Old Nid Card Download করার উপায়

Old Nid Card Download করার উপায়

Old Nid Card Download

বাংলাদেশ নির্বাচন কমিশন সবাইকে স্মার্ট কার্ড দিয়েছে এবং দিচ্ছে। স্মার্ট কার্ড দেয়ার সময় পুরাতন এনআইডি কার্ড বা Old Nid Card জমা নিয়ে নেয়া হয়। স্মার্ট কার্ড পাওয়ার পর অসাবধানতা বসত অনেকেই তা হারিয়ে ফেলেন। তখন পুনরায় Old Nid Card Download করার প্রয়োজনীয়তা দেখা দেয়। এখন বিষয় হচ্ছে সত্যিই কি সম্পূর্ণ ফ্রিতে পুরাতন ভোটারদের ক্ষেত্রে Old Nid Card Download হয়? 


আপনারা অনেকেই হয়তো এ বিষয়ে সঠিক তথ্য না জেনে অনলাইন থেকে Old Nid Card Download করার চেষ্টা করে থাকেন। কিন্ত আমি নিশ্চিত যে এক জন পুরাতন ভোটার শত চেষ্ট করেও ফ্রিতে অনলাইন থেকে Nid Card Download করতে পারে না।

তাই আজকে আপনাদের মাঝে Old Nid Card Download করার উপায় সম্পর্কে বিস্তারিত এবং সঠিক পরামর্শ দেয়ার চেষ্টা করবো। পড়তে থাকুন জানতে পারবেন কিভাবে পুরাতন ভোটারদের Old Nid Card Download করা সম্ভব, নির্বাচন অফিস থেকে কিভাবে Old Nid Card পেতে পারেন, পুরাতন অনলাইন এনআইডি কার্ড ডাউনলোড করার সুবিধা এবং অফিস থেকে এনআইডি কার্ড সংগ্রহ করার অসুবিধা সম্পর্কে।

Old Nid Card Download করার নিয়ম

এটা সঠিক তথ্য যে services.nidw.gov.bd সাইট থেকে খুব সহজে Nid Service পাওয়া যায়। অনলাইন থেকে Old Nid Card Download করতে চাইলে একমাত্র এই ওয়েবসাইট থেকেই করা সম্ভব। তাছাড়া  অন্য কোন ওয়েবসাইট থেকে করা যায় না।

তবে services.nidw.gov.bd সাইট থেকে শুধু নতুন ভোটারদের Nid Card Download করার সুযোগ দেয়া হয়েছে সম্পূর্ণ ফ্রিতে। যা দেখতে Old Nid Card এর মত। কিন্ত আপনি তো পুরাতন ভোটার আপনাকে এই ওয়েবসাইট ফ্রিতে Download করতে দেবে না। 


অনলাইন থেকে আপনার Old Nid Card ডাউনলোড করার জন্য Nid Service এর ওযেবসাইট services.nidw.gov.bd এ লগইন করে Nid রিইস্যু আবেদন সাবমিট করতে হবে। আবেদন করার পূর্বে বিকাশের মাধ্যমে Nid Fee Payment করতে হবে। যাদের বিকাশ একাউন্ট নেই তারা রকেট অ্যাপের মাধ্যমে Nid Fee জমা দিতে পারেন। 

আবেদন সাবমিট করার পর যখন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আবেদন অনুমোদন করে দেবেন তখন আপনার মোবাইলে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। {ম্যাসেজে এমন লেখা থাকতে পরে - প্রিয় (....), কর্তৃপক্ষের নিকট উপযুক্ত বিবেচিত হওয়ায় আপনার Nid Reissue আবেদনটি অনুমোদন করা হয়েছে।} এই সকল কিছু হতে ৩-৫ দিন পর্যন্ত সময় লাগতে পারে।

মোবাইলে ম্যাসেজ পাওয়ার সাথে সাথে Nid Service এর ওয়েবসাইটে লগইন করলে আপনার Old Nid Card Download করতে পারবেন। মনে রাখবেন আবেদন অনুমোদন হওয়ার পর যত তাড়াতাড়ি সম্ভব অনলাইনে লগইন করে Nid Card Download করতে হবে। 

অন্যথা নির্বাচন অফিস থেকে Old Nid Card প্রিন্ট করে ফেলfার পর যদি অনলাইনে লগইন করেন তাহলে Download নাও হতে পারে। 

নির্বাচন অফিস থেকে কিভাবে Old Nid Card সংগ্রহ করবেন

অনলাইনে করা Nid রিইস্যু আবেদন অনুমোদন হওয়ার পর দ্রুত অনলাইন থেকে Nid Card Download না করতে পারলে ১ - ৫ দিন পর নির্বাচন অফিস থেকে Nid Card সংগ্রহ করতে পারবেন।  এক্ষেত্রে কিছুটা সময় ব্যয় হবে এবং অফিসে যাওয়া আসার কষ্ট করতে হবে।


পুরাতন ভোটার যারা Old Nid Card পাওয়ার জন্য Nid রিইস্যু আবেদন করবেন তারা চাইলে অনলাইনে আবেদন করার পরিবর্তে সংশ্লিষ্ট নির্বাচন অফিসে গিয়ে রিইস্যু ফরম - ৬ পূরণ করে আবেদন আবেদন করতে পারবেন। 

তবে অফিসে আবেদন করলে অবশ্যই অফিস থেকে Nid Card সংগ্রহ করতে হবে। এক্ষেত্রে অনলাইন থেকে Nid Card ডাউনলোড হবে না।

Old Nid Card Download করার সুবিধা

অনলাইন থেকে Nid Card Download করার কিছু সুবিধা রয়েছে। যেমন-

নির্বাচন অফিসে Nid রিইস্যু আবেদন না করে অনলাইনে রিইস্যুর আবেদন করা উত্তম। কারণ অনলাইনে আবেদন করলে আবেদন অনুমোদনের পর Old Nid Card Download করা যায়।

অনলাইন থেকে Nid Card Download করলে Nid Card টি রঙ্গিন পিডিএফ ফরমেটে পাওয়া যায়। যা প্রিন্ট করে লেমিনেটিং করে নিলে সকল কাজেই ব্যবহার করা যায়। 

প্রিন্ট করা এনআইডি কার্ডের কপিটি যদি অসাবধানতা বসত হারিয়েও যায় তাহলে পুনরায় পিডিএফ ফাইটি প্রিন্ট করে লেমিনেটিং করে নিতে পারবেন। এভাবে একাধিক এনআইডি কার্ড তৈরী করে নিতে পারবেন এবং আর কোন সরকারি ফি জমা দেয়া লাগবে না। এটিই হচ্ছে অনলাইন থেকে Nid Card Download করার বড় সুবিধা। শুধু ডাউনলোড করা Nid Card এর পিডিএফ কপিটি সংরক্ষণ করতে হবে।

অফিসে এনআইডি রিইস্যু আবেদন করার অসুবিধা

অনলাইনে Nid রিইস্যু আবেদন না করে অফিসে রিইস্যুর আবেদন করলে তারা একটি মাত্র Nid Card প্রিন্ট করে আপনাকে দেবে। কোন প্রকার পিডিএফ কপি দেবে না।

অফিস থেকে দেয়া Nid Card টি হারিয়ে যাওয়ার পর কিংবা নষ্ট হওয়ার পর পুনরায় Nid Fee জমা দিয়ে আবেদন করতে হবে। তারপর আর একটি এনআইডি কার্ড পবেন।

তবে দ্বিতীয়বার অফিসে এনআইডি রিইস্যু আবেদন করার জন্য Nid Fee বেশি দিতে হবে, অফিসে একাধিকবার যাওয়া আসার জন্য সময় দিতে হবে এবং ফরম পূরণের কাজ করতে হবে।

সুতরাং বুঝতেই পারছেন, অফিসে এনআইডি রিইস্যু আবেদন না করে অনলাইনে Nid রিইস্যুর মাধ্যমে Old Nid Card Download করে নেয়া অনেকাংশে ভালো।

পরিশেষে

পরিশেষে জানা গেলো যে, পুরাতন ভোটারদের ক্ষেত্রে Old Nid Card Download ফ্রিতে করা যায় না। নির্ধারিত ফি জমা দিয়ে রিইস্যুর আবেদন করতে হয়। আবেদন অনুমোদন হলে অনলাইন থেকে Old Nid Card ডাউনলোড করা যায় কিংবা অফিস থেকেও সংগ্রহ করা যায়। অনলাইন থেকে ডাউনলোড করলে Nid Card এর অনুলিপি পিডিএফ ফরমেটে পাওয়া যায়। যা একাধিকবার প্রিন্ট করে এনআইডি কার্ড তৈরী করে নেয়া যায়। 

এই ছিলো Old Nid Card Download করার বিষয়ে বিস্তারিত এবং সম্পূর্ণ সঠিক তথ্য। আশা করি সকলকে বোঝাতে পেরেছি। এ বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করুন অথবা আমাদের ফেসবুক পেজে ম্যাসেজ করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন