Services Nidw Gov BD সাইটের সেবাসমূহ

Services Nidw Gov BD

আমরা অনলাইন থেকে Nid Card এর সেবা পাওয়ার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট https://services.nidw.gov.bd/nid-pub ভিজিট করে থাকি। এই ওয়েবসাইট থেকে আইডি কার্ডের অধিকাংশ সেবা পাওয়া যায়। তবে Nid Card এর কিছু কিছু সেবা এখনো অনলাইন ভিত্তিক নয়। আজ আমরা জানবো Services Nidw Gov BD ওয়েবসাইট থেকে কি কি সেবা পাবো এবং কি কি সেবা পেতে হলে আমাদের সংশ্লিষ্ট নির্বাচন অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে।


আপনি যদি এ বিষয়ে সঠিক তথ্য জানতে চান তাহলে সম্পূর্ণ লেখাটি পড়ুন। আশা করি আপনাদের উপকারে আসবে। তাহলে চলুন দেরি না করে শুরু করি।

{tocify} Stitle={Custom Title} 

Services Nidw Gov BD সাইট এর সেবাসমূহ

Nid Card এর অধিকাংশ সেবা এখন অনলাইনে পাওয়া যায়। আপনি চাইলে ঘরে বসে নিজেই Nid Card এর অনেক সমস্যার সমাধান করে নিতে পারবেন। Services Nidw Gov BD সাইট থেকে যে সকল সেবা নিতে পারবেন সেগুলো নিচে বর্ণনা করা হলো-

  • নতুন ভোটার ভোটারের জন্য আবেদন করা যাবে
  • Nid Card Download করা যাবে
  • Nid রিইস্যুর আবেদন করা যাবে
  • Nid Correction এর আবেদন করা যাবে
  • স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস চেক করা যাবে ইত্যাদি

চলুন আমরা সংক্ষেপে Nid Card এর এই সেবাগুলো সম্পর্কে জেনে নেই।

নতুন ভোটারের জন্য আবেদন

আপনি যদি ভোটার হওয়ার যোগ্য হন কিংবা ভোটার নিবন্ধন করতে চান তাহলে তাহলে খবু সহজে Services.Nidw.Gov.BD সাইটে ভিজিট করে অনলাইনে নতুন ভোটার হওয়ার আবেদন করতে পারবেন। আবেদন করার পর প্রয়োজনীয় কাগজপত্রসহ অফিসে জমা দিলে নতুন ভোটার হতে পারবেন।

Nid Card Download

নতুন ভোটার হওয়ার পর Nid Card এর প্রয়োজন হয়। কিন্ত ভোটার হওয়ার পরপরই অফিস থেকে Nid Card দেয়া সম্ভব হয়ে ওঠে না। তাই নতুন ভোটারগণ খুব সহজেই Services Nidw Gov BD সইটে লগইন করে তাদের Nid Card Download করে নিতে পারেন।

তাছাড়া এনআইডি কার্ড সংশোধন করার পর কিংবা Nid রিইস্যুর আবেদন করার পর সংশোধিত বা রিইস্যুকৃত Nid Card টি অনলাইন থেকে ডাউনলোড করতে পারবেন। Nid Card পাওয়ার জন্য অফিসে যাওয়ার দরকার হবে না।

Nid রিইস্যু আবেদন

যদি আপনার পেপার লেমিনেটেড Nid Card অথবা স্মার্ট কার্ড হারিয়ে যায় কিংবা বিনষ্ট হয়ে যায়/চু'রি হয়ে যায় কিংবা ভোটার এলাকা স্থানান্তর করার ফলে নতুন ঠিকানার Nid Card তুলে নিতে চান। তাহলে Services Nidw Gov BD সাইটে লগইন করে খুব সহজে Nid রিইস্যুর আবেদন করতে পারবেন। 

Nid রিইস্যু আবেদন অনুমোদন হলে মোবাইলে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হয় এবং ম্যাসেজ পাওয়ার পর পুনরায় অনলাইনে লগইন করে Nid Card Download করা যায়। Nid Card টি রঙ্গিন পিডিএফ ফরমেটে থাকে, শুধু  প্রিন্ট করে লেমিনেটিং করে নিয়েই সকল কাজে ব্যবহার করা যায়।

ভোটার আইডি কার্ড সংশোধনের আবেদন

আমাদের দেশের বহু মানুষের এনআইডি কার্ডের তথ্যে ভুল রয়েছে। আর কখনো না কখনো সেগুলো সংশোধনের জন্য আবেদন করতে হবে। ভোটারগণ যাতে খুব সহজে অনলাইনের মাধ্যমে Nid Card এর ভুল সংশোধনের জন্য আবেদন করতে পারেন সেই কারণে Services.Nidw.Gov.BD সাইট তৈরী করা হয়েছে।

Nid Card এর যে সকল তথ্য অনলাইনে সংশোধনযোগ্য

যদি কারো ভোটার আইডি কার্ডের নাম (বাংলা ইংরেজি), পিতা-মাতার নাম, জন্ম তারিখ, স্বামী-স্ত্রীর নাম সংশোধন, জন্মস্থান সংশোধন, র'ক্তের গ্রুপ সংশোধন, জন্ম নিবন্ধন নম্বর সংশোধন, পিতা-মাতা এবং স্বামী/স্ত্রীর এনআইডি নম্বর সংশোধন, মোবাইল নম্বর সংশোধন, ড্রাইভিং লাইসেন্স নম্বর, পাসপোর্ট নম্বর, ঠিকানা সংশোধন করার প্রয়োজন হয়ে থাকে তাহলে সেগুলো অনলাইনের মাধ্যমে আবেদন করে ঠিক করে নেয়া যায়।

স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস চেক

আপনার স্মার্ট এনআইডি কার্ড তৈরী হয়েছে কি না তা জানার জন্য Bangladesh Nid Application System এ লগইন করুন। একাউন্ট ড্যাশবোর্ড স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস অপশন দেখতে পাবেন সেখানে একটি ক্লিক করলেই খুব সহজে জানতে পারবেন আপনার স্মার্ট কার্ড তৈরী হয়েছে কি না।

Services Nidw Gov BD সাইট থেকে যে সব সেবা পাওয়া যায় না

বাংলাদেশ নির্বাচন কমিশনের Services Nidw Gov BD সাইট থেকে Nid Card এর অনেক ধরণের সেবা পাওয়া গেলেও কিছু কিছু সেবা পাওয়ার জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসেই যেতে হয়। যেমন-

ভোটার এলাকা পরিবর্তনের আবেদন

এখন পর্যন্ত অনলাইনের মাধ্যমে ভোটার এলাকা পরিবর্তনের আবেদন করা যায় না। ভোটার এলাকা পরিবর্তন করার জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার এলাকা পরিবর্তন ফরম ‌১৩ পূরণ করে আবেদন জমা দিতে হয়। 

তবে ভবিষ্যতে অনলাইনে ভোটার এলাকা পরিবর্তনের আবেদন করার অপশন চালু হতে পারে। কিন্ত যতদিন তা না চালু হচ্ছে ততদিন অফিসে গিয়ে ভোটার এলাকা পরিবর্তনের জন্য আবেদন করতে হবে।

Nid Card এর ছবি ও স্বাক্ষর পরিবর্তনের আবেদন

এখন পর্যন্ত Nidbd ওয়েবসাইটের মাধ্যমে Nid Card এর ছবি পরিবর্তন ও স্বাক্ষর পরিবর্তন করার আবেদন করা যায় না। এনআইডি কার্ডের ছবি ও স্বাক্ষর পরিবর্তন  করার জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার আইডি কার্ড সংশোধন ফরম ২ পূরণ করে আবেদন জমা দিতে হয়।

ভোটার আইডি কার্ডের ছবি ও স্বাক্ষর পরিবর্তনের কাজ করা হয়ে থাকে BVRS সফটওয়্যারের মাধ্যমে। সফটওয়্যারটি কেবল অফিসেই ব্যবহৃত হয়ে থাকে, যা জনসাধারণের মাঝে উন্মুক্ত নয়। 

ভবিষ্যতে Nid Service এর ওয়েবসাইট Services Nidw Gov BD এর মাধ্যমে এনআইডি কার্ডের ছবি ও স্বাক্ষর পরিবর্তনের আবেদন করার অপশন চালু হবে কি না সে বিষয়ে এখনি কোন সঠিক তথ্য দেয়া সম্ভব না।

Nid Card এর ঠিকানা সংশোধন

এনআইডি কার্ডের তথ্যে একজন ভোটারের বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানার তথ্য থাকে। Services.Nidw.Gov.BD সাইটে বর্তমান ও স্থায়ী ঠিকানা সংশোধনের অপশন থাকলেও আবেদন করার সময় জটিলতা দেখা দেয়। 

শুধুমাত্র বাসা/হোল্ডিং নম্বর, পোষ্ট অফিস এবং পোষ্ট কোড নম্বর সংশোধনের সুযোগ দেয়া হয়েছে। তারপরও সমস্যা দেখা দেয় যেমন- ডিফল্টভাবে যে পোষ্ট অফিসের নামগুলো দেয়া থাকবে সেগুলোর মধ্যেই একটা সিলেক্ট করতে হবে। আলাদা কোন পোষ্ট অফিসের নাম এবং পোষ্ট কোড লিখে দিতে পারবেন না।

বাকি তথ্য যেমন- বিভাগ, জেলা, উপজেলা, আর.এম.ও, সিটি কর্পোরেশন অথবা পৌরসভা/ইউনিয়ন, মৌজা, ওয়ার্ড নম্বর, গ্রামের নাম ইত্যাদি এডিট করার কোন অপশন দেয়া হয় না। 

সুতরাং এনআইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধন এবং বর্তমান ঠিকানা সংশোধন করার জন্য Services Nidw Gov BD সাইটে চেষ্টা করে কোন লাভ হবে না। তার জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার আইডি কার্ড সংশোধন ফরম ২ পূরণ করে আবেদন করতে হবে। 

ভবিষ্যতে অনলাইনের মাধ্যমে ঠিকানা সংশোধন করার সুযোগ দেয়া হতে পারে। তবে কত দিনে এ সুযোগ আসবে তা এখনি বলা সম্ভব নয়।

Nid Card এর বায়োমেট্রিক তথ্য আপডেট

অনেক সময় দেখা যায় সিম রেজিস্ট্রেশন করতে গিয়ে হাতের ফিংগার প্রিন্ট ম্যাচ করে না। তখন এনআইডি কার্ডের বায়োমেট্রিক তথ্য যেমন ১০ আঙ্গুলের ছাপ আপডেট করার প্রয়োজন হয়ে থাকে। বায়োমেট্রিক তথ্য আপডেট করার জন্য অনলাইনে গিয়ে আবেদন করা যায় না।

তার জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার আইডি কার্ড সংশোধন ফরম ১ পূরণ করে আবেদন জমা দিতে হয়। তাছাড়া কেউ যদি চোখের আইরিশ আপডেট করাতে চান তাহলেও অফিসে গিয়ে একই পদ্ধতিতে আবেদন করতে হবে। 

ভবিষ্যতে অনলাইনের মাধ্যমে Nid Card এর বায়োমেট্রিক তথ্য আপডেট করার সুযোগ চালু হবে এমনটা বলা যায় না। কারণ ১০ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ স্ক্যান করার ডিভাইস কেবলমাত্র অফিসেই ব্যবহৃত হয়।

স্মার্ট এনআইডি কার্ড গ্রহণ

নির্বাচন কমিশনের ওয়েবসাইট Services.Nidw.Gov.BD থেকে থেকে নতুন ভোটারদের কিংবা রিইস্যুকৃত কিংবা সংশোধিত Nid Card Download করার সুযোগ থাকলেও স্মার্ট কার্ড ডাউনলোড করা যায় না।

স্মার্ট কার্ড গ্রহণ করতে হলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে। কারণ পুরাতন ভোটারদের ক্ষেত্রে অফিস থেকে স্মার্ট কার্ড সংগ্রহের সময় ১০ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ স্ক্যান করে নেয়া হয়। 

তবে স্মার্ট কার্ড গ্রহণের সময় অবশ্যই পুরাতন Nid Card কিংবা ভোটার নিবন্ধন স্লিপ সঙ্গে নিয়ে যেতে হবে। পুরাতন Nid Card জমা না দিতে পারলে জরুরী ফি হিসাবে ৩৪৫ টাকা সরকারি ফি পরিশোধ করা লাগতে পারে।

পরিশেষে

পরিশেষে বলা যায় যে, বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট https://services.nidw.gov.bd/nid-pub থেকে খুব সহজেই Nid Card এর অধিকাংশ সেবা পাওয়া গেলেও কিছু কিছু সেবা পেতে ভোটারকে স্বঃশরীরে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যেতে হয়। তারপরও বলা যায় Nid  Card এর সেবাসমূহ অনলাইন ভিত্তিক হওয়াতে গনগণের অনেকইটা উপকার হয়েছে।

এই ছিলো Services Nidw Gov BD ওয়েবসাইটের সেবাসমূহের বিষয়ে বিস্তারিত তথ্য। আশা করি বোঝাতে পেরেছি। এ বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন অথবা আমাদের ফেসবুক পেজে ম্যাসেজ করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..! 

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন