ভোটার এলাকার নম্বর জানার উপায় কি জানুন

ভোটার এলাকার নম্বর জানার উপায় কি জানুন

ভোটার এলাকার নম্বর জানার উপায় কি জানুন

আপনি কি জানেন ভোটার এলাকার নম্বর কি? আপনি হয়তো জানেন না আপনার ভোটার এলাকার নম্বর কত। হয়তো আপনি এটাও জানেন না যে ভোটার এলাকার নম্বর জানার উপায় কি! ভোটার এলাকার নম্বর কি একজন ভোটারের জন্য খুবই গুরুত্বপূর্ণ? কি কাজে লাগে ভোটার এলাকার নম্বর? যদি এ সকল প্রশ্নের উত্তর আপনার অজানা হয়ে থাকে তাহলে আপনি সঠিক জায়গায় এসেছে। এই পোষ্টের মাধ্যমে এ সকল প্রশ্নের সঠিক উত্তর দিতে চেষ্টা করবো। তাহলে চলুন শুরু করা যায়-


ভোটার এলাকার নম্বর কি?

আমাদের দেশের প্রতিটি গ্রাম/মহল্লা/এলাকা এক একটি ভোটার এলাকা। কখনো কখনো একটি গ্রাম/মহল্লায় একাধিক ভোটার এলাকা থাকে। ধরুন, একটি গ্রাম/মহল্লার নাম চৌগাছি। গ্রাম/মহল্লাটি অনেক বড় এবং সেখানে প্রায় ৯ হাজার ভোটারের বসবাস। 

এরুপ বড় গ্রাম/মহল্লাকে একাধিক ভোটার এলাকায় বিভক্ত করা হয়। যেমন, চৌগাছি উত্তরপাড়া, চৌগাছি দক্ষিণপাড়া, চৌগাছি পূর্বপাড়া, চৌগাছি পশ্চিমপাড়া ইত্যাদি আলাদা আলাদা নামে ভোটার এলাকা রাখা হয়। প্রতিটি ভোটার এলাকার জন্য আলাদা আলাদা করে ভোটার তালিকা প্রস্তুত করা হয় এবং এই ভোটার তালিকায় ০৪ সংখ্যার একটি ইউনিক নম্বর থাকে যাকে ভোটার এলাকার নম্বর বলা হয়।

ভোটার এলাকার নম্বর কি কাজে লাগে?

খুব কম সংখ্যক কাজেই ভোটার এলাকার নম্বর ব্যবহৃত হয়ে থাকে। যদি কোন ভোটার তার ভোটার এলাকা স্থানান্তর করার জন্য সংশ্লিষ্ট নির্বাচন অফিসে আবেদন করতে চায় তখন ১৩ নং স্থানান্তর ফরম পূরণ করে আবেদন জমা দিতে হয়। ১৩ নং স্থানান্তর ফরমে ভোটার এলাকার নম্বর লেখার জন্য একটি অংশ আছে। সেখানে সঠিকভাবে ভোটার এলাকার নম্বর না লিখে দিলে ভুল ভোটার এলাকায় ভোটার স্থানান্তর হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।  

নির্বাচনের সময় প্রত্যেক প্রার্থী নমিনেশন ফরম ক্রয় করে থাকে। নমীনেশন ফরম পূরণের সময় প্রার্থী, প্রস্তাবকারী এবং সমর্থনকারীর নিজ নিজ ভোটার এলাকার নাম ও ভোটার এলাকার নম্বর লেখার প্রয়োজন হয়ে থাকে। নমিনেশন ফরম পূরণের ক্ষেত্রে ভোটার এলাকার নাম ও নম্বর ভুল হলে নমিনেশন বাতিল হওয়ার সম্ভাবনা থাকে। সুতরাং বুঝতেই পারছেন এ ক্ষেত্রে ভোটার এলাকার নাম ও নম্বর কতটা গুরুত্বপূর্ণ বিষয়।

তাছাড়া একজন সাধারণ ভোটারের ক্ষেত্রে ভোটার এলাকার নম্বর খুব বেশি কাজে লাগে না। তবে নিজ নিজ ভোটার এলাকার নাম ও নম্বর প্রত্যেটি সাধারণ ভোটারের জানা থাকা উচিত।

ভোটার এলাকার নম্বর জানার উপায় কি?

Nid Card এ ভোটার এলাকার নম্বর লেখা থাকে না। পূর্বে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে ভোটার এলাকার নাম ও নম্বর জানা যেত। কিন্ত বর্তমানে সে অপশন বন্ধ করে দেয়া হয়েছে। তাই আপনি চাইলেও অনলাইন থেকে আর আপনার ভোটার এলাকার নাম ও নম্বর জানতে পারবেন না। তাহলে কিভাবে ভোটার এলাকার নম্বর জানা যাবে? 

ভোটার এলাকার নম্বর লেখা থাকে ভোটার তালিকায়। আর ভোটার তালিকা পাওয়া যায় নির্বাচন অফিসে। আপনি আপনার সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন আফিসে যোগাযোগ করলে ভোটার তালিকা দেখতে পারবেন এবং সেখান থেকে ভোটার এলাকার নম্বর জানতে পারবেন। তাছাড়া নির্বাচন অফিসের স্টাফদের সাথে যোগাযোগ করলে তারা আপনার Nid Card এর তথ্য যাচাই করে ভোটার এলাকার নম্বর বলে দিতে পারবে।

ভোটার এলাকার নম্বর জানার আরো একটি উপায় হচ্ছে নিকটস্থ জনপ্রতিনিধীদের সাথে যোগাযোগ করা। নির্বাচনের সময় তারা প্রত্যেকেই ভোটার তালিকার সিডি ক্রয় করেছিলেন এবং প্রিন্ট করে তালিকা প্রস্তুত করেছিলেন। যদি তারা সেই তালিকাগুলো সংরক্ষণ করে থাকে তাহলে সেখান থেকে আপনার ভোটার তালিকা চেক করতে পারবেন এবং ভোটার এলাকার নম্বর জানতে পারবেন। 

এই ছিলো ভোটার এলাকার নম্বর জানার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য। যদি আপনার ভোটার এলাকার নাম ও ভোটার এলাকার নম্বর জানার দরকার হয় তাহলে উক্ত উপায়ে খুব সহজেই ভোটার এলাকার নাম ও নম্বর জানতে পারবেন। ভোটার এলাকার নম্বর জানার বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন