নতুন ভোটার যারা স্মার্ট কার্ড পাননি তাদের জন্য পরামর্শ - Who Did Not Get Smart Nid Card

নতুন ভোটার যারা স্মার্ট কার্ড পাননি তাদের জন্য পরামর্শ - Who Did Not Get Smart Nid Card

স্মার্ট কার্ড না পাওয়ার কারণসমূহ

২০১৫ সাল থেকে ২০২১ সালের মধ্যে হওয়া নতুন ভোটারদের অনেকেই এখনো স্মার্ট কার্ড পায়নি। যারা স্মার্ট কার্ড পাননি তাদের স্মার্ট এনআইডি কার্ড কেন আসেনি এবং তাদের স্মার্ট কার্ড পাওয়ার উপায় কি? সে বিষয়ে সম্পুর্ণ সঠিক তথ্য প্রদান করবো এই পোষ্টে। আপনি যদি সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে পরামর্শ নেন তাহলে তারাও আপনাকে এই একই পরামর্শ দেবে। তাই, যারা স্মার্ট কার্ড পাননি তারা নিশ্চিন্তে এই পরামর্শ অনুসরণ করতে পারেন।

বাংলাদেশ নির্বাচন কমিশন বিভিন্ন সময় ধাপে ধাপে হালনাগাদ কার্যক্রম পরিচালনা করে থাকে। এ সময় যারা পূর্বে কখনো ভোটার হয়নি তাদেরকে নতুন ভোটার হিসেবে নিবন্ধন করা হয়। প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে ২ নং নিবন্ধন ফরম পূরণ করলেই নতুন ভোটার হওয়া যায়। ২০০৭ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত যারা ভোটার হয়েছেন তাদের প্রায় সবারই স্মার্ট এনআইডি কার্ড তৈরী হয়েছে, বিতরণ করা হয়েছে এবং এখনো বিতরণ কার্যক্রম চলমান আছে। 


আরো পড়ুনঃ- পুরাতন ভোটার হওয়া সত্ত্বেও যারা স্মার্ট কার্ড পাননি তাদের জন্য পরামর্শ

যারা স্মার্ট কার্ড পায়নিঃ- 

২০১৫ সালে নতুন ভোটার হালনাগাদ কার্যক্রমের দ্বিতীয় ধাপে যাদের বয়স ১৮ বছরের কম ছিলো তাদেরকে জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ড দেয়ার লক্ষ্যে নতুন ভোটার করা হয়। কিন্ত যাদের বয়স ১৮ বছর বা তার বেশি তাদের স্মার্ট কার্ড তৈরী হয় এবং Underage ভোটারদের স্মার্ট কার্ড তৈরী হয় না। 

২০১৭ সালের হালনাগাদ কার্যক্রমে যারা নতুন ভোটার হয়েছিলেন তারাও স্মার্ট কার্ড পাননি। ২০১৭ সালে হওয়া সকল ভোটার এবং ২০১৫ সালে হওয়া Underage ভোটাদের স্মার্ট কার্ড না এসে পেপার লেমিনেটেড এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড (সাময়িক জাতীয় পরিচয়পত্র) আসে, যেগুলো সিডিউল করে বিতরণ করা হয়। 

এই পেপার লেমিনেটেড  এনআইডি কার্ডগুলোর অপর পাতায় মেয়াদ উত্তীর্ণের তারিখ দেয়া ছিলো। নির্দিষ্ট মেয়াদ শেষে এই এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ডগুলোর আর কোন কার্যকারিতা থাকবে না পুনরায় নবায়ন করতে হবে। কিন্ত পরবর্তীতে এক গণবিজ্ঞপ্তিতে বলা হয় যে, "প্রতিটি সাময়কি এনআইডি কার্ডের মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বর্ধিত করা হলো। সকল প্রকার সাময়িক জাতীয় পরিচয়পত্র এখন থেকে বৈধ হিসেব ব্যবহার করা যাবে। সকল সেবাপ্রদানকারী প্রতিষ্ঠান সেবা গ্রহীতার কার্ড এনআইডি সিস্টেম হতে চেক করে প্রয়োজনীয় সেবা প্রদান করতে পারবে।"  

২০১৯ সালের হালনাগাদ কার্যক্রমে দশ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ স্ক্যান করে নতুন ভোটার করা হয়। তাদের স্মার্ট কার্ড তৈরী হয়েছে এবং তা বিতরণও হয়েছে। ২০১৯ সালে হওয়া নতুন ভোটারদের মাঝেও কিছু আন্ডারএজ ভোটার আছে যারা স্মার্ট কার্ড পায়নি। 

২০১৫ সালের কিছু Underage ভোটার, ২০১৭ সালের সকল ভোটার এবং ২০১৯ সালে হওয়া কিছু আন্ডারএজ ভোটারদের স্মার্ট কার্ড এখনো তৈরী হয়নি। তবে খুব শীঘ্রই আন্ডার-এজ ভোটারদের স্মার্ট কার্ড তৈরী হবে এবং বিতরণ শুরু হবে। 

যারা স্মার্ট কার্ড পাননি তারা কখন স্মার্ট কার্ড পাবেন?

যারা স্মার্ট কার্ড পাননি তাদের স্মার্ট কার্ড তৈরী হয়ে উপজেলা পর্যায়ে না আসা পর্যন্ত কোন ভাবেই স্মার্ট কার্ড পাওয়ার সুযোগ নেই। কারণ আবেদন করে স্মার্ট কার্ড পাওয়ার সুযোগ এখনো চালুন হয়নি। সুতরাং, যতদিন আপনি আপনার স্মার্ট কার্ড হাতে না পাচ্ছেন ততদিন আপনাদের কাছে যে সাময়িক এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড আছে সেটি নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন, এটি দিয়ে সব কাজই করা যাবে।

ভোটার আইডি কার্ডের মেয়াদ নিয়ে সমস্যা হলেঃ-

ভোটার আইডি কার্ডের পেছনে মেয়াদ উত্তীর্ণের তারিখ দেখে যদি কোন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান আপনার এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ডটি গ্রহণ না করতে চায় তাহলে তাদেরকে বুঝিয়ে বলবেন যে, স্মার্ট কার্ড এখনো আসেনি বিধায় প্রতিটি কার্ডের মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বর্ধিত করা হয়েছে। তাছাড়া এনআইডি কার্ড/ভোটার আইডি কার্ড অনলাইনে যাচাই করা যায় প্রয়োজনে অনলাইন থেকে ভোটার আইডি কার্ড চেক করে তথ্যে সঠিকতা নিশ্চিত করে নিতে বলবেন।

তারপরও যদি কার্ডের মেয়াদ নিয়ে সমস্যা বোধ করেন তাহলে এনআইডি কার্ড উত্তোলনের ফি হিসাব করে নিয়ে রকেট/বিকাশের মাধ্যমে পরিশোধ করে অনলাইন সিস্টেম হতে এনআইডি কার্ড উত্তোলনের আবেদন করতে পারেন অথবা সরাসরি আপনার সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে এনআইডি কার্ড উত্তোলনের আবেদন করতে পারবেন। তাহলে সর্বোচ্চ এক সপ্তাহ সময়ের মধ্যে পুনরায় একটি পেপার লেমিনেটেড কার্ড হাতে পাবেন। 

স্মার্ট কার্ড পাচ্ছি না, কবে আসবে এসব চিন্তা করে বৃথা চাপ নেবেন না। স্মার্ট কার্ড তৈরী হলে তা উপজেলা পর্যায়ে চলে আসবে এবং ব্যাপক প্রচার-প্রচারণার মাধ্যমে বিতরণ করা হবে। ততদিন নিশ্চিন্তে আপনার নিকট থাকা পেপার লেমিনেটেড কার্ডটি ব্যবহার করতে থাকুন।

নতুন ভোটারদের স্মার্ট এনআইডি কার্ড পাওয়া নিয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ.....।

7 মন্তব্যসমূহ

  1. প্রথমে সালাম, আমি 2015 সালে ভোটার আইডির জন্য হালনাগাদ করেছি, আমার জন্ম সাল 1999, হালনাগাদ করার পর পাঁচ বছর হয়ে গেছে এখনো আমি স্মার্ট এনআইডি কার্ড পাইনি, আমি অনলাইনে বাইরের রাষ্টগুলোতে ফ্রিল্যান্সিং করি যার কারণে সেখানকার মার্কেটপ্লেস গুলোতে ভেরিফিকেশন করার জন্য স্মার্ট এনআইডি অথবা পাসপোর্ট চাচ্ছে, আমি সাময়িক জাতীয় পরিচয়পত্র ভেরিফিকেশনের জন্য দিলে তারা গ্রহণ করেনি তারা আমার কাছে স্মার্ট এনআইডি কার্ড অথবা পাসপোর্ট এর কপি দিতে বলেছে, আমি উক্ত মার্কেটপ্লেসে অনেক গুলো ডলার আর্ন করেছি তবে ভেরিফিকেশনের জন্য এগুলি উইড্র করতে পারিনি, স্মার্ট এনআইডি কার্ড আসবে বলে প্রায় এক বছরের উপরে অপেক্ষা করছি এখনো স্মার্ট কার্ড আসেনি, অন্য লোকদের জন্য স্মার্ট এনআইডি কার্ড এতটা প্রয়োজন না হলেও আমার জন্য খুবই প্রয়োজন হয়ে গেছে, এমনটা অবস্থায় আমাকে কি করা উচিত আমি কি এখন স্মার্ট এনআইডি কার্ডের জন্য অপেক্ষা করবো নাকি পাসপোর্ট তৈরি করে ফেলব? পাসপোর্ট করার জন্য টাকার প্রয়োজন এবং লংটাইম প্রসেসিং এর মধ্যে যেতে হয় যার কারণে এখনও পাসপোর্ট করিনি..

    এনআইডি কার্ডের জন্য অপেক্ষা করছি, এখন আমার কি করা উচিত আশাকরি আপনার মতামত আমাকে জানাবেন?

    (ধন্যবাদ)

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার স্মার্ট কার্ড যদি এখনো না এসে থাকে তাহলে সঠিক করে বলা যায় না ঠিক কবে নাগাদ আপনার স্মার্ট কার্ড আসবে। যেহেতু আপনি ফ্রিল্যান্সিং করেন সেহেতু আপনার একাউন্ট ভেরিফাইয়ের জন্য স্মার্ট কার্ড অথবা পাসপোর্ট এর যেকোন একটি অবশ্যই লাগবে। এক্ষেত্রে আমার ব্যক্তিগত পরামর্শ এটাই যে, স্মার্ট কার্ডের জন্য বসে না থেকে কিছু টাকা খরচ হলেও একটি পাসপোর্ট তৈরী করে নিন এবং একাউন্ট ভেরিফাইয়ের কাজে ব্যবহার করুন। হতে পারে স্মার্ট কার্ড কিছুদিনের মধ্যেই চলে আসবে আবার এটাও হতে পারে স্মার্ট কার্ড আসতে আর ছয় মাস বা এক বছর সময় লেগে গেলো। যেহেতু স্মার্ট কার্ড আসার বিষয়টা অনিশ্চিত সেহেতু আপনি এর জন্য অপক্ষা করে না থেকে পাসপোর্টের মাধ্যমে আপনার কাজ করে ফেলুন।

      মুছুন
  2. আমি যতদুর জানি ২০১৭ সালে হওয়া ভোটারদের কেউই এখন পর্যন্ত স্মার্ট কার্ড পায়নি। কারণ ২০১৭ সালে ভোটারদের স্মার্ট কার্ড এখনো তৈরীই হয়নি। তাহলে আপনার সাথের সবাই কিভাবে পেলো..! যাইহোক, এখন আপনার করণীয় হচ্ছে সাময়িক এনআইডি কার্ডটি নিয়ে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যাবেন, সেখানে গিয়ে বলবেন আমার স্মার্ট কার্ড তৈরী হয়ে এসেছে কি না চেক করে দেন। তারা বিস্তারিত চেক করে বলে দেবে। সাথে ২০১৭ সালের ভোটারদের স্মার্ট কার্ড এসেছে কিনা সেটাও জানতে পারবেন। যদিও অনলাইনে স্মার্ট কার্ড চেক করা যায়, আমাদের সাইটে এ বিষয়ে বিস্তারি তথ্য উল্লেখ করে পোষ্ট করা আছে। তাছাড়া প্রোফাইলে তথ্য এডিট করে রাখার কারণে স্মার্ট কার্ড তৈরীতে কোন সমস্যা হয় না।

    উত্তরমুছুন
  3. আমি গত ১৯/১০/২০২২ তারিখে nid কার্ডের জন্য ছবি তুলেছি। আমি প্রবাসে থাকি কি ভাবে আমি এই nid. কার্ড সগ্রহ করতে পারবো বা অনলাইনে চেক করতে পারবো পারো আমার nid হয়ছে কি না?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন ভোটার হওয়ার জন্য ছবি, স্বাক্ষর, বায়োমেট্রিক নেয়ার পর অফিস থেকে বাকী কাজ শেষ করে ডাটা মেইন সার্ভারে আপলোড করে থাকে এবং তখন নতুন ভোটারের আবেদনের উপর থাকা মোবাইল নম্বরে ম্যাসেজের মাধ্যমে Nid Number প্রেরণ করা হয়ে থাকে। আপনি কি এনআইডি নম্বরের ম্যাসেজ পেয়েছেন? যদি পান তাহলে বিদেশে থাকা সত্ত্বেও অনলাইন থেকে Nid Card Download করতে পারবেন। আর যদি এখনো এনআইডি নম্বরের ম্যাসেজ না পেয়ে থাকেন তাহলে অপেক্ষা করুন যতদিন না পর্যন্ত এনআইডি নম্বরের ম্যাসেজ আসে।

      মুছুন
  4. ভাই আপনাকে অনেক ধন্যবাদ। সঠিক তথ্য দেয়ার জন্য আমি অনেক দিন যাবত চিন্তিত ছিলাম আলহামদুলিল্লাহ আপনার পোস্ট পড়ে অনেক শান্তি পেলাম আল্লাহ আপনাকে আরো ভালো কাজ কারার তৌফিক দান করুক আমিন।

    উত্তরমুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন