পুরাতন Nid নম্বর - ১৩ কিংবা ১৭ ডিজিটের Nid Number পাওয়ার উপায়

পুরাতন Nid নম্বর - ১৩ কিংবা ১৭ ডিজিটের Nid Number পাওয়ার উপায়

১৩ কিংবা ১৭ ডিজিটের পুরাতন Nid নম্বর

যাদের এনআইডি কার্ডে ১০ ডিজিটের Nid Number লেখা রয়েছে চাইলে খুব সহজে ১৩ কিংবা ১৭ ডিজিটের পুরাতন Nid নম্বর পেতে পারেন। আজকের এই পোষ্টের মাধ্যমে ১৩ কিংবা ১৭ সংখ্যার Nid Number পাওয়ার সহজ উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করবো। বর্তমানে প্রত্যেকটি Nid Card এ ১০ সংখ্যার স্মার্ট Nid Number লেখা থাকে। কিন্ত অনেকেরই বিভিন্ন প্রয়োজনে ১৩ কিংবা ১৭ সংখ্যার এনআইডি নম্বরের দরকার হয়। 

এই পোষ্টটি সম্পূর্ণ পড়লে নিজেই নিজের মোবাইল দিয়ে স্মার্ট কার্ড কিংবা পেপার লেমিনেটিং করা এনআইডি কার্ড থেকে  ১৭ সংখ্যার এনআইডি নম্বর এবং ১৩ সংখ্যার এনআইডি নম্বর বের করে নিতে পারবেন। তাহলে চলুন দেরি না করে শুরু করা যাক-

{tocify} Stitle={Custom Title}

Nid কত ডিজিটের হয়?

পরিচয়পত্রের কাজ শুরুর সময় অর্থাৎ ২০০৭-২০০৮ সালের দিকে জাতীয় পরিচয় পত্র নম্বর ১৩ সংখ্যার ছিলো। তার কয়েক বছর পর চালু হয় ১৭ সংখ্যার এনআইডি নম্বরের এবং দীর্ঘ্য দিন যাবত ১৭ সংখ্যার এনআইডি নম্বর ব্যবহৃত হয়ে আসছিলো। ২০১৬ সালের দিকে যখন স্মার্ট কার্ড দেয়া শুরু হয় তখন ১০ সংখ্যার এনআইডি নম্বরের ব্যবহার শুরু হয়। সেই থেকে এখন পর্যন্ত সকলে ১০ সংখ্যার এনআইডি নম্বর সম্বলিত এনআইডি কার্ড দেয়া হচ্ছে।

কিন্ত পূর্বে যারা ১৩ সংখ্যার এবং ১৭ সংখ্যার এনআইডি নম্বরের আইডি কার্ড পেয়েছেন তারা ওই নম্বর ব্যবহার করে নানা ধরণের কাজ করেছেন। বর্তমানে ১০ সংখ্যার আইডি নম্বর চালু হওয়াও অনেকের ১৭ সংখ্যার এবং ১৩ সংখ্যার আইডি নম্বরের প্রয়োজন হচ্ছে।

১৭ ডিজিটের Nid নম্বর পাওয়ার উপায়

১৭ সংখ্যার Nid নম্বর পাওয়ার উপায় খুব সহজ। এর জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যাওয়ার দরকার হয় না। নিজেই নিজের মোবাইল দিয়ে Nid Card স্ক্যান করে ১৭ সংখ্যার এনআইডি নম্বর বের করে নিতে পারবেন।

মোবাইল দিয়ে ১৭ সংখ্যার আইডি নম্বর বের করার জন্য মোবাইলে ছোট্ট একটা অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবে। আপনার মোবাইল থেকে Google Play Store এ গিয়ে QR & Barcode Scanner লিখে সার্চ করলে Application টি পেয়ে যাবেন। সেটি মোবাইলে ইনিস্টল করে নিন। 

QR & Barcode Scanner

প্রতিটি Nid Card এর পিছনের পেজে একটি Barcode থাকে। QR & Barcode Scanner অ্যাপ দিয়ে সেই Barcode টি স্ক্যান করতে হবে। অ্যাপ্লিকেশনটি ইনিষ্টল হলে ওপেন করবেন। তারপর আপনার স্মার্ট কার্ড কিংবা পেপার লেমিনেটিং করা আইডি কার্ডের পিছনের পেজে থাকা Barcode টি স্ক্যান করুন। নিচের নমুনা ছবি (১) লক্ষ্য করুন।

১৭ সংখ্যার Nid Number পাওয়ার উপায়

খুব দ্রুতই স্ক্যান হয়ে যাবে। স্ক্যান শেষ হলেই (২) নং নমুনা ছবির মত একটি পেজ আসবে। সেখানে একটি Pin Number দেখতে পাবেন। এই Pin নম্বরই হচ্ছে আপনার ১৭ সংখ্যার Nid নম্বর। এখান থেকে শুধু এনআইডি নম্বরই নয়, আপনার নাম, জন্ম তারিখ এবং কোন আঙ্গুলের ফিংগার প্রিন্ট দেয়া আছে সে তথ্যও উল্লেখ করা থাকবে। 

১৩ ডিজিটের Nid নম্বর পাওয়ার উপায়

১৩ সংখ্যার এনআইডি নম্বর এবং ১৭ সংখ্যার এনআইডি নম্বর পাওয়ার উপায় একই। ১৩ সংখ্যার আইডি নম্বর পেতে উপরিল্লিখিত ্নিয়মে QR & Barcode Scanner App দিয়ে আপনার এনআইডি কার্ড স্ক্যান করুন। এনআইডি কার্ড স্ক্যান হওয়ার পর পিন নম্বর দেখা যাবে। Pin Number এর প্রথম ৪ সংখ্যা হচ্ছে আপনার জন্ম সাল। এই জন্ম সাল বাদ দিলে বাকী যে ১৩ সংখ্যা থাকে সেটিই হচ্ছে ১৩ সংখ্যার এনআইডি নম্বর।

How to Get Old Nid Number From Smart Card

১০ সংখ্যার স্মার্ট কার্ড থেকে Old Nid Number পাওয়ার জন্য ওই একই নিয়ম ফলো করতে হবে। তাছাড়া দ্বিতীয় কোন নিয়ম নেই। দেখবেন স্মার্ট কার্ডের পিছনের পাতায় একটি Barcode রয়েছে। 

QR & Barcode Scanner app দিয়ে সেই বারকোডটি স্ক্যান করলে অনুরুপভাবে Pin নম্বর, নাম, জন্ম তারিখসহ অন্যান্য তথ্যগুলো সামনে আসবে। সেখান থেকে ১৭ কিংবা ১৩ ডিজিটের Nid নম্বর সংগ্রহ করতে পারবেন। 

 পরিশেষে

পরিশেষে এটাই বলা যায় দিন দিন পুরাতন এনআইডি নম্বরের ব্যবহার কমছে এবং আরো কমবে। এখন সকলকে ১০ ডিজিটের স্মার্ট এন্আইডি নম্বর সম্বলিত এনআইডি কার্ড দেয়া হয়। যাদের Old Nid Number বা ১৭ সংখ্যার এনআইডি নম্বর প্রয়োজন তারা উল্লেখিত উপায়ে খুব সহজে নিজের মোবাইল দিয়ে এনআইডি কার্ড স্ক্যান করে নিবেন।

এই ছিলো ১৩ কিংবা ১৭ সংখ্যার আইডি নম্বর পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত এবং সঠিক তথ্য। এ বিষয়ে যদি কারো কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে অবশ্যই চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন