নতুন ভোটারদের Nid Card Download করার নিয়ম

নতুন ভোটারদের Nid Card Download করার নিয়ম

Nid Card Download

আপনি যদি নতুন ভোটার হয়ে থাকেন এবং Nid Card না পেয়ে থাকেন তাহলে Nid BD এর ওয়েবসাইট থেকে মাত্র কয়েক মিনিটের মধ্যেই New Nid Card Download করতে পারবেন। কিভাবে করতে হবে তা স্টেপ বাই স্টেপ দেখাবো। মজার বিষয় Nid BD এর ওয়েবসাইট থেকে Online Nid Card Download করার জন্য কোন ফি পরিশোধ করা লাগে না। নতুন ভোটারদের এই Online Nid Card টি সব ধরণের কাজেই ব্যবহার করা যায়।


Nid BD এর ওয়েবসাইট থেকে নতুন ভোটারদের জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার উপায় খুব সহজ হলেও অনেকেই সঠিক নিয়ম জানেন না বিধায়, নানা ভাবে ভোগান্তিতে পড়েন। 

ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে খুব বেশি অভিজ্ঞতার প্রয়োজন নেই। আপনি সম্পূর্ণ লেখাটি পড়লে নিজেই Nid BD ওয়েবসাইট থেকে আপনার Nid Download করে নিতে পারবেন।

{tocify} Stitle={Custom Title} 

নতুন নতুন পোষ্ট পেতে "গুগল নিউজে আমাদেরকে ফলো করুন"

New Nid Card Download করার উপায় 

Online Nid Card Download করার উপায় একটাই। Nid BD এর ওয়েবসাইট services.nidw.gov.bd এ লগইন করে Nid Card ডাউনলোড করতে হয়। তাছাড়া দ্বিতীয় কোন সাইট থেকে Online Nid Card ডাউনলোড করা যায় না। আজ আমরা Nid BD সাইট থেকে Nid Card ডাউনলোড করার প্রোসেস কি তা দেখবো।

তবে Nid BD সাইট থেকে New Nid Download করার জন্য নিম্নোক্ত বিষয়গুলো প্রয়োজন হবে।

Nid Card Download করতে যা যা লাগবে

Online Nid Card Download করতে হলে নিচে উল্লেখিত বিষয়গুলো জরুরী। অন্যথা এনআইডি কার্ড ডাউনলোড করা যাবে না।

Nid Card এর নম্বর অথবা ভোটার নিবন্ধন স্লিপ নম্বর

সঠিক জন্ম তারিখ

বর্তমান ও স্থায়ী ঠিকানার ( বিভাগ, জেলা এবং উপজেলা)

একটি মোবাইল (স্মার্ট ফোন) অথবা কম্পিউটার এবং মোবাইল দুইটাই

ইন্টারনেট সংযোগ

একটি সচল মোবাইল নম্বর

Nid Wallet App

যার Nid Card Download করবেন তাকে উপস্থিত থাকতে হবে

New Nid Card Download করার নিয়ম

নতুন ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য Nid Bd এর সাইটে রেজিস্ট্রেশন করতে হবে। Nid Account Registration করার নিয়ম ধাপে ধাপে উল্লেখ করবো। আপনারা অবশ্যই প্রতিটি ধাপ অনুসরণ করবেন। তাহলে খুব সহজেই Nid BD সাইট থেকে Nid Download করতে পারবেন। 

Nid Account Registration প্রথম ধাপ

প্রথমে services.nidw.gov.bd সাইটে ভিজিট করুন। দেখবেন নিচের ছবির মতো একটি ওয়েবসাইট ওপেন হয়েছে। এই ওয়েবসাইট থেকে বাংলাদেশের ভোটারগণ Nid Service নিয়ে থাকে।

Nid BD

প্রথমেই বলে রাখি Nid check করার জন্য কিংবা New Nid Card Download করার জন্য Nid BD এর সাইট ব্যবহার করুন। অন্যান্য আরো কিছু উপায়ে Nid Card Check করা গেলেও সেখানে Nid Card এর বিস্তারিত তথ্য পাওয়া যায় না।

অনলাইন থেকে নতুন ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে হলে একাউন্ট তৈরী করা বাধ্যতামূলক তাই রেজিস্ট্রেশন করার জন্য রেজিস্টার করুন বাটনে ক্লিক করুন। 

Nid Account Registration দ্বিতীয় ধাপ

রেজিস্ট্রার করুন বাটনে ক্লিক করার পর নিচের ছবির মত একটি ফরম আসবে। ফরমটি পূরণ করার সময় ১০ সংখ্যা অথবা ১৭ সংখ্যার Nid Number অথবা ভোটার নিবন্ধন স্লিপের নম্বর লিখতে হবে। 

তার পরের ঘরে জন্ম তারিখ লিখতে হবে। তার পরের ঘরে ক্যাপচা লিখতে হবে এবং সাবমিট বাটনে ক্লিক করতে হবে। 

Nid Card Download Account Registration

Nid Account Registration ঠিকানা সিলেকশন

সাবমিট বাটনে ক্লিক করলে পেজটি লোড হয়ে বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা নির্বাচনের পেজে নিয়ে যাবে। এখানে আপনার বর্তমান ও স্থায়ী ঠিকানার বিভাগ, জেলা এবং উপজেলা সিলেক্ট করতে হবে। 

বর্তমান ও স্থায়ী ঠিকানা একই না হয়ে যদি ভিন্ন ভিন্ন হয় তাহলে তা সঠিক ভাবে সিলেক্ট করতে হবে। ভুল ঠিকানা দিলে একাউন্ট লক হয়ে যেতে পারে। Nid Account Locked হলে Unlock করার নিয়ম টা বেশ সময় সাপেক্ষ হতে পারে।

nid-account-registration-form

Nid Account Registration মোবাইল নম্বর ভেরিফিকেশন

সঠিক ভাবে ঠিকানা সিলেক্ট করে পরবর্তী বাটনে ক্লিক করার পর নিচের ছবির মত পর্যায়ক্রমে মোবাইল নং ভেরিফিকেশন করার জন্য বলবে। 

nid account registration phone verification

১ নং নমুনা ছবির মত পেজ আসলে সেখান থেকে মোবাইল পরিবর্তন বাটনে ক্লিক করতে হবে। তাহলে ২ নং নমুনা ছবির মতো পেজ আসবে সেখানে আপনার মোবাইল নম্বর লিখে দিয়ে বার্তা পাঠান বাটনে ক্লিক করলে ৩ নং নমুনা ছবির মতো পেজ আসবে এবং আপনার মোবাইল নম্বর ৬ সংখ্যার একটি যাচাইকরণ কোড পাঠানো হবে। সেই কোডটি এখানে টাইপ করে বহাল বাটনে ক্লিক করতে হবে।

Nid Wallet দিয়ে QR Code স্ক্যান এবং ফেস ভেরিফিকেশন

ফোন নম্বর ভেরিফিকেশন শেষ হলে নিচের ছবির মত পেজ আসবে (এটি কম্পিউটার ব্যবহারকারীদের ক্ষেত্রে)।

NID Wallet qr code scan


এখন পরবর্তী ধাপে যাওয়ার জন্য আপনার মোবাইলে NID Wallet নামের একটি অ্যাপ ইনিস্টল করা থাকতে হবে। Nid Wallet App দিয়ে QR Code টি স্ক্যান করতে হবে এবং ফেস ভেরিফাই করতে হবে।

যদি আপনার ফোনে NID Wallet App না থাকে তাহলে Play Store এ গিয়ে NID Wallet লিখে সার্চ করুন, App টি পেয়ে যাবেন। Nid Account তৈরী করে National Id Card Download করার জন্য Nid Wallet এর কোন বিকল্প নেই।

Nid Wallet

NID Wallet App টি Install হওয়ার পর ওপেন করবেন। আপনার ক্ষেত্রে উপরের ছবিতে যে QR Code টি দেখা যাবে সেটি স্ক্যান করবেন।

যদি আপনি কম্পিউটার ব্যবহারকারী না হয়ে থাকেন এবং স্মার্ট ফোন দিয়ে Nid Account Register করতে চান তাহলে QR Code না এসে নিচের নমুনা ছবির মত পেজ আসবে এবং লাল বৃত্তের মধ্যে লেখা থাকবে Tap To Open NID WALLET সেখানে ক্লিক করবেন।

Nid Wallet QR Code Scan

তবে অবশ্যই ফোনে Nid Wallet App ইনিস্টল করা থাকতে হবে। Tap To Open NID WALLET বাটনে ক্লিক করার সাথে সাথে Nid Wallet App ওপেন হয়ে যাবে। তারপর নিচের ছবির মত ফেস ভেরিফাই করার জন্য বলবে।

Nid Account Registration Face Verification
 

Start Face Scan অপশনে ক্লিক করবেন। তারপর দেখবেন আপনার মোবাইলের ফন্ট ক্যামেরা ওপেন হবে। প্রথমে সোজাভাবে তাকাবেন Face Scan হলে মুখ বামে একবার ঘোরাবেন তারপর মুখ ডানে ঘোরাবেন। এভাবে তিন বার ফেস স্ক্যান করা লাগবে। 

ফেস স্ক্যান সঠিকভাবে হলে ২ নং নমুনা ছবির মত ফেস এর উপর টিক চিহ্ন দেখাবে। NID Wallet এর কাজ এ পর্যন্তই। 


Nid Account এ পাসওয়ার্ড সেটআপ

ফেস ভেরিফাই শেষ হলে ব্রাউজার রিফ্রেস হয়ে নিচের নমুন ছবির মতো আপনার নাম ও ছবি দেখা যাবে এবং একটি পাসওয়ার্ড সেটআপ করার জন্য বলবে। আপনি চাইলে আপনার পছন্দমত একটি পাসওয়ার্ড দিয়ে একাউন্টটি সিকিউর করতে পারেন অথবা এড়িয়ে যান বাটনে ক্লিক করে বিষয়টি স্কিপ করে যেতে পারেন। পাওয়ার্ডটি সেট-আপ করলে অবশ্যই পাওয়ার্ডটি সংরক্ষণ করবেন।

Nid Account Registration Password Setup

তবে আমি আপনাদের পরামর্শ দেবো অবশ্যই একটি পাসওয়ার্ড সেটআপ করে নেবেন। কেননা প্রতিটি নাগরিকের ভোটার তথ্য সেনসিটিভ এবং গুরুত্বপূর্ণ। আপনার Nid Account এ আপনার অনুমতি ছাড়া যাতে অন্য কেউ লগইন করতে না পারে সেই কারণে পাসওয়ার্ড সেট করে একাউন্টটি সুরক্ষিত করে রাখা ভালো।

Nid Account এ পাসওয়ার্ড সেট করার জন্য সেট পাসওয়ার্ড বাটনে ক্লিক করুন। তাহলে পেজটি লোড হয়ে নিচের নমুনা ছবির মত একটি ফরম আসবে।

 Nid Account Set Password

ফরমে প্রথমে একটি ইউজার নেম দিতে পারেন। তবে না দিয়ে ঘরটি খালি রাখতে চাইলেও ক্ষতি নেই। ইউজার নেম হিসেবে আপনার Nid Number সেট হয়ে যাবে।

তারপরের ঘরে একটি স্ট্রং পাসওয়ার্ড লিখে দেবেন এবং ওই একই পাসওয়ার্ড পুনরায় পাসওয়ার্ড লিখুন এর ঘরে লিখে দিয়ে আপডেট বাটনে ক্লিক করুন। তাহলেই পাসওয়ার্ড সেট করা হয়ে যাবে। "পরবর্তীতে একাউন্টে লগইন করার জন্য অবশ্যই পাসওয়ার্ডটি নিরাপদ স্থানে সংরক্ষণ করুন।"

Nid Card Download করে নিন

পাসওয়ার্ড সেট করার সাথে সাথে তৈরী হয়ে যাবে আপনার Nid Account এবং পেজটি লোড হয়ে Nid Account Dashboard এ নিয়ে যাবে। যা দেখতে নিচের ছবির মত দেখা যাবে। এখন মাত্র এক ক্লিকেই আপনার National Nid Card Download করতে পারবেন।

Nid Card Download

Nid Account ড্যাশবোর্ডে ছবি, নাম, ঠিকানাসহ প্রোফাইল, রিইস্যু, পাসওয়ার্ড পরিবর্তন অপশনের সাথে ডাউনলোড বাটন দেখতে পাবেন। ডাউনলোড বাটনে ক্লিক করলে আপনার Nid Card Download হয়ে যাবে। যা দেখতে নিচের ছবির মত দেখাবে। অনলাইন থেকে ডাউনলোড করা এই Nid Card কে Online Nid Card বলা হয়ে থাকে।

Nid Card

Online Nid Card টি পিডিএফ ফাইল ফরমেটে থাকবে। এই পিডিএফ ফাইলটি নিকটস্থ কোন দোকান/প্রতিষ্ঠান থেকে কালার (রঙ্গিন) প্রিন্ট করে লেমিনেটিং করে নিতে হবে। আপনি নতুন ভোটার বিধায় নির্বাচন কমিশন আপনার জন্য ফ্রি তে এই Online Nid Card টি দেবে।

আপনি চাইলে বার বার এই Nid Card ডাউনলোড করতে পারবেন না। তাই pdf ফাইলটা সংরক্ষণ করুন। দ্বিতীয়বার ডাউনলোড করতে হলে ভোটার আইডি কার্ড উত্তোলনের ফি জমা দিয়ে ডাউনলোড করতে হতে পারে।

যারা পুরাতন ভোটার তারাও এই একই পদ্ধতিতে Nid Account তৈরী করে মূল জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি বা Online Nid Card Download করতে পারবেন। তাবে বিকাশ/রকেট অ্যাপ এর মাধ্যমে নির্ধারিত ফি জমা দিতে হবে। 

তারপর রিইস্যু অপশনে গিয়ে আবেদন দাখিল করতে হবে। এক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আপনার আবেদনটি অনুমোদন করলেই অনলাইন থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

এটাই ছিলো নতুন ভোটারদের Online Nid Card Download করার উপায়। এ বিষয়ে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টস করবেন অথবা আমাদের ফেসবুক পেজে ম্যাসেজ করবেন। আপনাদের প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করবো। লেখাটি যদি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করার অনুরোধ রইলো। ধন্যবাদ...। 

Nid Card Download FAQ:

How to Download Nid Card?

Nid Card ডাউনলোড করার সুযোগ কেবলমাত্র নতুন ভোটারদের ক্ষেত্রে দেয়া হয়েছে। আপনি যদি নতুন ভোটার হয়ে থাকেন তাহলে services.nidw.gov.bd সাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে Nid Card Download করতে পারবেন।

How to get nid card?

Nid Card পেতে হলে আগে ভোটার হতে হবে। ভোটার হওয়ার জন্য আপনার জন্ম তারিখ ০১/০১/২০০৭ সাল বা তার আগে জন্ম হতে হবে। কেবলমাত্র নতুন ভোটার হওয়ার পরই Nid Card পেতে পারেন। 

How to check nid card?

নতুন ভোটার হওয়ার পর মোবাইলে ম্যাসেজের মাধ্যমে Nid Number প্রেরণ করা হয়। এনআইডি নম্বর পাওয়ার পর services.nidw.gov.bd সাইটে রেজিস্ট্রেশন করে এনআইডি কার্ডের অনুলিপি ডাউনলোড করে Nid Card Check করতে পারবেন। অথবা সংশ্লিষ্ঠ উপজেলা নির্বাচন অফিসে Nid Card আসার পর সেটি গ্রহণ করতে এবং বিস্তারিত চেক করতে পারবেন।  

Nid Card কিভাবে বের করবো?

অনলাইন থেকে কেবলমাত্র একটি উপায়েই Nid Card বের করা যায় এবং এ বিষয়ে বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছ এই পোষ্টে। বিস্তারিত পড়ুন তাহলে জানতে পারবেন। অথবা Nid Card আসার পর সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে সংগ্রহ করতে পারবেন।

How do I download old NID?

পুরানো ভোটারদের ফ্রিতে অনলাইন থেকে Nid Download করার কোন সুযোগ নেই। পুরানো ভোটারদের Nid Card ডাউনলোড করার জন্য services.nidw.gov.bd সাইটে রেজিস্ট্রেশন করে নির্ধারিত ফি পরিশোধ করে Nid Reissue অপশনে গিয়ে আবেদন করতে হবে।

আবেদন অনুমোদন হওয়ার সাথে সাথে মোবাইলে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হয়। অনুমোদনের ম্যাসেজ আসার সাথে সাথে অনলাইনে লগইন করে Nid Card Download করা যায়। কিন্ত যদি দেরি করে ফেলেন তাহলে আর ডাউনলোড নাও হতে পারে। অর্থাৎ অফিস থেকে Nid রিইস্যুর আবেদন অনুমোদন করে কার্ডগুলো প্রিন্ট করে ফেললে অনলাইন থেকে আর ডাউনলোড হয় না।অনলাইন থেকে ডাউনলোড করলে কিংবা অফিস থেকে রিইস্যুর আবেদন করা কার্ড সংগ্রহ করলে সেটি পেপার লেমিনেটেড এনআইডি কার্ড অর্থাৎ পুরাতন এনআইডি কার্ড হয়।

How Can I Get My Nid Card from Online?

নতুন ভোটার হওয়ার পর শুধুমাত্র বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট services.nidw.gov.bd এ রেজিস্ট্রেশন করে Nid Card পাওয়া যায়। এই নিয়ম কেবলমাত্র নতুন ভোটারদের জন্য পুরাতন ভোটারদের জন্য নয়। 

How to see nid card?

Nid Card দেখতে হলে আগে এনআইডি কার্ড পেতে হবে। এনআইডি কার্ড পাওয়ার জন্য আগে ভোটার হতে হবে। ভোটার হওয়ার পর বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট services.nidw.gov.bd এ গিয়ে রেজিস্ট্রেশন করুন তারপর এনআইডি কার্ড ডাউনলোড করে দেখুন। অথবা সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে Nid Card আসার পর সেটি সংগ্রহ করুন তারপর দেখুন।

How to See Nid Card Online?

নতুন ভোটার হওয়ার পর বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট services.nidw.gov.bd এ গিয়ে রেজিস্ট্রেশন করলে Download অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করলে pdf format এ Nid Card দেখতে পারবেন।

How to Get Nid Card Using Slip Number?

নতুন ভোটার করার পর ডাটা সেন্ট্রাল সার্ভারে প্রেরণ করা হয় এবং সেখানে কিছু কাজ চলমান থাকে। কাজ শেষ হলে মোবাইলে ম্যাসেজের মাধ্যমে এনআইডি নম্বর প্রেরণ করা হয়। যদি এনআইডি নম্বর হারিয়ে ফেলন তাহলে Slip Number দিয়ে Nid Card Download করতে পারবেন। বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট services.nidw.gov.bd এ গিয়ে রেজিস্ট্রেশন করার সময় প্রথম ধাপেই Nid Number এবং জন্ম তারিখ দেয়ার প্রয়োজন হয়। আপনি Nid Number এর স্থলে Voter Slip Number দিয়েও রেজিস্ট্রেশন করতে পারবেন। রেজিস্ট্রেশন হয়ে গেলে Nid Card ডাউনলোড করতে পারবেন।

36 মন্তব্যসমূহ

  1. বর্তমান ও স্থায়ী ঠিকানা পেজে নিয়ে যাচ্ছে না —এই সমস্যা হচ্ছে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হয়তো সার্ভারে সমস্যা আছে সেই জন্য এমন হচ্ছে। পরবর্তীতে আবার চেষ্টা করবেন হবে।

      মুছুন
  2. বয়স ২১। অনলাইন জন্মনিবন্ধন আছে। কিন্তু এখনো ভোটার আইডির জন্য আবেদন করা হয়নি। কিভাবে আবেদন করব জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন ভোটার হতে জন্ম নিবন্ধন সনদসহ আরো বেশ কিছু কাগজপত্র লাগে। অনরাইনে নতুন ভোটার হওয়ার আবেদন করে প্রয়োজনীয় কাগজপত্রসহ অফিসে জমা দিলে নতুন ভোটার হওয়া যাবে। অনলাইনে নতুন ভোটার হওয়ার আবেদন সম্পর্কে বিস্তারিত তথ্য আমাদের ওয়েবসাইটে দেয়া হয়েছে প্রয়োজনে দেখে নিতে পারেন।

      মুছুন
  3. নতুন ভোটার হওয়ার পর ছবি,ফিঙ্গার, আই ইত্যাদি নেওয়া হয়েছে। এখন কিভাবে। NID নাম্বার পেতে পারি,জানালে উপকৃত হতাম।

    উত্তরমুছুন
  4. nid te amar ammur face mile na tai password set korte pari na
    Koroniyo ki?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার আম্মু যখন ভোটার হয়েছিলেন তখন তার চেহারা যেমন ছিলো বর্তমানে হয়তো অনেকটাই পরিবর্তন হয়েছে। তাছাড়া তখনকার ছবিগুলো খুব বেশি ভালো হতো না। তাই ফেস না মেলাটা স্বাভাবিক। এখন আপনি দুটো কাজ করতে পারেন। প্রথমত, কোন প্রকার আবেদন করতে হলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে আবেদন করতে পারেন। দ্বিতীয়ত,আবেদন করে আপনার আম্মুর এনআইডি কার্ডের ছবি পরিবর্তন করে নিতে পারেন।

      মুছুন
  5. নতুন আবেদন করার কত দিন পর এনআইডি ডাউনলোড করা যাবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন ভোটারদের তথ্য মেইন সার্ভারে আপলোড করা হলে এবং অনুমোদন দেয়ার পর মোবাইলে এসএমএস এর মাধ্যমে এনআইডি নম্বর প্রেরণ করা হয়। এনআইডি নম্বর পাওয়ার পরপরই অনলাইন থেকে Nid Card Download করা যায়। অর্থাৎ Nid নম্বর পেলেই এনআইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

      মুছুন
  6. আমি আমার আইডি কার্ড ডাউনলোড করি নাই,কিন্তু এখন ডাউনলোড করতে গেলে আমাকে ডাউনলোড করতে দিচ্ছেনা। কিছু নির্দেসনা দিচ্ছে, এখন আমার করনিয় কি???

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নির্বাচন কমিশন যদি আপনার Nid Card প্রিন্ট করে ফেলে তাহলে অনলাইন থেকে আর ডাউনলোড হবে না। এক্ষেত্রে ডাউনলোড করার জন্য নির্ধারিত ফি জমা দিয়ে Nid Reissue এর আবেদন করতে হবে। আবেদন অনুমোদন হলে মোবাইলে ম্যাসেজর মাধ্যমে জানিয়ে দেয়া হয়। আবেদন অনুমোদন হওয়ার সাথে সাথে অনলাইনে লগইন করলে তখন Nid Card Download করতে পারবেন।

      মুছুন
  7. না, এটা কোন সমস্যা না। Smart Card Status Check করে যদি কোন তথ্য না পাওয়া যায় তাহলে বুঝতে হবে স্মার্ট কার্ড এখনো তৈরী হয়নি। Smart Card Status Check করলে যদি বক্স নম্বর, কম্পার্টমেন্ট নম্বর ইত্যাদি তথ্য দেখা যায় তাহলে বুঝবেন আপনার স্মার্ট কার্ড তৈরী হয়েছে। স্মার্ট কার্ড তৈরী হয়ে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে আসার পর আপনি সংগ্রহ করতে পারবেন। তবে বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত স্মার্ট কার্ড না আসার সম্ভাবনাই বেশি। ততদিন যে Online Nid Card টি পেয়েছেন সেটি দিয়েই কাজ চালাতে হবে।

    উত্তরমুছুন
  8. Smart NID card এর জন্য কোন ওয়েব সাইটে আবেদন করতে হয় এবং সরকারি ভাবে কি নির্দিষ্ট ফি আছে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. services.nidw.gov.bd এই সাইটেই Nid Card এর যাবতীয় কাজ হয়ে থাকে। তবে এখন পর্যন্ত আবেদন করে স্মার্ট কার্ড পাওয়ার কোন সুযোগ নেই। পরবর্তীতে হয়তো এ সুযোগ দেয়া হবে। ফলে স্মার্ট কার্ড উত্তোলনের ফি সম্পর্কে এখনি কোন তথ্য দিতে পারছি না।

      মুছুন
  9. আমার আইডিকার্ড সংশোধন করার জন্য আবেদন করেছিলাম।কিন্তু মেসেজ আসছে সংশোধন হয়েছে। এখন আমার একাউন্টে লগিন করে দেখি আমার প্রফাইল টিক হয়েছে।কিন্তু আমি আইডি কার্ড ডাউনলোডে গেলে এখানে আইডি কার্ড দেখায় না।আমি কি করা উচিৎ।।।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Nid Card সংশোধন হওয়ার ম্যাসেজ পাওয়ার পরপরই যদি অনলাইনে লগইন করা হয় তাহলে Nid Card Download করতে দেয়। তাছাড়া সংশোধন হওয়ার পর অফিস থেকে এনআইডি কার্ড প্রিন্ট করে ফেললে অনলাইন থেকে আর Nid Card Download করতে দেয় না। এখন সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে সংশোধিত এনআইডি কার্ডটি সংগ্রহ করতে হবে দ্বিতীয় কোন উপায় নেই।

      মুছুন
  10. ইউনিয়ন পযায়ে আমি জাতিয় পরিচয়পএের সব কিছু করেছি,কবে পাবো বা কতো দিন পরে পাবো অনলাইন কপি যদি বলতেন ভালো হতো

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার ভোটার তথ্য সার্ভারে আপলোড করার পরে মোবাইলে ম্যাসেজের মাধ্যমে এনআইডি নম্বর প্রেরণ করবে। Nid Number পাওয়ার পর উপরোক্ত উপায়ে অনলাইন থেকে Nid Card Download করতে পাবরেন। অর্থাৎ Nid number না পাওয়া পর্যন্ত অনলাইন থেকে Nid Card Download করা যাবে না। সুতরাং Nid Number পাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

      মুছুন
  11. আমার এনআইডিতে ঠিকানা ভুল ছিল,,পরে সংশোধন করি,,
    তো অফিসে যে মহিলা দায়িত্বে ছিলেন ওনারে বলি যে আমার ভাইভা আছে কোনভাবে তাড়াতাড়ি আনা যায় কিনা,,তো ওনারা জানান যে হবে না,,,
    তো আমি বাইবা দেই যে টোকেনটা ছিল তা দিয়ে,,,,
    এখন পরবর্তীতে ভাইবার পর ওনারা হঠাৎই ফোন দিয়ে আব্বুকে জানায় তারা আইডি নিয়ে এসেচে খরচ হয়েছে টাকা,,,তাই তাদের দাবি ৫ হাজার টাকা,,
    এখন কথা হচ্ছে আমি কোন ডিল ছাড়াই কোন টাকা দিতে না করলে ওনারা আমায় এখন পরযন্ত আইডি ফেরত দেয়নি,,
    যদিও আমি টাকা দিতে চাই না,,আব্বু সম্মান করে তাও ১হাজার দিতে চেয়েছেন,,,কিন্তু ওনারা ৫ হাজারের কম নিবেনা,,এ অবস্থায় আমি কি করতে পারি,,,

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Nid Card সংশোধনের আবেদন করার সময় আগে সরকারি ফি জমা দিয়ে তারপর আবেদন সাবমিট করতে হয় এবং এটাই মুলত খরচ। এর বাইরে যদি আরো টাকা চাওয়া হয় তাহলে বুঝবেন সেটা ঘু'ষ। আপনি ঘু'ষ দিতে রাজি থাকলে দেবেন আর দিতে না চাইলে অভিযোগ করতে পারেন। যে অফিস থেকে টাকা চেয়েছে তার উর্ধ্বতন অফিসের কর্মকর্তা বরাবর লিখিতভাবে অভিযোগ করতে পারেন। অর্থাৎ যদি উপজেলা অফিস থেকে টাকা চায় তাহলে কে চেয়েছে, কত টাকা চেয়েছে, কি কারণে চেয়েছে সে সব কিছু উল্লেখ করে জেলা নির্বাচন অফিসার বরাবর লিখিতভাবে অভিযোগ করতে পারেন।

      মুছুন
  12. আমার NID ফরম নামবার আছে ,মোবাইলে মেসেজও আসছে কিন্তু জন্ম তারিখ দেওয়ার আসছে না এখন কি করবো??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সঠিক জন্ম তারিখ দিয়ে চেষ্টা করুন হবে। তারপরও যদি না হয় তাহলে নির্বাচন অফিসে গিয়ে এনআইডি নম্বর দিয়ে ভোটার তথ্য যাচাই করে দেখুন জন্ম তারিখ সঠিক আছে কি না এবং ভোটার তথ্য ম্যাচ ফাউন্ড হয়েছে কি না।

      মুছুন
  13. সাধারণত সরকারি ভাবে নতুন ভোটারদের ফেস,ফিঙ্গার দেওয়ার কতদিন পর কার্ড উতোলন করা যায়?
    আর ফোনে মেসেজ কতদিন এর মাঝে আসে??

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন ভোটার হিসেবে ছবি, স্বাক্ষর, বায়োমেট্রিক দেয়ার পর ঠিক কতদিন পর মোবাইলে ম্যাসেজ আসবে তা নির্দিষ্ট করে কখনোই বলা যায় না। কখনো কখনো ৭ দিনের মধ্যেই ম্যাসেজ চলে আসে আবার কখনো ১ মাসও লেগে যায়। তাই অপেক্ষা করা ছাড়া দ্বিতীয় কোন কাজ নেই। মোবাইলে এনআইডি নম্বরের ম্যাসেজ আসার পর পরই অনলাইন থেকে এনআইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

      মুছুন
  14. ছবি উটানো হয়েছে কিন্তু অন্য দের আইডি কার্ড ছলে আছে আমারটা এখনো আসে নাই কেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ধৈয্য ধরুন আপনারও আসবে। মোবাইলে এনআইডি নম্বরের ম্যাসেজ আসা পর্যন্ত অপেক্ষা করুন। এনআইডি নম্বর পেলেই অনলাইন থেকে Nid Card Download করতে পারবেন। আর বেশি সমস্যা মনে করলে ভোটার নিবন্ধন স্লিপ নিয়ে অফিসে গিয়ে একটু খোজ করতে পারেন ভোটার তথ্যে কোন সমস্যা হয়েছে কি না।

      মুছুন
  15. ছবি তোলার পর কতদিন নাগাদ সময় লাগে ফোনে এসএমএস আসতে?
    আমার এলাকার আরও অনেকের দেখলাম ম্যাসেজ চলে আসছে এবং ওরা অনলাইন থেকে ডাউনলোডো দিতে পারতেছে। আমার ফোনে এখনো ম্যাসেজ আসে নাই। এবং ফরম কোড দিয়ে লগিন দিতে গেলে দেখায় আমার জন্ম তারিখ বা আমার ফরম কোড ভূল আছে। সে ক্ষেত্রে উপায় কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ছবি তোলার কতদিন পরে এনআইডি নম্বরের ম্যাসেজ আসে সেটা নির্দিষ্ট করে কখনোই বলা যায় না। ধৈয্য ধরুন আপনারও এনআইডি নম্বরের ম্যাসেজ আসবে তখন অনলাইন থেকে Nid Card Download করতে পারবেন। যতদিন না পর্যন্ত এনআইডি নম্বরের ম্যাসেজ পাবেন ততদিন অনলাইনে রেজিস্ট্রেশন হবে না ভুলই দেখাবে। সুতরাং অপেক্ষা করুন এনআইডি নম্বর পাওয়া পর্যন্ত।

      মুছুন
  16. অনলাইন থেকে যেই NID কার্ড টি ডাউনলোড হবে সেখানে যে ছবি দেওয়া থাকবে সেটা কি ভোটার নিবন্ধনের সময় তোলা ছবি থাকবে নাকি অ্যাপ থেকে যে ছবি তুলে নিবে সেটা থাকবে ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভোটার নিবন্ধনের সময় যে ছবিটি তুলেছিলো সেটিই অনলাইন Nid Card এর উপর থাকবে এবং ভবিষ্যতে স্মার্ট কার্ডের উপরেও একই ছবি থাকবে। Nid Wallet এর এ্যাপ থেকে শুধু ফেস ভেরিফাই করার জন্য ছবি তুলে নেয়।

      মুছুন
  17. আমি ২০২০ সালের শেষের দিকে এনআইডি কার্ড জন্য আবেদন করি এবং ফটো ফিঙ্গার পর আমার এনআইডি কার্ডের অনলাইন কপিটি কালেক্ট করতে পারি কিন্তু আমার অফলাইন যে কার্ড বা স্মার্ট কার্ড এরকম কবে পাওয়া যাবে এরকম কোন তথ্য পাওয়া যাচ্ছে না আমার জন্ম 2001

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন ভোটারদের অনলাইন থেকে যে Nid Card Download হয় সেটি দিয়েই কাজ চালাতে হবে। তাছাড়া অফলাইন Nid Card যেটা দেবে সেটা একবারে স্মার্ট কার্ড হবে। আপনি অনলাইনে স্মার্ট কার্ড চেক করে দেখুন। যদি তথ্য পান তাহলে বুঝবেন আপনার স্মার্ট কার্ড তৈরী হয়েছে। পরবর্তীতের আপনার এলাকায় স্মার্ট কার্ড বিতরণের সময় পেয়ে যাবেন। আর যদি স্মার্ট কার্ড চেক করে কোন তথ্য না পান তাহলে বুঝতে হবে স্মার্ট কার্ড এখনো তৈরী হয়নি। অনলাইন এনআইডি কার্ড দিয়েই কাজ চালাতে হবে।

      মুছুন
  18. আমি নতুন NID Card এর জন্য আবেদন করছি ছবি , ফিঙ্গাপ্রিন্ট সব কিছু জমা দিছি , আমায় একটা ফরম নাম্বার দিছে, তারপরও আমার নাম্বার এ এই মেসেজ টা আসছে এর কারণ কি

    আপনার আবেদনের (NIDFN**"""""""") পরবর্তী ধাপ সম্পন্নের জন্য দয়াকরে আবেদনের কপি ও প্রয়োজনীয় সকল দলিলাদিসহ থানা/উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন। - ইসি, বাংলাদেশ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন ভোটার হওয়ার জন্য ছবি, স্বাক্ষর, ফিংগার প্রিন্ট দেয়ার পর এমন ম্যাসেজ তো আসার কথা না। যেহেতু এমন ম্যাসেজ এসেছে, সেহেতু উপজেলা অফিসে গিয়ে একটু খোজ নিন। দেখুন এ বিষয়ে তারা কি বলে। আর সেই সাথে আপনার নতুন ভোটারের আবেদনের অগ্রগতি সম্পর্কে খোজ নিয়ে আসুন।

      মুছুন
  19. আমার আইডি কার্ড স্থানান্তরের জন্য দিয়েছিলাম, স্থানান্তরও হয়েছে।এখন নতুন করে আইডি কার্ড পেতে হলে কি করতে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. স্থানান্তর হওয়ার পরি রিইস্যু আবেদন করে নতুন ঠিকানার কার্ড তুলে নিতে হবে। অনলাইনে Nid রিইস্যু আবেদন করার নিময় সম্পর্কে আমাদের সাইটে একটি পোষ্ট করা আছে। প্রয়োজনে লিংকে ক্লিক করে দেখে নিতে পারেন।

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন