ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করার নিয়ম - Nid Photo Change

ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করার নিয়ম - Nid Photo Change

ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করার নিয়ম

অধিকাংশ মানুষই তাদের ভোটার আইডি কার্ডের ছবি নিয়ে সন্তুষ্ট না। বিশেষ করে ২০০৭ থেকে ২০০৯ সালের মধ্যে যারা ভোটার হয়েছে তাদের ভোটার আইডি কার্ডের ছবি এতটাই অসুন্দর হয়েছে যা বলার না। যদিও ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করার নিয়ম খুব সহজ। তবুও সেটিকে ঝামেলা মনে করে অনেকেই ভোটার আইডি কার্ড সংশোধন করার জন্য আবেদন করে না। 

তাছাড়া ভোটার আইডি কার্ডের ছবি যত অসুন্দরই হোক না কেন তাতে কোন কাজ আটকে থাকে না। অপরদিকে ভোটার আইডি কার্ডে নাম ভুল হলে ভোটার আইডি কার্ড সংশোধন না করা পর্যন্ত সেটি ব্যবহার করা যায় না। 

{tocify} Stitle={Custom Title}

যে কারণে ভোটার আইডি কার্ডের ছবি অসুন্দর হয়

যারা ২০০৭ থেকে ২০০৯ সালের দিকে ভোটার হয়েছিলো তাদের ভোটার আইডি কার্ডের ছবি অসুন্দর হওয়ার পেছনে সব থেকে বড় কারণ ছিলো লো-কোয়ালিটির ওয়েব ক্যামেরার ব্যবহার। দ্বিতীয় কারণ পর্যাপ্ত লাইটিং ব্যবস্থা না থাকা এবং তৃতীয় কারণ ছবি গ্রহণকারীর অদক্ষতা। 

ভোটার তালিকা হালনাগাদের সময় গণহারে নতুন ভোটার নিবন্ধন করা হয়। দীর্ঘক্ষণ রোদ গরমে লাইনে দাড়িয়ে থাকার কারণে চেহারা অনেকটা মলিন হয়ে পড়ে। নতুন ভোটারের চাপ থাকার কারনে দ্রুত কাজ শেষ করার জন্য ভোটারে ছবি তোলার সময় পর্যাপ্ত সময় ব্যয় করা যায় না। বিধায় ভোটার আইডি কার্ডের ছবি অসুন্দর হয়। 

তাছাড়া কিছু কিছু পোশাক পরিধান করার কারেণও ভোটার আইডি কার্ডের ছবি অসুন্দর হয়। ছেলেদের ক্ষেত্রে টি শার্ট পরে নতুন ভোটারের ছবিত তুলতে যাওয়া উচিত নয়। সাদা রং এর পোশাক ব্যতীত অন্য যে কোন রং এর শার্ট পরা উচিত। 

অনেক মেয়ে মানুষ আছে যারা বাড়ির বাহিরে যেতে হলে বোরখা/হিজাব পরিধান করে বের হন। নতুন ভোটার আইডি কার্ড করার জন্য ছবি তোলার সময় ভোটারের দুই কান, চুলের গোড়া ও গলা পর্যন্ত দেখা যাওয়া বাঞ্ছনীয়। তাই বাধ্য হয়েই হিজাব খোলার প্রয়োজন হয়।

কিন্ত হিজাব সম্পূর্ণ খোলা সবার পক্ষে সম্ভব হয় না। তারা হিজাবকে টেনে মাথার চুল ও দুই কান বের করেন। এতে করে ভোটারের প্রকৃত চেহারা অনুযায়ী ছবি আসে না। মেয়েদের হিজাব পরিধান করা অবশ্যই উচিত। তবে নতুন ভোটার হওয়ার জন্য ছবি তুলতে যাওয়ার সময় সাথে একটি ওরনা জাতীয় কাপড় নিয়ে যাওয়া ভালো। প্রয়োজনের সময় হিজাব খুলে ওরনা দিয়ে মাথায় ঘোমটা দিলে অবশ্যই ভালো ছবি হয়।

যে কারণে Nid Photo Change করবেন

যাদের ভোটার আইডি কার্ডের ছবি অসুন্দর হয়েছে তাদের উচিত এমনিতেই ছবিটি পরিবর্তন করে নেয়া। তাছাড়া মানুষের চেহারা এবং শারীরিক অবস্থা সারা জীবন একই রকম থাকে না পরিবর্তন হয়। 

যারা ২০০৭-০৮ সালে ভোটার হয়েছিলেন তাদের তখনকার চেহারা/শারীররিক আবস্থা আর এখনকার চেহার/শারীরিক অবস্থার মধ্যে অনেক পরিবর্তন হয়েছে। তাই আপনি যখন বুঝবেন আপনার চেহারা পূর্বের তুলনায় পরিবর্তন হয়েছে তখন আবেদন করে Nid Photo Change করে নেয়া ভালো।

ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তনের আবেদন পদ্ধতি

অনলাইনে Nid Picture Change করার আবেদন করা যায় না। ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করতে হলে অবশ্যই সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার আইডি কার্ড সংশোধন ফরম ২ পূরণ করে আবেদন করতে হবে। ভোটার আইডি কার্ড সংশোধন ফরম অফিস থেকে সরবরাহ করা হয়। 

আবেদন করার পূর্বে ভোটার আইডি কার্ড সংশোধন ফি হিসাব করে বিকাশের মাধ্যমে Nid Fee পরিশোধ অথবা রকেট এর মাধ্যমে Nid Fee পরিশোধ করতে হবে। আবেদন ফরমের উপর ফি পরিশোধের ট্রান্সজেকশন নম্বরটি লিখে দিতে পারেন অথবা ফি জমার রশিদ আবেদনের সাথে জমা দিতে পারেন। 

Nid Picture Change এর জন্য ফরম পূরণের নিয়ম

অফিস থেকে বা অনলাইন থেকে ভোটার আইডি কার্ড সংশোধন ফরম ২ সংগ্রহ করে নিচের নমুনা ছবির মত হুবহু পূরণ করতে হবে।

ভোটার আইডি কার্ড  ছবি সংশোধন ফরম

সংশোধনী ফরম- ২ এর ১ নং ক্রমিকের ক) তে আবেদনকারীর নাম লিখতে হবে বাংলায়। ১ নং ক্রমিকের খ) তে আবেদনকারীর এনআইডি কার্ডের নম্বর লিখতে হবে। 

২ নং ক্রমিকে কিছু লেখা লাগবে না। 

৩ নং ক্রমিকের ঝ) রো এর তৃতীয় কলাম চাহিত সংশোধিত তথ্য এর এখানে ছবি পরিবর্তন লিখতে হবে। সর্বশেষ আবেদনকারীর স্বাক্ষর, পূর্ণ নাম, ঠিকানা ও মোবাইল নম্বর লিখতে হবে। 

Nid Picture Change করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

 ভোটার আইডি কার্ডের কপি: আবেদনের সাথে অবশ্যই আবেদনকারীর ভোটার আইডি কার্ডের কপি জমা দিতে হবে। 


❖ জন্ম নিবন্ধন সনদ: আবেদনের সাথে আবেদনকারীর অনলাইন জন্ম নিবন্ধন সনদ জমা দেয়া যেতে পারে। যদিও এটি বাধ্যতামূলক ডকুমেন্ট নয় তবুও জন্ম নিবন্ধন সনদ জমা দেয়া ভালো। 

❖ শিক্ষাগত যোগ্যতার সনদ: আবেদনকারীর যদি এসএসসি সনদ থাকে তাহলে আবেদনের সাথে জমা দিতে পারেন। যদি শিক্ষাগত যোগ্যতার সনদ না থাকে তাহলে জমা দেয়ার দরকার নেই। কারণ Nid Picture Change করার জন্য এটি বাধ্যতামূলক ডকুমেন্ট নয়। 

❖ ছবি পরিতর্বনের প্রত্যয়ন পত্র: ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌর মেয়র/ওয়ার্ড কাউন্সিলরের নিকট থেকে ভোটার আইডি কার্ডের ছবি পরির্তনের প্রত্যয়ন পত্র সংগ্রহ করে আবেদনের সাথে জমা দেবেন।

ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তনের আবেদন করার সময় আবেদনকারীরকে স্ব-শরীরে উপজেলা নির্বাচন অফিসারের সামনে উপস্থিত থাকতে হবে। তিনি আপনাকে সনাক্ত করার পর প্রাথমিকভাবে আপনার আবেদন অনুমোদন দেবেন এবং অফিসের স্টাফগণ আপনার নতুন ছবি তুলে নেবেন।

ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তনের আবেদন করার পর আবেদনের কার্যক্রম শুরু হয়। আপনার আবেদনটি উর্ধ্বতন কর্তৃপক্ষ অনুমোদন দিলে পুরাতন Picture Change হয়ে এনআইডি সার্ভারে নতুন ছবি সংযুক্ত হয়ে যাবে এবং একটি নতুন এনআইডি কার্ড সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে চলে আসবে। 

এক্ষেত্রে মোবাইলে ম্যাসেজ নাও আসতে পারে। আবেদনের বর্তমান অবস্থা জানতে অথবা Photo Change হয়েছে কি না সে বিষয়ে খোজ নিতে আপনাকে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে খোজ নিতে হবে। 

ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তনের আবেদন নিষ্পত্তি হতে প্রায় ১-২ সপ্তাহ সময় লাগতে পারে। তবে কখনো কখনো সময় আরো কম বা বেশি লাগতে পারে। 

পরিশেষে

পরিশেষে বলা যায় Nid Photo Change করার জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করার সুযোগ নেই। প্রয়োজন অনুযায়ী প্রত্যেককে তাদের Nid Picture Change করার আবেদন করে জাতীয় পরিচয় পত্রের তথ্য আপডেট রাখা উচিত।

ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করার বিষয়ে এই ছিলো বিস্তারিত পরামর্শ। এ বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করবো। লেখাটি ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

40 মন্তব্যসমূহ

  1. ভোটার আইডিতে নাম ভুল (পরেশ)এটা একটা সমস্যা। মায়ের আইডিতে আছে(পারেশা) আমার সার্টিফিকেট নাম আছে (পরেশা) মিল নায়।তার জন্যে আমি জন্ম সনদ দিয়ে আইডি সংশোধন করতে চাচ্ছি এতে কি সমস্যা হবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. শুধু জন্ম সনদ দিয়ে আবেদন করলে হবে না। আপনার এসএসসি সনদ, জন্ম সনদ, পিতা ও মাতার এনআইডি কার্ডের কপি দিয়ে আবেদন করতে হবে।

      মুছুন
  2. ছবি সংশোধনের জন্য চেয়ারম্যান এর কাছ থেকে যে প্রত্যয়ন নিতে হবে সেই প্রত্যয়ন এর নমুনা কেমন হবে জানালে উপকৃত হবো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. চেয়ারম্যানের প্রত্যয়ন কেমন হবে সেটি চেয়ারম্যান অবশ্যই জানে। তবে প্রত্যয়নের মধ্যে উল্লেখ থাকবে আপনার জাতীয় পরিচয়পত্রের ছবি অস্পষ্ট বা অসুন্দর হওয়ার কারণে তা পরিবর্তণ করা প্রয়োজন বিধায় তার এনআইডি কার্ড ছবিটি পরিবর্তনের জন্য প্রত্যয়ন করা গেলো। বাকি কথাগুলো তার মত করে তিনি অবশ্যই প্রত্যয়নের মধ্যে উল্লেখ করে দেবেন এ বিষয়ে খুব বেশি চিন্তা করার দরকার নেই।

      মুছুন
  3. আইডি কার্ডের ছবি পরিবর্তন এর মেয়াদ কতদিন পর্যন্ত? আমি নতুন ভোটার। আমার ছবি কতদিন এর মধ্যে পরিবর্তন এর সুযোগ আছে??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করার কোন মেয়াদ নেই। আপনি যখন খুশি উল্লেখিত উপায় সংশোধনের আবেদন করে ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করতে পারবেন।

      মুছুন
  4. আমার ছোন ভাইর নতুন NID করতে চাই, ওর জন্ম নিবন্ধন ও স্কুল সার্টিফিকেট এ বাবার নাম দেওয়া আছে মো: আলিম হাওলাদার ও মার নাম দেওয়া জেসমিন বেগম, কিন্তু বাবার NID তে নাম দেওয়া মো: আব্দুল আলিম হাওলাদার, আর মার NID তে নাম দেওয়া হলো মোসা: জেছমীন আক্তার, এখন নতুন ভোটার করতে গেলে কি কোন সমেস্যা হবে ।

    জন্ম নিবন্ধন ও স্কুল সার্টিফিকেট অনুসারে ভোটার করাতে চাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ছোট ভাইকে নতুন ভোটার করার আগে উচিত কাজ হবে পিতা মাতার এনআইডি কার্ডের নাম অনুযায়ী তার জন্ম নিবন্ধন সনদ ও সার্টিফিকেট সংশোধন করে নেয়া। তাহলে ভবিষ্যতে আর কোন সমস্যা সামনে আসবে না। কিন্ত এগুলো সংশোধন না করে যদি সে নতুন ভোটার হয় তাহলে চাকরির সময় সার্টিফিকেটের নামের সাথে পিতা-মাতার নামের ভিন্নতা থাকার কারণে সমস্যা হবে।

      মুছুন
  5. আমি যদি আমার তোলা কোনো ছবি দেই হবে না? নাকি ওনাদের থেকেই তুলে নিতে হবে যতবার ওনারা তুলবে ছবি জঘন্যই হবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ছবি দিয়ে এনআইডি কার্ডের ছবি পরিবর্তন করা যাবে না। সরাসরি উপস্থিত থেকে ছবি তুলতে হবে। তাদেরকে বলবেন একটু ভালো করে ছবিটা তুলে দিতে। বর্তমানে এনআইডি কার্ডের ছবি মোটামুটি ভালোই হয়।

      মুছুন
  6. ভাইয়া,ছবি পরিবর্তনের সাথে সাক্ষর ও পরিবর্তন করা যায় কি?
    নাকি সাক্ষর পরিবর্তন করতে আবার অন্য কোনো পদ্ধতি অবলম্বন করতে হয়?
    আশা করি এটার উত্তর টা দিবেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ছবির সাথে স্বাক্ষরও পরিবর্তণ করা যায়, নিয়মও একই। স্বাক্ষরের জন্য কোন আলাদা নিয়ম নেই। ২ নং সংশোধনী ফরমে ছবি পরিবর্তনের সাথে সাথে স্বাক্ষর পরিবর্তনের বিষয় উল্লেখ করে দিলেই হবে।

      মুছুন
  7. পরিবর্তনের ক্ষেত্রে তারা ছবি উঠাবে?আমি আমার পুরনো তোলা ছবি দিয়ে পরিবর্তন করতে পারবো না?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অফিস থেকে ছবি তুলে নেবে, আপনার দেয়া ছবিতে কাজ হবে না।

      মুছুন
  8. জনাব আমি দুইটা আবেদন করেছি কিন্তু একটা আবেদনে আমার মায়ের আইডি কার্ডের নাম্বারটা উঠে নাই অন্য একটা আবেদনে আমার জন্মস্থান আমি বাংলাদেশে দিয়েছি আমার নিজের জেলা না দিয়ে এই ক্ষেত্রে আমি এই দুইটা পর্যন্ত কোনটা দিতে পারি অথবা যদি থেকে একটি কিভাবে মানে ভুল কিভাবে সংশোধন করতে পারি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যে কোন একটি আবেদন জমা দিতে পারেন। আবেদন জমা দেয়ার সময় অফিস স্টাফদের কে বলে দেবেন যাতে তারা আপনার ভুলটি সংশোধন করে দেয়।
      আবেদনে আবেদনকারীর স্বাক্ষর ছাড়া আবেদন করা যাবে না।

      মুছুন
  9. আমি পর্দা করি, বর্তমান স্মার্টকার্ডে যে ছবিটি আছে তাতে আমি সন্তুষ্ট নয়,আমার পর্দা লঙ্ঘন হয়, এক্ষেত্রে খাস্ পর্দানশীল মহিলাদের জণ্য কি আলাদা ছবি তোরার কোন ব্যবস্থা আছে ??
    ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সর্বোচ্চ হিজাব পরে ছবি তোলা যাবে। তাছাড়া পুরো ফেস ঢেকে ছবি তোলার কোন নিয়ম নেই। কারণ এনআইডি কার্ডের ছবিতে ব্যক্তির দুই কান, কপালের উপরে চুলের গোড়া এবং থুতনি সম্পূর্ণভাবে দেখা যেতে হবে।

      মুছুন
  10. আমি জানুয়ারি ১৪ তারিখ এ ছবি।। ও ফিঙ্গার এর চাপ দিয়ে আসছি।। এখনো অনলাইনে কার্ড পেলাম না।। আমার সাথে যারা করছে সবাই পাইছে। আমি ১০৫ এ ফোন দিয়েছি।। বাট ওরা কিছু বলতে পারে না।। নির্বাচন অফিসে গেলে কথা বলে না। সবাই বোবা সাজে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন ভোটার হওয়ার পর এনআইডি কার্ড পেতে তো এত দেরি হওয়ার কথা না। যেহেতু আপনার সাথে হওয়া ব্যক্তিরা এনআইডি নম্বর ও Nid Card পেয়েছে আপনার টা আসেনি, সেহুতু আপনার আবেদনে কোন না কোন ঝামেলা হতে পারে। আপনার ডাটা মেইন সার্ভারে আপলোড করা হয়েছে কিনা সে বিষয়ে খোজ নিতে হবে। যারা বোবা সাজে কথা বলতে চায় না আপনি তাদের কাছে যাবেন না। আপনি সরাসরি উপজেলা নির্বাচন অফিসারের রুমে চলে যাবেন। স্যারকে সালাম দিয়ে তাকে বিস্তারিত বলবেন যে,আপনি ১৪ জানুয়ারীতে ভোটার হয়েছেন কিন্ত Nid Number বা Nid Card কিছুই পাননি। আপনার আবদনে কোন সমস্যা হয়েছে কিনা সে বিষয়ে জানাতে অনুরোধ করেন। আশা করি তিনি আপনাকে সাহায্য করবেন।

      মুছুন
  11. জনাব মাথায় টুপি দিয়ে ছবি তোলা যাবে কি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ছবি তোলার সময় মাথায় টুপি দেয়ার নিয়ম নেই। তারপরও যদিই আপনি টুপি রাখতে চান তাহলে অফিস কর্তৃপক্ষের অনুমতি স্বাপেক্ষে টুপি রাখতে পারেন।

      মুছুন
  12. আমার ফটো ক্লিয়ার আছে কিন্তু ফেইস বাকা হয়েছে এবং ছবি ভাল হয়নি এবং আগের। অবস্থায় চেঞ্জ করে দিবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যা অবশ্যই করে দেবে। আপনি উল্লেখিত উপায়ে আবেদন করতে পারেন।

      মুছুন
  13. নিজ উপজেলায় না গিয়ে আগারগাঁও নির্বাচন অফিস থেকে কি ছবি পরিবর্তন করা যাবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. না যাবে না। Nid Card এর ছবি পরিবর্তনের আবেদন করতে হলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসেই যেতে হবে।

      মুছুন
  14. আসসালামু আলাইকুম।
    আমি যদি ছবি পরিবর্তন এর আবেদন করি,তাহলে স্মার্ট এনআইডি এর ক্ষেত্রে কি নতুন করে আবার আইডি কার্ড দিবে আমাকে? নতুন ছবি সহ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ডের ছবি পরিবর্তনের পর নতুন একটি এনআইডি কার্ড দেয়া হয়। তবে কার্ডটি পেপার লেমিনেটেড Nid কার্ড হবে, স্মার্ট কার্ড নয়। পরবর্তীতে যখন আবেদন করে স্মার্ট কার্ড তোলার সুযোগ দেবে তখন রিইস্যুর আবেদন করে স্মার্ট কার্ড তুলে নেয়া যাবে এবং সেখানে নতুন ছবি থাকবে।

      মুছুন
  15. আমার এন আই ডি ২০০৭/২০০৮ সালের, এটি অনলআইনে ডাউনলোড হয় না, উপায় কি দয়া করে জানাবেন ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইন থেকে ফ্রিতে পুরাতন ভোটারদের Nid Card Download হয় না। এই সুযোগ কেবলমাত্র নতুন ভোটারদের জন্য। আপনি যদি অনলাইন থেকে কার্ড ডাউনলোড করতে চান তাহলে নির্ধারিত সরকারি ফি জমা দেয়ার পর রিইস্যু অপশনে দিয়ে আবেদন সাবমিট করতে হবে।

      আবেদন অনুমোদন হলে মোবাইলে ম্যাসেজ পাঠানো হয়। ম্যাসেজ পাওয়ার সাথে সাথেই অনলাইনে লগইন করলে এনআইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। তবে আবেদন অনুমোদন দেয়ার পর যদি অফিস থেকে আপনার এনআইডি কার্ড প্রিন্ট করে ফেলে তাহলে আর অনলাইন থেকে ডাউনলোড হবে না, তখন অফিসে গিয়ে কার্ড সংগ্রহ করতে হবে।

      মুছুন
  16. আচ্ছা ভাই আমি যদি আমার ইচ্ছা মতো দিয়ে দিতে বলি বা দেওয়া যাবে এমনটা কি করা যাবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. না এমনটা করা সম্ভব না। আপনি স্বঃ শরীরে উপস্থিত থাকবেন তারা আপনার ছবি সরাসরি তুলে নেবে। তবে Nid Card এ ভালো ছবি চাইলে ছবি তোলার সময় অবশ্যই শার্ট পরিধান করবেন এবং সাদা রং কিংবা হলুদ রং এর শার্ট পড়বেন না।

      মুছুন
  17. আমি ২০১৫ তে আইডি কার্ডের জন্য দিয়েছি কিন্তু আমি এখনো স্মার্ট কার্ড পাইনি আমার সাথে যারা দিয়েছে এরা অনেকেই স্মার্ট কার্ড হাতে পেয়েছে আমার পরে এবং আমার আগে যারা দিয়েছে সবাই কমে বেশি স্মার্ট কার্ড পেয়েছে আমার কি কি প্রয়োজন হবে আর কি কি লাগবে কি করলে আমি স্মার্ট কার্ড হাতে পাব প্লিজ একটু হেল্প করেন আমাকে একটু সাজেশন দেন আমি আমার স্মার্ট কার্ড কিভাবে পেতে পারি একটু সহায়তা করেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ২০১৫ সালের ভোটার যাদের জন্ম সাল ১৯৯৯ এবং ০১/০১/২০০০ ছিল তারা সবাই আন্ডারএজ ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছিলো। তাই ২০১৫ সালের আন্ডারএজ ভোটার ছাড়া বাকিরা সকলেই স্মার্ট কার্ড পেয়েছে।

      যাইহোক, আপনি যদি এখনো স্মার্ট কার্ড না পেয়ে থাকেন তাহলে প্রথমে চেক করে দেখতে হবে আপনার স্মার্ট কার্ড তৈরী হয়েছে কি না। আপনি সহজেই অনলাইন থেকে স্মার্ট কার্ড চেক করে দেখতে পারবেন। চেক করে যদি স্মার্ট কার্ডের তথ্য আসে তাহলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন স্মার্ট কার্ড পেয়ে যাবেন।

      কিন্ত যদি অনলাইন থেকে স্মার্ট কার্ডের কোন তথ্য না পান তাহলেও অফিসে যোগাযোগ করে জানতে হবে কেন স্মার্ট কার্ড আসেনি, কবে নাগাদ আসতে পারে কিংবা ভোটার তথ্যে কোন সমস্যা আছে কি না চেক করে দেখতে হবে। ভোটার তথ্যে কোন সমস্যা থাকলে সেগুলো সংশোধন করতে হবে। অন্যথা কখনোই স্মার্ট কার্ড তৈরী হবে না। আর যদি ভোটার তথ্যে সবকিছু সঠিক থাকে তাহলে কবে নাগাদ স্মার্ট কার্ড আসবে সেটা অফিস থেকে জেনে আসবেন।

      মুছুন
  18. আমার এনআইডি কার্ডের ছবি ও নামের ইংরেজি বানান সংশোধন করা প্রয়োজন। এজন্য কি কি কাজগপত্র জমা দিতে হবে এবং কত টাকা ফি প্রদান করতে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ইংরেজি নাম সংশোধনের জন্য এসএসসি সনদ ও জন্ম সনদের কপি জমা দিলেই হবে। ছবি পরিবর্তনের ক্ষেত্রে ছবি পরিবর্তনের প্রত্যয়নপত্র প্রয়োজন হয়। পূর্বে যদি এনআইডি কার্ড সংশোধনের আবেদন না করে থাকেন তাহলে সরকারি ফি ২৩০ টাকা লাগবে। আর যদি পূর্বে এক বা একাধিকবার আবেদন করা থাকে তাহলে ফি এর পরিমাণ বেশি হবে। প্রয়োজনে Nid Fee হিসাব করে দেখে নিতে পারে যে, কত টাকা জমা দিতে হবে।

      মুছুন
  19. আমি ২০১৮ সালে JDC exam দেই,,তখন আমার admit card & registration card এ মা-বাবার নামের সামনে Md/Mst আসেনি,,, যার ফল সরূপ আমার কোন certificate এ ও আসেনি,,, কিন্তু আমার জন্ম সনদ এ আছে,,এখন আমার NID card এ academic certificate এর মতো করে নেওয়া হয়েছে
    এখন কি কোন problem হবে future এ....

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার সকল সার্টিফিকেট এবং এনআইডি কার্ডে যদি একই ভাবে নাম লেখা থাকে তাহলে ভবিষ্যতে কোন সমস্যা হবে না। এনআইডি কার্ড থাকলে জন্ম সনদের তেমন কোন প্রয়োজন হয় না। তারপরও যদি চান তাহলে জন্ম সনদ সংশোধন করে আইডি কার্ড অনুযায়ী করে রাখতে পারেন।

      মুছুন
  20. স্যার আমি ভুল ভাবে ভোটার হয়েছি আমার সাটিফিকেট অনুযায়ী ঠিক করতে চাই। আমার আইডি কাডে ১৯৯৪ সাটিফিকেট এ ২০০২ আবেদন করছি সমস্ত কাগজ জমা দিয়ে ও হচ্ছে না কি করতে পারি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ৮ বছরের জন্ম তারিখ পরিবর্তন হওয়া বেশ কঠিন হবে। এত বছরের জন্ম তারিখ পরিবর্তনের আবেদনগুলো সচরাচর "গ" ক্যাটাগরীতে পড়ে। অর্থাৎ বিভাগীয় নির্বাচন অফিসারের আন্ডারে থাকে। সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন আফিসে গিয়ে খোজ নিন আরো কাগজপত্র চেয়েছে কি না। প্রয়োজনে বিভাগীয় নির্বাচন অফিসারের সাথে যোগাযোগ করুন।

      আবেদনের সাথে কি কি কাগজপত্র জমা দিয়েছেন সেটা তো উল্লেখ করেননি। আমাদের ওয়েবসাইটে ভোটার আইডি কার্ডের জন্ম তারিখ সংশোধন করার বিষয়ে একটি পোষ্ট করা হয়েছে। প্রয়োজনে পোষ্টটি পড়ুন এবং দেখুন কি কি কাগজপত্র জমা দেয়া উচিত এমন আবেদনের ক্ষেত্রে।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন