Bangladesh Nid Application System এর দুর্বলতা কি দেখুন

Bangladesh Nid Application System এর দুর্বলতা কি দেখুন

Bangladesh Nid Application System

বাংলাদেশ নির্বাচন কমিশন নাগরিকদের অনলাইনের মাধ্যমে এনআইডি সেবা দেয়ার লক্ষ্যে Nid Application System ডেভলপ করেছে। Bangladesh Nid Application System এর ঠিকানা services.nidw.gov.bd। এই ঠিকানায় ভিজিট করে নতুন ভোটার হওয়ার আবেদন করা যায়, Nid সংশোধন করার আবেদন করা যায়, Nid রিইস্যুর আবেদন করা যায়, স্মার্ট এনআইডি স্ট্যাটাস চেক করা যায় এবং নতুন ভোটারদের Nid Card Download ইত্যাদি করা যায়।


উক্ত এনআইডি সেবাগুলো অফিসে গিয়ে পেতে জনগনের বেশ কিছুটা সময় এবং শ্রম দিতে হয়। কিন্ত Bangladesh Nid Application System চালু হওয়ার পর মানুষ ঘরে বসে খুব সহজে Nid Service নিতে পারে। এটাতো খুবই ভালো কথা।

তবে আপনি কি জানেন Bangladesh Nid Application System এর একটা বড় দুর্বলতা আছে? আর সেই দুর্বলতার কারণে আপনার আমার মত সাধারণ মানুষের বড় ধরণের ক্ষতি হতে পারে। 

কিছু অসাধু মানুষ চাইলে খুব সহজে Nid Application System এর এই দুর্বলতাকে কাজে লাগিয়ে অনেক কিছু করতে পারে। নিজেদের স্বার্থের কারণে আপনাকে বিপদে ফেলতে পারে। তাহলে চলুন জেনে নেই কি সেই দুর্বলতা।

{tocify} Stitle={Custom Title} 

Nid Application System BD

আমরা জানি অনলাইনে Nid Seba পাওয়ার জন্য Nid Application System এ রেজিস্ট্রেশন করতে হয়। রেজিস্ট্রেশন করার পর ব্যক্তির যাবতীয় তথ্য দেখা যায় এবং এবং প্রয়োজন মত ভোটার আইডি কার্ড ডাউনলোড করাসহ বিভিন্ন ধরণের আবেদন করা যায়।

তবে Nid Account Registration করার সময় ব্যক্তির স্বঃ শরীরে উপস্থিত থাকার প্রয়োজন হয়। Nid Wallet App দিয়ে তার ফেস ভেরিফিকেশনের মাধ্যমে নিশ্চত করা হয় যে, প্রকৃত ব্যক্তিই Nid Application System এর একাউন্ট তৈরী করছে। 

ব্যক্তির ভোটার তথ্য সুরক্ষিত রাখার জন্যেই ফেস ভেরিফিকেশনের ব্যবস্থা রাখা হয়েছে। যাতে একজনের এনআইডি একাউন্টে অন্য কোন ব্যক্তি প্রবেশ না করতে পারে এবং ভোটার তথ্যের অপব্যবহার না করতে পারে।

Nid Application System এর দুর্বলতা

আপাত দৃষ্টিতে মূল ব্যক্তির উপস্থিতি ছাড়া Bangladesh Nid Application System এ একাউন্ট তৈরী করা যায় না। কিন্ত এমন কিছু ট্রিক্সস আছে যার মাধ্যমে মূল ব্যক্তির উপস্থিতি ছাড়াই Nid Account তৈরী করা যায় এবং এটাই হচ্ছে Bangladesh Nid Application System এর সব থেকে বড় একমাত্র দুর্বলতা।

মূল ব্যক্তির উপস্থিতি ছাড়া Nid Account Registration করার প্রক্রিয়া

Bangladesh Nid Application System এর দুর্বলতার কারণে ব্যক্তির উপস্থিতি ছাড়া Nid Account Registration করা সম্ভব। কি, বিশ্বাস করতে কষ্ট হচ্ছে? কষ্ট হলেও এটাই সত্যি। আমরা বাঙ্গালিরা টুকলিবাজী করতে সব সময় উস্তাদ। তাই বাংলাদেশন নির্বাচন কমিশনের তৈরী করা Nid Application System এ কড়া সিকিউরিটি থাকা স্বত্ত্বেও কোন না কোন ট্রিক্সস খুজে বের করে ব্যক্তির উপস্থিতি ছাড়াই Nid Account তৈরী করতে সক্ষম হয়েছি।


এই ট্রিক্সস টি আমি নিজে তৈরী করিনি। আমার দৃষ্টিগোচর হয়েছে বিধায় আপনাদের মাঝে শেয়ার করছি। কেননা এই ট্রিক্সসের কারণে আমাদেরই ক্ষতি হচ্ছে।

ব্যক্তির উপস্থিতি ছাড়া Nid Account করতে যা কিছু লাগবে

ব্যক্তির Nid Number

জন্ম তারিখ

স্থায়ী ও বর্তমান ঠিকানা (বিভাগ, জেলা, উপজেলা)

একটি সচল মোবাইল নম্বর

ব্যক্তির এনআইডি কার্ডের ছবি

ডিভাইস হিসেবে দুই টা স্মার্ট ফোন

Nid Wallet App

Avatar SDK Showcase App  

Nid Account Registration করার প্রক্রিয়া

নিজ এলাকার কোন ব্যক্তির এনআইডি নম্বর, জন্ম তারিখ ও ঠিকানা পাওয়া কোন ব্যপারই না। একটু চেষ্টা করলেই এ তথ্যগুলো পাওয়া সম্ভব। ব্যক্তির এনআইডি নম্বর ও জন্ম তারিখ পাওয়ার পর তার এনআইডি কার্ডের ছবি পাওয়া খুবই সহজ।

অনলাইন থেকে ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করা যায় কোন প্রকার একাউন্ট খোলা ছাড়াই। আমাদের ওয়েবসাইটে এ বিষয়ে একটি পোষ্ট করা হয়েছে। অনলাইন থেকে এনআইডি কার্ডের আসল ছবি সংগ্রহ করার জন্য পোষ্টটি অবশ্যই পড়তে হবে।

মোবাইলের মাধ্যমে Nid Account Registration করতে হলে একটি মোবাইলে Google Play Store থেকে Nid Wallet App ইনিস্টল করে নিতে হবে। আর একটি মোবাইলে Avatar SDK Showcase App ইনিস্টল করে নিতে হবে। 

Google Play Store এ Avatar SDK Showcase App না পাওয়া গেলে গুগলে Avatar SDK Showcase App Apk Download লিখে সার্চ করবেন তাহলে পেয়ে যাবেন। সেখান থেকে অ্যাপটির APK ফাইল ডাউনলোড করে মোবাইলে ইনিস্টল করে নিতে হবে।

Avatar SDK Showcase APK Download

এখন এনআইডি একাউন্ট তৈরী করার যে নিয়ম রয়েছে সেই নিয়মে একাউন্ট তৈরী করার চেষ্টা করতে হবে। যখন ফেস ভেরিফাই করার জন্য QR Code আসবে তখন Nid Wallet App দিয়ে QR Code স্ক্যান করবেন এবং অপর মোবাইলে Avatar SDK Showcase অ্যাপ টি অপেন করে এনআইডি কার্ডের ছবি দিয়ে একটি Avatar তৈরী করতে হবে। 

Nid Account Register Face Verify Using Avatar SDK Showcase

যখন ফেস স্ক্যান করতে হবে তখন অপর মোবাইলে এনআইডি কার্ডের ছবি দিয়ে তৈরী করা Avatar এর উপর Nid Wallet App দিয়ে স্ক্যান করতে হবে। Avatar কে ইচ্ছা মত ডানে, বামে, উপরে, নিচে ঘোরানো যায়। Nid Wallet খুব সহজে এবং সুন্দরভাবে Avatar থেকে ফেস ভেরিফাই করে নেবে এবং পরবর্তী স্টেপে চলে যাবে। তারপর চাইলে পাসওয়ার্ড সেট করুন আর না করুন সেটা আপনার ব্যাপার।

তবে হ্যা, যে মোবাইলে Nid Wallet App ইনিস্টল করা থাকবে সেই মোবাইল থেকে এনআইডি একাউন্ট রেজিস্ট্রেশন করবেন। অপর মোবাইলে শুধু Avatar SDK Showcase App দিয়ে Avatar তৈরী করবেন। 

এই পদ্ধতি একটি পরীক্ষিত পদ্ধতি। অন্যকে এ পদ্ধতিতে Nid Account Registration করতে দেখেছি এবং আমি নিজে চেষ্টা করে দেখেছি। প্রকৃতই এই পদ্ধতি কাজ করে। 

Nid Application System এর দুর্বলতার কারণে কি ক্ষতি হতে পারে

প্রত্যেক নাগরিকের ভোটার আইডি কার্ডের তথ্য খুবই সেনসেটিভ তথ্য। এই ভোটার তথ্য অসাধু লোকের হাতে পড়লে বড় ধরণের ক্ষতি করতে পারে। একজনের Nid Account এ অন্য ব্যক্তি প্রবেশ করে যে সকল ক্ষতি করতে পারে তার মধ্যে অন্যমত হচ্ছে, Nid Card Download করে নিতে পারে। ফ্রিতে Nid ডাউনলোড না হলেও প্রয়োজনে Nid রিইস্যুর আবেদন করে নতুন একটি Nid Card তুলে নিতে পারে। যে বিষয়ে প্রকৃত ব্যক্তি কিছু জানতেই পারবে না। 


সরকার কর্তৃক প্রদত্ত নানা ধরণের সুযোগ সুবিধাগুলো যাদের প্রাপ্য সেগুলো থেকে তারা বঞ্চিত হতে পারে। কারণ সরকারি সুযোগ সুবিধা নিতে হলে ব্যক্তির ছবি ও আইডি কার্ডের কপি প্রয়োজন হয়। এনআইডি কার্ডের ছবি খুব সহজেই অনলাইন থেকে পাওয়া যায় আর উল্লেখিত উপায়ে যে কারো এনআইডি কার্ড Nid Application System থেকে তুলে নেয়া সম্ভব।

এছাড়া অসাধু লোকজন আরো কত ধরণের ক্ষতি করতে পারে সে বিষয়ে কেবল তারাই ভালো বলতে পারবে। তাছাড়া আপনারা ঠিকই অনুমান করতে পারছেন এক জনের ভোটার তথ্য অন্য জনের হাতে পড়ে গেলে কি কি ক্ষতি হতে পারে।

Bangladesh Nid Application System এ কি ধরণের আপডেট করা যেতে পারে

আমার মতে Nid Application System এ একাউন্ট করার জন্য শুধু ফেস ভেরিফিকেশন পর্যাপ্ত নয়। Nid এর মত অতি গুরুত্বপূর্ণ তথ্যকে আরো সুরিক্ষত করে রাখা উচিত। যেহেতু Nid Account Registration করার জন্য Nid Wallet এর ব্যবহার বাধ্যতামূলক আর Nid Wallet কেবল স্মার্ট ফোনেই ইনিস্টল করা যায়। সেহেতু Nid Account তৈরী করার জন্য ফিংগার প্রিন্ট ভেরিফিকেশনের ব্যবস্থা করা ভালো। কারণ বর্তমানে প্রায় প্রতিটা স্মার্ট ফোনেই ফিংগার প্রিন্ট স্ক্যানার থাকে। 

Nid Account Registration এর ক্ষেত্রে ফেস ভেরিফাই করার সাথে সাথে যদি ফিংগার প্রিন্টও ভেরিফাই করার অপশন রাখা হয় তাহলে মূল ব্যক্তির উপস্থিতি ছাড়া কোন ট্রিক্স খাটিয়েই Nid Account তৈরী করা সম্ভব হবে না। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষের আমলে নেয়া উচিত হবে বলে আমি মনে করি।

পরিশেষে

আমি একজন সাধারণ মানুষ, বাংলাদেশ নির্বাচন কমিশন তথা Bangladesh Nid Application System এর সিকিউরিটির বিষয়ে জ্ঞান প্রদান করার মত জ্ঞানী মানুষ নই। বিষয়টি আমার দৃষ্টিগোচর হয়েছে তাই সম্পূর্ণ আমার ব্যক্তিগত অভিমত ব্যক্ত করলাম। এ বিষয়ে যদি কোন কিছু ভুল উল্লেখ করে থাকি তাহলে আমি ক্ষমা প্রার্থী। 

আমার এই ক্ষুদ্র জ্ঞানে আমি Bangladesh Nid Application System এর দুর্বলতার বিষয়ে যতটুকু পেরেছি উল্লেখ করেছি। এ বিষয়ে যদি কারো কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন