নতুন ভোটার যারা স্মার্ট কার্ড পাননি তাদের জন্য পরামর্শ - Who Did Not Get Smart Nid Card

নতুন ভোটার যারা স্মার্ট কার্ড পাননি তাদের জন্য পরামর্শ - Who Did Not Get Smart Nid Card

স্মার্ট কার্ড না পাওয়ার কারণসমূহ

২০১৫ সাল থেকে ২০২১ সালের মধ্যে হওয়া নতুন ভোটারদের অনেকেই এখনো স্মার্ট কার্ড পায়নি। যারা স্মার্ট কার্ড পাননি তাদের স্মার্ট এনআইডি কার্ড কেন আসেনি এবং তাদের স্মার্ট কার্ড পাওয়ার উপায় কি? সে বিষয়ে সম্পুর্ণ সঠিক তথ্য প্রদান করবো এই পোষ্টে। আপনি যদি সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে পরামর্শ নেন তাহলে তারাও আপনাকে এই একই পরামর্শ দেবে। তাই, যারা স্মার্ট কার্ড পাননি তারা নিশ্চিন্তে এই পরামর্শ অনুসরণ করতে পারেন।

বাংলাদেশ নির্বাচন কমিশন বিভিন্ন সময় ধাপে ধাপে হালনাগাদ কার্যক্রম পরিচালনা করে থাকে। এ সময় যারা পূর্বে কখনো ভোটার হয়নি তাদেরকে নতুন ভোটার হিসেবে নিবন্ধন করা হয়। প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে ২ নং নিবন্ধন ফরম পূরণ করলেই নতুন ভোটার হওয়া যায়। ২০০৭ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত যারা ভোটার হয়েছেন তাদের প্রায় সবারই স্মার্ট এনআইডি কার্ড তৈরী হয়েছে, বিতরণ করা হয়েছে এবং এখনো বিতরণ কার্যক্রম চলমান আছে। 


আরো পড়ুনঃ- পুরাতন ভোটার হওয়া সত্ত্বেও যারা স্মার্ট কার্ড পাননি তাদের জন্য পরামর্শ

যারা স্মার্ট কার্ড পায়নিঃ- 

২০১৫ সালে নতুন ভোটার হালনাগাদ কার্যক্রমের দ্বিতীয় ধাপে যাদের বয়স ১৮ বছরের কম ছিলো তাদেরকে জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ড দেয়ার লক্ষ্যে নতুন ভোটার করা হয়। কিন্ত যাদের বয়স ১৮ বছর বা তার বেশি তাদের স্মার্ট কার্ড তৈরী হয় এবং Underage ভোটারদের স্মার্ট কার্ড তৈরী হয় না। 

২০১৭ সালের হালনাগাদ কার্যক্রমে যারা নতুন ভোটার হয়েছিলেন তারাও স্মার্ট কার্ড পাননি। ২০১৭ সালে হওয়া সকল ভোটার এবং ২০১৫ সালে হওয়া Underage ভোটাদের স্মার্ট কার্ড না এসে পেপার লেমিনেটেড এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড (সাময়িক জাতীয় পরিচয়পত্র) আসে, যেগুলো সিডিউল করে বিতরণ করা হয়। 

এই পেপার লেমিনেটেড  এনআইডি কার্ডগুলোর অপর পাতায় মেয়াদ উত্তীর্ণের তারিখ দেয়া ছিলো। নির্দিষ্ট মেয়াদ শেষে এই এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ডগুলোর আর কোন কার্যকারিতা থাকবে না পুনরায় নবায়ন করতে হবে। কিন্ত পরবর্তীতে এক গণবিজ্ঞপ্তিতে বলা হয় যে, "প্রতিটি সাময়কি এনআইডি কার্ডের মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বর্ধিত করা হলো। সকল প্রকার সাময়িক জাতীয় পরিচয়পত্র এখন থেকে বৈধ হিসেব ব্যবহার করা যাবে। সকল সেবাপ্রদানকারী প্রতিষ্ঠান সেবা গ্রহীতার কার্ড এনআইডি সিস্টেম হতে চেক করে প্রয়োজনীয় সেবা প্রদান করতে পারবে।"  

২০১৯ সালের হালনাগাদ কার্যক্রমে দশ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ স্ক্যান করে নতুন ভোটার করা হয়। তাদের স্মার্ট কার্ড তৈরী হয়েছে এবং তা বিতরণও হয়েছে। ২০১৯ সালে হওয়া নতুন ভোটারদের মাঝেও কিছু আন্ডারএজ ভোটার আছে যারা স্মার্ট কার্ড পায়নি। 

২০১৫ সালের কিছু Underage ভোটার, ২০১৭ সালের সকল ভোটার এবং ২০১৯ সালে হওয়া কিছু আন্ডারএজ ভোটারদের স্মার্ট কার্ড এখনো তৈরী হয়নি। তবে খুব শীঘ্রই আন্ডার-এজ ভোটারদের স্মার্ট কার্ড তৈরী হবে এবং বিতরণ শুরু হবে। 

যারা স্মার্ট কার্ড পাননি তারা কখন স্মার্ট কার্ড পাবেন?

যারা স্মার্ট কার্ড পাননি তাদের স্মার্ট কার্ড তৈরী হয়ে উপজেলা পর্যায়ে না আসা পর্যন্ত কোন ভাবেই স্মার্ট কার্ড পাওয়ার সুযোগ নেই। কারণ আবেদন করে স্মার্ট কার্ড পাওয়ার সুযোগ এখনো চালুন হয়নি। সুতরাং, যতদিন আপনি আপনার স্মার্ট কার্ড হাতে না পাচ্ছেন ততদিন আপনাদের কাছে যে সাময়িক এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড আছে সেটি নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন, এটি দিয়ে সব কাজই করা যাবে।

ভোটার আইডি কার্ডের মেয়াদ নিয়ে সমস্যা হলেঃ-

ভোটার আইডি কার্ডের পেছনে মেয়াদ উত্তীর্ণের তারিখ দেখে যদি কোন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান আপনার এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ডটি গ্রহণ না করতে চায় তাহলে তাদেরকে বুঝিয়ে বলবেন যে, স্মার্ট কার্ড এখনো আসেনি বিধায় প্রতিটি কার্ডের মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বর্ধিত করা হয়েছে। তাছাড়া এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড অনলাইনে যাচাই করা যায় প্রয়োজনে অনলাইন থেকে ভোটার আইডি কার্ড চেক করে তথ্যে সঠিকতা নিশ্চিত করে নিতে বলবেন।

তারপরও যদি কার্ডের মেয়াদ নিয়ে সমস্যা বোধ করেন তাহলে এনআইডি কার্ড উত্তোলনের ফি হিসাব করে নিয়ে রকেট/বিকাশের মাধ্যমে পরিশোধ করে অনলাইন সিস্টেম হতে এনআইডি কার্ড উত্তোলনের আবেদন করতে পারেন অথবা সরাসরি আপনার সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে এনআইডি কার্ড উত্তোলনের আবেদন করতে পারবেন। তাহলে সর্বোচ্চ এক সপ্তাহ সময়ের মধ্যে পুনরায় একটি পেপার লেমিনেটেড কার্ড হাতে পাবেন। 

স্মার্ট কার্ড পাচ্ছি না, কবে আসবে এসব চিন্তা করে বৃথা চাপ নেবেন না। স্মার্ট কার্ড তৈরী হলে তা উপজেলা পর্যায়ে চলে আসবে এবং ব্যাপক প্রচার-প্রচারণার মাধ্যমে বিতরণ করা হবে। ততদিন নিশ্চিন্তে আপনার নিকট থাকা পেপার লেমিনেটেড কার্ডটি ব্যবহার করতে থাকুন।

নতুন ভোটারদের স্মার্ট এনআইডি কার্ড পাওয়া নিয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ.....।

1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন