Nid Correction - পিতা - মাতার নাম সংশোধনে করণীয়

Nid Correction - পিতা - মাতার নাম সংশোধনে করণীয়

আইডি কার্ডে বাবা মায়ের নাম সংশোধন

অনেকের ভোটার আইডি কার্ডে পিতার নাম এবং মাতার নামে ভুল আছে। তাদের উচিত Nid Correction এর আবেদন করে সেগুলো সংশোধন করে নেয়া। কিন্ত Nid Correction এর আবেদন করতে হলে আগে সঠিক পরামর্শ নেয়া জরুরী। তাই আজকে ভোটার আইডি কার্ডে পিতা ও মাতার নাম সংশোধনের জন্য করণীয় কি এবং কি কি প্রয়োজনীয় কাগজপত্র জমা দিলে দ্রুত আবেদন নিষ্পত্তি হতে পারে সে বিষয়ে সঠিক পরামর্শ দেয়ার চেষ্টা করবো।

কারণ এমন অনেকেই আছে যারা ভোটার আইডি কার্ডে পিতা মাতার নাম সংশোধনের আবেদন জমা দিয়ে মাসের পর মাস অপেক্ষা করছে। অফিসে থেকে আজ এই কাগজ চাইছে তো কাল ওই কাগজ চাইছে। ঘুরতে ঘুরতে বিরক্তি ধরে যাচ্ছে। তারপরও Nid Card Correction হচ্ছে না। কি কি কারণে মাসের পর মাস অপেক্ষা করা লাগে চলুন জানি এবং সেই সাথে আরো জানি কি করলে ভোটার আইডি কার্ড সংশোধন এর আবেদন দ্রুত নিষ্পত্তি হয়।

{tocify} Stitle={Custom Title}

Nid Correction এর আবেদনে অলসতা

এমন হাজারো মানুষ আছে যাদের ভোটার আইডি কার্ডে কিছু না কিছু তথ্য ভুল হয়ে আছে। প্রয়োজন পড়ছে না তাই হয়তো সেগুলো সংশোধনের কোন চিন্তা ভাবনাও করছে না। কিন্ত দেখা যায় এমন একটা সময় আসে তখন ‌‌‌‌‌‌কোন না কোন কাজ করতে গিয়ে ভোটার আইডি কার্ডের কপি না জমা দেয়া পর্যন্ত আপনার সেই কাজ হয় না। 

তখন ভোটার আইডি কার্ড সংশোধন করার জন্য তাড়া-হুড়ো শুরু করে দেয়। একটা প্রবাদ আছে যে, সময়ের এক ফোঁড় আর অসময়ের দশ ফোঁড় তাও কাজ হয় না। যখন আপনার নিতান্তই প্রয়োজন পড়বে তখন এমন না হয় Nid Correction এর কার্যক্রম সাময়িকভাবে বন্ধ আছে। অথবা আবেদনের জটিলতার কারণে সময় বেশি লাগছে। 

যদিও Nid Correction এর কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া। তারপরও কখনো কখনো এই কার্যক্রম সাময়িকভাবে বন্ধ থাকে। বিভিন্ন ধরণের নির্বাচন যেমন- ইউনিয়ন পরিষদ নির্বাচন, উপজেলা পরিষদের নির্বাচন, সংসদ নির্বাচন, পৌরসভা, সিটি কর্পোরেশনের নির্বাচন ইত্যাদি। 

কোন এলাকায় নির্বাচনের তফসীল একবার ঘোষণা হয়ে গেলে তখন ওই এলাকার অফিসগুলো তাদের সমস্ত কাজকে আপাতত স্থগিত রেখে শুধুমাত্র নির্বাচনের কাজে ব্যস্ত থাকে। হয়তো আপনি অনলাইনে আবেদন করতে পারবেন। কিন্ত সেই আবেদনের কার্যক্রম যারা সম্পন্ন করবে তারাই নির্বাচনের কাজে ব্যস্ত থাকবে। 

তাহলে আপনার আবেদনটি কিভাবে দ্রুত অনুমোদন পাবে? মনে করি আপনি ঘোরা-ঘুরি করে ক্ষমতাবান নেতা ধরে সুপারিশ করিয়ে কোন না কোন উপায়ে আপনার কাজ করিয়েই নিলেন। তাতে কি পরিমান ঝামেলার মধ্য দিয়ে কাজগুলো করে আনতে হলো সেটা তখইন বুঝবেন। 

সুতরাং, যদি আপনার ভোটার আইডি কার্ডে কোন প্রকার ভুল থেকে থাকে তাহলে অতি দ্রুত Nid Correction এর আবেদন করে সংশোধন করে রেখে দেয়াই উত্তম কাজ হবে। আর যদি না করতে চান তাহলে পরবর্তীতে ভোগান্তির স্বীকার হলে অফিসকে দায়ী করবেন না। প্রতিটি অফিসের কার্যক্রম উর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ অনুযায়ী চলে, আপনার একার জন্য অফিস তাদের অতি জরুরী কাজ বন্ধ রেখে আপনার কাজ নিয়ে ব্যস্ত নাও হতে পারে। 

ভোটার আইডি কার্ডে বাবা মায়ের নামে যে ধরণের ভুল হতে পারে

ভোটার আইডি কার্ডে বাবার নাম ও মায়ের নামে যে ধরণের ভুল হতে পারে সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে - তাদের নামের আগে থাকা মোঃ/মোছাঃ নেই যোগ করতে হবে। অথবা মোঃ/মোছাঃ দেয়া আছে বাদ দিতে হবে। নামের পদবী ভুল থাকতে পারে, নামের বানান ভুল হতে পারে। 

কিছু ব্যক্তির ক্ষেত্রে দেখা যায় পিতা-মাতার নাম সম্পূর্ণই ভুল এসেছে। এছাড়া আরো অন্যান্য কিছু ব্যতিক্রমধর্মী ভুল থাকতে পারে যেমন পিতার নামের পদবী হয়েছে বেগম বা খাতুন, মাতার নামের আগে মোঃ দেয়া হয়েছে ইত্যাদি। এগুলো হাস্যকর মনে হলেও কখনো কখনো এমন কেসও সামনে আসে।

ভোটার আইডি কার্ডে বাবার নাম ও মায়ের নাম সংশোধনে করণীয়

একটি ভোটার আইডি কার্ড একজন ব্যক্তির অনেকগুলো তথ্য বহন করে। যাদের এনআইডি কার্ডে বাবার নাম ও মায়ের নাম ভুল আছে তারা দেরি না করে অবশ্যই Nid Correction এর আবেদন করবেন।

Nid Correction এর আবেদন দুই ভাবে করা যায়। নিম্নে উল্লেখিত আবেদন পদ্ধতি গুলোর মধ্যে যে উপায়টি আপনার কাছে সুবিধাজনক মনে হয় সেই পদ্ধতি অনসরণ করে আবেদন করবেন। আবেদনের সাথে নিম্নে উল্লেখিত কাগজপত্র জমা দিয়ে Nid Correction এর আবেদন করবেন।

Nid Correction এর আবেদন পদ্ধতি 

আগেই বলেছি Nid Correction এর আবেদন দুই ভাবে করা যায়। নিম্নে এই দুইটি উপায় সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা হলো।

অফিসে গিয়ে Nid Correction এর আবেদন

Nid Card Correction এর আবেদন করার প্রথম উপায় হচ্ছে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে আবেদন করা। অফিসে গিয়ে ভোটার আইডি কার্ড সংশোধন ফরম- ২ সংগ্রহ করতে হবে। তারপর ফরমটি ভালো করে পূরণ করতে হবে। ফরম পূরণে কোন প্রকার ভুল করা যাবে না। অন্যথা একটা ভুল সংশোধন করতে গিয়ে আরো একটি ভুল হয়ে যেতে পারে। 

Nid Correction Application

আপনি চাইলে খুব সহজে ভোটার আইডি কার্ড সংশোধনের ফি হিসাব করে দেখতে পারেন কত টাকা জমা দিতে হবে। তারপর রকেট অ্যাপ অথবা বিকাশের মাধ্যমে ফি জমা দিতে পারেন। Nid Fee জমার রশিদসহ প্রয়োজনীয় কাগজপত্র আবেদনের সাথে পিন-আপ করে অফিসে জমা দিতে হবে। তাহলে আবেদনের কার্যক্রম শুরু হবে।

অফিস থেকে আবেদনের উপর যে কার্যক্রমই গ্রহণ করা হোক না কেন সে বিষয়ে আবেদন পত্রে দেয়া মোবাইল নম্বরে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হয়। 

অনলাইনে Nid Correction এর আবেদন

অনলাইনে Nid Correction এর আবেদন করা সব থেকে সুবিধাজনক। কারণ এতে অফিসে যাওয়া-আসার সময় বেচে যায় এবং ফরম পূরণের কোন ঝামেলা নেই। বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট services.nidw.gov.bd ভিজিট করে রেজিস্ট্রেশন করে এনআইডি একাউন্ট তৈরী করতে হবে।

তারপর প্রোফাইল অপশনে গেলে পিতা মাতার নামসহ আপনার সকল তথ্য দেখা যাবে। সেখান থেকে পিতা মাতার নাম এডিট করে সঠিকভাবে লিখতে হবে এবং পরবর্তী ধাপে ক্লিক করতে হবে। তাহলে পেমেন্ট সম্পর্কিত তথ্য দেখাবে। 

তারপরের ধাপে প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করতে হবে। মোবাইলে ছবি তুলে আপলোড করে দিলেই হবে। এভাবে খুব সহজে প্রতিটি ধাপ অনুসরণ করে Nid Correction এর আবেদন সাবমিট করা যায়।

Nid Application System এ আবেদন করলে অফিসে আসার প্রয়োজন হয় না। বাড়িতে বসেই সব কিছু করা যায়। আপনি নিজের বিকাশ অথবা রকেট থেকে ভোটার আইডি কার্ড সংশোধন ফি জমা দিতে পারবেন। যে কাগজপত্রগুলো সাথে জমা দিতে হবে সেগুলো মোবাইলে ছবি তুলে অথবা স্ক্যান করে পিডিএফ ফাইল তৈরী করে আপলোড করতে পারবেন।

বাবা মায়ের নাম সংশোধন করতে কি কি লাগে?

জাতীয় পরিচয়পত্রে পিতা ও মাতার নাম সংশোধনের জন্য নিম্নোক্ত কাগজপত্রগুলো জমা দেয়া যেতে পারে। 

এসএসসিস সনদ

আপনি যদি এসএসসি পাশ হন তাহলে আপনার এসএসসি সনদের কপি জমা দেবেন। আর এসএসসি পাশ না হলে বা কোন প্রকাশ শিক্ষাগত যোগ্যতার সনদ না থাকলে দেয়া লাগবে না। তবে মনে রাখবেন আপনি কি পাশ কমিশনের সার্ভারে সেটা দেয়া আছে। দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা আবেদনটি অনুমোদন দেয়ার আগে অবশ্যই আপনার তথ্য যাচাই করে দেখে নেবেন। তাই কাগজপত্র গোপন করে লাভ নেই। 

অনলাইন জন্ম নিবন্ধন সনদ

আবেদনের সাথে আবেদনকারীর জন্ম নিবন্ধন সনদ জমা দিতে হবে। তবে হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ জমা দেবেন না। অনলাইন জন্ম নিবন্ধন সনদ জমা দেয়াই উচিত। হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ জমা দিলে অনলাইন জন্ম নিবন্ধন সনদ চেয়ে আবেদনের স্ট্যাটাস পরিবর্তন করে Additional Document Required করে দিতে পারে। তখন অনলাইন জন্ম নিবন্ধন সনদ না দেয়া পর্যন্ত আবেদনের আর কোন অগ্রগতি হবে না।

পিতা ও মাতার এনআইডি কপি

যেহেতু সংশোধনের বিষয় হচ্ছে পিতা ও মাতার নাম। সেহেতু পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি জমা দেয়া বাধ্যতামূলক। আর যদি জমা না দেন তাহলে পিতা মাতার এনআইডি কপি চেয়ে আবেদনের স্ট্যাটাস পরিবর্তন করে Additional Document Required করে দিতে পারে। 

সকল ভাই বোনের এনআইডি কার্ডের কপি

আপনার যদি একাধিক ভাই বোন থাকে তাহলে আবেদনের সাথে সকল ভাই বোনের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি জমা দিতে হবে। ভাই-বোনের ভোটার আইডি কার্ডে পিতা ও মাতার নাম কি দেয়া আছে এবং আপনি পিতা মাতার নাম কি চাচ্ছেন সেটি মিলিয়ে দেখা হয়। 

ভাই বোনের এনআইডি কার্ডে বিদ্যমান পিতা মাতার নামের সাথে আপনার চাহিত পিতা কিংবা মাতার নাম যদি মিলে যায় তাহলে আপনার আবেদনটি দ্রুত অনুমোদন পেতে পারে। 

যদি সাধারণ ভুল হয় তাহলে উপরিউল্লেখিত কাগজপত্র দিয়ে পিতা মাতার নাম সংশোধনের জন্য আবেদন করলে আবেদনটি অনুমোদিত হওয়ার সম্ভবনা ৯৯% থাকবে।

বাবা মায়ের নাম সম্পূর্ণ পরিবর্তণ করার ক্ষেত্রে

যদি পিতা ও মাতার নাম সম্পূর্ণ পরিবর্তন চান তাহলেও উপরোক্ত কাগজপত্রগুলো অবশ্যই জমা দেবেন। সেই সাথে বিজ্ঞ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে সম্পাদিত হলফনামার কপি জমা দিতে পারেন। 

এক্ষেত্রে যত বেশি কাগজপত্র জমা দিতে পারবেন ততই ভালো। বেশি কাগজপত্র অর্থাৎ যেসব কাগজপত্রে আপনার পিতা ও মাতার নাম সঠিক করে লেখা আছে সেই সব কাগজপত্র জমা দিতে পারেন। 

যেমন- চেয়ারম্যান/পৌর কাউন্সিলর কর্তৃক প্রদেয় উত্তরাধিকার/ওয়ারেশ সনদ,  পিতা ও মাতার অনলাইন জন্ম নিবন্ধন সনদ, পিতা/মাতার নামীয় জমির পর্চা, পিতার নামীয় বিদ্যুৎ বিল/পানি বিল/গ্যাস বিলের কপি, ড্রাইভিং লাইসেন্স এর কপি, চাকরিজীবি হলে সার্ভিস বইয়ের কপি, ব্যবসায়ী হলে ট্রেড লাইসেন্স এর কপি ইত্যাদি। 

এত কিছু জমা দেয়ার পরও উপজেলা নির্বাচন অফিসার আপনার চাহিত তথ্যের সঠিকতা যাচাইয়ের জন্য সরেজমিন তদন্ত করতে পারেন। তদন্ত প্রতিবেদন ও আপনার জমাকৃত কাগজপত্র পর্যালোচনা করে সিদ্ধন্ত নেয়া হয়।

আপনার আবেদন অনুমোদিত হলে বা বাতিল হলে বা আরো কোন কাগজপত্র চাওয়া হলে আবেদনের সময় দেয়া আপনার মোবাইল নম্বরে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। 

Nid Correction এর আবেদন দ্রুত নিষ্পত্তি করণে

Nid Correction এর আবেদন দ্রুত নিষ্পত্তি করাতে হলে আবেদনের সাথে পর্যাপ্ত পরিমাণ সাপোর্টিং ডকুমেন্টস জমা দিতে হবে। যেটা অনেকেই করে না বিধায় আবেদন নিষ্পত্তি হতে অনেক সময় লেগে যায়। 

তাছাড়া নানাবিধ সুযোগ সুবিধা পাওয়ার আশায় অল্প কাগজপত্র দিয়ে ভোটার আইডি কার্ড সংশোধনের আবেদন করলে সে আবেদন অনুমোদন পায় না বরং বাতিল হয় অথবা দীর্ঘদিন যাবত পেন্ডিং অবস্থায় থাকে।

আবেদন করার আগে অবশ্যই লক্ষ্য রাখবেন একমাত্র কাগজপত্র দিয়েই প্রমাণ করতে হবে যে, ভোটার আইডি কার্ডে যে তথ্য আছে সেটা ভুল এবং আপনি যে তথ্য চাইছেন সেটাই সঠিক।

সংশোধিত ভোটার আইডি কার্ড ডাউনলোড/সংগ্রহ

ভোটার আইডি কার্ড সংশোধন হলে মোবাইলে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হয়। ম্যাসেজ পাওয়ার পর Nid Application System এ লগইন করে সংশোধিত ভোটার আইডি কার্ড ডাউনলোড করা যাবে। অথবা ২-৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে সংশোধিত ভোটার আইডি কার্ডটি সংগ্রহ করতে পারবেন।

পরিশেষে

পরিশেষে বলা যায় Nid Correction এর আবেদন দ্রুত অনুমোদন করাতে চাইলে আবেদনের সাথে পর্যাপ্ত পরিমাণ সাপোর্টিং ডকুমেন্টস জমা দিতে হবে। কাগজপত্রের কমতি থাকলে আবেদন বহুদিন পর্যন্ত পেন্ডিং থাকতে পারে। কারণ কাগজপত্রের উপর ভিত্তি করেই Nid Correction হয়।

এই ছিলো ভোটার আইডি কার্ডে বাবার নাম ও মায়ের নাম সংশোধন সম্পর্কে বিস্তারিত পরামর্শ। আশা করি বিস্তারিত বোঝাতে পেরেছি। এ বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উপর দিতে অবশ্যই চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

79 মন্তব্যসমূহ

  1. আমার আইডি কার্ড আছে কিন্তু স্মার্ট কার্ড পাইনি 2013 সালে ভোটার হয়েছি । স্মার্ট কার্ড বিতরণ করার সময় আমার সাথের সবাই পেয়েছে আমার কি যেন সমস্যা আছে পরে দিবে বলেছিল। এখনো পাইনি এখন আমি কি করতে পারি? কিভাবে পাবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ২০১৩ সালের সকল ভোটারদের স্মার্ট কার্ড তৈরী হয়েছে এবং বিতরণও হয়েছে। যদি আপনি এখনো স্মার্ট কার্ড না পেয়ে থাকেন তাহলে আপনার ভোটার তথ্যের মধ্যে কিছু না কিছু অবশ্যই ভুল আছে অথবা অসম্পূর্ণ আছে তাই আপনার স্মার্ট কার্ড তৈরী হয়নি। আপনার এনআইডি কার্ডের ভুল বা অস্পূর্ণ তথ্য সংশোধন না করা পর্যন্ত স্মার্ট কার্ড আসবে না। পুরাতন ভোটার হওয়া সত্ত্বেও যারা স্মার্ট এনআইডি কার্ড পাননি তাদের জন্য করণীয় কি সে বিষয়ে বিস্তারিত তথ্য বিষয় উল্লেখ করেছি প্রয়োজনে জেনে নিতে পারেন।


      মুছুন
  2. আমার বাবামায়ের কাবিননামার কপিতে সঠিক নামটি নেই সেক্ষেত্রে সাপোর্রটিং ডকুমেন্টস হিসেবে কী কাবিননামার কপি দিবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যে কাগজপত্রে নাম সঠিক করে লেখা নেই সেগুলো জমা দেয়া যাবে না। যেগুলোতে সঠিক নাম লেখা আছে সেগুলো জমা দিতে হবে।

      মুছুন
  3. আমার জন্ম সনদ ও আইডি কার্ড, দাখিল, আলিম, ফাজিল, স্নাতক সার্টিফিকেট এ পিতার নাম দেওয়া হয়েছে ইব্রাহিম খলিল কিন্তু পিতার আইডি কার্ডের নাম দেওয়া হয়েছে খলিল মিয়া এখন আমি কি করতে পারি ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পিতার এনআইডি কার্ড সংশোধন করে আপনার কাগজপত্র অনুযায়ী করে নেয়ে সম্ভব হবে কি না সঠিক বলতে পাবরো না। কারণ আপনার কাগজপত্র ছাড়া পিতার নাম ইব্রাহিম খলিল লেখা আছে এমন পর্যাপ্ত পরিমান কাগজপত্র জমা দিতে ব্যার্থ হবেন। তারপরও আপনি চাইলে আপনার পিতার এনআইডি কার্ড সংশোধনের আবেদন করে দেখতে পারেন। সংশোধন হলে ভালো, আর সংশোধন না হলে আপনার যাবতীয় কাগজপত্র সংশোধন করে পিতার এনআইডি কার্ডের নাম অনুযায়ী করে নিতে পারেন।

      মুছুন
  4. আমার পিএসসি/জেএসসি/এসএসসি/এইচএসসি সাটিফিকেট এ বাবার নাম একবর দেয়া আছে ওই অনুযায়ী আমার NID কাডে ও বাবার নাম একবর এসছে কিন্তু আমার বাবার NIDকাডে আকবর দেয়া আছে। এখন আমি আমার বাবার নাম আমার NID কাডে চেন্জ করতে চাই আমার করনীয় কি দয়া করে যদি একটু বলতেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার এনআইডি কার্ড থেকে পিতার নাম পরিবর্তণ করতে হলে অবশ্যই সার্টিফিকেট শো করাতে হবে। কিন্ত আপনার সকল সার্টিফিকেটে পিতার নাম যা ব্যবহার করা হয়েছে সেটিই তো আপনার এনআইডি কার্ডে আছে। সুতরাং পিতার নাম পরিবর্তণ করে দেবে না। এদিকে পিতার এনআইডি কার্ড থেকে তার পুরো নাম পরিবর্তণের আবেদন করলেও তা অনুমোদন হবে না। কারণ চাহিত সংশোধিত তথ্যের স্বপক্ষে পর্যাপ্ত পরিমাণ কাগজপত্র জমা দিতে পারবে না। তবে আপনি যদি পিতার নাম অনুযায়ী আপনার সকল সার্টিফিকেটগুলো সংশোধন করে নেন তাহলে সকল সমস্যার সমাধান একবারে হয়ে যাবে।

      মুছুন
  5. বিকাশ নাম্বার কোথাও দেওয়া নেই।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বিকাশ নম্বর কোথায় দেয়া থাকবে আর কেন দেয়া থাকবে?

      মুছুন
  6. ভাই আমি আমার আইডি কার্ড জন্ম তারিখ সংশোধন করার জন্য ১৭-২-২২ ইং তকিখে আবেদন করি।এবং কাগজ পত্র দিয়ে থাকি..?
    ১,আইডি কার্ড
    ২,জন্ম নিবন্ধন
    ৩,বিয়ের সনদ
    ৪, ফেমিলি সনদ
    ৫, নাগরিকত্ব সনদ
    ৬,একটি ছবি
    ৭,মা বাবার আইডি কার্ড
    ৮, ভাই বোনের আইডি কার্ড
    আমার মোবাইলে কোন এস এ মেস আসেনি
    পিলিজ আপনাদের সহজোগিতা চাই..?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ডে জন্ম তারিখের ভুল কত বছরের? জন্ম তারিখের ভুল সংশোধনের ক্ষেত্রে সময় একটু বেশি লাগতে পারে। যদি আপনার দ্রুত সংশোধনের প্রয়োজন হয় তাহলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে খোজ নিতে পারেন।

      মুছুন
  7. আমার জমির দলিলে এক নাম ভোটার আইডি তে এক নাম এখন কি করবো সমাধান দিন স্যার

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ডের নাম পরিবর্তন করে যদি জমির দলিল অনুযায়ী করে নিতে চান তাহলে পর্যাপ্ত পরিমাণ কাগজপত্র দিয়ে প্রমাণ করাতে হবে। এমনিতেই এনআইডি কার্ডের সম্পূর্ণ নাম পরিবর্তন করা খুবই কঠিন কাজ। সঠিক কাগজপত্র না থাকলে এনআইডি কার্ড সংশোধন হয় না। জমির দলিল সংশোধনযোগ্য কি না সে বিষয়ে আমার জানা নেই। সিদ্ধান্ত আপনাকেই নিতে হবে আপনি কোনটা সংশোধন করাতে চান। এনআইডি কার্ডের নাম সংশোধন করাতে চাইলে আমাদের ওয়েবসাইটে বিস্তারিত এবং সঠিক পরামর্শ দেয়া আছে প্রয়োজনে জেনে নিতে পারেন।

      মুছুন
  8. আমার সার্টিফিকেট অনুযায়ী আমার মা বাবার নাম করতে চাচ্ছে আমার এনআইডিতে,,, কিন্তু ওনাদের এনআইডি কার্ডের সাথে আমার সার্টিফিকেট এর মিল নেই,,, এখন আমার সার্টিফিকেট অনুযায়ী আমার এনআইডি করতে হচ্ছে,,

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি আবেদন করে দেখতে পারেন। যদি উপযুক্ত কাগজপত্র দিয়ে প্রমাণ করাতে পারেন তাহলে হয়তো সংশোধন হতে পারে। তবে আমার ব্যক্তিগত পরামর্শ এটাই যে, আপনার পিতা মাতার এনআইডি কার্ডের নাম অনুযায়ী আপনার সার্টিফিকেট সংশোধন করে নেয়া সব থেকে ভালো হবে।

      মুছুন
  9. আমার ভোটার আইডি কার্ড এ আমার পিতার নাম বাংলাতে তোতা মিয়া লেখা, কিন্ত আমার সার্টিফিকেট এ আমার পিতার নাম ইংরেজিতে Tota Mian লেখা, এক্ষেত্রে আমার ভোটার আইডি কার্ড এ পিতার নাম পরিবর্তন করে তোতা মিয়ান দেওয়ার প্রয়োজন আছে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমি কিছু মানুষের এনআইডি কার্ডে ইংরেজিতে মিয়া বানান Mian লেখা দেখেছি। তবে আপনার ক্ষেত্রে Mian লেখা থাকলে যদি সমস্যা মনে করেন তাহলে সংশোধন করে নিতে পারেন। আমার ব্যক্তিগত পরামর্শ এটাই যে, যদি আপনি সংশোধন করাতে চান তাহলে আপনার সার্টিফিকেট সংশোধন করে পিতার নামের পদর্ব Mian থেকে Mia করে নেয়া ভালো। যদি আপনার এনআইডি কার্ড সংশোধন করে মিয়ন করে নেন তাহলে আপনার পিতার এনআইডি কার্ডের সাথে আপনার এনআইডি কার্ড মিলবে না। তখন অন্য রকম ঝামেলা তৈরী হতে পারে।

      মুছুন
  10. আচ্ছা ভাই আমার সার্টিফিকেট এবং এন আই ডি তে আমার আব্বু আম্মুর নাম একই।
    কিন্তু আমার আব্বুর এন এই ডি তে নাম টি একটু ভিন্ন। পাশাপাশি আমার আম্মুর এন আই ডি তে নাম হালিমা আক্তার হেনা আর পাসপোর্টে দেয়া হালিমা আক্তার। এমতাবস্থায় আমার কি করণীয়?
    প্রচুর টেনশন হচ্ছে।
    এখন আমার কি সার্টিফিকেট আর এন এই ডি চেঞ্জ করা লাগবে? না একই থাকলে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সব থেকে ভালো কাজ পিতা মাতার এনআইডি কার্ডের নাম অনুযায়ী আপনার সার্টিফিকেট সংশোধন করে নেয়া। সার্টিফিকেট সংশোধন হয়ে গেলে তখন আপনার এনআইডি কার্ডও সংশোধন করে নিতে পারবেন। তাহলে ভবিষ্যতে আর কোন সমস্যা থাকবে না। আর তা না করে যদি আপনার পিতা মাতার এনআইডি কার্ড সংশোধনের আবেদন করেন তাহলে ভোগান্তি হতেই পারে। অপরদিকে তাদের নামীয় জমি-জমার কাগজপত্রের সাথে আইডি কার্ডের নাম ভিন্ন হলে তাদের ঝামেলা হবে।

      মুছুন
  11. আমার পিতা মাতার নাম ভুল আছে,,পিতার নামে মোঃ এবং মাতার নামের মোছাঃ বাদ দিলেই আমার সার্টিফিকেট, জন্ম নিবন্ধন, ভোটার আইডি ১০০% ঠিক হয়ে যায়,,কিন্তু কথা হলো আমরা চার ভাই বোনদের ভেতর দুই ভাইয়ের একই সমস্য,,আর বোনদের নাই, তাদের বিয়ে হয়ে গেছে। আবার আমার ভাইয়ের ভোটার আইডিতে মাতার নামটাই ভিন্ন,অন্য নাম। অন্য দিকে আমার পিতা মাতার আইডি আমার কাগজ পত্রের সাথে মিল রাখা খুবই জরুরি যা আমার রানিং সরকারি চাকরিতে প্রভাব ফেলবে,,এহ্মেত্রে আমার করনীয় কী?
    খুব দ্রুত কি এর প্রতিকার পাওয়া সম্ভব? একটু বলবেন প্লিজ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি পিতা মাতার Nid Card থেকে নামের মোঃ এবং মোছাঃ বাদ দিলে আপনার সমস্যা সমাধান হয়ে যায় তাহলে তাদের আইডি কার্ড সংশোধন করে নিতে পারেন। অপরদিকে যেহেতু ভাইয়ের এনআইডি কার্ডে মায়ের নাম টোটাল আলাদা রয়েছে সেহেতু মায়ের এনআইডি কার্ডের নাম অনুযায়ী তার এনআইডি কার্ড সংশোধন করে নিতে পারেন। এক্ষেত্রে যদি ভাইয়ের সার্টিফিকেট থাকে তাহলে আগে তার সার্টিফিকেট সংশোধন করে নিতে হবে। তারপর এনআইডি কার্ড সংশোধনের আবেদন করতে হবে। দ্রুত সমাধান পেতে হলে আবেদন করার পর সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসারের সাথে যোগাযোগ করা যেতে পারে।

      মুছুন
  12. আইডি কার্ডের সম্পূর্ণ নাম পরিবর্তণ করা এতটাই কঠিন ব্যাপার যে ভুগতে ভুগতে ভোগান্তির শেষ থাকে না। যদি উপযুক্ত কাগজপত্র দিয়ে প্রমাণ করাতে পারেন তাহলে নাম পরিবর্তন হতে পারে। তবে সেটা অনেক সময় স্বাপেক্ষ ব্যাপার। এর পর রইলো জন্ম তারিখ পরিবর্তণ ৭ বছরের ব্যবধান। আপনার Nid Card এর এই দুই পরিবর্তণ হবে বলে আমার মনে হয় না। তারপরও চেষ্টা চালিয়ে যান দেখেন কি হয়।

    আপনি যে ছয়টা কাগজের কথা উল্লেখ করেছেন সেগুলো পর্যান্ত নয়। এগুলোর সাথে আপনার বিবাহের কাগজ, স্ত্রীর আইডি কার্ডের কপি, আপনার সকল ভাই বোনের এনআইডি কার্ডের কপি, সকল ভাই বোনের এনআইডি কার্ডের নম্বর উল্লেখিত পিতার উত্তরাধিকার সনদ, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে সম্পাদিত হলফনামা ইত্যাদি আবেদনের সাথে এড করা জরুরী। এত কাগজপত্র দেয়া সত্ত্বেও আপনার সমস্যার সমাধান হবে কি না সেটা বলা যায় না।

    উত্তরমুছুন
  13. আমার বাবার জন্ম নিবন্ধন কার্ড এ জন্মতারিখ ভুল আছে এবং নাম এর পূর্বে মো: দেয়া আবার NID card এ পিতা মাতার নাম এ ভুল আছে। আবার ওনার ভাই দের কার্ড a 2 জনের পিতার নামের পূর্বে হাজী মো: দেয়া নেই।কিন্তু পিতার NID card ও 1 জন ভাই এর NID card এ হাজী মো: দেয়া আছে।এখন আমার বাবার নিদ কার্ড টা কিভাবে টিক করবো। আমার বাবার জন্ম নিবন্ধন কার্ড ছাড়া অন্য কোনো certificate বা প্রমাণ পত্র নেই যা দিয়ে আবেদন করবো।এখন আমাদের কি করা উচিৎ প্লীজ বলবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পিতার জন্ম সনদে যদি ভুল থাকে তাহলে সেটি সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ/পৌরসভায় যোগাযোগ করে সংশোধন করে নিন। অপরদিকে তার আইডি কার্ডে যদি পিতা মাতার নাম ভুল থাকে তাহলে আবেদনের সাথে জন্ম সনদ, পিতা-মাতার আইডি কার্ডের কপি/মৃত্যু সনদ, ভাইদের আইডি কার্ডের কপি (যাদের আইডি কার্ডে পিতা মাতার নাম সঠিক করে দেয়া), সকল ভাই বোনের আইডি কার্ডের নম্বর উল্লেখিত পিতার উত্তরাধিকার/ওয়ারেশ সনদ এবং চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলেরর প্রত্যয়পত্রসহ আবেদন করা যেতে পারে।

      মুছুন
  14. অনেক বড় সমস্যার মধ্যে পরে গেছি।
    যদি কোনো ব্যাক্তি সমস্যার সমাধান করে দেন। অনেক বড় উপকৃত হবো।

    আমার আব্বুর এন আইডি কার্ডে

    নাম পরিবর্তন করতে হবে।
    আমার দাদার নাম পরিবর্তন করতে হবে।
    আমার আব্বুর বয়স পরিবর্তন করতে হবে।

    এখন কি কি কাগজ পএ লাগবে, যদি কেউ বলতেন। অনেক উপকৃত হতাম।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আবেদনকারীর নাম, পিতার নাম, জন্ম তারিখ এই তিনটা তথ্য পরিবর্তন করা বেশ কষ্টকর হবে। মুলত আবেদন অনুমোদন হবে কি না সেটা যথেষ্ট চিন্তার বিষয়। তবে নাম, পিতার নাম ও জন্ম তারিখ যদি আংশিক ভুল হয় তহলে সংশোধন হতে পারে। কিন্ত যদি নাম ও পিতার নাম সম্পূর্ণ পরিবর্তন এবং জন্ম তারিখ বেশ কয়েক বছরের গড়মিল হয় তাহলে আবেদন অনুমোদন না হওয়ার সম্ভাবনা বেশি। আমি আপনাকে নিরাশ করছি না। আপনি যদি উপযুক্ত কাগজপত্র আবেদনের সাথে জমা দিয়ে প্রমাণ করাতে পারেন তার Nid Card এ তথ্য ভুল আছে তাহলে অবশ্যই সংশোধন হবে। আমাদের ওয়েবসাইটে এনআইডি কার্ডে পিতা মাতার নাম সংশোধন, এনআইডি কার্ডের নাম সংশোধন এর বিষয়ে এনআইডি কার্ডের জন্ম তারিখ সংশোধন এর বিষয়ে আলাদা আলাদা করে পোষ্ট দেয়া আছে। প্রয়োজনের সবগুলো পোষ্ট ভালো করে পড়ুন। সেখানে যেসকল কাগজপত্রের বিষয়ে উল্লেখ করা হয়েছে সেগুলোর মধ্যে যতগুলো কাগজপত্র সম্ভব একত্রিত করে আবেদন করুন এবং দেখুন কি হয়।

      মুছুন
  15. নিজের নামের Md এর পরে ডট বাদ দিতে
    পিতার নামের শুরুতে মোঃ বাদ দিতে এবং
    মায়ের নাম Rabiya Begum থেকে Rabeya Khatun করতে কি কি ডকুমেন্টস লাগতে পারে।
    অবশ্য ভুল শুধু আমারা দুই ভাইয়ের এনাইডি কার্ডে। বাকীদের ইনফরমেশন যথাযথ মিল আছে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আবেদনকারীর জন্ম সনদ, এসএসসি সনদ, পিতা মাতার আইডি কার্ডের কপি দিয়ে আবেদন করেন সংশোধন হয়ে যাবে।

      মুছুন
  16. আমার বোনের এন আইডি কার্ডে বাবার নাম আব্দুল মালেক এর জায়গায় আব্দুল খালেক এসেছে।
    আমার বাবা 1999 সালে মারা গেছেন। আমার বাবার কোন আইডি কার্ড ছিলো না।
    এখন আমার বোনের এন আইডি কার্ডে বাবার নাম কিভাবে সংশোধন করবো? বা কি কি ডকুমেন্ট দিলে বাবার নাম সংশোধন করা যাবে?
    দয়া করে বললে খুব উপকৃত হতাম
    ধন্যবাদ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আবেদনকারীর জন্ম সনদ, এসএসসি সনদ, পিতার মৃ*ত্যু সনদ, মাতার আইডি কার্ডের কপি, সকল ভাই বোনের এনআইডি কার্ডের কপি, সকল ভাই বোনের এনআইডি নম্বর উল্লেখিত পিতার ওয়ারেশ সনদের কপি দিয়ে আবেদন করতে পারেন। আবেদন করার পর সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে যোগাযোগ করতে পারেন।

      মুছুন
  17. বাবার পরিচয়পত্র না দিয়ে আমার জন্মনিবন্ধন ও সাটিফিকেট দিয়ে কি বাবার নাম পরিবর্তন করা যাবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পিতার Nid Card এর কপি জমা না দিয়ে শুধু জন্ম সনদ ও সার্টিফিকেট জমা দিয়েও আবেদন করতে পারবেন এবং সামান্য ভুল থাকলে সংশোধন হয়েও যেতে পারে। কিন্ত বড় ধরণের কোন পরিবর্তন থাকলে পিতা মাতার আইডি কার্ডের কপি চেয়ে মোবাইলে ম্যাসেজ পাঠিয়ে দেবে।

      মুছুন
  18. আমার সাটিফিকেট এ মোঃ মিলন দেয়া আছে,আর পরিচয়পত্রে মিলন খান দেয়া।আমি কি বাবার nid জমা না দিয়ে ঠিক করতে পারব?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সার্টিফিকেট ও জন্ম সনদ জমা দিয়ে আবেদন করে দেখুন কি হয়। প্রয়োজনে দায়িত্ব প্রাপ্ত অফিসারের সাথে আলাপ করুন যাতে কাজটি করে দেয়।

      মুছুন
  19. আমার NID card এ মায়ের নাম, "মোছাঃ আঙ্গুরা বেগম" হবে, যা ভুল করে শুধু "মোছাঃ আদুরা" লেখা হয়েছে।
    আমার সমস্ত কাগজপত্র, সার্টিফিকেট এ মায়ের নাম "মোছাঃ আঙ্গুরা বেগম" ই আছে কিন্তু, মায়ের NID Card এ মায়ের নাম শুধু "মোছাঃ আঙ্গুরা" লেখা আছে কিন্তু শেষে "বেগম" লেখা নাই। এমতাবস্থায় আমার করণীয় কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এই পোষ্টে উল্লেখিত উপায় এবং কাগজপত্র দিয়ে আপনার আইডি কার্ড সংশোধন করে নিন তাহলেই হবে।

      মুছুন
  20. আমার বাবার নামের বানান ঠিক করাতে চাই। আমার বাবা ৫৫ বছর আগে মারা গেছেন। আমার শিক্ষাগত কোন সার্টফিকেট নেই। আপনার পোষ্টে উল্লেখিত আমার বাবার এনআইডি নেই, ৫৫ বছর আগে মৃত্যু , তাই কোন মৃত্যু সনদ নেই। আমার জন্মসনদ এর ১৭ ডিজিট নাম্বার অনলাইন এ চেক করলে ইনফরমেশন আসে না। কিন্তু জন্মসনদে বাবার নামের বানান ঠিক আছে। আমার চাকুরীর কাগজেও ঠিক আছে। এখন আমার পেনশন পাওয়ার জন্য এনআইডি তে কিভাবে ঠিক করব। আমি কি আমার এই জন্মসনদ ব্যবহার করতে পারব?

    নতুন করে অনলাইন জন্ম সনদ করতে গেলে এনআইডি লাগবে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সব থেকে ভালো হতো যদি ভুলের বিবরণ দিতেন। যাইহোক, পিতার মৃ'ত্যু সনদ না থাকলে সংশ্লিষ্ট চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলরের নিকট থেকে মৃ'ত ব্যক্তির প্রত্যয়ন সংগ্রহ করুন। আপনার জন্ম সনদে যাই লেখা থাক না কেন জন্ম সনদ অনলাইনে ভেরিফাই না হলে তার কোন মূ্ল্য নেই। সুতরাং জন্ম সনদ ডিজিটাল করুন। মায়ের এনআইডি কার্ডের কপি সংগ্রহ করুন। সকল ভাই বোনের এনআইডি কার্ডের কপি সংগ্রহ করুন। তারপর অনলাইনে অথবা অফিসে গিয়ে সংশোধনের আবেদন করুন।

      মুছুন
  21. আমার সকল সার্টিফিকেট এবং NID তে বাবা-মায়ের নামে মিল আছে।


    কিন্তু বাবা-মায়ের নিজেদের NIDতে নামের সাথে আমার কাগজপএে তাদের নামে কিছুটা অমিল আছে, এর ফলে সরকারি চাকরি ভেরিফিকেশনে বা বিদেশ যেতে কি সমস্যা হবে?

    যেমন আমার সার্টিফিকেটে বাবার নাম -(Abdur Rashid) কিন্তু বাবার NID তে বাবার নাম -(Abdur Rashid Bepari)

    আবার মায়ের নাম আমার সার্টিফিকেটে-(Mamataj Begum) কিন্তু মায়ের NID তে মা'র নাম (Mst Momotaj Begum)

    এখন যদি আমার সার্টিফিকেট অনুযায়ী বাবা-মায়ের নাম করতে চাই তাহলে কী কী ডকুমেন্ট লাগবে?





    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পিতা মাতার নামের এতটুকু গড়মিলের কারণে তেমন কোন সমস্যা হবে না। পাসপোর্ট করতে এবং চাকরির ক্ষেত্রে পুলিশ ভেরিফিকেশনের সময় তারা একটু ঝামেলা হয়তো করতে পারে। পিতা মাতার আইডি কার্ড সংশোধন করে আপনার কাগজপত্র অনুযায়ী করে নিলে যদি তাদের নামীয় জমি জমার কাগজপত্রে/চাকরি/পেনশনে কোন সমস্যা না সৃষ্টি হয় তাহলে তাদের জন্ম সনদ, শিক্ষাসনদ (যদি থাকে), সন্তানদের জন্ম সনদ/আইডি কার্ডের কপি জমা দিয়ে এনআইডি সংশোধনের আবেদন করতে পারেন।

      মুছুন
  22. আমার পরিচিত একটা ছোট ভাইয়ের বাবার স্মার্ট কার্ডে সম্পূর্ণ অন্য ব্যাক্তির পরিচয় চলে এসেছে ৷ এখন সে নিজে তারা বাবার ভুলের জন্য আইডি কার্ড করতে পারতেছে নাহ
    তাইজুল ইসলাম > তারা মিয়া
    ছালেহ আহমদ > সাধু মিয়া
    নুর জাহান বেগম > নূর বেগম
    ছোট ভাইটির পিতার নাম, দাদার নাম, দাদীর নাম যথাক্রমে তারা মিয়া, সাধু মিয়া, নূর বেগম হবে ৷ উল্লেখ্য যে, তারা মিয়ার পিতা, মাতা এবং ভাই বোন কেউ বেঁচে নেই ৷ এমনকি তাদের কোনো ডকুমেন্ট ও নাই ৷ এক্ষেত্রে তার এই স্মার্ট কার্ডটি সংশোধন করা খুবই প্রয়োজন ৷
    সংশোধনের সহিত কী কী ডকুমেন্টস প্রয়োজন হতে পারে ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যে সকল ডকুমেন্টস বা যাদের ডকুমেন্টস প্রয়োজন তারা তো আর বেচে নেই। অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রের সাথে আবেদনকারীর পিতা, মাতা, সকল ভাই বোনের এনআইডি কার্ডের কপি যদি জমা না দিতে পারেন তাহলে এমন ধরণের সংশোধনের সমাধান হবে বলে আমার মনে হয় না। তাছাড়া যতটা অনুমান করতে পারছি যে ওই ব্যক্তি পুরাতন ভোটার, অর্থাৎ ২০০৮ সালের দিকে ভোটার হয়েছেন। যদি সত্যি তার সকল তথ্য ভুল হয়ে থাকে তাহলে ভোটার হওয়ার ১৪ বছর পরে এসে তা মনে পড়লো! যাই হোক এটা কোন সাধারণ সমস্যা না। সব থেকে ভালো হয় সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসারের সাথে সরাসরি এ বিষয়ে আলাপ করুন।

      মুছুন
  23. আমি এনআইডির কিছু তথ্য সংশোধনের জন্য অনলাইনে আবেদন করি এবং টাকাও পেমেন্ট করেছি। প্রয়োজনীয় ডকুমেন্ট চেয়ে মেসেজ দিয়েছে। কিন্তু কারণবশত এখন সেই তথ্যগুলো এখন সংশোধন করতে চাচ্ছিনা। ডকুমেন্ট জমাও দিইনি। এই আবেদন বাতিল করার উপায় কী? কয়েকটি তথ্য সংশোধনের জন্য আবেদন করেছিলাম, এখন শুধু একটি তথ্য সংশোধন করতে চাই।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Nid Card সংশোধনের আবেদন বাতিল করতে হলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসার বরাবর একটি লিখিত আবেদন করতে হবে। তাহলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আপনার সংশোধনের আবেদনটি বাতিল করে দেবেন। Nid Card সংশোধনের আবেদন বাতিল করার উপায় সম্পর্কে আমাদের ওয়েবসাইটে একটি পোষ্ট করা আছে। লিংকে ক্লিক করে বিস্তারিত জানুন এবং উল্লেখিত উপায়ে পদক্ষেপ নিন।

      মুছুন
  24. আসসালামুওলাইকুম!
    আমার NID তে বাবার নামের আগে মৃত লেখা।এতে কি ভবিষ্যতে বাহিরে পড়াশোনার ক্ষেত্রে কিংবা অন্যান্য কাজে সমস্যা হতে পারে?
    (বাবা মৃত)
    সার্টিফিকেট,জন্মনিবন্ধনে মৃত নেই।
    যদি সংশোধন করার প্রয়োজন হয় তাইলে কি কি ডকুমেন্ট সাবমিট করলে তারাতারি সংশোধন হবে?

    অগ্রিম ধন্যবাদ!

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু আপনার সার্টিফিকেটে পিতার নামের পূর্বে মৃ'ত লেখা নেই সেহেতু কখনো না কখনো সমস্যা হতেই পারে। তাই সময় থাকতে ভুল সংশোধন করে সার্টিফিকেট অনুযায়ী করে নিতে হবে। অনলাইনে অথবা অফিসে গিয়ে সংশোধনের আবেদন করুন। আবেদনের সাথে আপনার এসএসসি সনদ ও জন্ম সনদের কপি জমা দিলেই হবে।

      মুছুন
  25. আমার NID কার্ডে বাবার নাম মোহাম্মদ মুজিবুর রহমান এর স্হলে মোঃ মুজিবুর রহমান এসেছে।এটা কি বড় ধরনের কোনো ভুল?বাইরে যাওয়ার ব্যপারে ভবিষ্যতে কি কোনো সমস্যা হতে পারে এক্ষেত্রে? আমার পাসপোর্ট,সকল শিক্ষাগত যোগ্যতার সনদে মোহাম্মদ মুজিবুর রহমান লেখা আছে।আমার কি বাবার নাম সংশোধন করা লাগবে?আপনার সুপরামর্শ চাচ্ছি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এটা কোন ভুল না তবে অবশ্যই একটি গড়মিল। বাইয়ের যাওয়ার ক্ষেত্রে সমস্যা হতেই পারে। তাই উচিত কাজ হবে এনআইডি কার্ড সংশোধনের আবেদন করে পাসপোর্ট ও শিক্ষাগত যোগ্যতার সনদ অনুযায়ী করে নেয়া।

      মুছুন
  26. আচ্ছা ভাই আমার অনলাইন জাতীয় পরিচয়পত্রতে পিতার নাম (বাংলাতে)ভুল আসছে।আপনি যেটা বললেন এসএসসি সনদ দিতে হবে।এসএসসি সনদ তো ইংরেজিতে লিখা। বাংলা নাম লাগবে না? প্রুভ হিসেবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু আপনি এসএসসি পাশ, সেহেতু আপনার Nid Card সংশোধন করার জন্য এসএসসি সনদের কপি জমা দেয়া বাধ্যতামূলক। অন্যথা সংশোধন করে দেবে না। আপনার জন্ম সনদ, এসএসসি সনদ, পিতা ও মাতার আইডি কার্ডের কপি জমা দিন।

      মুছুন
  27. আমার সকল সনদে আমার মায়ের নাম সাহেদা বেগম/Saheda begum. কিন্তু আমার আইডি কার্ড এ এসেছে শাহেদা বেগম। আমার মায়ের আইডি কার্ডে মোসাঃ সাহেদা বেগম। কোনো সমস্যা হবে কি না? আর সমস্যা হলে সমাধান চাই। ধন্যবাদ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু প্রকৃত নাম সঠিক আছে সেহেতু কোন সমস্যা হওয়ার কথা না। তারপরও যদি সংশোধন করতে চান তাহলে জন্ম সনদ ও এসএসসি সনদের কপি দিয়ে আপনার Nid সংশোধনের আবেদন করুন। আপনার সকল কাগজপত্র ও আইডি কার্ডের তথ্য সেম থাকলে আর কোন সমস্যা হবে না। আর মায়ের আইডি কার্ডে তার নামের আগে থাকা মোসাঃ লেখা থাকলেও তা আপনার কাজে কোন প্রভাব ফেলবে না।

      মুছুন
  28. আমার জন্মনিবন্ধনে আমার মায়ের নাম সাহেদা বেগম। শিক্ষা সনদে Sahed Begum. কিন্তু আইডি কার্ডে এসেছে শাহেদা বেগম। শিক্ষা সনদ আর জন্মনিবন্ধন দিয়ে কি আইডি কার্ড সংশোধন করা সম্ভব?

    উত্তরমুছুন
  29. আমি বর্তমান ঠিকানায় থাকাকালীন ভোটার হয়েছিলাম। আমার স্থায়ী এবং বর্তমান ঠিকানা দুই জায়গায় বর্তমান ঠিকানা উঠে গেছে তাও বানানে ভুল আছে। এখন আমি স্থায়ী ঠিকানা সংশোধন করতে চাইছি। স্থায়ী ঠিকানা সংশোধন ২ নং ফর্ম পূরনের সময় স্থায়ী ঠিকানা তো ঠিকভাবে লিখব। কিন্তু ফরমে আগের স্থায়ী ঠিকানায় কি কার্ডএ যেভাবে আছে সেভাবে বানান লিখবো নাকি ঠিক করে লিখবো অনুগ্রহ করে জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ফরমের দ্বিতীয় কলামে এনআইডি কার্ডের ভুল তথ্য লিখতে হয়। আর তৃতীয় কলামে চাহিত তথ্য বা যে তথ্য সঠিক সেটি লিখতে হয়। ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধন সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করে একটি পোষ্ট আমাদের ওয়েসবাইটে দেয়া রয়েছে, প্রয়োজনে দেখে নিন। কিভাবে ফরম পূরণ করতে হবে সে বিষয়েও জানতে পারবেন।

      মুছুন
  30. ভোটার এলাকা বর্তমান ঠিকানা নাকি স্থায়ী ঠিকানায় দিলে ভালো হবে?বর্তমান ঠিকানা চট্টগ্রাম শহরে(ভাড়া বাসায়),আর স্থায়ী ঠিকানা আনোয়ারায়।,ভোটার এলাকা সিইউএফএল।কিন্তু ভোট দেয়া আর যাবতীয় ডকুমেন্ট সংশোধনের জন্য এবং চাকরির জন্য বর্তমান এলাকায় ভোটার এলাকা কি পরিবর্তন করা ঠিক হবে?নাকি পরবর্তিতে আবার স্থায়ী ঠিকানায় চেঞ্জ করে নিতে হবে?বিস্তারিত সুবিধা অসুবিধা বুঝিয়ে বললে উপকৃত হবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভোটার এলাকা যেখানে রাখলে আপনার সুবিধা হয় সেখানেই রাখতে পারেন। প্রয়োজন শেষ হলে ভোটার এলাকা স্থানান্তরের আবেদন করে যে কোন স্থানে নিয়ে যেতে পারবেন। তবে আমার মতামত এটই যে ভোটার এলাকা সব সময় স্থায়ী ঠিকানাতেই রাখা ভালো। অস্থায়ী ঠিকানায় ভোটার এলাকা রাখলে ভোটার এলাকা স্থানান্তরের ঝামেলা পোহাতে হয়।

      মুছুন
  31. আমার সকল সার্টিফেকট ও স্মার্ট এনআইডি কার্ডে মায়ের নাম 'বেগম' এর জায়গায় 'আক্তার' হয়ে গিয়েছে। কিন্তু উনার আইডি কার্ডে এটা 'বেগম'।
    এদিকে আমার বাবার সাথে উনার ডিভোর্স হয়ে গিয়েছে আরো আগে। তাই উনার আইডি কার্ড সংশোধন করা সম্ভব কিনা তাও বুঝতে পারছি না। এমতাবস্থায় কী করতে পারি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার সমস্যার দুইটা উপায় আছে দেখুন কোনটা আপনার জন্য সহজ হয় এবং সেটাই করুন। প্রথমত, আপনার জন্ম সনদ ও সকল সার্টিফিকেট সংশোধন করে মায়ের নামের পদবী বেগম করে নিতে পারেন। সার্টিফিকেট সংশোধন করতে পারলে সহজে আপনার Nid Card সংশোধন করা যাবে।

      দ্বিতীয়ত, আপনার মায়ের এনআইডি কার্ড সংশোধন করে আপনার সার্টিফিকেট অনুযায়ী করে নিতে পারেন। তবে এক্ষত্রে কাগজপত্রের কিছু সমস্যা আসতে পারে। যেমন, তার জন্ম সনদে নামের পদবী আক্তার থাকতে হবে, তিনি যদি সার্টিফিকেটধারী হন তাহলে সার্টিফিকেটের কপি জমা দিতে হবে এবং সেখানে নামের পদবী আক্তার থাকতে হবে, সন্তানদের এনআইডি কার্ডের কপি জমা দিতে হবে, স্বামীর আইডি কার্ডের কপি জমা দেয়া উচিত, জমা না দিলে চেয়ে বসতে পারে। আর যদি আগেই তার আইডি কার্ডের বৈবাহিক অবস্থা ডিভোর্স দেয়া থাকে তাহলে আর স্বামীর আইডি কার্ডের কপি দেয়া লাগবে না বা চাইবে না।

      যদি দ্বিতীয় উপায়টি গ্রহণ করেন এবং তার যদি কোন শিক্ষা সনদ না থাকে তাহলে আগে তার জন্ম সনদ সংশোধন করে নামের পদবী আক্তার করুন। তারপর জন্ম সনদের কপি আর সন্তানদের এনআইডি কার্ড ও সার্টিফিকেটের কপি জমা দিয়ে আবেদন করুন এবং দেখুন কি হয়।

      মুছুন
  32. আমার আম্মার NID কার্ডে বাংলা নাম সঠিক আছে,কিন্তু ইংরেজি নাম
    Syeda Jannatul Ferdows(w ভুল) আছে,
    Syeda Jannatul Ferdous(u সঠিক)হবে।

    আমার মাস্টার্স পর্যন্ত সব সার্টিফিকেটে আম্মুর নাম "u" দিয়ে করা।তাই এরকমই করতে চাইছি।

    আম্মুর একাডেমিক কোন সনদ নেই।জন্মসনদ+কাবিননামা+ইউনিয়নের নাগরিকত্ব সনদ=বাংলায় লিখা।
    এখন প্রামাণিক দলিল হিসাবে কি জমা দিবো?আর কিভাবে কোনটা পরিবর্তন করবো,ধাপে ধাপে বিস্তারিত বুঝিয়ে বলবেন?

    এখন এই NID কার্ড ব্যাংক,কোর্ট যেখানে দিচ্ছি,ইংরেজি নাম ভুলটাই ছাপাচ্ছে।
    এছাড়া আপাতত কোন বিশাল সমস্যা হয়নি,কোন কাজ আটকায়নি।
    এই ভুলের জন্য কি কি সমস্যা হতে পারে,বা ঠিক করলে কি ভবিষ্যতে আরো সমস্যা হবে কিনা,দয়া করে একটু জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রকৃত নাম সঠিক আছে, সুতরাং এতে তেমন কোন সমস্যা হবে না। কারণ একই নামের বানান আলাদা হতেই পারে। তারপরও যদি চান আপনার আম্মার এনআইডি কার্ড সংশোধন করে নিতে পারেন। আপনার আম্মার এনআইডি কার্ডের ইংরেজি নাম সংশোধনের জন্য তার অনলাইন জন্ম নিবন্ধন সনদ (ইংরেজি ভার্সন) এর কপি জমা দিলেই সংশোধন হয়ে যাবে।

      মুছুন
  33. আমার জন্ম নিবন্ধন ও স্কুল কলেজের সকল সার্টিফিকেটে আমার বাবার নাম দেয়া আছে ( মোঃআবু খালেদ )। আমার বাবা ২০১৪ তে মারা যাওয়ার পর আমার আইডি কার্ড বানাই সেখানে বাবার নামের আগে মৃত দেয়া - ( মৃত মোঃ আবু খালেদ )।
    এখন আমি আমার সকল কাগজে নাম একই রাখতে চাই, মৃত শব্দ টা কেটে শুধু - ( মোঃ আবু খালেদ ) রাখতে চাই। আমার কি কি ডকুমেন্টস লাগবে আর কি করতে হবে.?
    ধন্যবাদ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইনে অথবা সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে Nid Card সংশোধনের আবেদন করুন। আবেদনের সাথে আপনার এসএসসি সনদ এবং অনলাইন জন্ম সনদের কপি জমা দেবেন। তাহলে সংশোধন হয়ে নতুন একটি এনআইডি কার্ড চলে আসবে।

      মুছুন
  34. আমার বাবার আইডিতে নাম মোঃ মজনু মিয়া
    কিন্তু আমার আইডি কার্ডে বাবার নাম দেওয়া নাইমুর রহমান মজনু, আর এস.এস.সি সার্টিফিকেটে শুধুই নাইমুর রহমান।
    এখন আমি কি করতে পারি, একটু সাহায্য করুন প্লিজ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার এসএসসি সনদে পিতার নাম সংশোধন করে পিতার আইডি কার্ড অনুযায়ী করে নিন। সার্টিফিকেট সংশোধন হওয়ার পর আপনার আইডি কার্ড সংশোধন করে নেবেন। এটাই একমাত্র উচিত কাজ হবে। তাহলে ভবিষ্যতে আর কোন ঝামেলা সামনে আসবে না।

      মুছুন
  35. আমার সার্টিফিকেট এ বাবার নামে মোঃ আছে কিন্ত আইডি কার্ড এ মোঃ নাই।বাবা মৃত বাবার কোন ডকুমেন্টও নাই।আমি কি জন্মসনদ আর সার্টিফিকেট দিয়ে আবেদন করলে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যা জন্ম সনদ ও এসএসসি সনদের কপি জমা দিয়ে আবেদন করলে হবে। যদি পিতার এনআইডি কার্ডের কপি চেয়ে বসে তাহলে বলবেন তিনি মৃ'ত এবং প্রয়োজনে তার মৃ'ত্যু সনদ জমা দিতে পারেন।

      মুছুন
  36. আমার ছাটিফিকেটে বয়স 25/09/2004 আর আইডি কার্ড এ 25/09/2002 আমার এস এস সি ছাটিফিকেট আছে আমার
    কি আইডি কার্ড সংসোধন হবে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যাবে, তবে শুধু এসএসসি সনদ জমা দিয়ে জন্ম তারিখ সংশোধনের আবেদন করলে সংশোধন নাও হতে পারে। সাথে আরো কিছু কাগজপত্র জমা দিতে হবে যেমন- অনলাইন জন্ম সনদ (জন্ম সনদে ভুল থাকলে সার্টিফিকেট অনুযায়ী সংশোধন করে নিতে হবে), এসএসসি সনদ, সকল ভাই বোনের এনআইডি কার্ডের কপি, সকল ভাই বোনের এনআইডি নম্বর উল্লেখিত পিতার উত্তরাধিকার সনদ ইত্যাদি। ভোটার আইডি কার্ডের জন্ম তারিখ সংশোধন সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করে আমাদের ওয়েবসাইটে একটি পোষ্ট করা হয়েছে। সেখানে উল্লেখিত কাগজপত্রের মধ্যে যে সকল কাগজপত্র আপনার ক্ষেত্রে প্রযোজ্য সেগুলো জমা দিয়ে আবেদন করুন সংশোধন হয়ে যাবে।

      মুছুন
  37. আমার সকল কাগজ পএে বাবার নাম আছে কেন্দুল কুমার কিন্তু বাবার এনআইডি কার্ড এ আছে কমলাকান্ত রায়। এখন আমার করনীয় কি??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পিতার আইডি কার্ডের নাম অনুযায়ী আপনার যাবতীয় কাগজপত্র সংশোধন করে নিন। ঝামেলা মনে হলেও একমাত্র এটাই সঠিক রাস্তা।

      মুছুন
  38. আমার জেএসসি সার্টিফিকেট৷ এসএসসি সার্টিফিকেট৷ এইচএসসি সার্টিফিকেট৷
    আমার জন্ম নিবন্ধন৷ সব জায়গা আমার নাম আমার বাবা,মায়ের নাম আমার জন্ম সাল৷ সবঠিক আছে৷ তবে একটা কাজের জন্য আইডি কার্ড বানিয়েছিলাম অনেক আগে বয়স বেশি দিয়ে এবং সেখানে আমার নাম আমার বাবা মায়ের নাম এবং জন্ম সাল সব ভুল আছে৷ এখন সেটা সংশোধন করতে কি কি দরকার হবে? প্লিজ হেল্প৷

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রয়োজনীয় কাগজপত্রসহ অনলাইনে এনআইডি কার্ড সংশোধনের আবেদন করুন। তারপর দেখুন কি হয়। আমাদের ওয়েবসাইটে ভোটার আইডি কার্ড সংশোধন করতে কি কি লাগে সে বিষয়ে বিস্তারিত তথ্য উল্লেখ করে একটি পোষ্ট করা হয়েছে, লিংকে ক্লিক করে সেই আর্টিকেলটি পড়ুন। ভোটার আইডি কার্ডের কোন তথ্য সংশোধন করার জন্য কি কি কাগজপত্র লাগবে সেটা জানতে পারবেন। সেই সকল কাগজপত্র আবেদনের সাথে জমা দেয়ার চেষ্টা করবেন।

      আপনার সমস্যার বিষয়ে আমি কোন ভবিষ্যতবানী করবো না। তবে এটুকু বলতে পারি যে ভোগান্তির শেষ থাকবে না।

      মুছুন
  39. আসসালামু আলাইকুম,
    আমার দাখিল, আলিম, স্নাতক ও স্নাতকোত্তর সার্টিফিকেটে আমার নাম, পিতার নাম ও মাতার নাম সবগুলোই এক শব্দের। কিন্তু আমার এনআইডিতে আমার নাম এক শব্দে এবং পিতা ও মাতার পূর্ণ নাম আছে। এ সমস্যার সমাধান কিভাবে করব? উল্লেখ্য, আমার ভাই, বোন, পিতা -মাতা সবার এনআইডিতেই তাদের পূর্ণ নাম দেয়া আছে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার জন্ম সনদ এবং সবগুলো সার্টিফিকেটের কপি জমা দিয়ে এনআইডি সংশোধনের আবেদন করতে হবে। আবেদন করার পর প্রয়োজনে দায়িত্বপ্রাপ্ত অফিসারের সাথে যোগাযোগ করে তাকে বিস্তারিত বলে আবেদনটি অনুমোদন করানোর চেষ্টা করবেন।

      মুছুন
  40. আমার বাবার NID তে নাম মোঃ খলিলুর রহমান মল্লিক কিন্তু আমার NID তে তা মোঃ খলিলুর রহমান।কিন্তু আমরা সব সার্টিফিকেট ,জন্ম নিবন্ধন সবখানে মোঃ খলিলুর রহমান।আমি এই মল্লিক nid থেকে বাদ দিতে আবেদন করেছি একবার কিন্তু আবেদন বাতিল হয়েছে এখন কি করতে পারি আমি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি চাইলে আবারো আবেদন করতে পারেন। তবে একবার যেহেতু আবেদন বাতিল হয়েছে সেহেতু দ্বিতীয়বার আবেদন করলেও সেটা বাতিল হওয়ার সম্ভাবনা বেশি থাকবে। তাই আমার মতে তার আইডি কার্ডে যেভাবে নাম পদবী রয়েছে সেভাবেই থাকতে দিন। আর আপনার যাবতীয় কাগজপত্রে যেমন- জন্ম সনদ, আইডি কার্ড, শিক্ষা সনদ ইত্যাদি কাগজপত্রে পিতার নাম মিল থাকলেই হবে।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন