নতুন ভোটারদের Nid Number Check করার উপায় - Nid Card Number By SMS

নতুন ভোটারদের Nid Number Check করার উপায় - Nid Card Number By SMS

Nid Number Check

যারা নতুন ভোটার হওয়ার জন্য ছবি তুলেছেন এবং ফিঙ্গার প্রিন্ট দিয়েছেন কিন্ত এখন Nid Number পাননি তারা কিভাবে ফরম নাম্বার দিয়ে Nid Number Check করবেন সে বিষয়ে আজকে বিস্তারিত তথ্য দেয়ার চেষ্টা করবো। Form Number To Nid Number Check করা খুব সহজ হলেও কিভাবে Nid Number Check করতে হয় এবং কিভাবে ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করতে হয় সে বিষয়ে না জানা থাকলে সহজ কাজও কঠিন মনে হয়। এই পোষ্টটি সম্পূর্ণ পড়লে কি কি উপায়ে একজন ভোটার তার Form Number To Nid Number পেতে পারে সে বিষয়ে বিস্তারিত তথ্য জানতে পারবে।


বর্তমানে নতুন ভোটার হওয়ার পরে মোবাইলে SMS এর মাধ্যমে Nid Number প্রেরণ করা হয়। Nid Number পাওয়ার জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যাওয়া লাগে না। কিন্ত অনেকেই মোবাইলে আসা SMS লক্ষ্য করেন না ফলে Nid Number হারিয়ে যায়। এ কারণে অনেকেই Nid Card Number পাওয়া নিয়ে বেশ চিন্তিত থাকে। 

পূর্বে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে Form Number ও জন্ম তারিখ দিয়ে Nid Number Check করা যেত। কিন্ত বর্তমানে সে অপশনটি তুলে দেয়া হয়েছে। এখন Nid Application System এ একাউন্ট করার পরই কেবল Nid Number Check করা যায়। 

অনেকেই 105 এ কল করে Nid Number পাওয়ার চেষ্টা করে থাকে। তবে এ ক্ষেত্রে একটি বড় সমস্যা হচ্ছে 105 এ কল করলে সহজে কল রিসিভ হতে চায় না। দীর্ঘক্ষণ লাইনে থাকার পরও দেখা যায় অনেকে Nid Number পায় না। 

তবে আজ Form Number দিয়ে Nid Number Check করার তিন টি উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য দেবো। এই তিনটি উপায়ের মধ্যে সব থেকে সহজ উপায়টি হচ্ছে SMS এর মাধ্যমে Nid Number Check করা। তাহলে চলুন দেরি না করে জেনে নেয়া যাক SMS দিয়ে Form Number থেকে Nid Number পাওয়ার উপায় তিনটি সম্পর্কে -

{tocify} Stitle={Custom Title}

নতুন নতুন পোষ্ট পেতে "গুগল নিউজে আমাদেরকে ফলো করুন"

নির্বাচন অফিস থেকে Nid Number Check

প্রথমত অফিস থেকে এনআইডি নম্বর চেক করার উপায় রয়েছে। ভোটার হওয়ার পর যে ভোটার নিবন্ধন স্লিপ দেয়া হয়ে সেটি নিয়ে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যেতে হবে। তারা নিবন্ধন স্লিপে থাকা Form Number দিয়ে Nid Number Check করে আপনাকে দিয়ে দেবে। 

সহজেই অফিস থেকে Nid Number সংগ্রহ করার ক্ষেত্রে ভোটার নিবন্ধন স্লিপ গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। কিন্ত অনেকেই ভোটার নিবন্ধন স্লিপ হারিয়ে ফেলে। ভোটার নিবন্ধন স্লিপ হারিয়ে গেলে করণীয় কি এ বিষয়ে আমাদের সাইটে বিস্তারিত তথ্য দেয়া হয়েছে প্রয়োজনে দেখে নিতে পারেন।

অনলাইনে Nid Number Check করার উপায়

Nid Number Check করার দ্বিতীয় উপায় হচ্ছে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট www.services.nidw.gov.bd এ গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার জন্য ভোটার নিবন্ধন স্লিপে থাকা Form Number এবং জন্ম তারিখ ব্যবহার করে Nid একাউন্ট তৈরী করতে পারবেন। Nid একাউন্ট তৈরী হয়ে গেলে সেখানে আপনার Nid Number পেয়ে যাবেন। সেই সাথে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

Nid Number Check By SMS

এনআইডি নম্বর চেক করার তৃতীয় এবং সব থেকে সহজ উপায় হচ্ছে SMS এর মাধ্যমে Nid Number Check করা। তার জন্য আপনার হাতে থাকা মোবাইল থেকে একটি ম্যাসেজ সেন্ট করতে হবে। ম্যাসেজে কি লিখতে হবে, কিভাবে লিখতে হবে এবং কোথায় সেন্ট করতে হবে সে বিষয়ে নিচে উদাহরণ দেয়া হলো। 

মোবাইলে SMS এর মাধ্যমে Nid Number Check করার জন্য মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করবেন NID তারপর একটি স্পেস দেবেন তারপর Form Number লিখবেন তারপর একটি স্পেস দেবেন তারপর জন্ম তারিখ লিখবেন DD/MM/YYYY। তারপর ১০৫ নম্বরে ম্যাসেজ সেন্ট করে দেবেন।

উদাহরণঃ NID<Space>Form Number<Space>Date Of Birth

NID 123456789 01/02/2004

And Send To 105

উক্ত ফরমেটে মোবাইল থেকে ১০৫ নম্বর ম্যাসেজ পাঠানোর পর ফিরতে ম্যাসেজে আপনার Nid Number জানিয়ে দেয়া হবে। এই এনআইডি নম্বর ও জন্ম তারিখ ব্যবহার করে অনলাইন থেকে Nid Card Download করতে পারবেন। 

যদি ফিরতি ম্যাসেজে Nid Number না প্রেরণ করে তাহলে ধরে নিতে পারেন আপনার Nid Number এখনো তৈরী হয়নি অথবা আপনার ভোটার তথ্যে কোন সমস্যা হয়েছে। এরুপ ক্ষেত্রে আপনি সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে যোগাযোগ করবেন। 

এখন সকলের Nid Number ১০ সংখ্যার হবে। পরবর্তীতে যখন আপনি এনআইডি কার্ড বা ভোটার আইডি কার্ড পাবেন তখন কার্ডের উপরে এই ১০ সংখ্যার স্মার্ট এনআইডি নম্বরটি থাকবে। এখন আপনি আপনার প্রয়োজন মত এই ১০ সংখ্যার স্মার্ট এনআইডি নম্বরটি ব্যবহার করতে পারবেন।  

নতুন ভোটারদের Nid Number Check করার বিষয়ে এটাই ছিলো বিস্তারিত তথ্য। এ বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন