নতুন ভোটারদের স্মার্ট কার্ড ডাউনলোড

নতুন ভোটারদের স্মার্ট কার্ড ডাউনলোড

Smart Nid Card Download BD

আমরা সকলেই জানি স্মার্ট এনআইডি কার্ড বাংলাদেশের নাগরিকদের জন্য একটি অতি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। আমাদের নিত্য প্রয়োজনীয় কাজে স্মার্ট কার্ডের প্রয়োজন হয়ে থাকে। তাই আজকে নতুন ভোটারদের স্মার্ট কার্ড ডাউনলোড এবং স্মার্ট কার্ড পাওয়ার বিষয়ে বিস্তারিত এবং সঠিক তথ্য প্রদান করবো।


সম্পূর্ণ লেখাটি পড়তে থাকুন তাহলে বুঝতে পারবেন অনলাইন থেকে নতুন ভোটারদের স্মার্ট কার্ড ডাউনলোড করার জন্য কি উপায় রয়েছে। সেই সাথে আরো জানতে পারবেন স্মার্ট কার্ড কিভাবে পাবেন।

{tocify} Stitle={Custom Title}

Smart Nid Card Download BD

বর্তমানে খুবই অল্প বয়সী ছেলে মেয়েদের জাতীয় পরিচয় পত্র (Smart Nid Card) দেয়ার লক্ষ্যে নতুন ভোটার হিসাবে অন্তর্ভূক্ত করা হচ্ছে। নতুন ভোটার হওয়ার পর সকলে অনলাইন থেকে Smart Nid Card Download করার জন্য BD Nid Service এর ওয়েবসাইটে চেষ্টা করে থাকে। কিন্ত আদেও তারা অনলাইন থেকে Smart Nid Card Download করতে পারে না। 

কিন্ত কেন স্মার্ট কার্ড ডাউনলোড করতে পারে না? আসল কথা হলো অনেকেই এ বিষয়ে সঠিক তথ্য না জেনে অনলাইন থেকে Smart Nid Card Download করার বৃথা চেষ্টা করে থাকে। তারা যদি এ বিষয়ে সঠিক তথ্য জানতো তাহলে কখনোই স্মার্ট কার্ড ডাউনলোড করার চেষ্টা করতো না।

অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড

অনেক ওয়েবসাইটে দেখা যায় খুব সুন্দর করে পোষ্ট করে রেখেছে যে, অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড করার উপায় কি দেখুন। আর বিস্তারিত তথ্যে নতুন ভোটারদের সাময়িক জাতীয় পরিচয় পত্র বা Nid Card Download করার নিয়ম উল্লেখ করেছে। মুলত আজ পর্যন্ত অনলাইন থেকে কেউই স্মার্ট কার্ড ডাউনলোড করতে পারে নি।

কিন্ত কেন অনলাইন থেকে Smart Nid Card Download করতে পারেনি? এর সঠিক উত্তর হলো অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড করা যায় না। এমন কোন সুযোগ এখন পর্যন্ত নেই আর ভবিষ্যতে এমন সুযোগ আসবেও না।

কেন স্মার্ট কার্ড ডাউনলোড করা যায় না?

কেন অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করা যায় না সে বিষয়ে জানতে হলে আগে জানতে হবে স্মার্ট এনআইডি কার্ড সম্পর্কে। চলুন খুব সংক্ষেপে স্মার্ট কার্ড সম্পর্কে একটু জেনে নিই -


বাংলাদেশের স্মার্ট জাতীয় পরিচয় পত্র তৈরীর উপাদান হিসেবে ব্যবহৃত হয় পলি-কার্বোনেট। সিমুলেশন টেষ্ট করে যার আয়ুস্কাল নিশ্চিত করা হয়েছে অন্তত ১০ বছর। ভোটাদের তথ্য স্টোর করে রাখার জন্য ব্যবহার করা হয়েছে ২৫৬ কিলোবাইটের কন্টাক চিপ। যা বিশ্বের তৈরী সকল স্মার্ট কার্ডের চেয়ে বেশি তথ্য ধারণ ক্ষমতা সম্পন্ন এবং সবচেয়ে বেশি অ্যপ্লিকেশন চালাতে সক্ষম।

চিপের আইসির আয়ুস্কাল ১ লক্ষ সাইকেল। অর্থাৎ প্রতিদন ২৮ বার করে পাঞ্চ করা যাবে এবং ১০ বছর যাবত পাঞ্চ করা যাবে। ইতিমধ্যে স্মার্ট আইডি কার্ডে নাগরিকের ২৮ ধরণের তথ্য রাখা হয়েছে। যা সময় এবং চাহিদা অনুযায়ী বাড়ানো হতে পারে।

তাহলে একবার ভাবুন যে স্মার্ট কার্ড পলি-কার্বোনেট দিয়ে তৈরী, যার উপর ২৫৬ কিলোবাইটের কন্টাক চিপ বসানো রয়েছে এবং চিপের মধ্যে ভোটারের ২৮ রকমের তথ্য সংরক্ষণ করা রয়েছে। এমন একটি কার্ড অনলাইন থেকে কিভাবে ডাউনলোড করা সম্ভব?

আমার মতে উত্তর হচ্ছে, পৃথিবীর সব কিছু উলোট পালোট করে ফেললেও অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করা সম্ভব না। আপনার মতে এ প্রশ্নের কি উত্তর হবে জানাতে কমেন্টস করুন।

স্মার্ট কার্ড কিভাবে পাবো

অনলাইন থেকে যদি স্মার্ট কার্ড ডাউনলোড না হয় তাহলে প্রশ্ন এখন এটাই যে, স্মার্ড কার্ড কিভাবে পাবো?

হ্যা, স্মার্ট কার্ড অবশ্যই পাবেন এবং স্মার্ট আইডি কার্ড পাওয়ার উপায় অবশ্যই আছে। কিন্ত আপনি চাইলেই স্মার্ট কার্ড পাবেন না। কিভাবে স্মার্ট কার্ড পাবেন সে বিষয়ে সঠিক তথ্য নিচে উল্লেখ করা হলো-

স্মার্ট কার্ড পেতে হলে আগে জানতে হবে বাংলাদেশ নির্বাচন কমিশন আপনার স্মার্ট আইডি কার্ড তৈরী করেছে কি না। যদি করে থাকে তাহলে অবশ্যই পাবেন। আর যদি এখনো আপনার স্মার্ট কার্ড তৈরী না করে থাকে তাহলে পাবেন না। 

ততদিন পর্যন্ত পাবেন না যতদিন না বাংলাদেশ নির্বাচন কমিশন আপনার স্মার্ট কার্ড তৈরী করে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে প্রেরণ করে।

স্মার্ট কার্ড তৈরী হয়ে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে আসার পর অফিস কর্তৃপক্ষ সিডিউল তৈরী করে এবং উপজেলার বিভিন্ন এলাকায় ক্যাম্পেইনের মাধ্যমে স্মার্ট কার্ড বিতরণ করে। আপনি পুরাতন ভোটার আইডি কার্ড কিংবা ভোটার নিবন্ধন স্লিপ নিয়ে স্মার্ট কার্ড বিতরণ কেন্দ্রে গিয়ে স্মার্ট কার্ড সংগ্রহ করতে পারবেন।

যদি স্মার্ট কার্ড বিতরণের সময় উপস্থিত না হতে পারেন তাহলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে খুব সহজে স্মার্ট কার্ড সংগ্রহ করতে পারবেন। অর্থাৎ স্মার্ট কার্ড পাওয়ার উপায় হচ্ছে বিতরণ কেন্দ্রে গিয়ে পেতে পারেন অথবা অফিস থেকে সংগ্রহ করতে হবে।

কিন্ত কিভাবে বুঝবেন আপনার স্মার্ট কার্ড তৈরী হয়েছে কি না? স্মার্ট এনআইডি কার্ড তৈরী হয়েছে কি না তা জানার উপায় রয়েছে। আপনি চাইলে খুব সহজে Smart Nid Card Status Check করে জানতে পারবেন আপনার স্মার্ট কার্ড তৈরী হয়েছে কি না। 

স্মার্ট কার্ড চেক করার নিয়ম

স্মার্ট কার্ড চেক করার নিয়ম বলতে মূলত স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করা কে বোঝায়। Nid Service এর ওয়েবসাইট Services nidw gov bd এ লগইন করলে স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস চেক করার অপশন পাবেন সেখানে মাত্র একটি ক্লিক করে সহজে জেনে নিতে পারবেন আপনার স্মার্ট কার্ড তৈরী হয়েছে কি না।

Smart nid card status check

আমাদের ওয়েবসাইট Smart Nid Card Status Check করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করে একটি পোষ্ট করা হয়েছে প্রয়োজন দেখে নিতে পারেন। তারপরও বিষয়টি পুনরাবৃত্তি করছি এখানে।

অনলাইন থেকে Smart Nid Card Status চেক করার জন্য প্রথমে এখানে ক্লিক করুন। নিচের ছবির মত একটি পেজ আসবে। সেখানে জাতীয় পরিচয় পত্র নম্বর, জন্ম তারিখ এবং ক্যাপচা লিখে সাবমিট বাটনে ক্লিক করলে স্মার্ট কার্ড স্ট্যাটাস দেখা যাবে।

smart nid card status

সাবমিট বাটনে ক্লিক করার পর স্মার্ট কার্ডের যে তথ্য দেখা যাবে সেখানে Status Complete দেখাবে। Box ID নম্বর থাকবে, Comp ID নম্বর থাকবে, District এর নাম থাকবে, Upazila এর নাম থাকবে এবং আপনার Voter Area এর নাম দেখা যাবে। 

Smart Nid Card Status চেক করে এ তথ্যগুলো যদি দেখা যায় তাহলে বুঝবেন আপনার স্মার্ট কার্ড তৈরী হয়েছে। আর যদি আপনার স্মার্ট কার্ড তৈরী না হয়ে থাকে তাহলে লেখা আসবে স্মার্ট কার্ডের কোন তথ্য পাওয়া যায় নি


স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করে যদি তথ্য পান তাহলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন স্মার্ট কার্ড পেয়ে যাবেন। আর যদি স্মার্ট কার্ডের কোন তথ্য পাওয়া যায় নি লেখা আসে তাহলে স্মার্ট কার্ড পাবেন না। এ ক্ষেত্রে অপেক্ষা করা ছাড়া আর কোন উপায় নেই। 

তবে কখনো কখনো ব্যতিক্রম কিছু ঘটে যেমন - ভোটার তথ্যে ভুল থাকার কারণে স্মার্ট কার্ড তৈরী হয় না। যদি এমন হয় আপনার সাথে ভোটার হওয়া সকল ব্যক্তি স্মার্ট কার্ড পেয়েছে কিন্ত আপনি স্মার্ট কার্ড পাননি তাহলে অফিসে যোগাযোগ করে ভোটার তথ্য যাচাই করে আসবেন। ভোটার তথ্যে কোন  ভুল থাকলে সেগুলো সংশোধন করে নিন। তাহলে স্মার্ট কার্ড চলে আসবে।

স্মার্ট কার্ড ডাউনলোড করতে চাই

স্মার্ট আইডি কার্ড ডাউনলোড করার বিষয়ে যা কিছু আমি উল্লেখ করলাম সেটা আমার ছয় বছরের অভিজ্ঞতা থেকে করেছি। এ বিষয়ে অনেকেই অনেক রকম পরামর্শ দেবে হয়তো। আমার এই পোষ্ট পড়ার পরও যদি অন্যের পরামর্শ অনুযায়ী পুনরায় অনলাইনে সার্চ করেন স্মার্ট কার্ড ডাউনলোড করতে চাই তাহলে এটুকুই বলবো সেটা কোন বোধ-বুদ্ধিহীন ব্যক্তির ন্যায় কাজ হবে। বাকী আপনাদের ইচ্ছা।

পরিশেষে

এই ছিলো স্মার্ট কার্ড ডাউনলোড করার বিষয়ে বিস্তারিত এবং সঠিক তথ্য। এ বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন অথবা আমাদের ফেসবুক পেজে ম্যাসেজ করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন