নতুন ভোটার হতে কি কি লাগে - Nid করতে কি কি লাগে?

নতুন ভোটার হতে কি কি লাগে - Nid করতে কি কি লাগে?

নতুন ভোটার হতে কি কি লাগে - Nid Korte Ki Ki Lage

অনেকেরই প্রশ্ন নতুন ভোটার হতে কি কি লাগে বা Nid করতে কি কি লাগে? Nid করতে বেশ কয়েকটা কাগজপত্র প্রয়োজন হয়। একে একে সবগুলো কাগজপত্রের বিষয়ে উল্লেখ করবো। তবে কিছু কিছু এলাকা যেখানে রহিঙ্গাদের বসবাস সেখানে নতুন ভোটার হতে বা Nid করতে গেলে কিছু অতিরিক্ত কাগজপত্র প্রয়োজন হতে পারে এবং সে বিষয়ে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করে সঠিক তথ্য জেনে নিতে পারেন। 


আমি এখানে সেই সকল কাগজপত্রের বিষয়ে উল্লেখ করবো যেগুলো একজন প্রকৃত বাংলাদেশী নাগরিকের ক্ষেত্রে প্রযোজ্য হবে। এই পোষ্টটি পড়ার পর আশা করি Nid Korte Ki Ki Lage বা নতুন ভোটার হতে কি কি লাগে সে বিষয়ে আর কোন প্রশ্ন থাকবে না।

নতুন ভোটার হতে কি কি লাগে - Nid Korte Ki Ki Lage?

এমন আরো কিছু মানুষের প্রশ্ন যেমন বয়স্ক ব্যক্তিদের Nid Korte Ki Ki Lage আর যাদের জন্ম ০১/০১/২০০৭ সালে বা তার আগে, তাদের ক্ষেত্রে Nid Korte Ki Ki Lage? এই প্রশ্নের উত্তর এটাই যে সকলের ক্ষেত্রে একই ধরণের কাগজপত্র লাগে। কেবল ব্যক্তি বিবাহিত হলে, পেশাগত কারণে, প্রতিবন্ধী হলে কিছু কাগজপত্র বেশি লাগে এবং এ সকল বিষয়ে নিম্নে বিস্তারিত তথ্য দেয়া হলো।

জন্ম নিবন্ধন সনদ: নতুন ভোটার হতে আবেদনকারীর জন্ম নিবন্ধন সনদ নতুন ভোটার হওয়ার আবেদন এর সাথে বাধ্যতামূলক জমা দিতে হবে (বাধ্যতামূলক)। জন্ম নিবন্ধন সনদটি অনলাইনে যাচাই হবে হবে এবং হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ জমা দেয়া যাবে না। 

শিক্ষা সনদ: আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী তার পিএসসি/জেএসসি/এসএসসি সনদের কপি আবেদনের সাথে জমা দিতে হবে। যার মুলতই সার্টিফিকেট নেই তার ক্ষেত্রে শিক্ষা সনদ জমা দেয়া লাগবে না। তবে শিক্ষা সনদ থাকা সত্ত্বেও শিক্ষাগত যোগ্যতা গোপন করে নতুন ভোটার হতে যাবেন না।

পিতা-মাতার Nid Card এর কপি: আবেদনের সাথে অবশ্যই পিতা মাতার এনআইডি কার্ডের ফটোকপি জমা দিতে হবে। যাদের পিতা-মাতা মৃত তারা পিতা-মাতার মৃত্যু সনদ আবেদনের সাথে জমা দেবেন।

কাবিননামা/বৈবাহিক সনদ: আবেদনকারী যদি বিবাহিত হন তাহলে অবশ্যই আবেদনের সাথে কাবিননামা/বৈবাহিক সনদ জমা দেবেন। অবিবাহিতদের ক্ষেত্রে বৈবাহিক সনদ প্রযোজ্য নয়। 

স্বামী/স্ত্রীর Nid Card এর কপি: বিবাহিতেদর ক্ষেত্রে স্বামী/স্ত্রীর Nid Card এর ফটোকপি জমা দিতে হবে।

রক্তের গ্রুপ পরীক্ষার রিপোর্ট: আবেদনকারীর রক্তের গ্রুপ পরীক্ষা করে তার রিপোর্টের কপি আবেদনের সাথে জমা দেয়া ভালো। 

প্রতয়নপত্র: ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌর মেয়র/ওয়ার্ড মেম্বর/ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়নপত্র আবেদনের সাথে জমা দিতে হবে।

নাগারিক সনদ: আবেদনকারীর নাগরিকত্বের সনদ আবেদনের সাথে জমা দিতে হবে (বাধ্যতামূলক)। 

ইউটিলিটি বিলের কপি: নতুন ভোটার হওয়ার ক্ষেত্রে আবেদনের সাথে বিদ্যুৎ বিল/পানি বিল/গ্যাস বিলের কপি জমা দিতে হবে (বাধ্যতামূলক)। বাড়ীর যেকোন একজন সদস্যের নামে হলেই হবে।

ট্যাক্স রশিদ: আবেদনের সাথে চৌকিদারী ট্যাক্স রশিদ/পৌর করের রশিদ/বাড়ী ভাড়ার রশিদ (বাধ্যতামূলক)। বাড়ীর যেকোন একজন সদস্যের নামে হলেই হবে। 



অঙ্গীকারনামা: আবেদনের সাথে পূর্বে ভোটার হইনি মর্মে একটি অঙ্গীকারনামা তৈরী করে জমা দিতে হবে। যাদের বয়স অনেক বেশি তাদের ক্ষেত্রে বাধ্যতামূলক।

পাসপোর্ট: আবেদনকারী যদি পাসপোর্টধারী কিংবা প্রবাসী
হয়ে থাকেন তাহলে অবশ্যই আবেদনের সাথে পাসপোর্টের কপি জমা দিতে হবে। (যদি থাকে)।

ড্রাইভিং লাইসেন্স: আবেদনকারীর যদি ড্রাইভিং লাইসেন্স থাকে তাহলে তার একটি কপি আবেদনের সাথে জমা দিতে হবে। (যদি থাকে)।

প্রতিবন্ধী সনদ: আবেদনকারী যদি শারীরিকভাবে প্রতিবন্ধী হয়ে থাকে তাহলে আবেদনের সাথে প্রতিবন্ধী সনদ জমা দিতে হবে।

সার্ভিস আইডি কার্ড: আবেদনকারী চাকরিজীবি হলে তার সার্ভিস আইডি কার্ডের ফটোকপি আবেদনের সাথে যুক্ত করে দেবেন।

💢 প্রযোজ্য ক্ষেত্রে সুরক্ষা সেবা বিভাগ হতে প্রদত্ত দ্বৈত নাগরিকত্ব সনদ।

UK, USA, কানাডা, ইউরোপের বিভিন্ন দেশ, হংকং, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপানের নাগরিকত্ব গ্রহণকারীদের ক্ষেত্রে-

সংশ্লিষ্ট দেশের নাগরিকত্ব গ্রহণকালে পঠিতব্য শপথ বাক্যে নিজ দেশের (বাংলাদেশের) আনুগত্য প্রত্যাহারের বিষয় উল্লেখ না থাকলে দ্বৈত নাগরিকত্ব সনদের প্রয়োজন নেই। কিন্ত যদি প্রত্যাহারের বিষয় থাকে তাহলে দ্বৈত নাগরিকত্ব সনদের প্রয়োজন হবে।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ক্ষেত্রে দ্বৈত নাগরিকত্ব সনদ প্রয়োজন নেই। 

বৈবাহিক সূত্রে বাংলাদেশের নাগরিকত্ব অর্জনকারী বিদেশী নাগরিকগণের ক্ষেত্রে সুরক্ষা সেবা বিভাগ হতে প্রদত্ব নাগরিকত্ব সনদ আবশ্যক।

উরোক্ত কাগজপত্রগুলোর মধ্যে যে সকল কাগজপত্র আপনার ক্ষেত্রে প্রযোজ্য নতুন ভোটার হওয়ার জন্য সেগুলো আবেদনের সাথে জমা দেয়া যেতে পারে। 

নতুন ভোটার হতে কি কি লাগে বা Nid করতে কি কি লাগে আশা করি এ বিষয়ে আর কোন প্রশ্ন থাকার কথা না। তারপরও যদি Nid Korte Ki Ki Lage এ সম্পর্কে কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ..!

26 মন্তব্যসমূহ

  1. আমার মা বাবা কারো nid card নেই তাদের জন্মনিবন্ধন সনদ আছে কিন্তু online নেই আমার দাদা দাদী নানা নানী সবাই মারা গেছে এখন তাদের জন্য কীভাবে আইডি কার্ড করবো ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন ভোটার হওয়ার জন্য জন্ম সনদ লাগবেই এবং তা অনলাইনে ভেরিফাই হতে হবে। আবেদনকারীর পিতা মাতা যদি জীবিত না থাকে তাহলে তাদের মৃ'ত্যু সনদ জমা দিতে হবে। বাদবাকি কাগজপত্র সর্ম্পকে এই পোষ্টে বিস্তারিত উল্লেখ করা হয়েছে। আর যেহেতু তারা অভারএজ ভোটার সেহেতু সংশ্লিষ্ট নির্বাচন অফিসে গিয়ে অফিসারের সাথে নতুন ভোটারের বিষয়ে পরামর্শ করে নেয়া উচিত। বেশি বয়স্ক ব্যক্তিরা ভোটার হতে গেলে তাদের অনেক ঝামেলা এবং প্রশ্নের সম্মুখীন হতে হয়।

      মুছুন
  2. ১) আমি আমার nid card correction করতে দিছি আমার nid card এ আমার বাবার নামঃ আব্দুল কুদ্দুস শেখ

    ২) আমার বাবার nid card এ বাবার নামঃমোঃআঃ কুদ্দুস

    ৩) আমার certificate এ আমার বাবার নামঃ আব্দুল কুদ্দুস

    ৪) আমার birth certificate এ আমার বাবার নামঃ মোঃ আব্দুল কুদ্দুস শেখ

    ৫) আমি আমার nid correction করতে দিছি বাবার নামঃ আব্দুল কুদ্দুস

    এখন কি কোন সমস্যা হবে নাকি correction টা সঠিক ভাবে হয়ে যাবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ডে পিতার নাম যা করতে চাইছেন সেটা আপনার সার্টিফিকেটে ঠিক আছে। কিন্ত জন্ম সনদে তো মোঃ এবং শেষ অতিরিক্ত রয়েছে। সব থেকে ভালো হত যদি আগে জন্ম সনদটা সার্টিফিকেট অনুযায়ী সংশোধন করে নিয়ে তারপর এনআইডি কার্ড সংশোধনের জন্য আবেদন করতেন। এনআইডি সংশোধনের আবেদনে কি কি কাগজপত্র জমা দিয়েছেন সেটা তো উল্লেখ করেননি। তবে এ ধরণের আবেদনে এসএসসি সনদ, জন্ম সনদ এবং পিতার আইডি কার্ডের কপি জমা দিলে সব থেকে ভালো হয়। যেহেতু আপনার পিতার আইডি কার্ড এবং আপনার সার্টিফিকেট দুইটার মধ্যে কিছুটা গড়মিল রয়েছে সেহেতু আবেদনের সাথে পিতার আইডি কার্ড জমা না দেয়াই ভালো। যদি চেয়ে বসে তখন জমা দেয়া যেতে পারে। যাইহোক, এনআইডি সংশোধন হতে কিছুটা সময় অবশ্যই লাগবে ততদিন অপেক্ষা করুন দেখুন কি রেজাল্ট আসে।

      মুছুন
  3. new voter হিসেবে nid করাতে মূল নাগরিকত্ব সনদ আর মূল প্রত‍্যয়নপত্র লাগে?
    আমি আসলে মূল নাগরিকত্ব সনদ এবং মূল প্রত‍্যয়নপত্র nid card করার জন‍্য already জমা দিয়ে ফেলছি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যা নাগরিক সনদ ও প্রত্যয়নপত্রের মূল কপি জমা দেয়াই ভালো।

      মুছুন
  4. আমার কাছ থেকে যে নাগরিকত্ব সনদের মূল কপি ও প্রত‍্যয়নপত্রের মূল কপি জমা নিয়েছে সেটা কি Nid card করা শেষ হলে আবার ফেরত দিব?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. না, নতুন ভোটার হওয়ার জন্য যে সকল কাগজপত্র জমা দিয়েছেন তার কোনটাই ফেরত দেবে না।

      মুছুন
  5. আইডি কার্ড আবেদন এর জন্য নাগরিক সনদ এর পরিবর্তে পত্তয়ন পত্র দিলে কি জমা নিবে?? কাউন্সিল থেকে বলছে নাগরিক সনদ লাগবে না পত্তয়ন হলেই চলবে এইটা কতটুকু সত্য দয়া করে জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ওয়ার্ড কাউন্সিলরে থেকে নতুন ভোটার হওয়ার প্রত্যয়ন পত্র তো নিতেই হবে সাথে নাগরিক সনদও লাগবে। নাগরিক সনদ প্রমাণ করবে আপনি অত্র অঞ্চলের একজন নাগরিক এবং প্রত্যয়ন পত্র আপনাকে ভোটার করে নেয়ার জন্য সুপারিশ করবে।

      মুছুন
  6. আস্সালামু আলাইকুম, আমার জন্মনিবন্ধন এবং NID তে পিতার নামঃ- নুরুল আবছার।
    সকল সার্টিফিকেট এ পিতার নামঃ- মোঃ নুরুল আবছার।

    এটার জন্য কি আমার পাসপোর্ট বানাতে অথবা চাকরি আবেদনে সমস্যা হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যা সমস্যা হবে। আগে জন্ম নিবন্ধন সনদ সংশোধন করে পিতার নামের আগে মোঃ যোগ করে নিন। তারপর জন্ম সনদের কপি ও এসএসসি সনদের কপি জমা দিয়ে Nid Card সংশোধন করে নিন। এনআইডি কার্ড সংশোধন হওয়ার পর পাসপোর্ট করুন। এগুলো সংশোধন না করে পাসপোর্ট তৈরী করলে ভবিষ্যতে অনেক বড় সমস্যার সম্মুখিন হতে হবে।

      মুছুন
  7. বিবাহিত ক্ষেত্রে তিনি নতুন ভোটার আইডি কার্ড করবে তার বয়স ৪০+ তবে সে আইডি কার্ড বানানোর ক্ষেত্রে তার কি কি প্রয়োজন হবে? জানাবেন প্লিজ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. পোষ্টটি ভালো করে পড়ুন তাহলে বুঝতে পারবেন নতুন ভোটার হওয়ার জন্য কি কি কাগজপত্র জমা দিতে হবে।

      মুছুন
  8. Amar ssc certificate correction e dicilam jormo sal ta jsc er onujai 2001 hoice kintu amar jormo nibondon e ace 2002 ami ki tahole diploam engineering er certificate diya nid korte parbo amr diploma er certificate r birth registration er birthdaye tik ace ....

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ডিপ্লোমা ইনঞ্জিনিয়ারিং পড়ার আগে এসএসসি পাশ করতে হয়। নতুন ভোটার হওয়ার জন্য শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে বেজ হিসেবে এসএসসি সনদ চাওয়া হয়। কেউ যদি এসএসসি পাশ না হয়ে অষ্টম শ্রেণী পাশ হয় তাহলে তার ক্ষেত্রে জেএসসি সনদ জমা দেয়া যেতে পারে।

      সুতরাং নতুন ভোটার হওয়ার জন্য আপনি সর্বশেষ শিক্ষাগত যোগ্যতার সনদও জমা দিতে পারেন, তবে তা যদি এসএসসি'র উর্ধ্বে হয় তাহলে এসএসসি সনদ অবশ্যই জমা দিতে হবে।

      মুছুন
  9. sir amr jonmo sonot e ek name and sikka satificet ek name kinndly aita ki vabe tik korbo

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি জন্ম সনদের নামটি সঠিক হয়ে থাকে তাহলে শিক্ষাগত যোগ্যতার সনদ সংশোধন করুন। আর যদি আপনার সার্টিফিকেটের নাম সঠিক হয়ে থাকে তাহলে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ কিংবা পৌরসভায় যোগাযোগ করে জন্ম সনদের নাম সংশোধন করে নিন।

      মুছুন
  10. আমি বর্তমানে ইন্টার পরীক্ষার্থী। আমার জন্ম নিবন্ধন এর নাম এবং সার্টিফিকেটের নাম সবগুলোই ঠিক আছে কিন্তু আমার জন্ম নিবন্ধনে আমার বাবা মায়ের নাম এবং আমার সার্টিফিকেটে আমার বাবা মায়ের নাম একটু ভুল আছে (( বাবার নাম Md Abul Bashar কিন্তু সার্টিফিকেটে Md Abul Basher এবং মায়ের নাম Mahfuja কিন্তু সার্টিফিকেটে Mst Mahfuja Begum ))তবে আমার বাবা-মায়ের আইডি কার্ড আমার জন্ম নিবন্ধনের সাথে মিল আছে শুধু আমার সার্টিফিকেটগুলো তে একটু ভুল আছে। আমি শিক্ষাবোর্ডে আমার সার্টিফিকেট সংশোধনের জন্য আবেদন করেছি আবেদনের কপি আমার কাছে আছে ,। এমত অবস্থায় আমি আমার নতুন এনআইডি করতে চাচ্ছি এখন আমি সার্টিফিকেট হিসেবে যদি আমার বর্তমান সার্টিফিকেট জমা দেই এবং সাথে নতুন সংশোধনের আবেদন কপি দেই,, সেক্ষেত্রে কি আমার এনআইডি কার্ড হবে ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এ বিষয়ে শতভাগ সঠিক তথ্য দেয়া সম্ভব না। যিনি আপনাকে ভোটার করবেন অর্থাৎ দায়িত্বপ্রাপ্ত অফিসার, তিনি অনুমতি দিলে ভুল থাকা এসএসসি সনদের কপি ও এসএসসি সনদ সংশোধনের আবেদনের কপি জমা দিয়েও ভোটার হতে পারবেন। এটা সম্পূর্ণই অফিসারের উপর নির্ভর করে। তবে যতদুর ধারণা করতে পারছি কোন অফিসারই এমন আবেদন অনুমোদন হয়তো দেবে না। তারপরও সংশ্লিষ্ট নির্বাচন অফিসারের সাথে যোগাযোগ করে দেখুন।

      আর এ বিষয়ে আমার ব্যক্তিগত পরামর্শ এটাই যে, আগে সার্টিফিকেট সংশোধন হয়ে যাক তারপর সংশোধিত এসএসসি সনদের কপি জমা দিয়ে নতুন ভোটার হওয়ার আবেদন করুন।

      মুছুন
  11. আমি ভোটার হওয়ার জন্য আবেদন করতে চাচ্ছি। আমি তথ্য ফিল আপ করার সময় আব্বুর নাম যা দিব তাই আসবে নাকি আব্বুর ভোটার আইডি কার্ডে যেটা আছে ঔই নামটাই আসবে। আসলে আব্বু ভোটার আইডি কার্ডে নামের একটু ভূল আছে এজন্য প্রশ্ন করা।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ফরমে যেভাবে পিতার নাম লিখবেন সেভাবেই আপনার আইডি কার্ড তৈরী হবে।

      মুছুন
  12. ভোটার ঠিকানা স্থায়ী দিলে ছবি কি ওখানে তুলতে যাইতে হবে নাকি বর্তমান ঠিকানাতেও করা যাবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যে অফিসে কাগজপত্র জমা দেবেন সেই অফিসে গিয়েই ছবি তুলতে হবে। আর আপনার বর্তমান ও স্থায়ী ঠিকানা দুইটা আলাদা আলাদা হলে ফরম পূরণের সময় আলাদা আলাদাভাবে পূরণ করবেন। অনলাইনে নতুন ভোটারের জন্য আবেদন করার নিময় সম্পর্কে আমাদের ওয়েবসাইটে একটি পোষ্ট করা হয়েছে প্রয়োজনে দেখে নিতে পারেন।

      মুছুন
  13. Amr sob details Jodi same thake mane amr birth certificate NID academy information sob jaygay Ammu abbur name same kintu Ammu abbur NID sathe ektu omil ache er Jonno Ki amr passport ba job er khetre problem Hobe?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. না, এতে খুব বেশি সমস্যা হবে না। তবে যদি কখনো পুলিশ ভেরিফিকেশন হয় তখন তারা ঝামেলা করতে পারে।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন