ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধনের নিয়ম

ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধনের নিয়ম

ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধনের নিয়ম

বর্তমান সময়ে ভোটার আইডি কার্ড খুবই গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। আমাদের দৈনন্দিন জীবনে ভোটার আইডি কার্ডের গুরুত্ব কতটা তা নতুন করে বর্ণনা করার কোন প্রয়োজন নেই, কারণ আমরা সেটা সকলেই জানি। যেহেতু ভোটার আইডি কার্ড আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ডকুমেন্ট সেহেতু ভোটার আইডি কার্ডে ছোট কিংবা বড় কোন প্রকার ভুল থাকা উচিত নয়। 

ভোটার আইডি কার্ডের ভুল নিয়ে মানুষের ভোগান্তির শেষ নেই। কারো ভোটার আইডি কার্ডে জন্ম তারিখ ভুল আবার কারো ভোটার আইডি কার্ডে নাম ভুল। অনুরুপভাবে অনেকের ভোটার আইডি কার্ডে স্থায়ী ঠিকানা ভুল হয়েছে। এই পোষ্টের মাধ্যমে ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানার ভুল সংশোধন সম্পর্কে সম্পূর্ণ সঠিক পরামর্শ দেয়ার চেষ্টা করবো। আমার দেয়া পরামর্শ অনুযায়ী যদি আপনি আবেদন করেন তাহলে খুব সহজেই কোন প্রকার ভোগান্তি ছাড়া আপনার জাতীয় পরিচয়পত্রের স্থায়ী ঠিকানা সংশোধন করিয়ে নিতে পারবেন। 


ভোটার আইডি কার্ডের উপর কোন ঠিকানা লেখা থাকে?

প্রত্যেকটি এনআইডি কার্ডের তথ্যে দুইটা ঠিকানা উল্লেখ থাকে। যে ঠিকানা এনআইডি কার্ডের উপর লেখা থাকে সেটি অধিকাংশ সময়ই বর্তমান ঠিকানা হয়ে থাকে। কিছু কিছু ব্যক্তিদের এনআইডি কার্ডে স্থায়ী ঠিকানা লেখা থাকে। কেন অধিকাংশ ভোটার আইডি কার্ডে বর্তমান ঠিকানা লেখা থাকে? কিংবা কেনই বা কিছু কিছু মানুষের এনআইডি কার্ডে স্থায়ী ঠিকানা লেখা থাকে সে বিষয়ে হয়তো আপনাদের সুস্পষ্ট ধারণা নেই। 

যখন একজন ব্যক্তি  নতুন ভোটার হয় তখন ভোটার নিবন্ধন ফরমের পিছনের পাতায় বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা লেখার জায়গা থাকে। এই ঠিকানা থেকেই একটি ঠিকানা এনআইডি কার্ডের পিছনে লেখা থাকে। ভোটার নিবন্ধন ফরমে বর্তমান ও স্থায়ী ঠিকানা যদি আলাদা আলাদা লেখা হয় তাহলে কার্ডের উপর কোন ঠিকানা লেখা থাকবে? ভোটার আইডি কার্ডের উপর সেই ঠিকানাই লেখা থাকবে যে ঠিকানায় আপনি ভোট দিতে ই্চ্ছুক থাকবেন। ভোটার নিবন্ধন ফরমের প্রথম পাতায় ১ নং ক্রমিকে ভোটার এলাকার নাম এই স্থানে যে ঠিকানা উল্লেখ করবেন সেই ঠিকানাই কার্ডের পিছনে লেখা থাকবে।

কেন ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা ভুল হয়?

অনেকেই আছেন যারা নানাবিধ প্রয়োজনে নিজ এলাকার বাইরে বসবাস করতেন এবং ভোটার নিবন্ধনের কাজ শুরু হলে সেখানেই ভোটার হয়েছেন। এমন ব্যক্তিদের ক্ষেত্রে ভোটার নিবন্ধন ফরম পূরণের সময় ভুলবসত বর্তমান ও স্থায়ী ঠিকানা দুইটা আলাদা আলাদা না লিখে দুইটাই অস্থায়ী ঠিকানা লিখে দেয়া হয়। যখন তিনি ভোটার এলাকা স্থানান্তর করে নিজের স্থায়ী ঠিকানায় ফিরে আসেন তখন শুধু বর্তমান ঠিকানাটাই পরিবর্তন হয়। স্থায়ী ঠিকানা পরিবর্তন হয় না এবং পূর্বের ঠিকানা লেখা থাকে। ফলে ওই ব্যক্তির স্থায়ী ঠিকানা ভুল প্রতিপন্ন হয় যা সংশোধনের আবেদন করে ঠিক করে নিতে হয়। 

ভোটার নিবন্ধন ফরম-২ পূরণের সময় যদি স্থায়ী ঠিকানা লিখতে গিয়ে বানান ভুল হয় সেক্ষেত্রে এনআইডি কার্ডের তথ্যে ভুল চলে আসে যা সংশোধনের আবেদন করে ঠিক করা ছাড়া উপায় থাকে না। তবে এ ধরণের ভুলের পরিমান খুব কম।


অধিকাংশ মেয়েরা পিতার বাড়িতে থাকাকালীন নতুন ভোটার হওয়ার সময় বর্তমান ও স্থায়ী ঠিকানার জায়গায় একই ঠিকানা লিখে ভোটার হয়। যদিও অবিবাহিত মেয়েদের ক্ষেত্রে এটিই প্রযোজ্য কিন্ত বিয়ের পরে স্বামীর বাড়িতে চলে আসার পর ভোটার এলাকা স্থানান্তরের আবেদন করলে তাদের বর্তমান ঠিকানা পরিবর্তন হয়ে গেলেও স্থায়ী ঠিকানা তাদের পিতার ঠিকানাই থেকে যায়। এদের ক্ষেত্রের স্থায়ী ঠিকানা সংশোধনের আবেদন করে ঠিক করে নিতে হয়। 

ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধনের আবেদন পদ্ধতি - Nid Permanent Address Change

বর্তমানে ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধনের আবেদন অনলানেই করা যায় না। হয়তো ভবিষ্যতে অনলাইনে ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন করার সুযোগ দেয়া হতে পারে।

Nid Permanent Address Change করতে হলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে আবেদন করতে হবে। অফিস থেকে ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা পরিবর্তন ফরম- ২ সংগ্রহ করে পূরণ করতে হবে। ভোটার আইডি কার্ড সংশোধন ফি হিসাব করে নিয়ে রকেট অ্যাপের মাধ্যমে অথবা বিকাশ অ্যাপের মাধ্যমে Nid Fee পরিশোধ করতে হবে। 

ফি পরিশোধের ট্রান্সজেকশন নম্বর সংশোধনী ফরমের উপর লিখে দিতে পারেন অথবা ফি জমাদানের রশিদসহ প্রয়োজনীয় কাগজপত্র আবেদনের সাথে পিন-আপ করে অফিসে জমা দিতে হবে। 

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী আবেদন গ্রহণ করে আবেদনের নিচের অংশ কেটে আপনাকে দেবে (প্রাপ্তি স্লিপ), সেটি যত্ন করে কাছে রেখে দিতে হবে। ভবিষ্যতে Nid Permanent Address Change হয়েছে কি না সে বিষয়ে অফিসে খোজ নিতে গেলে প্রাপ্তি স্লিপ টি নিয়ে যেতে হবে।

ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধনের জন্য ফরম পূরনের নিয়ম

ভোটার আইডি কার্ড সংশোধনের জন্য নিম্নোক্ত উপায় সংশোধনী ফরম পূরণ করতে হবে- 

ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধনের নিয়ম

➤ ভোটার আইডি কার্ড সংশোধনী ফরম ২ এর ‌১ নং ক্রমিকে আবেদনকারীর নাম লিখতে হবে। 

➤ ২ নং ক্রমিকে আবেদনকারীর এনআইডি নম্বর লিখতে হবে (বাংলায়)।

➤ ৩ নং ক্রমিকে যে টেবিলটি আছে সেটির  (ছ) রো তে স্থায়ী ঠিকানা উল্লেখ করতে হবে। দ্বিতীয় কলামে (বর্তমান জাতীয় পরিচয়পত্রে বা সংরক্ষিত তথ্য উপাত্তে বিদ্যমান তথ্য) ভুল ঠিকানা লিখতে হবে এবং তৃতীয় কলামে (চাহিত সংশোধিত তথ্য) সঠিক ঠিকানা লিখতে হবে। 

➤ টেবিলের ৩ নং কলামে সংযুক্ত দলিলাদি/মন্তব্যের ঘরে যে সকল কাগজপত্র আবেদনের সাথে জমা দেবেন সেগুলোর নাম লিখে দিতে হবে।

➤ ফরমের নিচে ডান পাশে আবেদনকারীর স্বাক্ষর, নাম, ঠিকানা এবং মোবাইল নম্বর লিখতে হবে। 

 (উপরোক্ত ছবিতে আমি যেভাবে ফরম পূরণ করে দেখিয়েছি অনুরুপভাবে আপনিও পূরণ করবেন)।

Nid তে স্থায়ী ঠিকানা পরিবর্তন করার জন্য যে সকল কাগজপত্র জমা দেয়া যেতে পারে:- 

ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধনের জন্য সেই সকল কাগজপত্র আবেদনের সাথে জমা দিতে হবে যেগুলোতে আপনার চাহিত ঠিকানা সঠিকভাবে লেখা আছে, যেমন-
 

অনলাইন জন্ম নিবন্ধন সনদ: আবেদনের সাথে অবশ্যই আবেদনকারীর অনলাইন জন্ম নিবন্ধন সনদের কপি জমা দিতে হবে। (বিবাহিত মহিলারা যদি স্বামীর ঠিকানার ভোটার হয়ে থাকেন এবং জন্ম সনদে যদি পিতার ঠিকানা লেখা থাকে তাহলে তাদের ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদের কপি না দিয়ে স্বামীর এনআইডি কার্ডের কপি জমা দিতে পারেন)


গ্যাস/বিদ্যুৎ/পানি বিলের কপি: আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন করার জন্য আবেদনকারীর নামীয় অথবা বাড়ির যেকোন একজন সদস্যের নামীয় গ্যাস/বিদ্যুৎ/পানি বিলের কপি আবেদনের সাথে জমা দিতে হবে (যার ক্ষেত্রে যেটি প্রযোজ্য)।

চৌকিদারী ট্যাক্স/পৌরকরের রশিদ: আবেদনকারীর নামীয় অথবা বাড়ির যেকোন একজন সদস্যের নামীয় চৌকিদারী ট্যাক্স/পৌরকরের রশিদের কপি আবেদনের সাথে জমা দিতে হবে (যার ক্ষেত্রে যেটি প্রযোজ্য)। 

চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়নপত্র: সংশ্লিষ্ট এলাকার চেয়ারম্যান অথবা ওয়ার্ড কাউন্সিলরের নিকট থেকে ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধনের জন্য একটি প্রত্যয়পত্র সংগ্রহ করে আবেদনের সাথে জমা দিতে হবে। 

আবেদনকারীর এনআইডি কার্ডের কপি: আবেদনের সাথে অবশ্যই আবেদনকারীর এনআইডি কার্ডের কপি জমা দিতে হবে।

উপরোক্ত কাগজপত্রগুলো আবেদনের সাথে পিন-আপ করে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে জমা দিলে খুব সহজেই ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধন হয়ে যাবে। অফিস থেকে আবেদনের উপর কার্যক্রম গ্রহণ করার সাথে সাথে আবেদনের সাথে দেয়া মোবাইল নম্বরে ম্যাসেজের মাধ্যমে আপনাকে জানানো হবে। মোবাইলে প্রাপ্ত ম্যাসেজগুলো ভালো করে পড়ে দেখলেই সব বুঝতে পারবেন nid কার্ডের ঠিকানা পরিবর্তন হয়েছে কি না।

প্রথম ম্যাসেজে আবেদন গ্রহণ করা হয়েছে এমন বলা থাকবে। দ্বিতীয় ম্যাসেজে আবেদন অনুমোদন করা হয়েছে বলা থাকবে। যদি আবেদন অনুমোদনের ম্যাসেজ না এসে আরো কাগজপত্র জমা দেয়ার কথা বলা থাকে তাহলে কি কাগজ জমা দিতে হবে ম্যাসেজে উল্লেখ থাকবে। উল্লেখ না থাকলে প্রাপ্তি স্লিপটি নিয়ে অফিসে গিয়ে আবেদনের বর্তমান অবস্থায়সহ বিস্তারিত তথ্য জেনে নিতে হবে। 

তবে অধিকাংশ সময়ই দ্বিতীয় ম্যাসেজে আবেদন অনুমোদন হয়ে যাবে। ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধনের ক্ষেত্রে উপরোক্ত কাগজপত্রগুলো জমা দিলে নতুন করে আরো কাগজপত্র চাইবে না। তবে আবেদনের সাথে কাগজপত্র কম দিয়ে আবেদন করলে আরো কাগজপত্র চেয়ে ম্যাসেজ করতে পারে।

ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধন সম্পর্কে এটিই সঠিক পরামর্শ। আপনি অনুরুপ ভুল সংশোধনের জন্য যদি সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে পরামর্শ গ্রহণ করেন তারাও আপনাকে এই একই পরামর্শ দেবে। আমার দেয়া পরামর্শের সাথে সাথে আপনি চাইলে অফিস থেকেও পরামর্শ নিতে পারেন।

ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধনের বিষয়ে যদি কোন কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে অবশ্যই চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার জন্য অনুরোধ রইলো। ধন্যবাদ...!

103 মন্তব্যসমূহ

  1. আমার আইডি কার্ড ঠিকানা ছিল ঢাকার এবং স্থায়ী ঠিকানা গ্রাম মুরাদ দর্প নারায়ন পুর ডাকঘর কাফীখাল উপজেলা মিঠাপুকুর জেলা রংপুর ।এখন আমি বর্তমান সাত বছর যাবত গ্রাম ছোট নুরপুর 1২৬ নং ওয়ার্ড ডাকঘর আলমনগর উপজেলা রংপুর সদর জেলা রংপুর বাংলাদেশ ।এই ঠিকানায় ভোটার হতে চাই ।আমাকে সঠিক পরামর্শ দিবেন ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনাকে ভোটার এলাকা স্থানান্তরের আবেদন করতে হবে। আপনি যে ঠিকানায় ভোটার হতে চাচ্ছেন সেই ঠিকানার নির্বাচন অফিসে গিয়ে ভোটার এলাকা স্থানান্তরের আবেদন করতে হবে। ভোটার এলাকা স্থানান্তর হয়ে গেলে অনলাইনে এনআইডি রিইস্যুর আবেদন করে নতুন একটি এনআইডি কার্ড তুলে নিতে হবে।

      মুছুন
  2. আমার তো জন্ম নিবন্ধন করা নাই এটা ছাড়া কি স্থায়ী ঠিকানা পরিবর্তনের আবেদন করতে পারবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. জন্ম নিবন্ধন সনদ ছাড়া আবেদন অবশ্যই করতে পারবেন। তবে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আপনার আবেদন অনুমোদন দেয়ার আগে অনলাইন জন্ম নিবন্ধন সনদ চেয়ে ম্যাসেজ পাঠাতে পারে। তখন জন্ম নিবন্ধন সনদ জমা না দেয়া পর্যন্ত আবেদন অনুমোদন নাও দিতে পারে।

      মুছুন
  3. ভাই আমি কি এখন এই উপায়ে আমার স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে পারবো? আমাদের উপজেলা সার্ভার স্টেশনে বলছে এটা নাকি এভাবে হয় না,, আমি এখন কি করতে পারি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ঠিকানা পরিবর্তন ও ঠিকানার ভুল সংশোধন দুটো এক জিনিস নয়। এনআইডি কার্ডের স্থায়ী ঠিকানা ভুল হলে উপরোক্ত উপায়ে আবেদন করে তা ঠিক করে নিতে পারবেন। ঠিকানা পরিবর্তন করতে হলে স্থানান্তরের আবেদন করতে হয়। আপনার কি ধরণের সমস্যা হয়েছে সে বিষয়ে বিস্তারিত লিখে আমাদের ফেজবুক পেজে ম্যাসেজ করতে পারেন, অবশ্যই উত্তর দিতে চেষ্টা করবো। অথবা সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিস থেকে দেয়া পরামর্শ অনুযায়ী পদক্ষেপ নিতে পারেন।

      মুছুন
  4. আমার ভোটার স্থানান্তর হওয়ার পর স্থায়ী ঠিকানা আগের টা রয়ে যায়,, নির্বাচন অফিসে যোগাযোগ করলে উনারা বলেন,এমন নাকি নিয়ম নেই? আমি এখন কি করতে পারি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভোটার তথ্যে বিদ্যমান প্রতিটি তথ্যই সংশোধন করা যায়। বর্তমানে এনআইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধনের জন্য অনলাইনে আবেদন করা যাচ্ছে না। হয়তো ভবিষ্যতে এ সুযোগ দেয়া হতে পারে। এমনও হতে পারে অফিস থেকেও স্থায়ী ঠিকানা সংশোধনের কাজ বন্ধ রয়েছে এবং বন্ধ থাকলে সেটা আলাদা কথা। কিন্ত স্থায়ী ঠিকানা সংশোধনের বিষয়ে তাদের পরামর্শ কি? তারা কোন পরামর্শ আপনাকে দেয়নি? আপনি তো ভুল তথ্য রেখে দেবেন না, আপনাকে সেটি সংশোধন করতে হবে। আমি যতদুর জানি অফিসে আবেদন করে ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধন করা যায় এবং কিভাবে আবেদন করতে হয়, কি কি কাগজপত্র লাগে সে বিষয়ে বিস্তারিত তথ্য এই পোষ্টে দেয়া হয়েছে।

      মুছুন
    2. আমি এনআইডি আবেদন ফরম এবং আমার সব তথ্য মেম্বার চেয়ারম্যান থেকে সত্যায়িত করে উপজেলা নির্বাচন কার্যালয়ে জমা দিয়েছি, ঐসময় বলেছে মোবাইলে ম্যাসেজ দিয়ে ডাকবে আংগুলের চাপ এবং ছবি তোলার জন্য কিন্তু এক সপ্তাহ হয়ে গেল কোন এসএমএস আসছেনা এখন কি করব পরামর্শ চাই।

      মুছুন
    3. এক্ষেত্রে দুইটা কাজ করতে পারেন প্রথমত, অফিসে গিয়ে দ্রুত আপনার কাজটি করে দেয়ার জন্য অনুরোধ করতে পারেন। দ্বিতীয়ত, ম্যাসেজ আসা পর্যন্ত অপেক্ষা করুন। তবে আপনার কাজটি যদি জরুরী হয় তাহলে অফিসে যোগাযোগ করে করিয়ে নেয়া ভালো।

      মুছুন
  5. এভাবেই স্থায়ী ঠিকানা পরিবর্তনের আবেদন করলে পরবর্তীতে স্থায়ী ঠিকানা যদি ঠিকভাবে করে দেয়া হয় তাহলে ভোটার আইডি কি নতুন করে আবার দিবে স্মার্ট কার্ডের ক্ষেত্রে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. স্থায়ী ঠিকানা সংশোধন করার পর সংশোধিত নতুন এনআইডি কার্ড দেয়া হয় না। পূর্বের এনআইডি কার্ডটি ব্যবহার করতে হয়। তবে এনআইডি কার্ডের পিছনে যদি বর্তমান ঠিকানার পরিবর্তে স্থায়ী ঠিকানা লেখা থাকে তাহলে নতুন সংশোধিত এনআইডি কার্ড আসে।

      মুছুন
  6. বর্তমান ঠিকানা ঠিক রেখে শুধুমাত্র স্থায়ী ঠিকানা পরিবর্তন করা যাবে কি???

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যা, উল্লেখিত উপায়ে আপনি আপনার স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে পারবেন।

      মুছুন
  7. আমার স্হায়ী ঠিকানা আগে ছিল লক্ষীপুর কিন্তু বর্তমানে চট্টগ্রাম করতে চাইছিলাম। সব ডকুমেন্টস দিয়েছি আপনারা যা বলেছেন কিন্তু তারা আমার বর্তমান ঠিকানা চট্টগ্রাম করেছে স্হায়ী ঠিকানা আগেরটাই আছে।

    এটা নাকি সম্ভব না, অথচ আমি যে চট্টগ্রামের স্হায়ী বাসিন্দা সব ডকুমেন্টস দিয়েছি তবুও ঠিকানা লক্ষীপুর ই আছে, এখন আমার করণীয় কি একটু বলেন।
    আমি কি ঢাকা প্রধান নির্বাচন অফিসে লবিং করে স্হায়ী ঠিকানা পরিবর্তন করতে পারব????

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যখন স্থায়ী ঠিকানা পরিবর্তন করার জন্য আবেদন করলেন তখন তার কেন বললো না এটা সম্ভব না? যদি সিস্টেমে স্থায়ী ঠিকানা সংশোধন বন্ধ থাকে তাহলে আপনার আবেদন আপনাকে ফেরত দিয়ে দেবে তা না করে আপনার বর্তমান ঠিকানা কেন পরিবর্তন করে দিলো? আপনি কি নিশ্চিত যে আপনি স্থায়ী ঠিকানা সংশোধনের জন্য আবেদন করেছিলেন? নাকি ভোটার এলাকা স্থানান্তর করার জন্য আবেদন করেছিলেন? আবেদন করার সময় কত নম্বর ফরম পূরণ করেছিলেন মনে আছে?

      যাইহোক, স্থায়ী ঠিকানা সংশোধনের আবেদন উপজেলা পর্যায়েই দিতে হয়। ঢাকা প্রধান অফিসে আবেদন করা যাবে কি না এ বিষয়ে আমার তেমন কোন ধারণা নেই। তবে আপনি যোগাযোগ অবশ্যই করে দেখতে পারেন।

      মুছুন
  8. স্থায়ী ঠিকানা পরিবর্তনের জন্য আবেদন করলে কতদিনের মধ্যে সংশোধন করে এন আইডি কার্ড হাতে পাব?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কত দিনে স্থায়ী ঠিকানা সংশোধনের আবেদন অনুমোদন হবে সেটা সঠিক করে বলা সম্ভব না। যিনি দায়িত্বে থাকবেন তিনি যেদিন করে দেবেন সেদিন সংশোধন হবে। তবে আনুমানিকভাবে বলা যায় ১০-১৫ দিনের মত সময় লাগতে পারে। তাছাড়া আপনি যদি স্থায়ী ঠিকানার ভোটার না হয়ে বর্তমান ঠিকানার ভোটার হয়ে থাকেন তাহলে স্থায়ী ঠিকানা সংশোধন করলে নতুন কার্ড আসবে না। যে Nid Card টি আপনার আছে সেটিই ব্যবহার করতে হবে।

      মুছুন
  9. আমি স্হায়ী ঠিকানার ১৫ ইউনিয়ন এ ৭ নং ওয়ার্ড এর বাসিন্দা, কিন্তু ভোটার আইডি কার্ডে ভুলে ৯ নং ওয়ার্ড চলে এসেছে। এখন এটা কীভাবে সংশোধন করতে পারব?কি কি করতে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যদি আপনার স্থায়ী ঠিকানায় ভুল হয়ে থাকে তাহলে উল্লেখিত উপায়ে সংশোধনের আবেদন করুন ঠিক হয়ে যাবে।

      মুছুন
  10. আমি বর্তমান ঠিকানায় ভোটার, আমার আইডি কার্ডের পিছনে বর্তমান ঠিকানাটা আছে। যদি আমি স্থায়ী ঠিকানায় ভোটার হয়,তবে কি আমার আইডি কার্ডের পিছনের পার্টটার কি পরিবর্তন আসবে বা আমি নতুন করে কার্ড তুলতে পারব অনলাইনে বা অফলাইনে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বর্তমান ঠিকানার ভোটারের পরিবর্তে স্থায়ী ঠিকানার ভোটার হওয়ার পর রিইস্যুর আবেদন করে নতুন কার্ড তুলে নিতে হবে। তাহলে কার্ডের পিছনে স্থায়ী ঠিকানা লেখা থাকবে।

      মুছুন
  11. আমার যেই এলাকায় বাসা ছিল এখন নাই, কোন কারনে আমার বর্তমানে কোন স্থায়ী বাসস্থান নাই, তবে আমার শ্বশুর বাড়ির ঠিকানা আমার স্থায়ী ঠিকানা ব্যবহার করতে চাইলে কি করনীয়,

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. উল্লেখিত উপায়ে Nid Card সংশোধনের আবেদনের মাধ্যমে স্থায়ী ঠিকানা পরিবর্তন করে শ্বশুর বাড়ির এলাকায় নিতে পারেন।

      মুছুন
  12. আমি ঢাকার ভোটার। দেশের বাড়ি রাজশাহী। রাজশাহীর যেই ঠিকানা দিয়ে জন্ম নিবন্ধন করা হয়েছিল সেই বাড়ি বিক্রি করে দেওয়া হয়। আমাদের অন্য কোথাও জমি বা বাড়ি নেই। সেই ক্ষেত্রে আমার বড়আব্বার বাড়ি (দাদার বাবা) কি স্থায়ী ঠিকানা হিসাবে ব্যবহার করা যাবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যদি আপনার বড় আব্বার ঠিকানাকে স্থায়ী ঠিকানা হিসেবে রাখতে চান তাহলে পোষ্টে উল্লেখিত কাগজপত্রগুলো সেই ঠিকানার হতে হবে এবং আবেদনের সাথে জমা দিতে হবে। ঢাকার ঠিকানার কাগজপত্র দিয়ে স্থায়ী ঠিকানা রাজশাহী উল্লেখ করলে স্থায়ী ঠিকানা সংশোধন নাও হতে পারে। তাছাড়া যেখানে আপনার জমি নেই ঘর নেই সেখানে স্থায়ী ঠিকানা না রাখাই ভালো। প্রকৃতই আপনি যেখানে স্থায়ী সেখানকার ঠিকানা ব্যবহার করা ভালো।

      মুছুন
  13. আমার দাদা বাড়ি হবিগঞ্জ,কিন্তু NId স্থায়ী + বর্তমান সব ঢাকা। আমি চাচ্ছি আমার NID শুধু স্থায়ী ঠিকানা হবিগঞ্জ করবো, এক্ষেত্রে আমি কোন form ব্যাবহার করবো? ফরম ১৩ নাকি ফর্ম ২…?

    ফর্ম কি হবিগঞ্জ জমা দিবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি সংশোধনী ফরম ২ পূরণ করে আবেদন করুন। ১৩ নং ফরম হচ্ছে ভোটার এলাকা পরিবর্তনের জন্য ব্যবহার করতে হয়।

      মুছুন
  14. আমি এন আইডির স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে হলে প্রয়োজনীয় ফরম এবং কাগজপত্র কোথায় জমা দিতে হবে?
    বর্তমান ঠিকানার উপজেলা নির্বাচন অফিসে নাকি স্থায়ী ঠিকানার উপজেলা নির্বাচন অফিসে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যে উপজেলার ভোটার সেই উপাজেলার নির্বাচন অফিসে গিয়ে আবেদন জমা দেবেন।

      মুছুন
  15. আমার বর্তমান ও স্থায়ী ঠিকানা দুইটায় একই।এখন আমি স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে চাচ্ছি। সেজন্য যেখানে স্থায়ী ঠিকানা করতে চাচ্ছি সেই এলাকার জাতীয় সনদ,প্রত্যয়ন,ওয়ারিশনামা,মা বাবার মৃত্যুর সনদ, বিদ্যুত বিল,খতিয়ান এর কপি যোগাড় করেছি।এখন আমি কি স্থায়ী ঠিকানা পরিবর্তন এর জন্য কি অনলাইনে আবেদন করবো নাকি বর্তমান যেই স্থানে আই ডি কার্ড আছে সেই ওয়ার্ডে যোগাযোগ করবো।নাকি যে স্থানে স্থায়ী ঠিকানা নিয়ে যাবো সেখানে যোগাযোগ করবো?প্লিজ একটু আর্লি জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এখন পর্যন্ত স্থায়ী ঠিকানা সংশোধনের আবেদন অনলাইনে করা যায় না। হয়তো ভবিষ্যতে এ সুযোগ দেয়া হবে। আপাতত আপনি যে এলাকার ভোটার সেই এলাকার নির্বাচন অফিসে গিয়ে স্থায়ী ঠিকানা সংশোধনের আবেদন করুন।

      মুছুন
  16. জাতীয় পরিচয় পত্রে স্থায়ী ঠিকানা পরিবর্তন জন্য কত ফি দিতে হয়? জরুরি ভাবে পরিবর্তনের জন্য ফি বেশি লাগবে কিনা?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধনের ক্ষেত্রে ৩৪৫ টাকা সরকারি ফি পরিশোধ করতে হয়। আবেদনের ক্ষেত্রে জরুরী ফি প্রদান না করে সাধারণ ফি প্রদান করা ভালো। জরুরী ফি এর পরিমাণ বেশি হলেও কাজ জরুরীভাবে হয় না।

      মুছুন
  17. আমার এন‌আইডি কার্ডে বাসার হোল্ডিং নম্বর ভুল আছে। পাশাপাশি পোস্ট অফিসের বানানগত ভুল আছে। অনলাইনে কিভাবে সংশোধন করবো.???

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যেকোন কম্পিউটারের দোকানে গিয়ে বলেন তারা অনলাইনে আবেদন করে দেবে।

      মুছুন
  18. আসসালামু আলাইকুম ভাই।আমার স্হায়ী ঠিকানায় আমার ইউনিয়ন এবং গ্রাম দুই জায়গায় আমার উপজেলার অন্য ইউনিয়ন এবং গ্রাম দিয়ে দিয়েছে।এক্ষেএে করনীয় কি?
    দয়া করে সঠিক পরামর্শ দিলে চীর কৃতজ্ঞ থাকতাম।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এই পোষ্টে স্থায়ী ঠিকানা সংশোধন সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়া হয়েছে। উপরের লেখাটি ভালো করে পড়ুন এবং নির্দেশনা অনুযায়ী Nid Card সংশোধনের আবেদন করুন ঠিক হয়ে যাবে।

      মুছুন
  19. আসসালামু আলাইকুম., আমার বর্তমান ও স্থায়ী ঠিকানা গ্রাম দক্ষিণ গাজীরচট,। কিন্তু এন আই ডি তে উভয়ই উত্তর গাজীরচট আসছে। আমি বর্তমান ঠিকানা অনলাইনে পরিবর্তন করে ঠিক করেছি। স্থায়ী ঠিকানা পরিবর্তনের জন্য ২ নং ফরম সহ সব কিছু জমা দিয়েছি।আমার মেসেজ আসছে যে আমার এপ্লিকেশন অনুমদন হয়েছে কিন্তু স্থায়ী ঠিকানা এখনো উত্তর গাজীরচট ই আছে। আমি এখন কি করতে পারি?...এই মেসেজ এর পরও কি সংশোধন এর মেসেজ আসবে নাকি আমার অন্য কোনো উপায় গ্রহণ করতে হবে।
    ধন্যবাদ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি অনলাইন এবং অফিস দুই জায়গায় দুইটা আবেদন না করে শুধু অফিসে Nid Card সংশোধনের আবেদন করে দুইটা ঠিকানা সংশোধন চাইলে সব থেকে ভালো হতো। কারণ একসাথে দুইটা আবেদন চলমান থাকে না। যেহেতু অনলাইনে আবেদন করা হয়েছে সেহেতু অফিসে পুনরায় আরো একটি আবেদন করা হলেও সেটি সার্ভারে এন্ট্রি করা সম্ভব হয় না।

      অনুমোদনের যে ম্যাসেজটি পেয়েছেন সেটি অনলাইনে বর্তমান ঠিকানা সংশোধনের ম্যাসেজ। অফিসে খোজ নিয়ে দেখুন আপনার স্থায়ী ঠিকানা সংশোধনের আবেদন তারা সার্ভারে এন্ট্রেি করেনি, করতে পারেনি একটি আবেদন চলমান থাকার কারণে। তাই স্থায়ী ঠিকানা এখনো সংশোধন হয়নি। অনলাইনের আবেদনটি অনুমোদন হয়েছে এখন অফিসে যোগাযোগ করে স্থায়ী ঠিকানা সংশোধনের আবেদনের কার্যক্রম শুরু করার জন্য অনুরোধ করতে পারেন।

      মুছুন
  20. সার আমি ২০০৮ সালের ভোটার আমার আইডি কার্ডের ভিজিট নাম্বার ১৩ সংখার যেটা আমি এখন ইউজ করি এখন আমি এই আইডি নাম্বার দিয়ে অনলাইনে চার্জ দিলাম আইডিটা দেখার জন্য সব ঠিকানা চাইল দিলাম আমার ফেইস চাইল দিলাম দেওয়ার সাথে সাথেই আমার সব কিছু চলে আসল আমার ছবি সহ কিন্ত আমার আইডি নাম্বার আসল ১০ সংখার ।।।পরে ঐ১০ সংখার নাম্বার দিয়ে স্মার্ট কার্ড হয়েছে কিনা চেক করলাম আমাকে দেখাল স্মার্ট কার্ডের তথ্য নেই,এখন আমি বুঝতেই পারতেছিনা আমি কি আইডি কার্ড আগেরটাই ব্যবহার করব নাকি ১০ সংখার ঐটা অনলাইন থেকে ডাউনলোড করে নিব ??? আসলে আমি অনলাইন জন্ম নিবন্ধন করতে গিয়েছিলাম সেখানে আমার ভোটার আইডি কার্ড চেয়েছিলেন,দয়াকরে আমাকে একটা পরামর্শ দেন,,, প্লিজ প্লিজ প্লিজ হেল্প করেন,,,,,,

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. যারা পুরাতন ভোটার তাদের অনেকেরই এনআইডি নম্বর ১৩ সংখ্যারই ছিলো। আপনি ১৩ সংখ্যার আইডি নম্বরও ব্যবহার করতে পারেন অথবা অনলাইন থেকে যে ১০ সংখ্যার এনআইডি নম্বরটি পেয়েছেন সেটিও ব্যবহার করতে পারবেন। বর্তমানে সকলের আইডি কার্ডে ১০ সংখ্যার আইডি নম্বর থাকে। সুতরাং আপনারও উচিত ১০ সংখ্যার Nid Number টা ব্যবহার করা।

      যেহেতু আপনি পুরাতন ভোটার এবং ১০ সংখ্যার Nid নম্বর দিয়ে সার্স করে স্মার্ট কার্ডের তথ্য খুজে পাননি সেহেতু আপনার উচিত সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে আপনার ভোটার তথ্য যাচাই করা। আপনার ভোটার তথ্যে কোন না কোন ভুল বা তথ্যের কমতি থাকার কারণে এমন হতে পারে। আপনার এলাকায় যদি বাকিরা সবাই স্মার্ট কার্ড পেয়ে থাকে এবং আপনার স্মার্ট কার্ড না এসে থাকে তাহলে অবশ্যই নির্বাচন অফিসে গিয়ে ভোটার তথ্য চেক করুন। পুরাতন ভোটার হওয়া সত্ত্বেও যারা স্মার্ট এনআইডি কার্ড পাননি তাদের জন্য করণীয় কি সে বিষয়ে বিস্তারিত পরামর্শ আমাদের ওয়েবসাইটে দেয়া আছে প্রয়োজনে দেখে নিতে পারেন।

      মুছুন
    2. আমার আইডি সংখা ১৩ সংখা থেকে ১০ সংখার হল কীভাবে যদি স্মার্ট কার্ড নাই হয় সাধারণ আইডি কার্ডের নাম্বার ১০ সংখার হয় নাকি যেহেতু আমারটা আমারটা ২০০৮ সালের খোঁজ নিয়ে দেখলাম এখানের কেউ স্মার্ট কার্ড পাইনাই এখনও (জায়গার নাম ছাতক উপজেলার জাউযা বাজার আর আমি ৭ বছর যাবত চট্টগ্রাম থাকি),,,এখন আমার অনলাইন জন্ম নিবন্ধন করার জন্য আইডি কার্ডের কপি লাগতেছে এখন কি আমি ১৩ সংখার দিব নাকি ১০ সংখারটা অনলাইন থেকে ডাউনলোড করে ঐটা দিব,,,,প্লিজ প্লিজ প্লিজ দ্যা করে জানাবেন,,,,,,,,,,

      মুছুন
    3. Smart Card এখনো পাননি ঠিক আছে সময় হলে অবশ্যই পেয়ে যাবেন। এখন থেকে প্রতিটি ভোটারের Nid Number ১০ সংখ্যারই হবে। পূর্বে যাদের এনআইডি নম্বর ১৩ সংখ্যা বা ১৭ সংখ্যার ছিলো তাদের Nid Number ও ১০ সংখ্যার হবে। ১০ সংখ্যার এনআইডি নম্বরকে Smart Nid Number বলা হয়। Nid Number পরিবর্তন হওয়াতে দুশ্চিন্তার কোন কারণ নেই। ভবিষ্যতে যেহেতু সকলের Nid Number ১০ সংখ্যার হবে সেহেতু আপনি নিশ্চিন্তে ১০ সংখ্যার Nid Number ব্যবহার করতে পারেন। আপনি চাইলে ১৩ সংখ্যার Nid Number ও ব্যবহার করতে পারেন। তবে ভবিষ্যতে যেহেতু সকলেরই ১০ সংখ্যার আইডি নম্বর দেয়া হবে সেহেতু আপনি কেন ১৩ সংখ্যার আইডি নম্বর ব্যবহার করবেন? অনলাইন থেকে যে Nid Card Download করেছেন সেটির কপি জন্ম নিবন্ধন সনদের কাজে ব্যবহার করুন। আর পূর্বে আপনার ব্যাংকে একাউন্ট খোলা ছিলো, সীম রেজিন্সট্রেশন করা ছিলো এ সকল জায়গায়ও কোন সমস্যা হবে না। কারণ ১৩ সংখ্যার এনআইডি নম্বর দিয়ে সার্স করলে আপনার তথ্য আসবে এবং ১০ সংখ্যার Nid Number দিয়ে সার্স করলে আপনারই তথ্য আসবে। সুতরাং চিন্তা না করে ১০ সংখ্যার এনআইডি নম্বর ব্যবহার করতে থাকুন।

      মুছুন
  21. আমার nid card এ বর্তমান ঠিকানায় ভোটার...আমার স্থায়ী ঠিকানায় ইউনিয়ন এবং বাসার নাম ভুল এসেছে এখন কি ফরম 2 পূরন করতে হবে???

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যা, উপরের লেখাটি ভালো করে পড়ুন তাহলে ভোটার আইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধনে করণীয় কি বিস্তারিত জানতে পারবেন।

      মুছুন
  22. আমার NID তে বর্তমান ও স্থায়ী ঠিকানা একই ( যদিও আমার জন্ম নিবন্ধন সহ সকল সার্টিফিকেট এ স্থায়ী ঠিকানা ভিন্ন) এবং আমার স্থায়ী ঠিকানার উপর লিখা এলাকার ভোটার। এখন আমি আমার স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে চাই। এটা কি আমি আমার ভোটার এলাকা পরিবর্তন এর মাধ্যমে করবো নাকি শুধু স্থায়ী ঠিকানা পরিবর্তন এর কোন সুযোগ আছে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভোটার এলাকা পরিবর্তন করলে বর্তমান ঠিকানা পরিবর্তন হয়। শুধু স্থায়ী ঠিকানা সংশোধন করার উপায় সম্পর্কেই এই পোষ্ট করা হয়েছে। পোষ্টটি ভালো করে পড়ুন তাহলে সব বুঝতে পারবেন কি করতে হবে।

      মুছুন
  23. আমার মা এর আইডি কার্ড সফল ভাবে স্থানান্তরিত করেছি, কিন্তু তার ঠিকানার মধ্যে অসম্পুর্ন ঠিকানা নিচের মত ("বাসা/হোল্ডিং" ও "গ্রাম/রাস্তা" ঘরগুলা খালি) পরিলক্ষিত হয় ( বাসা/হোল্ডিং: .., গ্রাম/রাস্তা: .., ডাকঘর: xyz, থানা: xyz, উপজেলা: xyz, জেলা : xyz.
    এমতাবস্থায় আমি কিভাবে ঠিকান সম্পুর্ন করতে পারি ?

    উত্তরমুছুন
  24. সম্পূর্ণ ঠিকানার ভুল সংশোধন করার জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে এনআইডির সার্ভার থেকে তথ্যগুলো ভালো করে যাচাই করবেন। তারপর অফিস থেকে ২ নং সংশোধনী ফরম সংগ্রহ করে সঠিকভাবে পূরণ করে আবেদন অফিসে জমা দেবেন। অনলাইনে এনআইডি কার্ডের সম্পূর্ণ ঠিকানা সংশোধনের আবেদন করা যাবে না।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ধন্যবাদ কমেন্টের জন্য,
      আমি সম্পূর্ন ঠিকানা পরিবর্তন করতে চায় না। শুধু বাসা/হোল্ডিং ও গ্রাম/রাস্তা এই দুইটা সংশোধন করব।

      মুছুন
    2. তারপরও অনলাইনে আবেদন না করে অফিসে আবেদন করুন। অনলাইনে হোল্ডিং নম্বর, ডাকঘর এবং পোষ্ট কোড ছাড়া গ্রাম রাস্তার নাম সংশোধন করা যাবে না। তাই ঠিকানায় যতটুকু ভুলই থাক না কেন ঠিকানা সংশোধনের জন্য সংশ্লিষ্ট অফিসে গিয়ে আবেদন করা ভালো।

      মুছুন
  25. বিবাহিত নারী জন্য এনআইডিতে স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে চায়, সেটা কি স্বামীর স্থায়ী ঠিকানা দিতে হবে নাকি বাবার বাড়ির ঠিকানা দিয়েও স্থায়ী ঠিকানা পরিবর্তন করা যায়?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বিবাহিত মহিলাদের স্থায়ী ঠিকানায় স্বামীর ঠিকানা ব্যবহার করা উচিত। ওই মহিলা যে উপজেলার ভোটার সেই উপজেলার নির্বাচন অফিসে গিয়ে স্থায়ী ঠিকানা পরিবর্তনের জন্য আবেদন করতে হবে।

      মুছুন
  26. আমার বাবার বাড়ির ঠিকানা রাজশাহী আর স্বামীর বাড়ির ঠিকানা মৌলভীবাজার (সিলেট)। এখন আমি কি স্থায়ী ঠিকানা আমার বাবার বাড়ির ঠিকানা দিতে পারবো না?কারণ বর্তমান ঠিকানা আমার বাবার বাড়ির ঠিকানা দেয়া।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যা, স্থায়ী ঠিকানা আপনি যেখানে রাখতে চান বা যেখানে রাখলে আপনার সুবিধা হয় সেখানেই রাখতে পারবেন।

      মুছুন
  27. (১) আমার আইডি কার্ডের বর্তমান ও স্থায়ী ঠিকানা একই। হোল্ডিং/বাসা, ওয়ার্ড নং, উপজেলা, থানা সবকিছু ঠিক থাকলেও গ্রামের নামটি ভুল আসছে। এখন আমি উপজেলা নির্বাচন অফিসে একটিমাত্র আবেদনের মাধ্যমে কি বর্তমান ও স্হায়ী উভয় ঠিকানার গ্রামের নামের ভুলটা একই সাথে ঠিক করতে পারব? নাকি বর্তমান ঠিকানা সংশোধনের জন্য অনলাইনেই আলাদা আবেদন করতে হবে। এক্ষেত্রে একইসাথে বা আলাদা আবেদনের জন্য ফি কত হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন আফিসে গিয়ে একটি মাত্র আবেদনে বর্তমান ও স্থায়ী ঠিকানার ভুল সংশোধন করলে ভালো হবে। এক্ষেত্রে অনলাইন ও অফলাইনে আলাদা আলাদা করে আবেদন করলে ভুল হবে এবং সময় বেশি লাগবে। স্থায়ী ও বর্তমান ঠিকানার ভুল সংশোধনের জন্য সরকারি ফি ৩৪৫ টাকা লাগতে পারে। তাছাড়া এনআইডি কার্ড সংশোধনের ফি সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে আমাদের সাইটে একটি পোষ্ট করা আছে প্রয়োজনে দেখে নিতে পারেন।

      মুছুন
  28. ভাই, গতমাসে যেই এনআইডি হালনাগাদ কার্যক্রম করা হয়েছিল তখন তথ্য দিয়েছিলাম। কিন্তু এখন আমার প্রোফাইলে প্রবেশ করে দেখি রক্তের গ্রুপ দেওয়া নেই। আমি আমার এনআইডি কার্ডে রক্তের গ্রুপ যোগ করতে চাই। তাহলে কি করতে হবে? তাহলে কি কোনো কাগজপত্র লাগবে, নাকি শুধু ইডিট করলেই হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হালনাগাদে যারা ভোটার হয়েছেন তাদের ভোটার তথ্যে যদি কোন ভুল থাকে তাহলে তা সম্পূর্ণ বিনা ফিতে সংশোধন করার সুযোগ রয়েছে। তবে তার জন্য খসড়া ভোটার তালিকা আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। আগামী জানুয়ারী মাসে খসড়া ভোটার তালিকা প্রকাশের পর রিভাইজিং অথোরিটির মাধ্যমে বিনা ফিতে ভুল সংশোধনের কাজ শুরু হবে। তখন চাইলে আপনি সংশোধনের আবেদন করে র*ক্তের গ্রুপ সংযোজন করতে পারবেন।

      কিন্ত যদি আপনি দেরি না করতে চান তাহলে Nid সংশোধনের ফি জমা দিয়ে অনলাাইনে আবেদন করে র*ক্তের গ্রুপ সংশোধন করে নিতে পারেন। র*ক্তের গ্রুপ সংযোজন করতে শুধু র*ক্ত পরীক্ষার রিপোর্ট জমা দিতে হয়।

      মুছুন
  29. আমি নতুন ভোটার আমার Nid কার্ডে আমাদের গ্রামের পোস্ট অফিস কোড ভোল
    হয়ছে এখন কি করব??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে অথবা অনলাইনে ভোটার আইডি কার্ডের ঠিকানা সংশোধন করার জন্য আবেদন করুন। সংশোধন হয়ে নতুন Nid Card চলে আসবে।

      মুছুন
  30. ভাই, গত দুই মাস আগে যে তথ্য হালনাগাদ করল ঐটাতে আমি তথ্য দিয়ে ছিলাম। এখন অনলাইন থেকে এনআইডি কার্ড নামিয়ে নিয়েছি। এখন এই কার্ড দিয়ে কি বিকাশ অ্যাকাউন্ট খোলা যাবে? যদি খুলি তাহলে কি কোনো সমস্যা হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বিকাশ একাউন্টসহ আপনার যাবতীয় প্রয়োজনে Online Nid Card ব্যবহার করতে পারবেন কোন সমস্যা হবে না।

      মুছুন
  31. NID তে আমার নাম লেখা যূথীকা রানী বিশ্বাস, আমি রানী বাদ দিতে চাই কারন আমার জন্ম নিবন্ধনে যূথীকা বিশ্বাস।আমার স্থায়ী ঠিকানাও ভূল আছে।আমি ঢাকার ভোটার ছিলাম স্থানান্তর হয়ে স্থায়ী ঠিকানায় ভোটার হয়েছি।আমার নাম এবং স্থায়ী ঠিকানা সংশোধন করার জন্য কি আলাদা আলাদা আবেদন করতে হবে নাকি একবারে করা যাবে? কি কি কাগজ লাগবে? ফি কত? প্লীজ জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ডের নাম সংশোধন এবং স্থায়ী ঠিকানা সংশোধন করার জন্য আলাদা আলাদা করে আবেদন করার প্রয়োজন নেই। একটি আবেদনেই সবগুলো ভুল সংশোধন করা যাবে। তবে অনলাইনে আবেদন করা যাবে না। আপনি বর্তমানে যে উপজেলায় ভোটার সেই উপজেলার নির্বাচন অফিসে গিয়ে ২ নং সংশোধনী ফরম পূরণ করে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করলে স্থায়ী ঠিকানা সংশোধনের বিষয়গুলো উল্লেখ করতে পারবেন না এবং ভোগান্তি হবে।

      স্থায়ী ঠিকানা সংশোধনের জন্য কি কি কাগজপত্র লাগবে সে বিষয়ে বিস্তারিত তথ্য এই পোষ্টের মধ্যেই পাবেন। আর নাম সংশোধনের স্বপক্ষে আপনার এসএসসি সনদ ও জন্ম নিবন্ধন সনদের কপি জমা দিলেই হবে। সবগুলো কাগজ একত্রিত করে আবেদনের পিছনে পিন করে দেবেন।

      পূর্বে যদি কখনো ফি জমা দিয়ে আইডি কার্ড সংশোধনের আবেদন না করে থাকেন তাহলে ৩৪৫ টাকা সরকারি ফি জমা দেয়া লাগবে। বিকাশ অথবা রকেটের মাধ্যমে এনআইডি সংশোধন ফি জমা দেয়ার সময় অবশ্যই Both Info Correction সিলেক্ট করে ফি জমা দিতে হবে।

      তাছাড়া আমাদের ওয়েবসাইটে এনআইডি কার্ড সংশোধন ফি হিসাব করার উপায় নিয়ে বিস্তারিত উল্লেখ করে একটি পোষ্ট দেয়া হয়েছে প্রয়োজনে দেখে নিতে পারেন।

      মুছুন
  32. আমার স্ত্রীর স্থায়ী ও বর্তমান ঠিকানা কুমিল্লা। বিয়ের পর ঢাকার লালবাগে স্থায়ী হয়েছে। এখন আমি চাচ্ছি তার নামের শেষ অংশ পরিবর্তন এবং দুটো ঠিকানা ঢাকায় স্থায়ী করতে চাচ্ছি। আমার প্রশ্ন হলো - দুটোর আবেদন কি এক সাথে করা যাবে? কাগজপত্র কি কুমিল্লার নির্বাচন অফিসে নিতে হবে, নাকি ঢাকার উপজেলা নির্বাচন অফিসে দিলেই চলবে? প্রাতিষ্ঠানিক শিক্ষা সার্টিফিকেট নেই, অথচ ৭ম শ্রেণি দেয়া, কী সার্টিফিকেট দেবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. না দুটো আবেদন এক সাথে করা যাবে না আলাদা আলাদা করে করতে হবে। প্রথমত ভোটার এলাকা পরিবর্তনের আবেদন করে তার ভোটার এলাকা কুমিল্লা থেকে ঢাকাতে নিয়ে আসুন। তার জন্য ঢাকার নির্বাচন অফিসে আবেদন করলেই হবে কুমিল্লা যেতে হবে না। ভোটার এলাকা স্থানান্তর হয়ে গেলে এনআইডি কার্ডের বর্তমান ঠিকানা পরিবর্তন হয়ে যাবে। তারপর নাম ও স্থায়ী ঠিকানা সংশোধনের জন্য ঢাকা সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে আবেদন করতে হবে। এনআইডি কার্ডের নাম সংশোধন করতে কি কি কাগজপত্র লাগতে পারে সে বিষয়ে আমাদের ওয়েসবাইটে একটি পোষ্ট করা আছে প্রয়োজনে দেখে নিতে পারেন। আর স্থায়ী ঠিকানা সংশোধন সম্পর্কে বিস্তারিত তথ্য এই পোষ্টের মধ্যেই পাবেন। মনে রাখবেন যেহেতু নামের সাথে স্থায়ী ঠিকানা সংশোধনের বিষয় রয়েছে সেহেতু সংশ্লিষ্ট অফিসে গিয়েই আবেদন করবেন, অনলাইনে আবেদন করা যাবে না।

      মুছুন
    2. আমি অনলাইনে আবেদন করেছিলাম, পর্যাপ্ত কাগজ না-দেয়ায় সেটাব পেন্ডিং আছে। এখন আমি আবার অফলাইনেও আবেদন করতে পারবো?

      মুছুন
    3. একটি আবেদন চলমান থাকা অবস্থায় আরো একটি আবেদন করা যায় না। হয় পূর্বের আবেদন অনুমোদন হতে হবে অথবা আবেদন বাতিল হতে হবে। তারপর পুনরায় আবেদন করতে পারবেন।

      মুছুন
  33. আসসালামু আলাইকুম।
    আমি ভোটার হয়েছিলাম শহরে, ফর্মে স্থায়ী আর বর্তমান ঠিকানা আলাদাই লিখেছিলাম তারপরও এনআইডিতে স্থায়ী আর বর্তমান ঠিকানা দুইটাই আমার শহরের ভাড়া বাসার ঠিকানা চলে আসে।

    পরবর্তীতে আমি ভোটার স্থানান্তরের আবেদন করি আমার গ্রাম মিরসরাই এর উপজেলা নির্বাচন অফিসে। কিন্তু আমার বর্তমান ঠিকানার অপশনে মিরসরাই এর ঠিকানা আপডেট হলেও আমার স্থায়ী ঠিকানার জায়গায় আমার পূর্বের ভুল ঠিকানাটাই রয়ে গিয়েছে। এক্ষেত্রে আমার স্থায়ী ঠিকানা সংশোধনের উপায় যদি একটু বলতেন অনেক উপকৃত হবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এই পোষ্টে এনআইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধনের বিষয়ে বিস্তারিতভাবে পরামর্শ দেয়া হয়েছে। পোষ্টটি ভালো করে পড়ুন তাহলে বুঝতে পারবেন স্থায়ী ঠিকানা সংশোধনের উপায় কি।

      মুছুন
  34. আমি স্থায়ী ঠিকানা সংশোধনের আবেদন জমা দেই গত ৬ নভেম্বর। ৮ নভেম্বর আবেদন গৃহীত হয়েছে মেসেজ পাই। এখন কনফার্মেশন মেসেজ কবে নাগাদ পাওয়া যাবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আবেদন অনুমোদনের ম্যাসেজ কবে আসবে সেটা কেউই বলতে পারবে না। দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা যেদিন আপনার আবেদন অনুমোদন করবেন সেদিনই ম্যাসেজ আসবে। স্থায়ী ঠিকানা সংশোধনের আবেদনগুলো সচরাচর উপজেলা থেকেই অনুমোদন দেয়া হয়। আপনি সংশ্লিষ্ট অফিসে গিয়ে সরাসরি উপজেলা নির্বাচন অফিসারের সাথে যোগাযোগ করুন এবং দ্রুত কাজটি করে দেয়ার জন্য অনুরোধ করতে পারেন।

      মুছুন
  35. আসসালামুআলাইকুম। আমার বর্তমান এবং স্থায়ী ঠিকানা একই জায়গায় এবং আমি ওই এলাকার ভোটার। আমি বর্তমান এবং স্থায়ী ঠিকানা অন্য জেলার একই স্পানে পরিবর্তন করতে চাচ্ছি। এখন আমার করণীয় কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আগে ভোটার এলাকা পরিবর্তন করে কাঙ্খিত ঠিকানায় নিয়ে যেতে হবে। ভোটার এলাকা পরিবর্তন হয়ে গেলে তারপর স্থায়ী ঠিকানা সংশোধনের জন্য আবেদন করতে হবে। স্থায়ী ঠিকানা সংশোধনের বিষয়ে বিস্তারিত তথ্য এই পোষ্টেই পাবেন ভালো করে পড়ুন।

      মুছুন
  36. আমার এনআইডি আছে কিন্তু জন্ম সনদ নাই, আমি কী স্থায়ী ঠিকানা পরিবর্তনের আবেদন করতে পারবো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. স্থায়ী ঠিকানা সংশোধনের ক্ষেত্রে এই পোষ্টে যে সকল কাগজপত্রের কথা উল্লেখ করা হয়েছে সেগুলোই জমা দেবেন। অন্যথা কাগজপত্রের কমতির কারণে আবেদন অনুমোদন পেতে বিলম্ব হতে পরে।

      মুছুন
  37. আমার জন্মসনদ আমার গ্রামের ঠিকানায় করা। আমার স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে গ্রামের জন্মসনদ দিলে হবে? নাকি শহরে যেখানে এখন আমি ঠিকানা(স্থায়ী ভাবে এখন এইটাই আমার ঠিকানা, গ্রামের ঠিকানা কোথাও দেয়া নেই) দিব সেইখানের পৌরসভার আন্ডারে জন্মসনদ থাকতে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. স্থায়ী ঠিকানা হিসেবে এনআইডি কার্ডে যে ঠিকানা করতে চাইছেন সেই ঠিকানার কাগজপত্র জমা দিতে হবে।

      মুছুন
  38. আমার এনআইডিতে বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা দুটিই একই। আমি ২ মাস আগে ভোটার এলাকা স্থানান্তরের আবেদন করেছিলাম। আমি জানতাম ভোটার এলাকা স্থানান্তর করলে স্থায়ী ঠিকানা পরিবর্তন হয়ে যায়। কিন্তু আমার আবেদনটি অনুমোদন হওয়ার পর দেখলাম ভোটার এলাকা স্থানান্তরিত হয়েছে কিন্তু আমার স্থায়ী ঠিকানা পরিবর্তন হয়নি শুধু বর্তমান ঠিকানা পরিবর্তন হয়েছে। এখন স্থায়ী ঠিকানা পরিবর্তন করার জন্য আবার কি করতে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভোটার এলাকা স্থানান্তর করলে বর্তমান ঠিকানা পরিবর্তন হয় স্থায়ী ঠিকানা নয়। ভোটার এলাকা স্থানান্তর করার পর স্থায়ী ঠিকানা সংশোধনের আবেদন করে ঠিক করে নিতে হয়। এই পোষ্টটি ভালো করে পড়ুন স্থায়ী ঠিকানা সংশোধন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এবং যে সকল কাগজপত্রের বিষয়ে উল্লেখ করা হয়েছে সেগুলোই আবেদনের সাথে জমা দেবেন।

      মুছুন
  39. স্থায়ী ঠিকানা আমি এখনো সংশোধন করিনি। কিন্তু স্থায়ী ঠিকানার সপক্ষে আমার কাছে চেয়ারম্যানের প্রত্যয়ন পত্র, নাগরিক সনদ, খতিয়ান ইত্যাদি ডকুমেন্টস গুলো আছে। এখন পাসপোর্ট করতে কি কোনোরকম ঝামেলায় পড়বো?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ডের স্থায়ী ঠিকানা ভুল থাকায় পাসপোর্ট করতে কোন সমস্যা হবে কি না সে বিষয়ে আমি সঠিক বলতে পারবো না। পাসপোর্ট অফিসের বিষয়ে আমার তেমন কোন ধারণা নেই। আপনি অনুগ্রহ করে সংশ্লিষ্ট আঞ্চলিক পাসপোর্ট অফিসে যোগাযোগ করুন অথবা www.epassport-bd.com সাইটে ভিজিট করে কমেন্টস করুন উত্তর পেয়ে যাবেন।

      মুছুন
  40. আমাদের গাজীপুর বাড়ি ছিলো সেটা বিক্রি প্রসেস চলছে আমার আমাদের গ্রামের বাড়ি শরীয়তপুরে সেখানে পৈত্রিক সম্পত্তি আছে চাচাদের বাড়ি আছে আমরা করি নাই, এক্ষেত্রে আমি স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে কি লিখবো,এক্ষেত্রে আমার বাড়ির বিদ্যুৎ বিল কপি কিংবা ট্যাক্সের কপি দেওয়া সম্ভব হচ্ছে না তবে চেয়ারম্যান এর প্রত্যয়ন পত্র নিতে পারবো, এখন আমার এমতবস্থায় করনীয় কি??
    ধন্যবাদ

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এনআইডি কার্ডের স্থায়ী ঠিকানা সংশোধনের জন্য যে সকল কগজপত্রের কথা উল্লেখ করা হয়েছে সেগুলোই জমা দিতে হবে। যদি নিজ নামীয় কিংবা পিতা/মাতার নামীয় বিদ্যুৎ বিলের কপি ও ট্যাক্স রশিদের কপি জমা না দিতে পারেন তাহলে নিজ কিংবা পিতা/মাতার নামীয় জমির পর্চার কপি এবং বাড়ির অন্যান্য সদস্যের নামীয় বিদ্যুৎ বিলের কপি ও ট্যাক্স রশিদের কপি জমা দিয়ে দেখতে পারেন।

      মুছুন
  41. NID তে আমার ধর্ম ভূল এসেছে, এটা সংশোধনের জন্য কি দরকার হবে.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইনে অথবা সংশ্লিষ্ট নির্বাচন অফিসে গিয়ে এনআইডি কার্ড সংশোধনের আবেদন করতে হবে। ধর্ম সংশোধন করার জন্য জন্ম নিবন্ধন সনদ, পিতা-মাতার আইডি কার্ডের কপি, চেয়ারম্যান অথবা ওয়ার্ড কাউন্সিলরের প্রত্যয়ন পত্র জমা দেয়া যেতে পারে।

      মুছুন
  42. আমার পৌরকরের রশিদ / চৌকিদারি ট্যাক্স নেই। এক্ষেত্রে কি করতে পারি? ভুমি উন্নয়ন কর এর রশিদ দিলে কি হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভূমি উন্নয়ন কর গ্রহণযোগ্য হবে কি না সঠিক বলতে পারবো না। তারপরও জমা দিয়ে দেখতে পারেন। যদি গ্রহণযোগ্য না হয় তাহলে ইউনিয়ন পরিষদ/পৌরসভার কার্যালয়ে গিয়ে একটি ট্যাক্স রশিদ কেটে নিন এবং আবেদনের সাথে জমা দিন।

      মুছুন
  43. জন্ম নিবন্ধন সনদ, পিতা-মাতার nid কার্ড, শিক্ষা সনদ এগুলো কি সসত্যায়িত করতে হবে??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সত্যায়িত করে জমা দিতে পারলে ভালো। তবে এগুলো সত্যায়িত না করলেও সমস্যা নেই।

      মুছুন
  44. আমি আজ ভোটার আইডি স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে এন আই ডি অফিস এ গেলাম কিন্তু তারা বলল এখন নাকি অনলাইন এ পরিবর্তন করা যায়। তাই তারা আমার আবেদন জমা রাখে নি। কিন্তু আমি তো পরিবর্তন করতে পারলাম না অনলাইন । চেঞ্জ করার অপ্শন ই আসে না। আপনার মতামত টা জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনলাইনে স্থায়ী ঠিকানা সংশোধনের আবেদন করা যায় না। সেই কারণেই এই পোষ্টে উল্লেখ করেছি অফিসে গিয়ে আবেদন করার জন্য। অফিসে গিয়ে বলেন অনলাইনে আবেদন করা যাচ্ছে না। আবেদন অফিসে জমা নেন।

      মুছুন
  45. অসংখ্য ধন্যবাদ আপনাকে!
    আমার এক আত্মীয় তার ভোটার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন করতে চান। কার্ডে স্বামীর বাড়ির ঠিকানা আছে। কিন্তু সে তার বাবার বাড়ির ঠিকানায় করতে চান। এজন্য তাকে কোন এলাকার নির্বাচন অফিসে আবেদন করতে হবে? স্বামীর বাড়ির নাকি বাবার বাড়ির? আর যেসব কাগজ পত্র জমা দিতে হবে তার মধ্যে কি স্বামীর এনআইডি কার্ডের ফটোকপিও দিতে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. স্বামীর বাড়ির ঠিকানা পরিবর্তন করে বাবার বাড়ির ঠিকানায় নিয়ে যেতে চাইলে ভোটার এলাকা স্থানান্তরের আবেদন করতে হবে। লিংকে ক্লিক করে বিস্তারিত পড়ুন। তাহলে বুঝতে পারবেন কোন অফিসে গিয়ে আবেদন করতে হবে এবং আবেদনের সাথে কি কি কাগজপত্র জমা দিতে হবে।

      আপনি অন্য একটি পোষ্টে কমেন্ট করেছেন এবং ছবি পরিবর্তন করার বিষয়ে পরামর্শ চেয়েছেন। ছবি পরিবর্তনের জন্য যা কিছু করণীয় ওই পোষ্টে বিস্তারিত উল্লেখ করা হয়েছে। পোষ্টে দেয়া নির্দেশনা অনুয়ায়ী আবেদন করুন তাহলে সহজে ছবি পরিবর্তন করতে পারবেন।

      মুছুন
  46. আমি আমার স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে চাই। এক্ষেত্রে আমার বর্তমান আইডি কার্ডে যে ঠিকানা দেয়া আছে সেখানকার নির্বাচন অফিসে যাবো? নাকি আমি যে এলাকায় স্থায়ী ঠিকানা দিতে চাই সেখানকার নির্বাচন অফিসে যাব? অনুগ্রহ করে বলবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যে উপজেলার ভোটার সেই উপজেলার নির্বাচন অফিসে গিয়ে আবেদন করবেন।

      মুছুন
  47. আসসালামু আলাইকুম
    আমি আমার বর্তমান ঠিকানার ভোটার। কিছুদিন হলো আমার স্থায়ী ঠিকানা পরিবর্তন হয়েছে কোন এক বিশেষ কারনে। আমার স্থায়ী ঠিকানা কুমিল্লা বুরিচং থানা। এখন পার্শবর্তি থানায় আমরা শিফট করি। এখন এইঠিকানা পরিবর্তনের জন্য আমাকে কোথায় যোগাযোগ করতে হবে? বুরিচং নির্বাচন অফিসে নাকি আমি ঢাকার যে অঞ্চলে ভোটার সেই নির্বাচন অফিসে? অনুগ্রহ করে তথ্য দিয়ে উপকার করবেন প্লিয।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যে অঞ্চল বা উপজেলার ভোটার সেই উপজেলার নির্বাচন অফিসে গিয়ে সংশোধনের আবেদন করবেন।

      মুছুন
  48. সার্টিফিকেট এ ভুল স্পেলিং নিয়ে জানতে চাওয়া:
    বাবার নাম উনার এনআইডিতে Md. Lokman আমার সার্টিফিকেট এ Mohammad Lukman। আবার মায়ের নাম উনার এনআইডিতে Zannatul আমার সার্টিফিকেট এ Jannatul। এটা কি সমস্যা হবে সরকারি চাকরির ক্ষেত্রে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মূল নাম ঠিক আছে, শুধু বানানের একটু পার্থক্য রয়েছে। এতে তেমন কোন সমস্যা হবে না। কেবল লক্ষ্য রাখবেন আপনার আইডি কার্ড, সার্টিফিকেটসহ অন্যান্য কাগজপত্রে যেন একইভাবে নাম লেখা থাকে।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন