ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার উপায় - Nid Card Online Check

ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার উপায় - Nid Card Online Check

নিজেই নিজের ভোটার আইডি কার্ড দেখবো কিভাবে

যদি আপনার ভোটার আইডি কার্ড চেক করে দেখার দরকার হয় তাহলে খুব সহজে মাত্র ১ মিনিটেই Nid Card Online Check করে দেখতে পারবে তাও আবার ছবি, নাম, পিতা মাতার নাম, লিঙ্গ এবং ঠিকানাসহ তথ্য দেখা যাবে। এই তথ্য ভোটার আইডি কার্ডের অনলাইন কপি হিসেবেও ব্যবহার করতে পারবেন। শুধু নতুন ভোটার নয় বরং পুরাতন ভোটারাও তাদের Nid Card Online Check করতে নিতে পারবে এই পদ্ধতিতে।

Nid Card Online Check করার নিয়ম এতটাই সহজ যে, মোবাইল অথবা কম্পিউটার দিয়ে মাত্র ১ মিনিটেই আপনারা নিজেদের ছবিসহ Nid Card Check করতে পারবেন।

উপজেলা নির্বাচন অফিস থেকে এখন আর Nid Online Copy দেয়া হয় না। কারণ তারা প্রায় প্রত্যেকটি ভোটারের হাতে Nid Card তুলে দিয়েছে এবং দিচ্ছে। যারা ভোটার আইডি কার্ড পায়নি তারা সবাই নতুন এবং আন্ডারএজ ভোটার বিধায় অনলাইন সিস্টেম থেকে নতুন ভোটারদের Nid Card Download  করার সুযোগ দেয়া আছে। 


কিন্ত যারা পুরাতন ভোটার এবং পূর্বে ভোটার আইডি কার্ড পেয়েছে তাদের Nid Online Copy Download করার একটি সুযোগ আছে। তবে ২১ টাকা ফি পরিশোধ করার প্রয়োজন হয় এবং নতুন পুরাতন সব ভোটারই ফি প্রদান করে ভোটার আইডি কার্ড অনলাইন কপি পেতে পারেন। 

তবে এই পোষ্টে উল্লেখিত উপায়ে সকল ভোটার সম্পূর্ণ ফ্রিতে নিজেই নিজের Nid Card Online Check করতে পারবে এবং অনলাইন কপি ডাউনলোড করতে পারবে।

Dotcombd - অনলাইন ভিত্তিক তথ্য ও সেবা ব্লগ

 নতুন নতুন পোষ্ট পেতে "গুগল নিউজে আমাদেরকে ফলো করুন

অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম - Nid Card Online Check

নিজেই নিজের Nid Card Online Check করার নিয়ম খুব সহজ। ভোটার আইডি কার্ড চেক করতে হলে প্রথমে মোবাইল অথবা কম্পিউটার থেকে যে কোন একটি ব্রাউজার থেকে ভিজিট করতে হবে https://mutation.land.gov.bd। এই ওযেবসাইট টি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রনালয়ের ওয়েবসাইট। এখান থেকে জমি জমা সংক্রান্ত সেবা পাওয়া যায়। এই সাইটের সাথে এনআইডি ডাটাবেজ কানেক্টেড। 

জমি জমা সংক্রান্ত কাজে ভোটার আইডি কার্ড প্রয়োজন হয় এবং তারা Nid Card Online Check করে নেয়। যে কোন সাধারণ মানুষ ভূমি মন্ত্রণালয়ের এই ওয়েবসাইট ব্যবহার করে জমি জমা সংক্রান্ত সেবা পেতে পারেন এবং চাইলে ভোটার আইডি কার্ড চেক করে নিতে পারবে

আমরা ভুমি মন্ত্রণালয়ের এই ওয়েবসাইট ব্যবহার করে আমাদের Nid Card Online Check করে নিতে পারবো এনআইডি ডাটাবেজ থেকে। সেই সাথে ভোটারের যাচাইকৃত তথ্যের স্ক্রীনশর্ট নিয়ে ভোটার আইডি কার্ডের অনলাইন কপি হিসেবে নানা কাজে ব্যবহার করতে পারবো। 


ছবি, নাম পিতা মাতার নাম, লিঙ্গ এবং ঠিকানাসহ ভোটার আইডি কার্ড চেক করতে প্রথমে এখানে ক্লিক করুন। তাহলে ভূমি নামজারি আবেদন করার পেজে নিয়ে যাবে এবং নিচের নমুনা ছবির মত একটি ফরম আসবে। ফরমটি একটু বড় হলে চিন্তিত হবে না। কারণ এই ফরম পূরণ কর একদম সহজ খুব বেশি সময় লাগবে না।

ভোটার আইডি কার্ড চেক

ফরমটি বড় হওয়ার কারণে দেখানোর সুবিধার জন্য দুইভাগে ভাগ করে নিয়েছি। এটি হচ্ছে ফরমের প্রথম অংশ। আমি যেভাবে ফরমের ১ ও ২ নং ক্রমিক পূরণ করেছি আপনিও ঠিক সেই ভাবে পূরণ করবেন। আপনাদের বোঝার সুবিধার জন্য পূরণকৃত অংশ রেডমার্ক করে চিহ্নিত করে দিয়েছি। 

গ্রহীতার জাতীয় পরিচয়পত্রের তথ্য প্রদান করুন এই অপশনে আপনার ভোটার আইডি কার্ডের নম্বর লিখবেন। তারপরে জন্ম তারিখ লিখবেন এবং একটি সঠিক মোবাইল নম্বর লিখবেন। শুধু এই একটি অংশ যেখানে ভুল করা যাবে না সবকিছু সঠিকভাবে পূরণ করতে হবে। 

তারপর ফরমের ৩ নং ক্রমিকে যে কোন একটি ঠিকানা সিলেক্ট করে দেবেন। ঠিকানা টি আপনার নিজের হতে হবে এমন কন কথা নেই। তারপর ৪ নং ক্রমিক পূরণ করতে হবে। ৪ নং ক্রমিকে নিম্নের নমুনা ছবির মত অপশন দেখতে পাবেন।

Nid Card Online Check

৪ নং ক্রমিকে বেশ কয়েকটি প্রশ্নের হ্যা অথবা না অপশন সিলেক্ট করে উত্তর দিতে হবে। আমি রেডমার্ক করে যে যে উত্তরগুলো সিলেক্ট করেছি আপনারাও অনুরুপ উত্তরগুলো সিলেক্ট করবেন। 

তারপর পরবর্তী বাটনে ক্লিক করবেন। তাহলে পেজটি লোড হয়ে নিচের নমুনা ছবির মত একটি পেজ আসবে। 

ভোটার আইডি কার্ড চেক ওটিপি যাচাই

এই পেজ আসার সাথে সাথে আপনার মোবাইল নম্বরে ৪ সংখ্যার একটি ওটিপি কোড আসবে। সেটি লিখে যাচাই করুন বাটনে ক্লিক করতে হবে। তাহলে পেজটি লোড হয়ে নিচের নমুনা ছবির মত আপনার ভোটার তথ্য যাচাই হয়ে যাবে এবং আইডি কার্ডের ছবিসহ তথ্য দেখা যাবে।

ভোটার আইডি কার্ড চেক

এই ভোটার তথ্য এনআইডির সার্ভার থেকে লোড হয়ে আপনার সামনে আসবে। এখানে আপনার ভোটার আইডি কার্ডের আসল ছবি, নাম, পিতার নাম, মাতার নাম, লিঙ্গ এবং স্থায়ী ঠিকানা দেখতে পারবেন।

পূর্বে নির্বাচন অফিসের ওয়েবসাইট থেকে ভোটার আইডি কার্ড চেক করা যেত। কিন্ত সেখানে ছবিসহ তথ্য দেখা যেত না। তবে বর্তমানে সে অপশনটিও বন্ধ করে দেয়া হয়েছে। কেবলমাত্র Nid Service এর সাইটে রেজিস্ট্রেশন করার পরই ভোটার তথ্য দেখা যায় এবং নতুন ভোটারদের Nid Card Download করা যায়।

ভূমি মন্ত্রণালয়ের এই ওয়েবসাইট ব্যবহার করে যে কেউ অনলাইন থেকে নিজেই নিজের ভোটার আইডি কার্ড চেক করে করে দেখতে পারবেন। প্রয়োজনে এই যাচাইকৃত তথ্যের স্ক্রীনশর্ট নিয়ে প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারেন (যদি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান গ্রহণ করে)। 

যদিও একজন ভোটারের সম্পর্কে পর্যাপ্ত পরিমাণ তথ্য এখানে নেই। তবুও যতটুকু তথ্যই পাওয়া যাচ্ছে তা সম্পূর্ণ সঠিক তথ্য। Nid Card Online Check করার বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

3 মন্তব্যসমূহ

  1. উত্তরগুলি
    1. ফ্রিতে নতুন ভোটারদের এনআইডি কার্ড ডাউনলোড করার সুযোগ রয়েছে এবং কিভাবে Nid Card Download করতে হবে সে বিষয়ে আমাদের ওয়েবসাইটে বিস্তারিত উল্লেখ করে একটি পোষ্ট করা হয়েছে প্রয়োজনে দেখে নিতে পারেন।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন