ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার উপায় - ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ২০২২

ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার উপায় - নতুন নিয়মে ভোটার আইডি কার্ডের অনলাইন কপি

ভোটার আইডি কার্ড অনলাইন কপি

এখন প্রত্যেকেই খুব সহজে অনলাইনে নিজেই নিজের ভোটার আইডি কার্ড চেক করে দেখতে পারবে তাও আবার ছবিসহ তথ্য দেখা যাবে। এই তথ্য ভোটার আইডি কার্ডের অনলাইন কপি হিসেবেও ব্যবহার করতে পারবেন। নতুন ভোটার এবং পুরাতন ভোটার সব ধরণের ভোটারই তাদের এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড চেক করতে নিতে পারবে। অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম একদম সহজ যে মোবাইলে ভোটার আইডি চেক করা যাবে।  শুধু মোবাইল নয় কম্পিউটার দিয়েও আপনারা নিজেদের Nid Card Check করতে পারবেন।

উপজেলা নির্বাচন অফিস থেকে এখন আর অনলাইন কপি দেয়া হয় না। কারণ তারা প্রায় প্রত্যেকটি ভোটারের হাতে এনআইডি কার্ড / ভোটার আইডি কার্ড তুলে দিয়েছে এবং দিচ্ছে। যারা ভোটার আইডি কার্ড পায়নি তারা সবাই নতুন এবং আন্ডারএজ ভোটার বিধায় অনলাইন সিস্টেম থেকে নতুন ভোটারদের এনআইডি কার্ড ডাউনলোড করার সুযোগ দেয়া আছে। 

কিন্ত যারা পুরাতন ভোটার এবং পূর্বে এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড পেয়েছে তাদের অনলাইন কপি পাওয়ার তেমন কোন সুযোগ নেই। তবে এখন থেকে তারাও নিজেই নিজের এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড অনলাইন থেকে চেক করতে পারবে এবং অনলাই্ন কপি ডাউনলোড করতে পারবে। 
 

অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম - Voter Id Card Check Online:- 

অনলাইন থেকে নিজেই নিজের ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম খুব সহজ। এনআইডি কার্ড চেক  করতে হলে প্রথমে মোবাইল অথবা কম্পিউটার থেকে যে কোন একটি ব্রাউজার ওপেন করে ভিজিট করতে হবে land.gov.bd। এই ওযেবসাইট টি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রনালয়ের ওয়েবসাইট। এখান থেকে জমি জমা সংক্রান্ত সেবা পাওয়া যায়। এই সাইটের সাথে এনআইডি ডাটাবেজ কানেক্টেড। জমি জমা সংক্রান্ত কাজে এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড প্রয়োজন হয় এবং তা অনলাইনে যাচাই করে নেয়া হয়। যে কোন সাধারণ মানুষ ভূমি মন্ত্রণালয়ের এই ওয়েবসাইট ব্যবহার করে জমি জমা সংক্রান্ত সেবা পেতে পারে।

আমরা ভুমি মন্ত্রণালয়ের এই ওয়েবসাইট ব্যবহার করে আমাদের এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড চেক করে নিতে পারবো এনআইডি ডাটাবেজ থেকে। সেই সাথে ভোটারের যাচাইকৃত তথ্যের স্ক্রীনশর্ট নিয়ে ভোটার আইডি কার্ডের অনলাইন কপি হিসেবে নানা কাজে ব্যবহার করতে পারবো। 

ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করতে প্রথমে এখানে ক্লিক করুন। তাহলে ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনার নাগরিক নিবন্ধন পেজে নিয়ে যাবে এবং নিচের ছবির মত একটি ফরম দেখা যাবে।

এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ডের অনলাইন কপি

❖❖ এই ফরমে প্রথমে মোবাইল নম্বর লিখতে হবে। যেকোন একটি মোবাইল নম্বর দিলেই হবে।

❖❖ জাতীয় পরিচয় পত্র ঘরে ১৭ সংখ্যা বা ১০ সংখ্যার এনআইডি নম্বর লিখতে হবে।

❖❖ জন্ম তারিখের ঘরে ভোটারের জন্ম তারিখ লিখতে হবে (মাস/দিন/বছর)।

❖❖ তারপর পরবর্তী পদক্ষেপ এ ক্লিক করলেই ভোটার তথ্য যাচাই হয়ে যাবে আর কিছু করা লাগবে না।

 

নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে

এনআইডির সার্ভার থেকে ভোটারের ডাটা লোড হয়ে আপনার সামনে আসবে। উপরে লেখা থাকবে জাতীয় পরিচয়পত্রের তথ্য। তার নিচে ভোটারে নাম, পিতার নাম, মাতার নাম, জন্ম তারিখ এবং ছবি থাকবে। 

যদিও নির্বাচন অফিসের ওয়েবসাইট থেকে এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড চেক করা যায়। কিন্ত সেখানে ছবিসহ তথ্য দেখা যায় না। ভূমি মন্ত্রণালয়ের এই ওয়েবসাইট ব্যবহার করে যে কেউ অনলাইন থেকে নিজেই নিজের এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড চেক করে করে দেখতে পারবে। প্রয়োজনবোধে এই যাচাইকৃত তথ্যের স্ক্রীনশর্ট নিয়ে প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারেন (যদি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান গ্রহণ করে)। 

যদিও একজন ভোটারের সম্পর্কে পর্যাপ্ত পরিমাণ তথ্য এখানে নেই। তবুও যতটুকু তথ্যই পাওয়া যাচ্ছে তা সম্পূর্ণ সঠিক তথ্য। লেখাটি ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো।

আরো পড়ুনঃ ২১ টাকায় ভোটার আইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করার উপায়

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন