অনলাইনে স্মার্ট কার্ড চেক করার নিয়ম - Smart Card Check Online

অনলাইনে স্মার্ট কার্ড চেক করার নিয়ম - Smart Card Check Online

অনলাইনে স্মার্ট কার্ড চেক করার নিয়ম - Smart Card Check Online

 

খুব সহজেই অনলাইন থেকে Smart Card Check করা যায় কিন্ত বিষয়টা সকলেই জানেন না। তাই অনেকেই জিজ্ঞাসা করেন আমি এখনো Smart Nid Card পাইনি, স্মার্ট কার্ড কিভাবে পাবো? আমার স্মার্ট কার্ড তৈরী হয়েছে কি না কিভাবে জানবো বা Smart Card Check করার নিয়ম কি? যদি আমার স্মার্ট কার্ড তৈরী হয় তাহলে কি অনলাই্ন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করতে পারবো? আজ আপনাদের এ সকল প্রশ্নের উত্তর দেবো এবং সঠিক পরামর্শ দেয়ার চেষ্টা করবো। এই পোষ্টটি পড়ার পর আপনি খুব সহজেই অনলাইন থেকে Smart Card Status Check করতে পারবেন এবং বুঝতে পারবেন Smart Card পেতে হলে আপনার কি করতে হবে।


স্মার্ট কার্ড কিভাবে পাবো? How To Get Smart Nid Card

যদি আপনার Smart Nid Card তৈরী হয়ে থাকে তাহলে অবশ্যই আপনি Smart Nid Card পাবেন। তবে Smart Nid Card গ্রহণ করতে হলে অবশ্যই আপনাকে স্মার্ট কার্ড বিতরণ কেন্দ্রে যেতে হবে। যদি Smart Card বিতরণের সময় বিতরণ কেন্দ্রে না যেতে পারেন তাহলে পরবর্তীতে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে পুরাতন পেপার লেমিনেটিং করা Nid Card টি জমা দিয়ে Smart Nid Card গ্রহণ করতে হবে। 

স্মার্ট কার্ড ইউনিয়ন পরিষদ/পৌরসভার কার্যালয় থেকে বিতরণ করা হয় না অথবা বাড়ি বাড়ি গিয়ে Smart Nid Card পৌচ্ছে দেয়া হয় না। যারা ২০১৯ সালের আগে নতুন ভোটার হয়েছেন তাদের Smart Card গ্রহণের সময় ১০ আঙ্গুলের ছাপ দিতে হবে এবং চোখের আইরিশ স্ক্যান করাতে হয়। 

সুতরাং বুঝতেই পারছেন এ কাজগুলো করানোর জন্য আপনাকে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসেই যেতে হবে। ফিংগারপ্রিন্ট ও চোখের আইরিশ স্ক্যান না করিয়ে Smart Nid Card গ্রহণ করা কখনোই ঠিক না। ফিংগারপ্রিন্ট ও চোখের আইরিশ স্ক্যান না করিয়ে Smart Nid Card গ্রহণ করলে পরবর্তীতে আপনিই বিপদে পড়তে পারেন।

কিভাবে স্মার্ট কার্ড ডাউনলোড করবো? How To Smart Card Download

Smart Nid Card একটি মেশিন রিডএবল কার্ড এবং এর উপর একটি চিপ বসানো থাকে। Smart Nid Card এর তথ্য ধারণ ক্ষমতা ২৫৬ কিলোবাইট। তাহলে একটু ভাবুন এমন একটি কার্ড কি অনলাইন থেকে ডাউনলোড করা সম্ভব? কখনোই না। অনলাইন থেকে Smart Nid Card Download কোন ভাবেই করা যায় না এবং এটাই সঠিক তথ্য। 

অনলাইন থেকে সাময়িক জাতীয় পরিচয়পত্র বা Nid Card এর অনুলিপি রঙ্গিণ পিডিএফ আকারে ডাউনলোড করা যায়। যার উপর ১০ সংখ্যার স্মার্ট এনআইডি নম্বর লেখা থাকে। সাময়িক জাতীয় পরিচয়পত্র বা Nid Card Download করে প্রিন্ট করে লেমিনেটিং করে নিয়ে কাজ চালাতে হয়। তাই Smart Card Download করার কথা ভুলে যেতে হবে। যদি Smart Nid Card গ্রহণ করতে চান তাহলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে।

স্মার্ট কার্ড চেক করার নিয়ম কি? Smart Nid Status Check Online

Smart Card Check করার একাধিক উপায় রয়েছে। ইতোপূর্বে মোবাইলে ম্যাসেজের মাধ্যমে Smart Card Check করার উপায় সম্পর্কে একটি পোষ্ট করা হয়েছে আমাদের ওয়েবসাইটে প্রয়োজনে দেখে নিতে পারেন। Smart Card Check Online থেকে করার উপায় সম্পর্কে বিস্তরিত তথ্য দেয়ার চেষ্টা করবো। উক্ত উপায়ে যে কেউ খুব সহজে তার Smart Nid Status Check করে নিতে পারবেন।


Smart Nid Status Check অনলাইন থেকে করতে হলে প্রথমে এখানে ক্লিক করুন। নিচের ছবির মত একটি ফরম ওপেন হবে। এখান থেকে Smart Nid Status Check সহজেই করতে পারবেন।

স্মার্ট কার্ড চেক করার নিয়ম

ফরমটি ফিলআপ করতে হবে। প্রথমে Nid Number লিখতে হবে অথবা ভোটার নিবন্ধন স্লিপের নম্বর লিখতে হবে। 

তারপরের ঘরে জন্ম তারিখ লিখতে হবে। 

তারপরের ঘরে ক্যাপচা ফিলআপ করতে হবে এবং সাবমিট বাটনে ক্লিক করতে হবে। তাহলে পেজটি লোড হয়ে নিচের ছবির মত করে আপনার Smart Card এর তথ্যাদি দেখাবে।

Smart Card Check

এখানে Smart Card Status দেখা যাবে। যদি আপনার Smart Card তৈরী হয়ে থাকে তাহলে Status Complete দেখাবে, কত নম্বর বক্সে আপনার Smart Card আছে এবং কত নম্বর কম্পার্টমেন্টে আছে তা দেখাবে। এছাড়া আপনার জেলার নাম, উপজেলার নাম, ভোটার এলাকার নাম এবং সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসের নাম দেখাবে। Smart Nid Card Status Check করার জন্য এটা খুবই সহজ পদ্ধতি এবং অনলাইন থেকে Smart Card Status Check করার জন্য এটাই একমাত্র উপায়। দ্বিতীয় কোন উপায়ে অনলাইন থেকে Smart Card Status Check করা যায় না।

স্মার্ট কার্ডের কোন তথ্য পাওয়া যায়নি;-

স্মার্ট কার্ড চেক

Smart Card Status Check করে যদি স্মার্ট কার্ডের কোন তথ্য পাওয়া যায়নি লেখা আসে তাহলে বুঝতে হবে আপনার Smart Card তৈরী হয়নি। Smart Card Check করে যদি স্মার্ট কার্ডের কোন তথ্য পাওয়া যায়নি লেখা আসে তাহলে যে যত কথাই বলুক তাতে কান দেবেন না। কারণ এই পদ্ধতিতে যদি Smart Card Status Check করলে এনআইডির ডাটাবেজ থেকে তথ্য লোড হয়ে আপনার সামনে প্রদর্শিত হয়। সুতরাং এই তথ্যকে অস্বীকার করে মানুষের কথায় কান দেয়ার দরকার নেই।

যদি আপনার স্মার্ট কার্ড তৈরী না হয়ে থাকে তাহলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করবেন। এমন অনেক ভোটার আছে যাদের ভোটার তথ্যে সমস্যা/ভুল থাকার কারণে স্মার্ট কার্ড তৈরী হয়নি। যদি আপনার ভোটার তথ্যে কোন সমস্যা থেকে থাকে তাহলে দ্রুত তা সংশোধন করিয়ে নিন। ভোটার তথ্যের ভুল সংশোধনের পর পরবর্তীতে আপনার এলাকার Smart Card প্রিন্টের সময় আপনার স্মার্ট কার্ডও তৈরী হয়ে চলে আসবে। 

এই ছিলো অনলাইনে Smart Card Check করার নিয়ম। অনলাইন থেকে Smart Card Check করার বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করে জানাবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..! 

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন