ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম কি জানুন

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

দেখা যায় কিছু মানুষ ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার জন্য চেষ্টা করে থাকে। কারণ তাদের কাছে ভোটার নম্বর ছাড়া আর কোন তথ্য থাকে না বিধায় চেষ্টা করে। কিন্ত সত্যিই কি ভোটার নাম্বর দিয়ে আইডি কার্ড বের করা যায়? যদি যায়, তাহলে সেটা কিভাবে? আজকের এই পোষ্টের মাধ্যমে জানাতে চেষ্টা করবো ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম কি সে বিষয়ে। তাই এ বিষয়ে যদি সঠিক তথ্য জানতে চান তাহলে অবশ্যই সম্পূর্ণ লেখাটি পড়ুন। এটুকু বলতে পারি আপনার মূল্যবান সময় নষ্ট হবে না সঠিক তথ্যটাই জানতে পারবেন। তাহলে চলুন দেরি না করে শুরু করা যাক-

{tocify} Stitle={Custom Title}

অনলাইন থেকে ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

আমরা সকলেই জানি খুব সহজে অনলাইন থেকে সাময়িক জাতীয় পরিচয়পত্র বা আইডি কার্ড বের করা যায়। কিন্ত ভোটার নাম্বার ব্যবহার করে কি অনলাইন থেকে আইডি কার্ড বের করার কোন উপায় রয়েছে? এর উত্তর হচ্ছে, না। ভোটার নাম্বার ব্যবহার করে অনলাই্‌ন থেকে আইডি কার্ড বের করার কোন অপশন নেই। 

তাই বৃথা চেষ্টা করে সময় নষ্ট করার কোন মানেই হয় না। এখন প্রশ্ন আসে ভোটার নাম্বার ব্যবহার করে যদি আইডি কার্ড বের না করা যায় তাহলে কিভাবে বের করতে হয়? চলুন সে বিষয়েও জেনে নেই।

কিভাবে অনলাইন থেকে আইডি কার্ড বের করতে হয়?

অনলাইন থেকে আইডি কার্ড বের করার জন্য ভোটার নিবন্ধন স্লিপের নম্বর ব্যবহার করতে হয় অথবা আইডি নম্বর। এর সাথে আরো কিছু জিনিসের প্রয়োজন হয় যেমন- জন্ম তারিখ, স্থায়ী ও বর্তমান ঠিকানা, যার আইডি কার্ড বের করতে হবে তাকে স্ব শরীরে উপস্থিত থাকতে হবে ফেস ভেরিফাই করার জন্য, Nid Wallet এর ব্যবহার করতে হয়, মোবাইল নম্বর ভেরিফিকেশন করতে হয় ইত্যাদি। 

অনলাইন থেকে আইডি কার্ড বের করার নিয়ম বা ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম সম্পর্কে স্টেপ বাই স্টেপ উল্লেখ করে আমাদের ওয়েবসাইটে পোষ্ট করা আছে প্রয়োজনে দেখে নিতে পারেন। 

তবে মোট কথা এটাই দাড়ালো যে, অনলাইন থেকে আইডি কার্ড বের করার জন্য ভোটার নিবন্ধন স্লিপের নম্বর কিংবা আইডি নম্বরের স্থলে ভোটার নম্বরের ব্যবহার করা যায় না।

ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

আপনার কাছে যদি ভোটার নিবন্ধন স্লিপের নম্বর কিংবা আইডি নম্বর না থাকে এবং শুধু ভোটার নম্বর থাকে তাহলেও অনলাইন থেকে আইডি কার্ড ডাউনলোড করা যাবে। তবে তার জন্য একটু বাড়তি ঝামেলা করতে হবে। কি সেই ঝামেলা? চলুন জেনে নেয়া যাক। 

আপনার কাছে থাকা ভোটার নম্বরটি নিয়ে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যেতে হবে্ অফিস স্টাফদের কাছে বলবেন "আমার কাছে ভোটার নম্বর ছাড়া আর কোন তথ্য নেই দয়া করে ভোটার নম্বর দিয়ে আমার আইডি কার্ডের নম্বর এবং জন্ম তারিখ বের করে দিন"। তাহলে তারা আপনাকে আইডি কার্ডের নম্বর এবং জন্ম তারিখ লিখে দেবে। প্রয়োজনে আপনার স্থায়ী ও বর্তমান ঠিকানাও জেনে নিতে পারবেন তাদের কাছ থেকে।

অফিস থেকে তথ্যগুলো পাওয়ার পর খুব সহজে অনলাইন থেকে আইডি কার্ড বের করে নিতে পারবেন। অর্থাৎ, সরাসরি ভোটার নাম্বার ব্যবহার করে আইডি কার্ড বের করা যায় না। আগে ভোটার নাম্বার দিয়ে আইডি নম্বর বের করতে হবে তারপর সেই আইডি নম্বর ব্যবহার করে অনলাইন থেকে আইডি কার্ড বের করতে হবে।

পরিশেষে

পরিশেষে এটাই বলা যায় যে, সরাসরি অনলাইন থেকে ভোটার নাম্বার ব্যবহার করে আইডি কার্ড বের করা যায় না। শুধুমাত্র নিবন্ধন স্লিপের নম্বর কিংবা আইডি কার্ডের নম্বর দিয়েই আইডি কার্ড বের করা যায়। যদি ভোটার নম্বর ছাড়া আর কোন তথ্য না থাকে আপনার কাছে তাহলে অফিসে গিয়ে ভোটার নম্বরের মাধ্যমে আইডি নম্বর সংগ্রহ করতে হবে তারপর আইডি কার্ড বের করতে হবে। 

এই ছিলো ভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার বিষয়ে সম্পূর্ণ সঠিক তথ্য। এ বিষয়ে যদি কারো কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে অবশ্যই চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন