Nid Card Online Check করার নতুন উপায় - ভোটার আইডি কার্ড চেক

Nid Card Online Check

সম্পূর্ণ নতুন একটি উপায়ে Nid Card Online Check করার সুযোগ রয়েছে। কিন্ত এ বিষয়ে খুব বেশি মানুষ জানে না। এই উপায়ে যে কোন ব্যক্তির ভোটার আইডি কার্ড চেক করে তার ছবি, নাম, পিতার নাম, মাতার নাম, ১০ ও ১৭ সংখ্যার এনআইডি নম্বর, স্থায়ী এবং বর্তমান ঠিকানা যাচাই করতে দেখতে পারবেন। প্রয়োজনে সেখান থেকে ভোটার আইডি কার্ডের অরিজিনাল ছবিটি ডাউনলোড করে নিতে পারবেন। সেই সাথে আইডি কার্ডের স্থায়ী ঠিকানা ও বর্তমান ঠিকানা আলাদা হয়ে থাকলে সঠিক ঠিকানা দেখে নিতে পারবেন। 

এই আর্টিকেলটি পড়ার পর মাত্র ১ মিনিটের মধ্যেই আপনার Nid Card Online Check করতে পারবেন। তাই যাদের ভোটার আইডি কার্ড চেক করার প্রয়োজন তারা বিস্তারিত পড়ে সঠিক নিয়মটি জানুন এবং আইডি কার্ড চেক করুন অনলাইনে।

{tocify} Stitle={Custom Title}

Nid Card Online Check করতে যা কিছু লাগবে

অনলাইন থেকে Nid Card Check করার জন্য অতিরিক্ত তেমন কিছুই লাগবে না। আপনার হাতে থাকা মোবাইল ফোনটি থাকলেই যথেষ্ট। যদি কম্পিউটার ব্যবহার করে এই পদ্ধতিতে ভোটার আইডি কার্ড চেক করতে চান তাহলেও হবে। 

  • ১০/১৩/১৭ সংখ্যার ভোটার আইডি কার্ডের নম্বর
  • জন্ম তারিখ
  • একটি সচল মোবাইল নম্বর
  • একটি মোবাইল ফোন অথবা কম্পিউটার

এগুলো হলেই মাত্র ১ মিনিটে আপনার Nid Card Online Check করতে পারবেন।

Nid Card Online Check করার উপায়

আমি যে পদ্ধতিতে Nid Card Online Check করার বিষয়ে বলবো সেই পদ্ধতিতে যে কোন ব্যক্তির আইডি কার্ড চেক করা সম্ভব। আপনারা নিম্নে উল্লেখিত নির্দেশনা অনুসরণ করবেন তাহলেই হবে। 

ভোটার আইডি কার্ড চেকিং প্রোসেস

প্রথমে এখানে ক্লিক করুন তাহলে উপরের ছবির মত দেখতে একটি পেজ আসবে। সেখান থেকে আমি সম্মত আছি বাটনে ক্লিক করতে হবে। তাহলে নিচের ছবির মত একটি ফরম আসবে। 

Nid Check

ফরমের প্রথম ঘর থেকে ড্রপডাউন এ্যারোতে ক্লিক করে সুরক্ষা (স্বকর্ম ও - অপ্রাতিষ্ঠানিক কর্মী) অপশন সিলেক্ট করতে হবে। 

তারপরের ঘরে এনআইডি নম্বর লিখতে হবে। ১০/১৩/১৭ সংখ্যার যে কোন একটি আইডি নম্বর লিখলেই হবে। 

তারপরের ঘরে সঠিক জন্ম তারিখ লিখতে হবে। 

তারপরের ঘরে একটি সচল মোবাইল নম্বর লিখতে হবে। 

তারপরের ঘরে একটি ইমেইল এ্যাড্রেস লিখতে হয়। তবে আপনি ইমেইল না দিতে চাইলেও হবে।

তারপর যে ক্যাপচা কোর্ডটি দেখতে পাবেন সেটি হুবহু লিখতে হবে। ভুল হলে হবে না। 

তারপরে পরবর্তী পেইজ বাটনে ক্লিক করতে হবে।

ভোটার আইডি কার্ড চেক ওপিটি ভেরিফাই

পরবর্তী পেইজ বাটনে ক্লিক করার সাথে সাথে পেজটি লোড হয়ে উপরের ছবির মত একটি পেজ আসবে। সেই সাথে আপনার মোবাইলে ৬ সংখ্যার একটি যাচাইকরণ কোড আসবে। যাচাইকরণ কোডটি লিখে পরবর্তী পেইজ বাটনে ক্লিক করতে হবে। তাহলেই আপনার ভোটার আইডি কার্ড চেক হয়ে নিচের ছবির মত করে আসবে।

Nid Card Online Check

এনআইডি'র সার্ভার থেকে ভোটার তথ্য যাচাই হয়ে এই পেজে আসবে। প্রথমে ১৭ সংখ্যা এবং ১০ সংখ্যার জাতীয় পরিচয়পত্র নম্বর থাকবে। Nid Card এর অরিজিনাল ছবি থাকবে। তারপর জন্ম তারিখ, মোবাইল নম্বর, আবেদনকারীর বাংলা ও ইংরেজি নাম, পিতার নাম, মাতার নাম, আইডি কার্ডের বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা থাকবে। 

এখন আপনার প্রয়োজন অনুযায়ী আইডি কার্ডের ছবিটি এখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন। সেই সাথে ভোটার আইডি কার্ডের যে সকল তথ্যগুলো পাওয়া যাবে সেগুলো মিলিয়ে দেখে নিতে পারবেন।

পরিশেষে

পরিশেষে বলা যায় যে, Nid Card Online Check করার এটি একট দারুন উপায়। যে কোন ব্যক্তির এনআইডি নম্বর এবং জন্ম তারিখ হলেই মাত্র ১ মিনিটে তার ভোটার আইডি কার্ড চেক করে দেখে নিতে পারবেন। তবে আপনাদের কাছে একটাই অনুরোধ থাকবে যে কোন অসৎ উদ্দেশ্যে কোন ব্যক্তির ভোটার তথ্য যাচাই করবেন না। কেবলমাত্র সঠিক কাজের জন্য এই উপায়টি অনুসরণ করবেন।

এই ছিলো Nid Card Online Check করার নতুন উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য। আশা করি সকলে বুঝতে পেরেছেন। এ বিষয়ে যদি আরো তথ্য জানতে চান তাহলে অবশ্যই কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন