ভোটার তালিকা দেখার উপায় কি জানুন - এনআইডি সেবা

ভোটার তালিকা দেখার উপায় কি জানুন।

ভোটার তালিকা দেখার উপায়

আপনারা হয়তো অনেকেই জানেন না ভোটার তালিকা দেখার উপায় কি এবং অনেকেই  জিজ্ঞাসা করেন ভোটার তালিকা কোথায় পাবো? অনলাইন থেকে কি ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা ডাউনলোড করা যায়? যদি যায় তাহলে কিভাবে অনলাইন থেকে ভোটার তালিকা ডাউনলোড করবো? ইত্যাদি অনেক প্রশ্নই প্রতিনিয়ত আপনাদের থেকে পাওয়া যায়। বাংলাদেশের ভোটার তালিকা দেখার উপায় কি সে বিষয়ে বিস্তারিত তথ্য দেয়ার চেষ্টা করবো। উল্লেখিত পরামর্শ অনুযায়ী যে কেউ সংশ্লিষ্ট এলাকার ভোটার তালিকা দেখতে পারবেন খুব সহজে। 

যারা অনলাইন থেকে ওয়ার্ড ভিত্তিক ভোটার তালিকা খুজে থাকেন তাদের উদ্দেশ্যে বলি, অনলাইন থেকে ছবি ছাড়া ভোটার তালিকা বা ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড pdf কোনটাই করা যায় না। তাই অনলাইনে ভোটার তালিকা ডাউনলোড করার বৃথা চেষ্টা না করাই ভালো। তবে কিছু কিছু ব্যক্তি তার নিজ এলাকার ভোটার তালিকা সংগ্রহ করে হয়তো অনলাইনে ছেড়ে দিয়েছেন। তবে সারা বাংলাদেশের এলাকা ভিত্তিক ভোটার তালিকা অনলাইনে নেই অথবা আপনার এলাকার ভোটার তালিকা আপনি নাও পেতে পারেন।

ভোটার তালিকা দেখার উপায় - How To Check Voter List

আপনার নিজ এলাকার নতুন ভোটার তালিকা দেখার উপায় খুব বেশি জটিল না। আপনি সাধারণত তিনটি উপায়ে তা দেখতে পারেন। উল্লেখিত এই তিনটি উপায় ছাড়া ভোটার তালিকা দেখার তেমন কোন সুযোগ নেই। 

প্রথমত, আপনার এলাকার জনপ্রতিনিধীগণের কাছে ভোটার তালিকা পেয়ে যাবেন। তাদের কাছ থেকে ভোটার তালিকা সংগ্রহ করে দেখতে পারবেন। তারা যখন নির্বাচনের প্রার্থী হয়েছিলেন তখন প্রত্যেক জনপ্রতিনিধীই যেমন, চেয়ারম্যান/পৌর মেয়র, ওয়ার্ড মেম্বর/ওয়ার্ড কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ডের সদস্য/মহিলা মেম্বর সবাই সর্বশেষ হালনাগাদকৃত ভোটার তালিকার সিডি ক্রয় করেছিলেন। তারা যদি সেগুলো সংরক্ষণ করে থাকেন তাহলে আপনি খুব সহজেই তাদের নিকট থেকে ভোটার তালিকা যাচাই করে নিতে পারেন।

দ্বিতীয়ত, সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার তালিকা দেখা যায়। আপনার যে এলাকার ভোটার তালিকা দেখা প্রয়োজন অফিস স্টাফদের কাছে গিয়ে বলবেন আমি ভোটার তালিকা দেখতে চাই। তারা আপনাকে ভোটার তালিকা দেখতে সহায়তা করবেন। 

তৃতীয়ত, আপনি চাইলে জনপ্রতিনিধীদের ন্যায় ছবি ছাড়া ভোটার তালিকার সিডি ক্রয় করতে পারবেন। ছবিসহ ভোটার তালিকা বিক্রয়যোগ্য নয়। ছবি ছাড়া ভোটার তালিকার সিডি ক্রয় করতে হলে ১/০৬০১/০০০১/২৬৩১ কোডে চালানের মাধ্যমে ৫০০/- টাকা সোনালী ব্যাংকে ফি পরিশোধ করতে হবে। তারপর চালানের কপি নিয়ে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে উপজেলা নির্বাচন অফিসার বরাবর হাতে লিখে একটি আবেদন করতে হবে। 
 
আবেদনের সাথে চালানের মূল কপি সংযুক্ত করে দিতে হবে। তাহলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আপনার আবদনটি মঞ্জুর করে দেবেন এবং সংশ্লিষ্ট এলাকার সর্বশেষ হালনাগাদকৃত ভোটার তালিকার একটি সিডি প্রস্তুত করে আপনাকে সরবরাহ করবেন।

ক্রয়কৃত সিডিতে ভোটার তালিকা পিডিএফ ফরমেটে থাকবে। সিডি টি যেকোন কম্পিউটারের দোকানে নিয়ে গিয়ে পিডিএফ ফাইলগুলো প্রিন্ট করে ভোটার তালিকা তৈরী করে নিজের কাছে রেখে দিতে পারেন। 

উল্লেখিত উপায়গুলো ছাড়া অন্য কোন উপায়ে ভোটার তালিকা দেখার বা ভোটার তালিকা চেক করার তেমন কোন সুযোগ হয়তো নেই। তাই আপনার যদি ভোটার তালিকা দেখা বা চেক করার প্রয়োজন হয় তাহলে উপরোক্ত যেকোন একটি উপায়ে ভোটার তালিকা দেখেত পারেন। 

ভোটার তালিকা দেখা বা চেক করার বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ......।

আরো পড়ুনঃ- ভোটার আইডি কার্ডের অনলাইন কপি পাওয়ার উপায় 

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন