ভোটার সিরিয়াল নম্বর জানার উপায় কি জানুন

ভোটার সিরিয়াল নম্বর জানার উপায় কি জানুন

 ভোটার সিরিয়াল নম্বর জানার উপায় কি জানুন

হয়তো কখনো না কখনো আপনার ভোটার সিরিয়াল নম্বর প্রয়োজন হয়েছে এবং অনলাইন থেকে ভোটার সিরিয়াল নম্বর জানার চেষ্টা করেছেন কিন্ত পাননি। পূর্বে Nid Service এর ওয়েবসাইট থেকে খুব সহজেই Nid Number ও জন্ম তারিখ দিয়ে Voter Number, ভোটার এলাকার নাম এবং ভোটার সিরিয়াল নম্বর জানা যেত। কিন্ত বর্তমানে সে অপশনটি বন্ধ করে দেয়া হয়েছে। তাহলে এখন কিভাবে আপনি আপনার ভোটার নম্বর ও ভোটার সিরিয়াল নম্বর জানবেন? এই পোষ্টের মাধ্যমে আপনি জানতে পারবেন ভোটার সিরিয়াল নম্বর কি? ভোটার সিরিয়াল নম্বর কি কাজে লাগে? ভোটার সিরিয়াল নম্বর জানার উপায় কি? পড়তে থাকুন সম্পূর্ণ সঠিক তথ্য জানতে পারবেন।


ভোটার সিরিয়াল নম্বর কি?

প্রত্যেক ভোটারের ভোটার তথ্য ভোটার লিষ্টে সজ্জিত থাকে। মনে করুন একটা ভোটার এলাকায় ৩ হাজার পুরুষ ভোটার আছে এবং ৩ হাজার দুইশত মহিলা ভোটার আছে। এ সকল ভোটারদের ভোটার তথ্য ভোটার লিষ্টে পর্যায়ক্রমে সাজানো থাকে। যারা প্রথম দিকে ভোটার হয়েছে তাদের ভোটার তথ্য তালিকার প্রথমেই পাওয়া যায় এবং নতুন ভোটারদের তথ্য তালিকার শেষ দিকে থাকে। পুরাতন ভোটার এবং নতুন ভোটারদের তথ্যগুলো সিরিয়াল অনুযায়ী সজ্জিত থাকে। এই সিরিয়াল নম্বরকে ভোটার সিরিয়াল নম্বর বলা হয়।

অর্থাৎ ভোটার তালিকার যে ক্রমিকে আপনার নাম, জন্ম তারিখ, পিতা-মাতার নাম, ভোটার নম্বর এবং ঠিকানা লেখা আছে সেটিই আপনার ভোটার সিরিয়াল নম্বর। ভোটার সিরিয়াল নম্বর পরিবর্তনশীল। বর্তমান ভোটার তালিকার যে ক্রমিকে আপনার ভোটার তথ্য আছে পরবর্তী ভোটার তালিকায় আপনার ভোটার তথ্য সে ক্রমিকে নাও থাকতে পারে।

ভোটার সিরিয়াল নম্বর কি কাজে লাগে?

ভোটার সিরিয়াল নম্বরের তেমন কোন কাজ নেই। শুধুমাত্র নির্বাচনের সময় ভোটার সিরিয়াল নম্বরের প্রয়োজন হয়ে থাকে। নির্বাচনে ভোট দেয়ার সময় প্রথমে ভোটার সিরিয়াল নম্বর জেনে নিয়ে তারপর ভোট কেন্দ্রে প্রবেশ করতে হয়। যতে করে পোলিং অফিসার খুব সহজেই তার কাছে থাকা ভোটার লিষ্ট থেকে আপনাকে খুজে পায় এবং নিশ্চত করতে পারে।

ভোটার সিরিয়াল নম্বর জানার উপায় কি?

আপনার যদি কখনো ভোটার সিরিয়াল নম্বর জানার প্রয়োজন হয় তাহলে সর্বশেষ হালনাগাদকৃত ভোটার তালিকা খুজতে হবে। আপনি যদি ভোটার হয়ে থাকেন তাহলে সর্বশেষ হালনাগাদকৃত ভোটার লিষ্টে আপনার ভোটার তথ্য অবশ্যই থাকবে। সেখান থেকে ভোটার সিরিয়াল নম্বর সংগ্রহ করা করতে পারবেন। 

আগেই বলেছি বর্তমানে অনলাইন থেকে ভোটার সিরিয়াল নম্বর পাওয়ার কোন উপায় নেই। হয়তো ভবিষ্যতে অনলাইন থেকে ভোটার সিরিয়াল নম্বর পাওয়ার অপশন চালু হতে পারে। তাই যতদিন অনলাইন থেকে ভোটার সিরিয়াল নম্বর না পাওয়া যাচ্ছে ততদিন ভোটার লিষ্ট থেকেই ভোটার সিরিয়াল নম্বর জানতে হবে। 

আরো একটি কথা পূর্বেই বলে রেখেছি যে ভোটার সিরিয়াল নম্বর পরিবর্তনশীল। তাই আপনার সঠিক ভোটার সিরিয়াল নম্বর জানতে হলে অবশ্যই সর্বশেষ হালনাগাদকৃত ভোটার লিষ্ট দেখতে হবে। পুরাতন ভোটার লিষ্ট থেকে ভোটার সিরিয়াল নম্বর সংগ্রহ করলে তা সঠিক নাও হতে পারে।

এখন কথা হচ্ছে, সর্বশেষ হালনাগাদকৃত ভোটার লিষ্ট কোথায় পাবেন? প্রথমত, আপনার এলাকার নির্বাচিত জনপ্রতিনিধিগণ যেমন, চেয়ারম্যান/পৌরসভার মেয়র/ওয়ার্ড মেম্বর/ওয়ার্ড কাউন্সিলর/মহিলা মেম্বর/মহিলা কাউন্সিলরের নিকট ভোটার তালিকা পাওয়া যেতে পারে। নির্বাচনের সময় তারা প্রত্যেকেই সর্বশেষ হালনাগাদকৃত ভোটার তালিকার সিডি ক্রয় করেছিলেন। যদি তারা সেগুলো সংরক্ষণ করে থাকেন তাহলে তাদের কাছে সর্বশেষ হালনাগাদকৃত ভোটার তালিকা পেতে পারেন। তাছাড়া যে সকল জনপ্রতিনিধিগণ নির্বাচনে পরাজিত হয়েছেন তারও ভোটার তালিকার সিডি ক্রয় করছিলেন, প্রয়োজনে তাদের কাছেও খোজ করতে পারেন।

দ্বিতয়ত, সর্বশেষ হালনাগাদকৃত ভোটার লিষ্ট পাওয়ার সব চেয়ে উত্তম উপায় হচ্ছে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করা। আফিসে গিয়ে আপনার এলাকার ভোটার তালিকা চেক করলেই ভোটার সিরিয়লসহ সম্পূর্ণ ভোটার তথ্য দেখতে পারবেন।

এই ছিলো ভোটার সিরিয়াল নম্বর কি, ভোটার সিরিয়াল নম্বর কি কাজে লাগে এবং ভোটার সিরিয়াল নম্বর জানার উপায় সম্পর্কে বিস্তারিত এবং সম্পূর্ণ সঠিক তথ্য। ভোটার সিরিয়াল নম্বর সম্পর্কে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন