অনলাইনে নতুন ভোটার হওয়ার আবেদন বাতিল করার জন্য করণীয়

অনলাইনে নতুন ভোটার হওয়ার আবেদন বাতিল করার জন্য করণীয়

অনলাইনে নতুন ভোটার হওয়ার আবেদন বাতিল করার নিয়ম
 

নতুন ভোটার নিবন্ধন এর জন্য দুইটা উপায়ে আবেদন করা যায়। প্রথমত, সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিস থেকে ২ নং নিবন্ধন ফরম সংগ্রহ করে পূরণ করার পর কাগজপত্রসহ অফিসে জমা দিতে ভোটার হওয়া যায়। দ্বিতীয়ত, অনলাইনে নতুন ভোটার হওয়ার আবেদন করে ভোটার হওয়া যায়। বর্তমানে মানুষ নতুন ভোটার হওয়ার জন্য অনলাইনেই বেশি আবেদন করে। অনেকেই আছেন যারা অনলাইনে নতুন ভোটারের আবেদন করার সময় ভুল করে ভুল তথ্য এন্ট্রি করে ফেলেন এবং ভুল তথ্য এডিট করে ঠিক করার কোন অপশন না থাকায় চিন্তিত হয়ে পড়েন। ফলে তারা নতুন ভোটার হওয়ার আবেদন বাতিল করার উপায় খুজতে থাকেন। যাতে ভুল আবেদনটি বাতিল করে পুনরায় সঠিক করে আবেদন করা যায়।


আবার এমন অনেকেই আছেন যারা ইতোপূর্বে ভোটার নিবন্ধন করেছেন, কিন্ত Nid Service এ রেজিস্ট্রেশন করতে গিয়ে ভুল করে নতুন ভোটারের আবেদন করে ফেলেছেন। হয়তো আপনাদের কাছে বিষয়টি বিশ্বাস না হতে পারে। কিন্ত সত্যি এমনটা হয় এবং আমার কাছে প্রমাণও আছে। নিচের স্ক্রিনশর্টটি দেখুন-

অনলাইনে নতুন ভোটার হওয়ার আবেদন বাতিল করার নিয়ম

অনলাইনে নতুন ভোটার হওয়ার আবেদন করার সময় ভুল করে ভুল তথ্য এন্ট্রি করে ফেলেন অথবা ভোটার থাকা সত্ত্বেও ভুল করে পুনরায় নতুন ভোটারের আবেদন করে ফেলেন সেই আবেদন বাতিল করার উপায় কি সে বিষয়ে বিস্তারিত এবং সম্পূর্ণ সঠিক তথ্য দেয়ার চেষ্টা করবো। আমার দেয়া পরামর্শ অনুযায়ী আপনি খুব সহজেই অনলাইনে নতুন ভোটার হওয়ার আবেদন বাতিল করতে পারবেন। 

অনলাইনে নতুন ভোটারের আবেদন করার পর যদি দেখেন সেখানে কোন না কোন ভুল হয়েছে, তাহলে দুইটা কাজ করা যেতে পারে। প্রথমত, ভুল হওয়া আবেদন ফরম এবং প্রয়োজনীয় কাগজপত্রসহ সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে জমা দিতে হবে। 

আবেদন জমা দেয়ার পূর্বে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সাথে কথা বলবেন এবং বুঝিয়ে বলবেন আবেদন করার সময় ভুল করে ভুল তথ্য এন্ট্রি হয়ে গেছে। এখন তিনি যদি সার্ভারে ডাটা এন্ট্রির সময় ভুল তথ্যটা এডিট করে দেয়ার অনুমতি দেন তাহলে অপারেটর আপনার আপনার ভুল তথ্যটি এডিট করে ঠিক করে দেবে। অর্থাৎ তাকে একটু অনুরোধ করতে পারেন ডাটা এন্ট্রির সময় আপনার তথ্যটি এডিট করে ঠিক করে দেয়ার জন্য। 

তিনি যদি অনুমতি দেন ভুল তথ্য এডিট করে দেয়ার জন্য তাহলে তো সমাধান হয়েই গেলো। কিন্ত তিনি যদি অনুমতি না দেন তাহলে নিরুপায় হয়ে নতুন ভোটার হওয়ার আবেদনটি বাতিল করাতে হবে এবং এটিই দ্বিতীয় উপায়। অনলাইনে নতুন ভোটার হওয়ার আবেদন বাতিল করার জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসার বরাবর একটি লিখিত আবেদন করতে হবে। আবেদনের একটি নমূনা নিম্নে উল্লেখ করা হলো-


বরাবর,
উপজেলা নির্বাচন অফিসার
রাজবাড়ী সদর, রাজবাড়ী।
 

বিষয়ঃ অনলাইনে নতুন ভোটার হওয়ার আবেদন বাতিল করা প্রসঙ্গে।

জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি মোঃ শরিফুল ইসলাম, পিতা: মোঃ কওছার উদ্দিন, গ্রাম/মহল্লা: রাজবাড়ী, পোষ্ট: রাজবাড়ী, উপজেলা: রাজবাড়ী সদর, জেলা: রাজবাড়ী। আমি গত ২০/০৯/২০২২ ইং তারিখে Nid Service এর অনলাইন পোর্টালের মাধ্যমে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করি। আবেদন করার সময় অসাবধানতা বসত কিছু ভুল তথ্য এন্ট্রি করে ফেলেছি। আবেদনটি সাবমিট করার পর ভুলগুলো আর এডিট করা সম্ভব হচ্ছে না। তাই আমার নতুন ভোটার হওয়ার আবেদনটি বাতিল করা প্রয়োজন। আবেদনটি বাতিল হলে যাতে আমি পুনরায় সঠিক তথ্য দিয়ে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করতে পারি।
 
অতএব, মহদোয়ের নিকট আমার বিনীত প্রার্থণা যে, আমার ভুল তথ্য সম্বলিত নতুন ভোটার হওয়ার আবেদনটি বাতিল করতে এবং পুনরায় সঠিক তথ্য দিয়ে নতুন ভোটার হওয়ার আবেদন সাবমিট করার সুযোগ করে দিতে আপনার সদয় মর্জি হয়।

বিনীত নিবেদক

(মোঃ শরিফুল ইসলাম)
পিতাঃ মোঃ কওছার উদ্দিন, 
গ্রাম/মহল্লা: রাজবাড়ী, পোষ্ট: রাজবাড়ী
উপজেলা: রাজবাড়ী সদর, জেলা: রাজবাড়ী
 

উপরোক্তভাবে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসার বরাবর একটি লিখিত আবেদন করলে তিনি আপনার নতুন ভোটার হওয়ার আবেদনটি বাতিল করে দেবেন। আবেদন বাতিল হওয়ার সাথে সাথে মোবাইলে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। তারপর আপনি পুনরায় অনলাইনে নতুন ভোটার হওয়ার আবেদন করতে পারবেন।

নতুন ভোটার হওয়ার আবেদনে ভুল থাকলে উক্ত কথাগুলো লিখে আবেদন করবেন এবং যারা ভোটার থাকা সত্ত্বেও ভুল করে পুনরায় নতুন ভোটার হওয়ার আবেদন করে ফেলেছেন তারা আবেদনে ভুল হয়েছে এমন কথা না লিখে ভুল করে আবেদন করে ফেলেছেন এমন সত্যি কথাটাই লিখে দিতে পারেন। 

এই ছিলো অনলাইনে নতুন ভোটার হওয়ার আবেদন বাতিল করার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য।  নতুন ভোটার হওয়ার আবেদন বাতিল করার বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন