ভোটার আইডি কার্ড সংশোধন ফি কত টাকা?

ভোটার আইডি কার্ড সংশোধন ফি কত টাকা?

ভোটার আইডি কার্ড সংশোধন ফি কত টাকা

আপনি কি জানেন ভোটার আইডি কার্ড সংশোধন ফি কত টাকা? জানলেও হয়তো সম্পূর্ণ তথ্য জানেন না। ভোটার আইডি কার্ড সংশোধনের জন্য আবেদন করার আগে ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত টাকা লাগে সে বিষয়ে সঠিক ধারণা থাকা উচিত। ভোটার আইডি কার্ডের কিছু কিছু তথ্য সংশোধন করার জন্য ২৩০ টাকা সরকারি ফি জমা দিতে হয়। আবর কিছু কিছু তথ্য সংশোধনের জন্য ১১৫ টাকা সরকারি ফি জমা দিতে হয়। আবার কখনো কখনো Nid সংশোধন ফি ৩৪৫ টাকা এবং ৪৬০ টাকা জমা দিতে হয়। আপনি ভোটার আইডি কার্ড সংশোধন ফি কত টাকা পরিশোধ করবেন? আপনি চাইলে খুব সহজেই ভোটার আইডি কার্ড সংশোধন ফি হিসাব করে দেখে নিতে পারেন। 


কিন্ত আজ ভোটার আইডি কার্ড সংশোধন ফি হিসাব করার বিষয়ে তথ্য দেবো না। এ বিষয়ে আমাদের ওয়েবসাইটে বিস্তারিত তথ্য দেয়া হয়েছে প্রয়োজনে দেখে নিতে পারেন। আজকে তথ্য দেবো ভোটার আইডি কার্ডের কোন তথ্য সংশোধন করতে কত টাকা সরকারি ফি জমা দিতে হয়। সেই সাথে আরো জানতে পারবেন কখন Nid সংশোধন ফি ৩৪৫ টাকা এবং ৪৬০ টাকা জমা দিতে হয়। জানতে চাইলে বিস্তারিত পড়তে থাকুন-

ভোটার আইডি কার্ড সংশোধন ফি ২৩০ টাকা

ভোটার আইডি কার্ড সংশোধন করার জন্য ২৩০ টাকা সরকারি ফি জমা দেয়া হলে Nid Card এর যে সকল তথ্য সংশোধন করার জন্য আবেদন করতে পারবেন সেগুলো হচ্ছে- বাংলা নাম, ইংরেজি নাম, পিতার নাম, মাতার নাম, জন্ম তারিখ, ছবি পরিবর্তন, স্বাক্ষর পরিবর্তন, র'ক্তের গ্রুপ সংশোধন, Nid Card এর পিছনে থাকা ঠিকানা যেমন- মৌজা/মহল্লা, গ্রাম, বাসা/হোল্ডিং নম্বর, ডাকঘর, পোষ্ট কোড, জন্ম স্থান সংশোধন ইত্যাদি।

Nid Card এর এই সকল তথ্যের মধ্যে যে কোন একটি তথ্য সংশোধন করলেও ২৩০ টাকা সরকারি ফি জমা দিতে হবে। আবার সবগুলো তথ্য একটি আবেদনে উল্লেখ করে দিয়ে সংশোধনের জন্য জমা দিলেও ২৩০ টাকা ফি জমা দিতে হবে।

ধরুন Nid Card এ ভুল  থাকার কারনে ভোটার আইডি কার্ড সংশোধন ফি ২৩০ টাকা জমা দিয়ে আবেদন করলেন। ভুল সংশোধন হয়ে গেলে এবং নতুন একটি Nid Card পেলেন। নতুন Nid Card হাতে পেয়ে দেখেন সেখানে আরো একটি ভুল রয়ে গেছে যা আবেদনে সংশোধনের জন্য উল্লেখ করেননি।

তাহলে সেই ভুলটি সংশোধনের জন্য পুনারায় আবেদন করতে হবে। এক্ষেত্রে Nid সংশোধন ফি ৩৪৫ টাকা জমা দিতে হবে। ৩৪৫ টাকা ভোটার আইডি কার্ড সংশোধন ফি জমা দিয়ে আবেদন করলেন সংশোধন হলো নতুন Nid Card পেলেন। তারপর দেখলেন আরো ভুল আছে। তাহলে আবার সংশোধনের জন্য আবেদন করতে হবে। এক্ষেত্রে সংশোধন ফি ৪৬০ টাকা জমা দিতে হবে।

অর্থাৎএনআইডি কার্ডের উপরোক্ত তথ্যগুলো সংশোধন করার জন্য প্রথমবার আবেদন করলে ২৩০ টাকা সরকারি ফি জমা দিতে হবে, দ্বিতীয়বার আবেদন করলে ৩৪৫ টাকা, তৃতীয়বার আবেদন করলে ৪৬০ টাকা ফি জমা দিতে হবে।

ভোটার আইডি কার্ড সংশোধন ফি ১১৫ টাকা

 

ভোটার আইডি কার্ড সংশোধন করার জন্য ১১৫ টাকা সরকারি ফি জমা দেয়া হলে Nid Card এর যে সকল তথ্য সংশোধন করার জন্য আবেদন করতে পারবেন সেগুলো হচ্ছে- পাসপোর্ট নম্বর সংযোজন বা পরিবর্তন, লিঙ্গ পরিবর্তন, পিতার Nid Number সংযোজন বা পরিবর্তন, মাতার Nid Number সংযোজন বা পরিবর্তন, পিতার মৃ'ত্যু সাল সংযোজন বা পরিবর্তন, মাতার মৃ'ত্যু সাল সংযোজন বা পরিবর্তন, বৈবাহিক অবস্থা পরিবর্তন, স্বামী/স্ত্রীর নাম ও এনআইডি নম্বর সংশোধন, ধর্ম পরিবর্তন, জন্ম নিবন্ধন সনদের নম্বর সংযোজন বা পরিবর্তন, পেশা পরিবর্তন, সনাক্তকরণ চিহ্ন সংযোজন বা পরিবর্তন, ড্রাইভিং লাইসেন্স নম্বর সংযোজন বা পরিবর্তন, টিন নম্বর সংযোজন বা পরিবর্তন, মোবাইল নম্বর সংযোজন বা পরিবর্তন, শিক্ষাগত যোগ্যতা সংশোধন, প্রতিবন্ধী কি না সে তথ্য সংশোধন করা যায়। 

এগুলো ছাড়াও ভোটার তথ্যের মধ্যে বিদ্যমান স্থায়ী ঠিকানা সংশোধন যা এনআইডি কার্ডের উপর লেখা থাকে না যেমন- বিভাগ, জেলা, উপজেলা, আরএমও, ইউনিয়ন, মৌজা/মহল্লা, ওয়ার্ড নম্বর, গ্রাম/রাস্তা, বাসা/হোল্ডিং নম্বর, ডাকঘর, পোষ্ট কোড ইত্যাদি।

Nid Card এর এই সকল তথ্যের মধ্যে যে কোন একটি তথ্য সংশোধন করলেও ১১৫ টাকা সরকারি ফি জমা দিতে হবে। আবার সবগুলো তথ্য একটি আবেদনে উল্লেখ করে দিয়ে সংশোধনের জন্য জমা দিলেও ১১৫ টাকা ফি জমা দিতে হবে।

Nid Card এর এই সকল তথ্য সংশোধনের জন্য একবার আবেদন করলে ১১৫ টাকা Nid সংশোধন ফি জমা দিতে হবে। দ্বিতীয় বার সংশোধনের জন্য আবেদন করলে ২৩০ টাকা ফি জমা দিতে হবে। তৃতীয়বারের জন্য এই সকল তথ্যের ভুল সংশোধনের জন্য ৩৪৫ টাকা Nid সংশোধন ফি জমা দিতে হবে।

Nid Card এর কোন তথ্য সংশোধনের জন্য কত টাকা ফি জমা দিতে হয় সে বিষয়ে এটিই ছিলো বিস্তারিত তথ্য। Nid Card সংশোধন ফি সম্পর্কে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন