নতুন ভোটার আবেদন ফরম ডাউনলোড করবেন?

নতুন ভোটার আবেদন ফরম

নতুন ভোটার হওয়ার জন্য ভোটার নিবন্ধন ফরম ২ পূরণ করে আবেদন করতে হয়। কিন্ত আপনি কি জানেন কোথায় পাওয়া যায় নতুন ভোটার আবেদন ফরম? অনলাইনে কি পাওয়া সম্ভব? যদি পাওয়া যায় তাহলে সেগুলো কি ব্যবহার করে নতুন ভোটার হওয়া যাবে? এ সকল প্রশ্নের উত্তর দিতে চলেছি আজকের এই পোষ্টের মাধ্যমে। আপনার যারা নতুন ভোটার আবেদন ফরম অনলাইনে খুজে থাকেন তারা অবশ্যই এই সকল বিষয়ে সঠিক তথ্য জানেন না। তাদেরকে বলবো অবশ্যই আপনার সম্পূর্ণ পোষ্টটি পড়বেন। তাহলে নতুন ভোটার হওয়া নিয়ে কখনোই ঝামেলায় পড়বেন না। 

অনেকেই আছে আমাদের মাঝে যারা না বুঝে নানা রকম ভুল করে থাকে। আর সেই ভুলের খেসারত দিতে গিয়ে সহ্যের সীমা ছাড়িয়ে  যায়। তাই যারা নতুন ভোটার আবেদন ফরম ডাউনলোড কররে চান তারা দয়া করে সম্পূর্ণ লেখাটি পড়ে নিবেন।

{tocify} Stitle={Custom Title}

নতুন ভোটার আবেদন ফরম কোথায় পাবেন

নতুন ভোটারের জন্য দুই ভাবে আবেদন করা যায়। একটি হলো অফিসে গিয়ে আবেদন করে নতুন ভোটার হওয়া যায় আর একটি হলো অনলাইনে আবেদন করে। আপনি যদি নতুন ভোটার আবেদন ফরম পূরণ করে ভোটার হতে চান তাহলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার নিবন্ধন ফরম ২ সংগ্রহ করতে হবে। 

অর্থাৎ নতুন ভোটার আবেদন ফরম পাওয়া যায় সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে। তাছাড়া ফটোকপির দোকান পাওয়া গেলেও সেটি ব্যবহার করা যাবে না। কারণ নতুন ভোটার আবেদন ফরমের উপরে ডান পাশের দিকে একটি ইউনিক নম্বর লেখা থাকে। যাকে ফরম নম্বর বলা হয়। 

এই ফরম নম্বর প্রতিটি ফরমে আলাদা আলাদা লেখা থাকে। একটি ফরমের নম্বর অন্য একটি ফরমের সাথে মেলে না। যদি ফটোকপির দোকান থেকে কিংবা অন্যের ফরম ফটোকপি করে নিয়ে নতুন ভোটার হন তাহলে নিশ্চিত অনেক বড় বিপদে পড়ে যাবেন।

তাই নতুন ভোটার আবেদন ফরম সংগ্রহ করতে চাইলে অবশ্যই উপজেলা নির্বাচন অফিস থেকে সংগ্রহ করতে হবে। দ্বিতীয় কোন উপায়ে ফরম প্রাপ্তি হলে সেই ফরমকে বিশ্বাস করা যাবে না এবং ব্যবহার করা যাবে না।

নতুন ভোটার আবেদন ফরম ডাউনলোড

আপনি যদি অনলাইনে নতুন ভোটার আবেদন ফরম ডাউনলোড লিখে সার্চ করেন তাহলে হয়তো অনেক ফরম ডাউনলোড করতে পারবেন। তবে সেগুলো কি ব্যবহার উপযোগী হবে? কখনোই হবে না। 

অনলাইনে যে সকল নতুন ভোটার আবেদন ফরম পাওয়া যায় সেগুলো নমুনা ফরম হিসেবে মানুষ আপলোড করে রেখে দিয়েছে। সেগুলো ব্যবহার করে ভোটার হওয়া মানে নিজের বিপদ নিজে ডেকে নিয়ে আসা। 

তাই নতুন ভোটার হতে হলে অবশ্যই আপনাকে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিস থেকে ভোটার নিবন্ধন ফরম ২ সংগ্রহ করতে হবে। অন্যথা অনলাইনে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করতে হবে। 

অনলাইনে নতুন ভোটার আবেদন

অফিস থেকে নতুন ভোটার আবেদন ফরম সংগ্রহ করে সেটি পূরণ করে তারপর ভোটার হওয়ার চেয়ে সহজ উপায় হচ্ছে অনলাইনে নতুন ভোটার হওয়ার আবেদন করা। আপনি চাইলে নিজেই নিজের মোবাইল কিংবা কম্পিউটার ব্যবহার করে Bangladesh Nid Application System এর ওয়েবসাইট https://services.nidw.gov.bd ভিজিট করে নতুন ভোটারের জন্য আবেদন করতে পারবেন।

আবেদন শেষ হলে সেখান থেকে নতুন ভোটার আবেদন ফরম ২ ডাউনলোড করা যাবে। আপনি সেই ফরমটি ডাউনলোড করে প্রিন্ট করবেন তারপর প্রয়োজনীয় কাগজপত্রসহ অফিসে জমা দেবেন। নতুন ভোটার হতে কি কি লাগে সে বিষয়ে আমাদের ওয়েবসাইটে বিস্তারিত তথ্য উল্লেখ করে একটি পোষ্ট করা হয়েছে প্রয়োজনে দেখে নিতে পারেন।

পরিশেষে

পরিশেষে বলা যায় যে, নতুন ভোটার ্আবেদন ফরম অনলাইন থেকে ডাউনলোড করা কখনোই উচিত কাজ না। এতে সুবিধা কিছুই নেই শুধু বিপদ আর বিপদ। অনলাইনে নতুন ভোটারের আবেদন করলে যে ফরম ডাউনলোড হয় সেই ফরমটি নির্বাচন কমিশনের সার্ভার থেকে একটি ইউনিক ফরম নম্বর নিয়ে জেনারেট হয় বিধায় ডুপ্লিকেট হওয়ার সম্ভাবনা নেই। 

এই ছিলো নতুন ভোটার আবেদন ফরম সংক্রান্ত বিস্তারিত তথ্য। আশা করি বোঝাতে পেরেছি। এর পরেও যদি এ বিষয়ে কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর অবশ্যই দেবো। লেখাটি ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ..!

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন