়ে যাবে।

      মুছুন
  70. আমার মায়ের NID card এর নাম সম্পূর্ণ পরিবর্তন করার জন্য আবেদন করেছিলাম কারণ আমাদের ৪ ভাইবোন এর certificate এর সাথে মিল নাই।মায়ের NID card এ নাম রিনা আক্তার আার আমাদের certificate এবং nid card name সবুজা খাতুন।তাই নাম পরিবর্তন করার জন্য আমাদের certificate, NID card মায়ের একটা নতুন জন্মনিবন্ধন করে এবং ইউনিয়ন চেয়ারম্যান কতর্ক একটা প্রতায়ন পত্র দ্বারা আবেদন করেছিলাম কিন্তু আবেদন টি বাতিল করে দিয়েছে। আবেদন টা প্রথমবার বাতিল করা হয়েছে তো এটা কি উপজেলা থেকে বাতিল করা হয়ছে। এখন আমার করনীয় কি বা কোথায় যাব।একটু দয়া করে বলবেন please.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আবেদন করার পর প্রত্যেকটি আবেদনে ক্যাটাগরি ফেলা হয়। আপনার আবেদন কোন ক্যাটাগরিতে পরেছিলো সে বিষয়ে অফিস থেকে খোজ নিতে হবে। ক ক্যাটাগরি উপজেলায় থাকে, খ ক্যাটাগরি জেলায় থাকে, গ ক্যাটাগরি বিভাগে থাকে। এখন দেখেন আপনার টা কোন ক্যাটাগরির অন্তর্ভুক্ত ছিলো এবং সেখান থেকেই বাতিল হয়েছে। তাছাড়া ভোটার আইডি কার্ড সংশোধন কোথায় হয় সে বিষয়ে বিস্তারিত তথ্য দেয়া হয়েছে আমাদের ওয়েবসাইটে প্রয়োজনে একটু দেখে নিতে পারেন।
      আমার ব্যক্তিগত পরামর্শ এটাই যে, এনআইডি কার্ড সংশোধন না করে মায়ের এনআইডি কার্ডের নাম অনুযায়ী আপনাদের সার্টিফিকেট সংশোধন করে নিন, সহজে সমাধান হবে।

      মুছুন
  71. এ্যাফিডেভিট কিভাবে করতে হয়,কোথা থেকে করতে হয়? যদি একটু বলে দিতেন খুব উপকার হত ভাইয়া।ধন্যবাদ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্ট থেকে এ্যাফিডেভিট করতে হবে। এ্যাফিডেভিট করার জন্য যে কোন একজন উকিলের সাথে যোগাযোগ করুন এবং তাকে বুঝিয়ে বলুন কেন এ্যাফিডেভিট করতে চান তাহলেই হবে।

      মুছুন
  72. আমি টংগীর ভোটার ছিলাম, এখন চাচ্ছি আমার এলাকা চট্টগ্রামের ভোটার হতে, কি কি করা দরকার?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভোটার এলাকা স্থানান্তরের আবেদন করতে হবে। আপনি যে উপজেলায় স্থানান্তরিত হবেন সেই উপজেলার নির্বাচন অফিসে গিয়ে ভোটার এলাকা স্থানান্তরের আবেদন করুন তাহলেই হবে।

      মুছুন
  73. আচছালামুআলাইকুয় আমার এন আইডি কার্ডে মোঃমখলেছুর রহমান এর পরিবর্তে মোঃ মকলেছুর রহমান এবং মোছাঃ মনোয়ারা বেগম এর পরিবর্তে আনোয়ারা বেগম হয়েছে এটা কি করে সংশোধন করব কি কি কাগজপত্র জমা দিতে হবে এবং কতদিন সময় লাগবে দয়া করে জানাবেন প্লিজ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার যেসকল কাগজপত্রে নাম সঠিক করে লেখা আছে সেগুলো দিয়ে আবেদন করবেন। যেমন সার্টিফিকেট, জন্ম সনদ ইত্যাদি। এনআইডি কার্ড কত দিনে সংশোধন হবে সেটা সঠিক করে বলা যায় না। সংশোধন হয়ে গেলে মোবাইলে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হয়।

      মুছুন
  74. আমার নামের বাংলা একটা অক্ষর ভুল আছে,আমি গতকাল আবেদন করেছি,এর জন্য আমি ইউনিয়ন পরিষদ থেকে যে জন্মনিবন্ধন দিয়েছে সেটা দিয়েছি,অনলাইনে জন্মনিবন্ধন করা আছে সেইটাও দিয়েছি,এসএসসি এবং এইচএসসি এর টেস্টমোনিয়াল সারটিফিকেট(সারটিফিকেট উঠানো হয় নাই)এবং মারকশীট দিয়েছি(ফটোকপি),আর ৫ম শ্রেনীর সারটিফিকেট দিয়েছি,কিন্তু আমার NID কার্ড টা দেই নাই,এখন আমার টা সংশোধন হওয়ার পসিবিলিটি কতটুকু,যেহেতু NID টা দেই নাই।
    যদি দয়া করে জানাতেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যে কাগজপত্রগুলো দিয়েছেন সেগুলোই পর্যাপ্ত। নতুন করে আরো কাগজপত্র না চাইলে আর কাগজপত্র জমা দেয়া লাগবে না এগুলোতেই সংশোধন হয়ে যাবে। এখন এনআইডি কার্ড সংশোধনের আবেদন করলে পুরাতন কার্ড জমা দেয়া লাগে না।

      মুছুন
    2. অসংখ্য ধন্যবাদ।
      কিন্তু মনের মধ্যে একটা খটকা লাগতেছে সেইটা হলো,আমার যেহেতু বাংলা নামের একটা অক্ষর ভুল, তাই আমি ৫ম শ্রেনীর সারটিফিকেট টা দিয়েছিলাম,যেহেতু অইটা বাংলাতে আছে,কিন্তু অইখানে আমার বাবার নাম টা ভুল আছে,এর জন্য ভাবতেছি যে কোনো সমস্যা হবে কিনা??
      তাছাড়া SSC,HSC এবং জন্মনিবন্ধন যা দিয়েছি সব ঠিক আছে।
      এখন কি সমস্যা হবে।

      মুছুন
    3. না সমস্যা হবে না। পিতার নাম সংশোধন না চাইলে পিতার নামের দিকে তাকাবে না। আর বাংলা নামের ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদটা জরুরী যা আপনি জমা দিয়েছেন। তাছাড়া এসএসসি সনদ জমা দিলে পিএসসি'র সার্টিফিকেট জমা দেয়ার দরকার হয় না। তারপরও দিয়েছেন ভালো কোন সমস্যা নেই।

      মুছুন
  75. আমার এনআইডি কার্ড এ বাবার নাম শুধু শফিউর রহমান। পাসপোর্ট করার জন্য বাবার নামের আগে মোঃ "শফিউর রহমান থেকে মোঃ শফিউর রহমান" করার জন্য গত ১২/০১/২০২২ইং তারিখে আবেদন করেছি এখনো পেন্ডিং এ আছে। এই "মোঃ" লাগানোর জন্য পর্যাপ্ত ডকুমেন্ট দিয়েছি। যেমন এসএসসি মার্কসিট, এসএসসি রেজিঃ কার্ড, ডিপ্লোমা করতেছি তার রেজিঃ কার্ড, ই-টিন, অনলাইন জন্মনিবন্ধন কপি, পিতা-মাতার এনআইডি, বড় ভাইয়ের এনআইডি, আবার পাসপোর্ট করার জন্য যে আবেদন করছিলাম তার কপি মানে পাসপোর্ট এর সব সিল স্বাক্ষর করা, সাইডে লেখা NID Correction. সেটাও দিয়েছি। আমার কাছে কথা হচ্ছে এই শুধু "মোঃ" লাগানোর জন্য এতদিন লাগতেছে কেনো? এখন এইটা তারাতারি করার জন্য আমি কি করতে পারি? আপনার মূল্যবান মন্তব্যের অপেক্ষায় রইলাম। অগ্রিম ধন্যবাদ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পর্যাপ্ত পরিমান কাগজপত্র দিয়েছেন। নামের আগে শুধু মোঃ যোগ করার জন্য এত কাগজপত্র লাগে না আবার এতদিনও লাগার কথা না। আপনি উপজেলা নির্বাচন অফিসে গিয়ে অফিসারের সাথে একটু যোগাযোগ করেন। হয়তো কাজের ব্যস্ততার কারণে এত দেরি হয়েছে। অফিসে গিয়ে আপনার আবেদন দ্রুত নিষ্পত্তি করার জন্য অনুরোধ করেন।

      মুছুন
  76. আমার আব্বার এমআইডি কার্ডে ওনার আব্বার নাম সম্পূর্ণ ভুল আসছে। এখন করণীয় কী?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইনে অথবা অফিসে গিয়ে সংশোধনের আবেদন করেন। আবেদনের সাথে আবেদনকারীর জন্ম সনদ, পিতা-মাতার এনআইডি কার্ডের কপি, সকল ভোই বোনের এনআইডি কার্ডের কপি জমা দেবেন। এগুলো ছাড়াও যদি আবেদনকারীর পিতার নাম অন্য কোন জায়গায় সঠিক করে লেখা থাকে তাহলে সেগুলোও জমা দিতে পারেন। তাছাড়া এনআইডি কার্ডে পিতা-মাতার নাম সংশোধন সম্পর্কে আমাদের ব্লগে বিস্তারিত তথ্য দেয়া হয়েছে প্রযোজনে একটু দেখে নিতে পারেন।

      মুছুন
  77. ভোটার আইডি কার্ডে নাম সংশোধন করলে কি আই ডি নাম্বার পরিবর্তন হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি আপনার এনআইডি কার্ডে পূর্বে ১৭ অথবা ১৩ সংখ্যার এনআইডি নম্বর থেকে থাকে সংশোধন হওয়ার পর তা ১০ সংখ্যা হয়ে যাবে। আর পূর্বেই যদি ১০ সংখ্যার নম্বর থাকে তাহলে সেটি আর পরিবর্তণ হবে না।

      মুছুন
  78. স্যার আমার আইডি কার্ড হাতে লেখা নাম্বার দিয়ে করা। কিন্তু এখন সমস্যা হচ্ছে যে আমার আবার অনলাইন জন্মনিবন্ধন নাম্বার আছে। এখন যদি এই অনলাইন নাম্বার টা দিতে তাহলে কি করতে হবে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হাতে লেখা নম্বর দিয়ে আইডি কার্ড কি করে হয়? আপনার হয়তো কোথায়ও ভুল হচ্ছে। জন্ম নিবন্ধন সনদ হাতে লেখা হয়ে থাকে। যদি জন্ম নিবন্ধনের সমস্যা হয়ে থাকে তাহলে ইউনিয়ন পরিষদ অথাবা পৌরসভায় যোগাযোগ করুন।

      মুছুন
  79. vaiya amar nid+certificate er sathe ma babar English spelling e somossa..
    ekhon ami ki kirte pari .abar amar baba thaken bahire ,jodi unar nam paltai tahole ki abbur passport e somossa hobe?
    pls answer 😭

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পিতা-মাতার এনআইডি কার্ডে তাদের নামের বানান আপনার কাগজপত্রের সাথে টুকটাক গড়মিল থাকলেও কোন সমস্যা হবে না যদি প্রকৃত নাম ঠিক থাকে। আপনার জন্ম সনদ, সার্টিফিকেট ও এনআইডি কার্ডসহ যাবতীয় কাগজপত্রে একই রকম বানান থাকে তাহলেই হবে। তাছাড়া আপনার পিতা যেহেতু বাইরে থাকেন সেহেতু তার এনআইডি কার্ড সংশোধন করা ঠিক হবে না, সংশোধন করলে তার পাসপোর্টের সমস্যা হবে।

      মুছুন
  80. ভাইয়া আমি স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানা দুটোই পরিবর্তন করতে চাই।এক্ষেত্রে আমার করণীয় কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ডে বর্তমান ও স্থায়ী উভয় ঠিকানা ভুল হলে সংশোধন করার জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে আবেদন করতে হবে। অনলাইনে বর্তমান ঠিকানা সংশোধনের আবেদন করা গেলেও স্থায়ী ঠিকানা সংশোধনের আবেদন করা যায় না। এনআইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধন সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করেছি আমাদের ওয়েবসাইটে, প্রয়োজনে দেখে নিতে পারেন এবং এই একই সাথে বর্তমান ঠিকানাও আবেদন ফরমে উল্লেখ করে দিয়ে সংশোধনের আবেদন করতে পারবেন।

      মুছুন
  81. স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে যা যা ডকুমেন্টস লাগে,বর্তমান ঠিকানা পরিবর্তন করতেও কি সেগুলো লাগবে?একসাথে একি আবেদনে দুটোই সংশোধন করতে পারব?
    আপনাকে অশেষ ধন্যবাদ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যা, একই ধরণের কাগজপত্র লাগে। যেসকল কাগজপত্রে স্থায়ী ঠিকানা ও বর্তমান ঠিকানা সঠিক করে লেখা আছে গেগুলো দিলেই হবে। যদি স্থায়ী ও বর্তমান ঠিকানার ভুল সংশোধন করতে চান তাহলে একটি আবেদনেই করা সম্ভব। কিন্ত যদি আপনি ভোটার এলাকা স্থানান্তর বা পরিবর্তনের বিষয়ে বলেন তাহলে সেটা আলাদা বিষয় এবং দুইটা একই আবেদনে করা যায় না।

      মুছুন
  82. আসসালামু আলাইকুম, স্যার। এনআইডি কার্ড সংশোধনের আবেদন করার পরে কত দিনের মধ্যে আমি অনলাইন কপি ডাউনলোড করতে পারব?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সংশোধনের আবেদন অনুমোদনের ম্যাসেজ আসলেই অনলাইন থেকে সংশোধিত এনআইডি কার্ডের কপি ডাউনলোড করতে পারবেন। এখন এনআইডি কার্ড সংশোধন কত দিনে হয় সেটা সঠিক বলতে পারবো না এবং বলা যায়ও না। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা যেদিন আপনার আবেদনের কাজ করে দেবে সেদিন সংশোধন হবে।

      মুছুন
  83. ভাইয়া আমাকে হেল্প করুন, কষ্ট করে আমার লেখাটা পড়ুন।পারিবারিকভাবে আমার বিয়ে ঠিক হয় বাট বিয়ে হওয়ার আগেই যার সাথে বিয়ে ঠিক হয় সে তার নাম স্বামী হিসেবে উল্লেখ করে দেয় তার আইডি নাম্বারসহ। কিন্তু একটা সমস্যার কারনে আমার পরিবার বিয়ে বাতিল করে দেয়। এখন আইডি নিয়ে আমি কি করব যেখানে তার নাম উল্লেখ করা ।অনেকদিন নির্বাচন অফিসে দৌড়াদৌড়ি করছি কেউ ভাল করে কথাও বলতে চায়না।অনেকের অনেক কটু কথাও শুনছি।কিন্তু যাই হোক আমি এভাবে কি করে থাকব অন্য একটা মানুষকে স্বামী হিসেবে আমার আইডিতে তোলে।অনেক সমস্যার সম্মুখীন হচ্ছি প্রতিনিয়ত।একজন বলছিল বিয়ে হয়নি তার হলফনামা লাগবে।আমি ম্যাজিস্ট্রেট থেকে সেটা নিয়ে অফিসে যোগাযোগ করলে তারা বলে এটা নাকি সম্ভব না ,তালাকের কপি লাগবে বাট বিয়েই যেখানে হয়নি আমি কোথায় এটা পাব।আমাকে একটু সাহায্য করুন আজীবন কৃতজ্ঞ থাকব আপনার কাছে। যদি না পারি আমার মরে যাওয়া ছাড়া কোন পথ খোলা নেই।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বিয়ে না হতেই একজনকে নিজের স্বামী উল্লেখ করে এনআইডি কার্ড তৈরী করে নেয়ার মত পাগলামি করলে বিপদে তো পড়তেই হবে। আপনার এ সমস্যা সমাধনের জন্য একটাই মাত্র পথ খোলা আছে যা ইতিমধ্যে নির্বাচন অফিস আপনাকে জানিয়েছে। উপযুক্ত প্রমাণ ছাড়া এনআইডি কার্ড থেকে স্বামীর নাম বাতিল করার কোন উপায় নেই। ভোটার হওয়ার সময় ভোটার নিবন্ধন ফরমে আপনি স্বামীর নাম এবং এনআইডি নম্বর উল্লেখ করে ভোটার হয়েছেন। বিনা প্রমাণে ওই নাম বাদ দেয়ার ক্ষমতা কারো নেই। আপনি অফিসে ঘুরে অবশ্যই বুঝে গেছেন তারা আপনার কাজ করে দিচ্ছে না। আমি দুই চার টা ভালো কথা আপনার পক্ষে বলে দিলেও কাজ হবে না। যে কোন উপায়ে একটা তালাকনামা তৈরী করুন এবং অফিসে জমা দিন। তালাকনামা ছাড়া কোন ভাবেই এনআইডি কার্ড থেকে স্বামীর নাম নিষ্ক্রিয় করার উপায় নেই। অথবা সেই ছেলের সাথে যোগাযোগ করে তার সাপোর্ট নিন। সে যদি উপজেলা নির্বাচন অফিসারের সামনে উপস্থিত হয়ে তার এনআইডি কার্ডের কপিসহ লিখিত স্টেটমেন্ট দেয় যে আপনার সাথে তার বিয়ে হয়নি, তাহলে হয়তো কাজ হতে পারে। আর হ্যা, সমস্যায় পড়ে মরে যাওয়া কোন সঠিক সিদ্ধান্ত নয়।

      মুছুন
  84. আমি অনেক বেশি বোকামি করেছি স্বীকার করি আর তখন আমি গভীরভাবে এতকিছু জানতামনা।আমি নির্বাচন অফিসে সব সত্যি বলে দিয়েছি।এখন যেকোনভাবে যদি তালাকনামা বানিয়ে আমি এটা করতে চাইলে কি সম্ভব হবে? আর ওই ছেলে কখনো আমাকে স্টেটমেন্ট দিবেনা কারন আমার পরিবার বিয়ে বাতিল করায় ওর ক্ষোভ আছে।পারলে আমাকে আরো বিপদে ফেলবে।আমাকে একটা সল্যুশন দিন প্লিজ।আমি আমার বাবার একটা মেয়ে ,ভাই বোন কেউ নেই।আব্বু ও দেশের বাইরে থাকে।আমাকে একটা সমাধান দিন দয়া করে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি অফিসের কর্মচারীর সাথে কথা না বলে সরাসরি অফিসারের সাথে কথা বলেন। তাকে বুঝিয়ে বলেন আমি এই ভুল করে ফেলেছি এখন কি করলে আমার এই বিপদ থেকে আমি মুক্তি পেতে পারি। প্রয়োজনে আপনার সম্পর্কে তদন্ত করতে বলেন। প্রকৃতই আপনার বিয়ে হয়েছে কিনা সে বিষয়ে এলাকায় গিয়ে খোজ নিতে বলেন। অফিসার যে পরামর্শই দেবে সেই পরামর্শ অনুযায়ী পদক্ষেপ নেন। যদি তালাকনামা তৈরী করে দিতে বলে তাহলে তাই করেন। কারণ একমাত্র অফিসারই আপনার এই বিপদ থেকে রক্ষা করতে পারবে।

      মুছুন
  85. আমার সার্টিফিকেট এবং ভোটার আইডি কার্ডের নামের সাথে আমার পিতা মাতার উভয়ের নামের সমস্যা আছে। এখন আমার সার্টিফিকেট এর সাথে মিলিয়ে কিভাবে তাদের ভোটার আইডি কার্ড সংসধন করবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পিতা মাতার এনআইডি কার্ড সংশোধন করাতে হলে উপযুক্ত কাগজপত্র আবেদনের জমা দিতে হবে। কাগজপত্র দিয়ে প্রমাণ না করাতে পারলে সংশোধন হবে না। আবার সংশোধন হলেও পিতা-মাতার নামীয় জমির কাগজপত্রের সাথে নাম গড়মিল হয়ে যেতে পারে, সে বিষয়েও লক্ষ্য রাখবেন।

      আর সব থেকে সঠিক কাজ হবে এটাই যে পিতা মাতার এনআইডি কার্ড অনুযায়ী আপনার সার্টিফিকেট সংশোধন করে নেয়া। সার্টিফিকেট সংশোধন হয়ে গেলে আপনার এনআইডি কার্ডও সহজে সংশোধন হয়ে যাবে।

      মুছুন
  86. আমার সমস্যা হলো, NIDতে ইংরেজিতে নামের বানানে মাত্র দুটি অক্ষর আগে পরে করে ফেলেছে।
    এখন জেনারেল কোনো সার্টিফিকেটও নেই। আবার অনলাইনে জন্মনিবন্ধন শুধু বাংলা কপিটা পাই, ইংরেজি কপি পাইনা। আর জন্মনিবন্ধন ইংরেজি করতে চাইলে NIDর ডকুমেন্ট চায়, অথচ NIDতে তো ইংরেজিতে নামের বানান ভুল করেই রেখেছে। তাহলে তো ভুল বানানের উপর ভিত্তি করেই আবার ইংরেজি জন্মনিবন্ধন তৈরী হবে। এখন আশা করছি,এই সমস্যার সমাধান দানে বাধিত করবেন,ধন‍্যবাদ!

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. একটা মানুষ জন্ম নিলে তার জন্ম সনদ তৈরী করা হয়। অপরদিকে একজন ব্যক্তি প্রাপ্ত বয়স্ক হলে তার এনআইডি কার্ড করা হয়। এখন কথা হচ্ছে জন্ম সনদের তথ্য সংশোধন করতে হলে ১৮ বছর বয়সে হওয়া এনআইডি কার্ডের তথ্য ছাড়া কাজ হবে না কি ধরণের নিয়ম এটা সেটাই বুঝতে মাঝে সাজে কষ্ট হয়। যাইহোক, আপনার এনআইডি কার্ডের ইংরেজি নাম সংশোধন করাতে হলে এমন কোন কাগজ দিতে হবে ইংরেজিতে আপনার নাম লেখা আছে। তাছাড়া এনআইডি কার্ড সংশোধন হবে না।

      মুছুন
  87. আমার সন্তানের এনআইডি কার্ডে আমার নাম ভুল হয়েছে। কিভাবে সংশোধন করবো?
    সন্তানের এসএসসি, আমার এসএসসি সার্টিফিকেট ও এনআইডি কার্ডে ঠিক আছে।
    NID Wallet ছাড়া কী কম্পিউটারে ঘরে বসে কাজ করা যাবে না?

    ধন্যবাদ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সন্তানের এনআইডি কার্ডে পিতার নাম সংশোধন করতে হলে আবেদনকারীর এসএসসি সনদ, জন্ম সনদ এবং পিতার এনআইডি কার্ডের কপি জমা দিলেই হবে। অনলাইনে আবেদন করতে হলে অবশ্যই NID Wallet ব্যবহার করতে হবে। NID Wallet ছাড়া রেজিস্ট্রেশন করা যাবে না। আপনি অবশ্যই পার্সোনাল কম্পিউটার থেকে আবেদন করতে পারবেন, তবে মোবাইলে NID Wallet ইনিস্টল দিয়ে নিয়ে ফেস ভেরিফাই করতে হবে।

      মুছুন
  88. আমি সিংগাপুর থাকি এখন আমার পাসপোর্টের মেয়াদ শেষ। এখন আমি পাসপোর্ট রেনুইল করব সেই পাসপোর্ট রেনুইল এর জন্য ভোটার আইডি কার্ড অনুসারে তথ্য দিতে হয়। ভোটার আইডি কার্ডে আমার বয়স দুই বছর কম। আমার ভোটার কার্ড ও এস এস সি সার্টিফিকেটে একই বয়স।এখন আমি্ কি ভোটার আইডি কার্ডে দুই বছর বয়স বাড়াইতে পারব?এখন আমার কি করে ভোটার আইডি কার্ডটি ঠিক করতে পারি দয়া করে জানাইবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু আপনি এসএসসি পাশ সেহেতু ভোটার আইডি কার্ডের জন্ম তারিখ সংশোধন এর জন্য আপনার এসএসসি সনদ জমা দেয়া লাগবে। কিন্ত আপনার এসএসসি সনদে ও ভোটার আইডি কার্ডে তো একই জন্ম তারিখ উল্লেখ করা আছে। এমতাবস্থায় যদি এসএসসি সনদ জমা না দিয়ে ভোটার আইডি কার্ডের জন্ম তারিখ পরিবর্তনের আবেদন করেন তাহলে এসএসসি সনদের কপি অফিস থেকে চাইবে। এসএসসি সনদ জমা না দিলে জন্ম তারিখ সংশোধন করে দেবে না। আর যদি এসএসসি সনদ জমা দেন তাহলে এসএসসি সনদের জন্ম তারিখ ও ভোটার আইডি কার্ডের জন্ম তারিখ একই থাকায় আবেদন বাতিল করে দেবে। আমার পরামর্শ এটাই যেহেতু আপনি এসএসসি পাশ সেহেতু আপনার এনআইডি কার্ড সংশোধন না করে পাসপোর্ট সংশোধন করে নেয়াটাই উত্তম হবে।

      মুছুন
  89. স্যার আমার বাবার nid তে নাম আছে মো তোফাজ্জল হোসেন আর আমার ও আমার ভাই এর সার্টিফিকেট এ আছে মো তফিজুল হক।আমি আমার বাবার nid সংশোধন করতে চাই।আমার বাবার অনলাইন জন্ম নিবন্ধনেও নাম ভুল আছে।এখন আমার করনিয় কি দয়া করে বলবেন স্যর🙏🙏🙏🙏

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমাদের ওয়েবসাইটে এনআইডি কার্ডের নাম সংশোধন সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়া হয়েছে প্রয়োজনে দেখে নিতে পারেন এবং উল্লেখিত উপায়ে আবেদন করে পারেন। সেখান উল্লেখ আছে কি কি কাগজপত্র লাগবে নাম সংশোধন করতে এবং কিভাবে আবেদন করতে হবে।

      মুছুন
  90. আমার বাবার nid কার্ডে আছে মো তোফাজ্জল হোসেন। আমার ও আমার ভাইয়ের সার্টিফিকেট এ আছে মো তফিজুল হক।আমি আমার বাবার nid কার্ড সংশোধন করতে চাই।আমার বাবার অনলাইন জন্ম নিবন্ধ এ বাবার নাম ভুল আছে।আবার আমার বাবার ssc সার্টিফিকেটেও নাম মো তোফাজ্জল হোসেন আছে।এখন আমার করনিয় কি দয়া করে বলবেন প্লিজ🙏🙏

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার পিতার এনআইডি কার্ডের সম্পূর্ণ নাম পরিবর্তনের আবেদন করলে সে আবেদন অনুমোদন নাও পেতে পারে। কারণ তিনি একজন সার্টিফিকেটধারী এবং তার সার্টিফিকেটে নাম সঠিকই আছে। তাই পিতার পিতার এনআইডি কার্ড সংশোধন না করে আপনাদের সার্টিফিকেট সংশোধন করে নেয়াই ভালো হবে। তাছাড়া পিতার এনআইডি কার্ডের নাম পরিবর্তন করলে তার নামীয় জমি জমার কাগজপত্র নিয়ে আবার তিনি ঝামেলায় পড়বেন।

      মুছুন
  91. স্যার,ভোটার আইডি কার্ড স্থানান্তর করতে কতো টাকা খরচ লাগে,আমি মিরপুর থেকে সাভারে স্থানান্তর করতে চাই, তার জন্য ৪ হাজার টাকা চেয়েছে,

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এখন পর্যন্ত ভোটার এলাকা স্থানান্তরের আবেদন করতে কোন প্রকার সরকারি ফি জমা দেয়া লাগে না।

      মুছুন
  92. আমার Nidতে আমার নাম পিতার নাম মাতার নাম পরিবর্তন করতে হবে।আমার কাছে ssc সনদ ছাড়া কোন কিছুই নেই।আমার nid ঠিক করতে হলে কি কি করতে হবে দয়া করে জানাবেন।মোবাইল 01732151248

    উত্তরমুছুন

নতুন মন্তব্যগুলি মঞ্জুরিপ্রাপ্ত নয়৷*

নবীনতর পূর্বতন