ভোটার আইডি কার্ড সংশোধন কোথায় হয় - কিভাবে হয় - কত দিন লাগে?

ভোটার আইডি কার্ড সংশোধন কোথায় হয় - কিভাবে হয় - কত দিন লাগে?

ভোটার আইডি কার্ড সংশোধন হতে কত দিন লাগে

এনআইডি কার্ড বা ভোটার আইডি কার্ড সংশোধন করা খুব সহজ কাজ আবার খুবই কঠিন কাজ। ভোটার আইডি কার্ড সংশোধন কোথায় হয়? ভোটার আইডি কার্ড সংশোধন কিভাবে হয় এবং ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত দিন লাগে? সে বিষয়ে বিস্তারিত তথ্য দেয়ার চেষ্টা করবো। কারণ যারা সঠিকভাবে সঠিক কাগজপত্র দিয়ে ভোটার আইডি কার্ড সংশোধনের আবেদন করেন তাদের আবেদন খুব সহজেই অনুমোদন পেয়ে যায়। আর যারা সঠিক পরামর্শ না নিয়ে অল্প কিছু কাগজপত্র দিয়ে ভোটার আইডি কার্ড সংশোধন এর আবেদন করেন তাদের আবেদন অনুমোদন পেতে অনেক সময় লেগে যায় বা বার বার বিভিন্ন ধরণের কাগজপত্র চাওয়া হয়। ফলে তারা নানা ধরণের ভোগান্তিতে পড়ে থাকেন। জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে কতদিন সময় লাগে এ বিষয়ে বিস্তারিত জানতে সম্পূর্ণ লেখাটি পড়ুন তাহলে সবকিছু বুঝতে পারবেন।


ভোটার আইডি কার্ড সংশোধন কিভাবে হয়?

ভোটার আইডি কার্ড সংশোধন হয় আবেদনের সাথে দাখিলকৃত কাগজপত্রর উপর ভিত্তি করে। ভোটার আইডি কার্ডে অনেকেরই অনেক রকম ভুল আছে। ধরা যাক আপনার ভোটার আইডি কার্ডে নিজের নাম ভুল হয়ে মোঃ আবুল কালাম এর স্থলে আবুল হোসেন হয়েছে। এখন এটি ঠিক করতে হলে অবশ্যই আবেদন করতে হবে। আবেদনের সাথে উপযুক্ত কাগজপত্রও দিতে হবে। কাগজপত্র দিয়ে প্রমাণ করতে হবে যে আপনার নাম আবুল হোসেন নয় বরং মোঃ আবুল কালাম। 

এখন আপনি ভেবে দেখবেন কি কি কাগজে আপনার নাম সঠিক করে লেখা আছে। সেই সকল কাগজপত্র আবেদনের সাথে জমা দেবেন। চাহিত নাম বা তথ্যের স্বপক্ষে যত বেশি কাগজপত্র জমা দিতে পারবেন তত তাড়াতাড়ি আপনার আবেদন অনুমোদন হয়ে যাবে। অল্প কাগজপত্র দিয়ে ভোটার আইডি কার্ড সংশোধনের আবেদন করলে তা আবেদন দ্রুত নিষ্পত্তি হয় না। 

অনেকেই আছেন যারা ভোটার আইডি কার্ডে অনুরুপ ভুল সংশোধনের জন্য শুধু জন্ম নিবন্ধন সনদের কপি জমা দিয়ে থাকেন। ফলে দ্রুত তাদের ভোটার আইডি কার্ড সংশোধন হয় না। হতে পারে ওই ব্যক্তি বিবাহিত, সন্তান আছে, কোন শিক্ষা বোর্ডের সার্টিফিকেট নেই তবে স্কুল পরিত্যাগের ছাড়পত্র আছে।


এরুপ ব্যক্তিরা যদি তাদের জন্ম সনদের সাথে স্ত্রীর এনআইডি কার্ডের কপি, সন্তানদের জন্ম নিবন্ধন সনদ, স্কুল সার্টিফিকেটের কপি, প্রয়োজনে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌর মেয়র/ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়নপত্র আবেদনের সাথে জমা দেন তাহলে এসকল কাগজপত্রে উল্লেখিত সঠিক নাম তার ভোটার আইডি কার্ড সংশোধনের জন্য বিশেষভাবে ভূমিকা রাখে। সুতরাং, বলা যায় ভোটার আইডি কার্ড সংশোধন হয় আবেদনের সাথে দাখিল করা কাগজপত্রের উপর ভিত্তি করে। 

ভোটার আইডি কার্ড সংশোধন কোথায় হয়?

ভোটার আইডি কার্ড সংশোধনের আবেদন করলে প্রথমত আবেদন হেড অফিসে চলে যায়। সেখান থেকে আবেদনগুলোর জটিলতার উপর ভিত্তি করে বিভিন্ন ক্যাটাগরিতে রাখা হয় "ক" "খ" "গ" এবং "ঘ"। অনেকেই ভোটার আইডি কার্ড সংশোধনের আবেদন করার পর অফিসে খোজ নিতে গেলে অফিস থেকে বলে দেয় আপনার আবেদন বিভাগীয় পর্যায়ে আছে আমাদের এখানে নেই, প্রয়োজনে আপনি সেখানে যোগাযোগ করেন। অফিস থেকে কেন বলে এমন কথা? কারণ আপনার আবেদনটি যে ক্যাটাগরির অন্তর্ভুক্ত হয়েছে সেটি বিভাগীয় পর্যায় থেকেই সংশোধন হবে, উপজেলা পর্যায় থেকে হবে না। 

"ক" ক্যাটাগরির আবেদন: ভোটার আইডি কার্ড সংশোধনের আবেদন করার পর যদি দেখা যায় যে, ভুলগুলো ছোট-খাটো ভুল বা সাধারণ ভুল তাহলে সেগুলো উপজেলা পর্যায়ে প্রেরণ করা হয় বা "ক" ক্যাটাগরিতে প্রেরণ করা হয়। "ক" ক্যাটাগরির আবেদনসমূহ সংশ্লিষ্ট উপজেলা পর্যায় থেকেই সংশোধন হয়। 


"খ" ক্যাটাগরির আবেদন: যদি ভুলগুলো একটু জটিল প্রকৃতির হয় তাহলে সেগুলো জেলা পর্যায়ে প্রেরণ করা হয় এবং আবেদনগুলো "খ" ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত হয়। "খ" ক্যাটাগরির আবেদন সংশ্লিষ্ট জেলা নির্বাচন অফিসারের আন্ডারে থাকে এবং সেখান থেকেই সংশোধন হয়।

"গ" ক্যাটাগরির আবেদন: ভোটার আইডি কার্ডে জটিল এবং বড় ধরণের ভুল হলে সেগুলো "গ" ক্যাটাগরিতে প্রেরণ করা হয়। "গ" ক্যাটাগরির আবেদনসমূহ সংশ্লিষ্ট আঞ্চলিক নির্বাচন অফিসারের কার্যালয়ে থাকে এবং সেখান থেকেই সংশোধন বা বাতিল হয়।

"ঘ" ক্যাটাগরির আবেদন: ভোটার আইডি কার্ডে জটিল থেকে জটিলতর ভুল হলে সেগুলো "ঘ" ক্যাটাগরিতে প্রেরণ করা হয়। "ঘ" ক্যাটাগরির আবেদনসমূহ হেড অফিসের আন্ডারে থাকে এবং সেখান থেকেই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। 

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত দিন লাগে?

ভোটার আইডি কার্ড সংশোধন করতে কত দিন লাগে এটা সঠিকভাবে কেউই বলতে পারবে না। এটি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ব্যস্ততা এবং কি পরিমাণ আবেদন প্রতিদন জমা পড়ে তার উপর নির্ভর করে। তবে উপজেলা ও জেলা পর্যায়ের যে সকল আবেদন আসে সেগুলো খুব দ্রুতই নিষ্পত্তি হয়ে যায়। 

বিভাগীয় পর্যায়ে সংশ্লিষ্ট জেলা ও উপজেলাসমূহের সকল জটিল জটিল আবেদন জমা হয় বিধায় সেগুলো দ্রুত নিষ্পত্তি হয় না, একটু সময় বেশি লাগে। তাছাড়া জটিল আবেদনগুলোর সিদ্ধান্ত সঠিক তদন্ত না করে নেয়া যায় না। আবেদনর সাথে জমা দেয়া কাগজপত্র ও সরেজমিন তদন্ত প্রতিবেদনের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেয়া হয়। 

অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে কতদিন সময় লাগে সে চিন্তা করে সময় নষ্ট না করাই ভালো। যদি আপনার এনআইডি কার্ডে কোন ভুল থেকে থাকে তাহলে তা সংশোধনের জন্য দ্রুত আবেদন করে দেয়াই উচিত কাজ হবে। তাহলে কখনো না কখনো ভুলগুলো সংশোধন হয়ে ঠিকই চলে আসবে। এনআইডি কার্ড সংশোধন করতে কতদিন লাগে সে চিন্তা করে আমরা কিছু করতে পারবো না। কারণ অফিস তার কর্ম ব্যস্ততা নিয়ে নিজের গতিতে চলতেই থাকবে।

ভোটার আইডি কার্ড সংশোধন কোথায় হয়, কিভাবে হয়, কত দিন সময় লাগে আশা করি এ বিষয়ে বিস্তারিত বোঝাতে পেরেছি। এরপরও যদি কোন কিছু বুঝতে অসুবিধা হয় তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করবো। লেখাটি ভালো লাগলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। সবাইকে ধন্যবাদ......!

51 মন্তব্যসমূহ

  1. ভাই আমি NID কাড আমার আব্বুর নাম পরিবর্তন করছি আগে আব্বুর নাম ছিলো হাসেম সরদার পরে দিয়েছি হাসেম আলী।। আমি কত দিন পরে পেতে পরি বলতে পারেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ড সংশোধন হওয়ার ম্যাসেজ আসার পর সর্বোচ্চ ৭ দিনের মধ্যে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে সংশোধিত এনআইডি কার্ড চলে আসে। কখনো কখনো ২ দিনেও চলে আসে। আপনি অফিসে গিয়ে সংশোধিত কার্ডটি সংগ্রহ করতে পারবেন।

      মুছুন
    2. আমি গত ৩১ শে জানুয়ারী। ২০২২ সালে আমার নাম ও গ্রামের নাম সংসোধনের জন্য দিয়েছি ২১ দিন ম্যাসেজ আসার কথা এখনো আসেনি । আমার ম্যাসেজ কবে আসবে আর ম্যাসেজ আসলে কিভাবে তা হাতে পাব ।

      মুছুন
    3. ম্যাসেজ কবে আসবে তা বলা সম্ভব না। দ্রুত ম্যাসেজ পেতে চাইলে উপজেলা নির্বাচন অফিসে গিয়ে যোগাযোগ করুন। ম্যাসেজ আসলে অনলাইন থেকে অথবা অফিস থেকেই এনআইডি কার্ড সংগ্রহ করতে পারবেন।

      মুছুন
    4. আমার জম্ন তারিখ পরিবর্তন করতে চাই কি করতে হবে

      মুছুন
    5. ভোটার আইডি কার্ডের জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন করতে হবে। আবেদনের সাথে এমন কিছু কাগজপত্র জমা দিতে হব যে সকল কাগজপত্রে আপনার জন্ম তারিখ সঠিক করে লেখা আছে। একমাত্র কাগজপত্র দিয়েই আপনার চাহিত জন্ম তারিখ প্রমাণ করতে হবে। আমাদের ওয়েবসাইটে ভোটার আইডি কার্ডের জন্ম তারিখ সংশোধন করতে কি কি কাগজপত্র জমা দেয়া যেতে পারে সে বিষয়ে বিস্তারিত পরামর্শ দেয়া হয়েছে প্রয়োজনে দেখে নিতে পারেন

      মুছুন
  2. Assalamualaiqum vaiya, amr NID te abbur nam asche বাবুল মিয়া জামান but nam hobe বাবুল মিয়া, আমি অনলাইন আপ্লিকেশন করেছি,এক্ষেত্রে কত দিন সময় লাগবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার প্রশ্নের উত্তর উপরের লেখার মধ্যে অবশ্যই আছে। যদি লেখাটা ভালো করে পড়ে থাকেন তাহলে আপনার প্রশ্নের উত্তর অবশ্যই পাওয়ার কথা, আর না পড়ে থাকলে পুনরায় একটু পড়ে দেখার অনুরোধ রইলো।

      মুছুন
  3. আসসালামু আলাইকুম ভাই,

    আমার একটা বড় হেল্প লাগবে,আমার আই ডি কার্ডটি আমার স্কুল সার্টিফিকেটের নাম অনুযায়ী করেছি। কিন্তু আমার সার্টিফিকেটে ও আমার মা-বাবার আইডি কার্ডের তাদের নামের মিল নেই। সার্টিফিকেটে দেওয়া আছে MY NAME MD MIN UDDIN, FATHER NAME MD MOFIJUR RAHMAN, MOTHER NAME ROMANA KHATUN
    আর পিতার আইডি কার্ডে দেওয়া আছে মো মফিজ মিয়া, মাতার আইডি কার্ডে দেওয়া আছে মোছা: রোমেনা খাতুন
    আমার আইডি কার্ডে দেওয়া আছে মো: মাইন উদ্দিন MD: MIN UDDIN, পিতার নাম: মো: মফিজুর রহমান মাতার নাম মোছা: রোমেনা খাতুন

    এখন আমি কিছুদিন আগে আমি আমার সার্টিফিকেট পিতা-মাতর আইডি কার্ড নাম অনুযায়ী ঠিক করি; যেমন
    MY NAME; MD:MAIN UDDIN, FHATER NAME; MD MOFIJ MIAH, MOTHER NAME; MST ROMENA KHATUN

    এখন কি আমি আমার সংশোধন সার্টিফিকেটের নাম অনুযায়ী পুনরায় আইডি কার্ডের নাম ঠিক করতে পারবো?

    প্লিজ ভাই পারলে একটু সঠিক নিরদেশনা দিয়েন🙏🙏🙏

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যা পারবেন। আপনার সংশোধিত সার্টিফিকেটের কপি, জন্ম নিবন্ধন সনদের কপি, পিতা-মাতার এনআইডি কার্ডের কপি জমা দিয়ে এনআইডি কার্ড সংশোধন করে নিতে পারবেন। এই কাগজপত্র গুলো দিয়ে এনআইডি কার্ড সংশোধনের আবেদন করুন তাহলেই হবে।

      মুছুন
  4. ভাই আমি অনলাইনে আবেদন করছিলাম। আমারে বলতাছে বিভাগীয় অফিসে যোগাযোগ করার জন্য।
    একন আমার করনীয় কি ভাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার আবেদন "গ" ক্যাটাগরিতে আছে বিধায় বিভাগীয় নির্বাচন অফিসে যোগাযোগ করতে বলেছে। দ্রুত সমাধান পেতে চাইলে বিভাগীয় নির্বাচন অফিসেই যোগাযোগ করতে হবে। আর যদি সেখানে যোগাযোগ না করতে চান তাহলে তারা যেদিন সময় পাবে সেদিন আপনার আবেদনের কাজ করবে।

      মুছুন
  5. ২০১৮ তে সাময়িক NID পেয়েছিলাম। ২০২০ এ মেয়াদ শেষ। তারপর স্মার্টকার্ড দেওয়ার কথা। এখনো পেলাম না।
    এই NID দিয়ে কি পাসপোর্ট করতে পারবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মেয়াদ চলে গেলেও সাময়িক এনআইডি কার্ডটি ব্যবহার করতে কোন সমস্যা হওয়ার কথা না। কারণ এখন প্রতিটি এনআইডি কার্ডের মেয়াদ অনির্দষ্টকালের জন্য বাড়ানো হয়েছে। তারপরও যদি ওই কার্ডটি দিয়ে পাসপোর্ট করতে সমস্যা হয় তাহলে এনআইডি রিইস্যুর আবেদন করে পুনরায় একটি কার্ড তুলে নিতে পারেন।

      মুছুন
  6. ডোকোমেন্টর্স কতো কিলোবাইট হতে হয়?

    উত্তরমুছুন
  7. স্যার,আসসালামু আলাইকুম।
    আমার এন আইডি কার্ডে Zunayet (জুনায়েত)এর বদলে Zunayet (জুমায়েত) আসছে, এটা সংশোধন হতে কত দিন লাগতে পারে?
    এবং এটা কোথা থেকে সংশোধন হবে?
    একটু জানাবেন স্যার।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. উপরের লেখাটা ভালো করে পড়েন তাহলে বুঝতে পারবেন নাম সংশোধন হতে কত দিন লাগে এবং কোথা থেকে সংশোধন হয়। এনআইডি কার্ডের নাম সংশোধন সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা হয়েছে আমাদের ওয়েবসাইটে প্রয়োজনে পড়ে নিতে পারেন।

      মুছুন
  8. বাই আমার Nid তে নামের মদ্দে j জায়গা z দিয়ে দিচে আরও বায়স ১৯৯৩ এর জায়গাতে ১৯৯৬ দিয়ে দিচে হবে ১৯৯৩ দিয়ে দিদি ১৯৯৬ এখন কি বাড়বে কি করা যায় একটু বলবেন এটা ঠিক করতে কোন জায়গায় যেতে হবে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নামের মধ্যে থাকা j বাদ দিয়ে z ব্যবহার করা যাবে খুব সহজে। কিন্ত জন্ম তারিখ সংশোধন করে ১৯৯৬ এর পরিবর্তে ১৯৯৩ করা খুবই কষ্টকর হবে। জন্ম তারিখ পরিবর্তনের ক্ষেত্রে পর্যাপ্ত পরিমান কাগজপত্র দিয়ে প্রমাণ না করাতে পারলে হবে না। তারপারও আপনি অবশ্যই আবেদন করবেন, আবেদনের সাথে জন্ম সনদ, সার্টিফিকেট, সকল ভাই বোনের এনআইডি কার্ডের কপি, সকল ভাই বোনের এনআইডি নম্বর উল্লেখিত পিতার উত্তরাধিকার সনদ, কাবিননামাসহ যে সকল কাগজপত্রে আপনার জন্ম তারিখ সঠিক করে লেখা আছে সেগুলো জমা দেবেন।

      মুছুন
  9. আবেদন কোন পর্যায়ে আছে, বা সর্বশেষ কন্ডিশন কি তা অনলাইনে জানার কোনো ব্যবস্থা আছে কি

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইন থেকে আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে খোজ নেয়ার কোন সুযোগ এখনো নেই হয়তো ভবিষ্যতে চালু হতে পারে। আপাতত আবেদন সম্পর্কে খোজ নিতে হলে সংশ্লিষ্ট নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে।

      মুছুন
  10. Hello sir,, Amar Nid card and certificate a mayer nam er vinnota ache.. Amar nid card ti thik korte hole age amr mayer nid card ti thik korte hobe. But amar mayer certicate nei. sekhetre tar nid thik korte online a abedon korle ki ki kagoj lagte pare.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সামান্য ভুল হলে সংশোধন হতে পারে। তবে যদি পুরো নাম পরিবর্তন করতে চান তাহলে তা সংশোধন নাও হতে পারে। তারপরও আপনি আবেদন করে দেখতে পারেন। আবেদনের সাথে এমন কিছু কাগজপত্র দিতে হবে যেখানে চাহিত নাম সঠিক করে লেখা আছে। আবেদনের সাথে আবেদনকারীর জন্ম সনদ, স্বামীর এনআইডি কার্ডের কপি, কাবিননামা, সন্তানদের এনআইডি কার্ডের কপি ইত্যাদি জমা দেয়া যেতে পারে। এনআইডি কার্ডের নাম সংশোধন সম্পর্কে বিস্তারিত তথ্য আমাদের ওয়েবসাইটে দেয়া আছে প্রয়োজনের দেখে নিতে পারেন।

      মুছুন
  11. আমার জানা না থাকার কারণে আমি প্রথম বার জাতীয় পরিচয়পত্র নিবন্ধন / ভোটার আইডি কার্ডের ছবি তুলে আইডি কার্ড না পাওয়ায় পরপর আরও দুই বার নিবন্ধন করি। কিন্তু কোন বারই কার্ড পায়নি। উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করলে বাংলাদেশ নির্বাচন কমিশন, ঢাকায় যেতে বলেছে। এখন আমার করণীয় কি? বাংলাদেশ নির্বাচন কমিশন অফিস হতে জাতীয় পরিচয়পত্র পাওয়ার জন্য কি কি কাগজপত্র নিয়ে যেতে হবে এবং কি কি পদক্ষেপ গ্রহণ করতে হবে, জানালে উপকৃত হবো এবং চিরকৃতজ্ঞ থাকবো.... অগ্রীম ধন্যবাদ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি সর্ব প্রথম যেখানে ভোটার হয়েছিলেন সেই এলাকার ভোটার তালিকা দেখুন। যদি ভোটার তালিকায় আপনার নাম থাকে তাহলে সেখানে আপনার ভোটার নম্বরও পাবেন। ভোটার নম্বর নিয়ে অফিসে গেলে কার্ড উত্তোলনের ব্যবস্থা করে দেবে। আর যদি ভোটার তালিকায় নাম না থাকে তাহলে হেড অফিসে যেতেই হবে, দ্বিতীয় কোন পথ নেই। ঢাকা আগারগাঁও নির্বাচন প্রশিক্ষণ ইনিস্টিটিউট বিল্ডিংয়ের দ্বিতীয় তলায় এনআইডি উইং এ যোগাযোগ করতে হবে। ভোটার হওয়ার সময় আপনাকে যে নিবন্ধন স্লিপ দিয়েছিলো সেটি সাথে নিয়ে যেতে পারলে ভালো। যদি নিবন্ধন স্লিপ না থাকে তাহলে কিছু নেয়ার দরকার নেই। সেখানে গিয়ে বলবেন আমি ভুলবসত একাধিকবার ভোটার হয়েছি, কিন্ত কোন এনআইডি কার্ড পাইনি। তারা আপনার হাতের ছাপ নিয়ে চেক করে দেখে সমাধান দিয়ে দেবে।

      মুছুন
  12. আমার এক প্রতিবন্ধী খালার স্মার্ট কার্ড এ পিতা ও মাতার নাম ভুল হয়েছে , এইজন্য উনি কোন সরকারী সুবিধা পাচ্ছে না ,তাই জরুরী ভিত্তিতে সংশোধনের প্রয়জন , এক্ষেত্রে সংশোধন এর জন্য কি কি কাগপত্র লাগবে যাতে আমি সহজে অতি কম সময়ে আইডি কার্ড সংশোধন করতে পারি , plz জানালে উপকৃত হব

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ডে পিতা মাতার নাম সংশোধনে করণীয় কি, কি কি কাগজপত্র আবেদনের সাথে জমা দিতে হবে এ সকল বিষয়ে বিস্তারিত পরামর্শ আমাদের ওয়েবসাইটে দেয়া হয়েছে প্রয়োজনে দেখে নিতে পারেন। তাছাড়া ভোটার আইডি কার্ড কোথায় সংশোধন হয়, কিভাবে সংশোধন হয়, কত দিন লাগে এ বিষয়েও বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে।

      মুছুন
  13. আমার সার্টিফিকেট এন আই ডি জন্ম নিবন্ধন সব কিছুতেই নিজের আর বাবার নাম ভুল আছে আমি নোটারী করিয়াছে, কিন্তু বোর্ডে এন আইডি ও সাবমিট করতে ভুল সংশোধন এর জন্য, এক্ষেত্রে আমার করনীয় কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেহেতু আপনার জন্ম সনদ, সার্টিফিকেট এবং এনআইডি কার্ড সব কিছুতেই ভুল রয়েছে। সেহেতু আগে ইউনিয়ন পরিষদ/পৌরসভা থেকে জন্ম সনদ সংশোধন করেন। তারপর জন্ম সনদ ও পিতার এনআইডি কার্ড দিয়ে বোর্ডে আবেদন করে সার্টিফিকেট সংশোধন করেন। সার্টিফিকেট সংশোধন হয়ে গেলে তারপর এনআইডি কার্ড সংশোধন করতে হবে। সার্টিফিকেট সংশোদনের প্রসেস সম্পর্কে আমার ভালো জানা নেই। এ বিষয়ে আপনার বিদ্যালয়ের স্যারদের সাথে পরামর্শ করুন।

      মুছুন
  14. আমার দাদির বয়স ৭৪ ৭৫ এর মত। তার পিতা মাতা, স্বামী মারা গেছে।

    তার ভোটার আইডি কার্ডে আয়শা বেওয়া আছে।
    কিন্তু সঠিকটা হবে আয়শা খাতুন।

    এটা সংশোধন করতে কি কি লাগবে এবং জরুরি ভাবে করার কোনো অপশন আছে কি না? বা কত দিন লাগতে পারে কার্ডটি হাতে পেতে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এত বছর বয়সে এসে নামের পদবী সংশোধন করার প্রয়োজনীয়তা কি সেটাই বুঝি না! যাইহোক, এনআইডি কার্ডে নাম সংশোধন সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়া হয়েছে আমাদের ওয়েবসাইটে প্রয়োজনে দেখে নিতে পারেন। আর যদি উপরের পোষ্টাটি সঠিকভাবে পড়ে থাকেন তাহলে জরুরীভাবে এনআইডি কার্ড সংশোধন করা যায় কি না বা কত দিন সময় লাগতে পারে সে বিষয়ে আশা করি সঠিক তথ্য পেয়েছেন।

      মুছুন
  15. আমার ভাতিজা ভোটার আইডি নাম আসছে মোঃ নাজিম হোসেন,কিন্তু হবে শুধু নাজিম হোসেন এবং বয়স ১৯৯৩ এর জায়গায় ১৯৮৭ আসছে।
    জেলা পর্যায়ে আবেদন করেছে সংশোধন এর জন্য আজ তিন মাস হয়ে গেছে কিন্তু কোনো এস.এম.এস এখনো আসে নাই।
    কি করতে পারি এই ক্ষেত্রে জানালে খুব উপকার হতো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি এখনো কোন ম্যাসেজ না পেয়ে থাকেন তাহলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে খোজ নিতে হবে। যদি আপনার কিছু করণীয় থাকে তাহলে আপনাকে বলে দেবে, তাছাড়া সময় দেয়া ছাড়া আর কোন কাজ আপনার নেই।

      মুছুন
  16. আমার আইডি কার্ডে পিতার নাম এসেছে শহীদ মিয়া কিন্তু পিতার আইডি কার্ডে নাম মোঃ শহিদুল ইসলাম মিয়া এখন আমি কি করবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইনে অথবা সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে এনআইডি কার্ড সংশোধনের আবেদন করেন। আবেদনের সাথে আপনার জন্ম সনদ, এসএসসি সনদ (যদি থাকে), পিতা-মাতার এনআইডি কার্ডের কপি, সকল ভাই বোনের এনআইডি কার্ডের কপি দিয়ে আবেদন করেন সংশোধন হয়ে যাবে। তাছাড়া আমাদের ওয়েবসাইটে এনআইডি কার্ডে পিতা-মাতার নাম সংশোধন সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়া হয়েছে প্রয়োজনে দেখে নিতে পারেন।

      মুছুন
  17. Ami akti abadon korcilam ..abadonti kha category ta porcha akhon koto din lagba problem ta solve hota

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যতদিন না দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আপনার কাজ করে দেবে ততদিন লাগবে।

      মুছুন
  18. আমার মায়ের এনআইডি নাসীর আক্তার রুমি।।আমাদের ভাইবোন সার্টিফিকেট রুবি আক্তার আছে। সেই অনুযায়ী আমি ২০১৯ আবেদন করি। উপজেলা নিবার্চন অফিস যত ডকুমেন্টস চাইছে।তা দেওয়া হয়েছ।অবশেষে তদন্ত রিপোর্ট কাজ করতেছে।তদন্ত দেওয়ার পর এনআইডি সংশোধন হবে।আর আগে খ ক্যাটাগরি ছিল।এখন কি ওই ক্যাটাগরি থাকতে পারে কতটা সম্ভাবনা?এনআইডি সংশোধন হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ড সংশোধনের আবেদন করার পর যে ক্যাটাগরি দেয়া হয় আবেদন অনুমোদন বা বাতিল সেই ক্যাটাগরি থেকেই হয়। আপনার জমা দেয়া যাবতীয় কাগজপত্র এবং তদন্ত রিপোর্টের ভিত্তিতে অফিস কর্তৃপক্ষ সিদ্ধান্ত গ্রহণ করবে। যদি সকল ডকুমেন্ট আপনার অনুকূলে থাকে তাহলে সংশোধন হয়ে যাবে। আর যদি আপনার চাহিত তথ্যের সাথে জমা দেয়া কাগজপত্র সাংঘর্ষিক হয় তাহলে আবেদন বাতিল হতে পারে।

      মুছুন
  19. আমার মা মারা গেছে কিন্তু আমার সব কাগজে আমার সৎ মায়ের নাম দেওয়া আছে,নিবন্ধন, ভোটের আইডি কার্ড, এস,এস,সি এইচএসসি, অর্নাস,মাষ্টা্র্স সব সাটিফিকেট এ।।সব কিছু সংশোধন করে আমার আপন মায়ের নাম দেওয়া লাগবে,,ইতোমধ্যে আমি নিবন্ধন সংশোধন করেছি,,এখন ভোটের আইডি কার্ড কিভাবে আর কি কি কাগজ লাগবে সংশোধন করতে প্লিজ একটু বলবেন,,যেহেতু আমার সব সাটিফিকেট ভুল

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ড সংশোধনের আগে আপনার সকল সার্টিফিকেট সংশোধন করতে হবে। কারণ এনআইডি কার্ড সংশোধনের আবেদন করলে তার সাথে সার্টিফিকেট জমা দিতে হবে। সার্টিফিকেট জমা না দিলে এনআইডি কার্ড সংশোধন হবে না। তাই আগে সার্টিফিকেট সংশোধন করুন। তারপর জন্ম সনদ, সার্টিফিকেট, পিতার এনআইডি কপি, সকল ভাই বোনের এনআইডি কার্ডের কপি (যাদের আইডিতে মায়ের নাম সঠিক দেয়া আছে), চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়নপত্র এবং পিতার উত্তরাধিকার সনদ, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে সম্পাদিত একটি হলফনামা তৈরী করে এনআইডি কার্ড সংশোধনের আবেদন করুন।

      মুছুন
  20. আমার মায়ের আমি একটি সন্তান,, আমার মা মারা গেছে ২০০০ সালে তার নিবন্ধন, এনআইডি কিছুই নাই তাহলে আমি কিভাবে এনআইডি সংশোধন করতে পারি বলবেন।।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার এনআইডি কার্ডে কি ভুল হয়েছে সেটি বিস্তারতি না বললে আমি সঠিক পরামর্শ কি করে দেবো? যাইহোক, যদি আপনার এনআইডি কার্ডে মায়ের নাম ভুল হয় তাহলে আবেদনের সাথে আপনার এসএসসি সনদ, জন্ম সনদ, মায়ের মৃত্যু সনদ এবং পিতার এনআইডি কার্ডের কপি জমা দিতে পারেন।

      মুছুন
  21. আমি কিছু দিন হলো বর্তমান ঠিকানায় ভোটার স্থানান্তর করেছি এখন এই ঠিকানাটাই আমার স্থায়ি ঠিকানা হিসেবে পরিবর্তন করতে চাই,কিন্তু আপনি বললেন এক্ষেত্রে জন্ম সনদ অবশ্যি লাগবে কিন্তু আমার জন্ম সনদ অনলাইন করা নাই,আর অফ লাইনের আছে সেটা গ্রামের বারির ঠিকানায়।এখন প্রশ্ন হলো জন্ম সনদ ছাড়া কি হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি জন্ম নিবন্ধন সনদ ছাড়া বাকী কাগজপত্রগুলো দিয়ে আবেদন করেন। তবে আপনার এলাকার চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলরের কাছ থেকে একটি প্রত্যয়নপত্র নিয়ে আবেদনের সাথে জমা দিয়ে দেবেন এবং প্রত্যয়পত্রে অবশ্যই লেখা থাকবে আপনি অত্র এলাকায় স্থায়ীভাবে বসবাস করেন।

      মুছুন
  22. ভাই..এনআইডি সংশোধনের জন্য অনলাইনে আবেদন করলে কতদিন পর জানতে পারবো আমার আবেদনটি কোন ক্যাটাগরিতে আছে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সংশোধনের আবেদন করার ২৪-৪৮ ঘন্টার মধ্যে ক্যাটাগরি পড়ে যায়। আবেদন কোন ক্যাটাগরিতে আছে সেটা জানতে হলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে খোজ নিতে হবে।

      মুছুন
  23. আমার বাবার নাম পদবি ভুল এটা সংস ধনের জন্য আবেদন করেছিলাম উপজুক্ত প্রমাণ ছাড়া এখন আবেদন বাতিল করে পুনরায় করা যাবে কি..

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি সংশোধনের আবেদন এখনো চলোমান থাকে তাহলে বাতিল করার প্রয়োজন নেই। আপনি উপযুক্ত কাগজপত্র নিয়ে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে জমা দিয়ে আসলেই হবে। কাগজপত্র জমা দেয়ার সময় আবেদনকারীর এনআইডি নম্বর সাথে নিয়ে যেতে হবে।

      মুছুন
  24. আমি একজন নওমুসলিম। আমি আমার NID card এ আমার সম্পূর্ণ পরিচয় পরিবর্তন করতে চাই। তাতে আমার কি কি কাগজ পত্র লাগবে এবং কোথায় যেতে হবে??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ড থেকে সম্পূর্ণ নাম পরিবর্তন করা খুব কষ্টকর বিষয়। আপনি অনলাইনে অথবা অফিসে গিয়ে সংশোধনের জন্য আবেদন করুন। আবেদনের সাথে ধর্ম পরিবর্তনের হলফনামাসহ সেই সকল কাগজপত্র জমা দেবেন যে সকল কাগজে আপনার নতুন নাম ব্যবহার করা হযেছে। যেমন কাবিননামা, স্ত্রীর এনআইডি কার্ডের কপি, জন্ম সনদ ইত্যাদি। এনআইডি কার্ডের নাম পরিবর্তন সম্পর্কে আমাদের ওযেবসাইটে একটি পোষ্ট করা হয়েছে প্রয়োজনে দেখে নিতে পারেন।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন